Bartaman Patrika
অন্দরমহল
 

সোনার তরী রেস্তরাঁয়
হারানো বাঙালি রেসিপি 

সিটি সেন্টার ওয়ানের বাঙালি রেস্তরাঁ সোনার তরী। সেখান থেকে দুটি হরিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি দিলেন শেফ নস্কর। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।

বাংলা খাবার ও তার রেসিপিতে বড্ড বেশি বাহুল্য এসে গিয়েছিল। আর সেই বাহুল্যের চাপে পড়ে রেসিপির গুণ ও গুরুত্বই হারিয়ে যাচ্ছিল। তাই তো বাঙালির রান্নার গুণ ফিরিয়ে আনতে সচেষ্ট হয়ে উঠলেন শেফ নস্কর। সিটি সেন্টার ওয়ানে অম্বুজা গ্রুপের রেস্তরাঁ সোনার তরীর এগ্‌জিকিউটিভ শেফ তিনি। বললেন, বাঙালি রান্নার একটা ধারা আছে, ক্রমশ বিদেশি উপকরণের চাপে পড়ে সেই ধারা হারিয়ে যাচ্ছিল। বদলে উঠে আসছিল এক অদ্ভুত ধারা— ফিউশন ফুড। না বাঙালি, না ভারতীয় আবার না বিদেশি এই ধারার চাপে পড়ে বাঙালি রেসিপি হারিয়ে যাচ্ছিল। সেই হারিয়ে যাওয়া ধারাটাকে ফিরিয়ে আনায় ব্রতী শেফ নস্কর। আর সেই ধারা ফিরিয়ে আনার জন্য সোনার তরী রেস্তরাঁয় কিছু গতানুগতিক অথচ ভিন্ন স্বাদের রেসিপি চালু করেছেন তিনি। মোচার আমশোল, থোড় চচ্চড়ি, দেশি মুর্গির কষা, ভুনা ঢাকাই মাংস, লটে মাছের ঝুরি এমনই কিছু পদ। চট করে কোনও রেস্তরাঁয় এই পদগুলো পাবেন না। কিন্তু এই পদের মধ্যেই লুকিয়ে আছে বাংলার ট্র্যাডিশন। তাই সোনার তরীতে এমনই পদ পরিবেশন করেন শেফ নস্কর। নিজে বিদেশি কুইজিন নিয়ে পড়াশোনা করলেও ২০০৭ সাল থেকে বাঙালি রান্না ও তার রেসিপি নিয়ে গবেষণা শুরু করেন তিনি। বললেন, সোনার তরীতে এই ধরনের গতানুগতিক স্বাদের রান্না পরিবেশন করতে পেরে তিনি তৃপ্ত। অতিথিরাও এমন রান্না চেটেপুটে খাচ্ছে। শুধু বাঙালিই নয়, বিদেশি অতিথিদের কাছেও ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে বাঙালি রেসিপি।

পুর ভরা ভেটকি
উপকরণ: ভেটকি মাছের ফিলে ২৫০ গ্রাম, আদা ৫০ গ্রাম, রসুন ৩০ গ্রাম, কাঁচালংকা ২০ গ্রাম, ধনেপাতা ১০ গ্রাম, লেবুর রস ১০ গ্রাম, আলুসেদ্ধ ৫০ গ্রাম, গরম মশলাগুঁড়ো ১৫ গ্রাম, শুকনোলংকা ১টা,গন্ধরাজ লেবু ১০ গ্রাম, পেঁয়াজ ৪০ গ্রাম, ডিম ১টা, ময়দা ২০ গ্রাম, সাদা তেল ২০০ গ্রাম, নুন স্বাদমতো, কাসুন্দি ৫০ গ্রাম, গোলমরিচ গুঁড়ো ৫ গ্রাম।
পদ্ধতি: ভেটকির ফিলে থেকে পাতলা স্লাইস করে নিন। রসুন বাটা, লেবুর রস ও নুন দিয়ে মাছের ফিলেগুলো ম্যারিনেট করে রাখুন ১ ঘণ্টা। ফিলে থেকে পাতলা স্লাইজ কাটার পর বাড়তি যে মাছ থাকবে সেগুলো ভাপিয়ে নিন। জল ঝরিয়ে ভাপানো মাছ আলাদা করে রেখে দিন। এবার কড়ায় তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। তাতে আদা, রসুনবাটা ও কাঁচালংকাবাটা দিন। তাতে শুকনো লংকাগুঁড়ো ও ভাপানো মাছ দিয়ে কষান। তারপর আলুসেদ্ধ দিন এবং বাকি মশলা, ধনেপাতা দিয়ে দিন। নুন দিন। সব মিশে গেলে ও পুর তৈরি হলে নামিয়ে রাখুন। এবার ম্যরিনেট করা পাতলা মাছের স্লাইজ নিয়ে তার ওপর এই পুর রেখে তা রোলের মতো মুড়িয়ে নিন। ইতিমধ্যে ময়দা আর ডিম একসঙ্গে গুলে একটা ব্যাটার তৈরি করুন। মাছের রোল সেই ব্যাটারে চুবিয়ে ব্রেড ক্রাম্বসে এপিঠ ওপিঠ করে ছাঁকা তেলে ভেজে নিন। কাসুন্দি সহযোগে পরিবেশন করুন।

ভুনা মাংস
উপকরণ: মাটন ৭০০ গ্রাম, পেঁয়াজ ৫০০ গ্রাম, টম্যাটো পিউরি ৩০০ গ্রাম, আদা ও রসুনবাটা ৪০০ গ্রাম, জিরেগুঁড়ো ২৫ গ্রাম, ছোট এলাচ ২৫ গ্রাম, দারচিনি, লবঙ্গ সামান্য, সর্ষের তেল ২৫০ গ্রাম, কাঁচালংকাবাটা ৪০ গ্রাম, তেজপাতা ৩টে, শুকনোলংকাগুঁড়ো ৩০ গ্রাম, হলুদগুঁড়ো ২০ গ্রাম, গরম মশলা ৩০ গ্রাম।
পদ্ধতি: কড়াইতে সর্ষের তেল গরম করে নিন। তাতে তেজপাতা, এলাচ, দারচিনি, দিন। ফোড়ন ফুটে উঠলে পেঁয়াজ দিয়ে কষিয়ে নিন। লালচে রং ধরলে আদা রসুন বাটা, কাঁচালংকাবাটা দিয়ে কষান। কিছুক্ষণ বাদে বাকি মশলা একে একে দিন। সব মিশে গেলে মাটন দিন। কষিয়ে নিন নুন দিয়ে। একদম শেষে টম্যাটো পিউরি দিয়ে মেশান। গরম জল দিন। তারপর বেশ খানিকক্ষণ কষানো হলে ও জল ফুটতে শুরু করলে প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে দিন। খানিকক্ষণ স্টিম দিয়ে আঁচ বন্ধ করে ওই অবস্থাতেই রেখে দিন। দশ মিনিট বাদে স্টিম পরে গেলে প্রেসার কুকারের ঢাকা খুলে ওপর থেকে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে আর একবার সামান্য ফুটিয়ে নিন। গ্রেভি গাঢ় ও ঘন হলে নামিয়ে নিন। লুচি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।  
27th  July, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
 ক্যাপসিকামের কয়েক রকম

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
বর্ষা জুড়ে ইলিশ ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, সর্ষে, পোস্ত ও নারকেল বাটা ৩ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদ মতো, সর্ষের তেল আন্দাজ মতো, শালপাতা ও টুথপিক।
প্রণালী: ইলিশ মাছ অল্প ধুয়ে নিন। সর্ষে, পোস্ত ও নারকেলের মিশ্রণের সঙ্গে কাঁচালঙ্কা বাটা মিশিয়ে দিন। তাতে প্রয়োজন মতো সর্ষের তেল দিয়ে মেখে নিন।
বিশদ

10th  August, 2019
মেওয়া দিয়ে নানা পদ 

উপকরণ: পটল ৪টি, চিনি  কাপ, জল  কাপ, ছোট এলাচগুঁড়ো  চা চামচ, মেওয়া  কাপ, কাজুবাদাম-আমন্ড-পেস্তা-কিশমিশ  টেবিল চামচ করে। সিলভার লিফ প্রয়োজনমতো, ঘি ১ চা চামচ।
বিশদ

03rd  August, 2019
টে ম্পু রা ফ্রা ই
 

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম (ব্রেস্ট পিস), নুন  চামচ
ম্যারিনেশন: ব্রাউন সুগার  চামচ, সয়া স্যস  চামচ, ওয়াইন  চামচ, তেল ১ কাপ, গোলমরিচগুঁড়ো  চামচ, আদা ও রসুনের রস ১+১ চামচ।
ব্যাটার: ডিম ১টা, বেকিং পাউডার  চামচ, টেম্পুরা ৩০ গ্রাম, জল ৩০ গ্রাম।  বিশদ

03rd  August, 2019
জে ডব্লু ম্যারিয়টে
ইতালিয়ান মেনু 

জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেনে চলছে ইতালিয়ান বুফে। চলবে আগমী ৪ আগস্ট পর্যন্ত। সেই উপলক্ষে স্পেশালিটি শেফ ওয়াল্টার বেল্লি এসেছেন হোটেলে। তাঁর পছন্দের দুটি ইতালিয়ান মেনুর রেসিপি জানালেন অন্দরমহলের
পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
চিংড়ির চার পদ

ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি। 
বিশদ

27th  July, 2019
বেকড নোনতা 

মিনি চিকেন কিশ
চিকেন ফিলিং-এর জন্য: চিকেন কিমা ১ কাপ, ক্যাপসিকাম ১টা (কুচানো), পেঁয়াজ ১টা (কুচানো), রসুনকুচি ২চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, অরিগ্যানো  চা চামচ, পেঁয়াজ পাউডার  চা চামচ, সর্ষেগুঁড়ো ১ চা চামচ, ক্রিম ১ কাপ, ডিম ২টো, রসুন পাউডার  চা চামচ, চিজ কুরানো  কাপ,
শটকার্ট পেস্ট্রি এর জন্য: ময়দা ৪০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ১ চা চামচ, দুধ ৬ টেবিল চামচ।
বিশদ

27th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ইটালিয়ান ফেস্ট 

কয়েক রকম পাস্তা আর রুটি, এই দিয়েই শুরু হয়েছিল ইটালিয়ান খাবারের যাত্রা। কিন্তু ক্রমশ সেই খাবারের তালিকায় স্যুপ, রিসোতো, পিৎজা সবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইতালির বিভিন্ন অঞ্চল নানা রকম খাবারের জন্য বিখ্যাত। এবার সেই সব খাবারই এসেছে কলকাতার জে ডব্লু ম্যারিয়টে।  
বিশদ

27th  July, 2019
ফ্যাটি বাওতে মনসুন মেনু 

বর্ষায় বৃষ্টি পড়ুক বা নাই পড়ুক, শহরের রেস্তরাঁগুলো কিন্তু বর্ষার নতুনত্বে ভরা মেনু নিয়ে হাজির। সেই বর্ষার মেনুতে থাকছে মনোলোভা নানারকম পদের সম্ভার। বর্ষায় ডিমসাম খেতে ভালো লাগে।  
বিশদ

27th  July, 2019
সোনার তরীতে সোনার ইলিশ 

বাংলার রুপোলি শস্য ইলিশের প্রেমে পাগলপারা নয়, এমন বাঙালির খোঁজ পাওয়া মোটেই সহজ কাজ নয়। তাই বর্ষা আসতে না আসতেই সব জায়গায় শুরু হয়ে যায় ইলিশের পার্বণ। সিটি সেন্টার ওয়ানের সোনার তরী রেস্তরাঁও স্বাভাবিকভাবেই তার ব্যতিক্রম নয়।  বিশদ

20th  July, 2019
চিকেন চাররকম 

উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজ ৩টে (বড় করে কাটা), আদা, রসুন বাটা ১+১ চামচ, লবঙ্গ ৪টে, বড় এলাচ ১টা, দারচিনি ১টা, টম্যাটো পিউরি ১ কাপ, লেবু ১টা, কাজু ১০ পিস, জিরেগুঁড়ো ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, লাললঙ্কা ১ চামচ, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, মালাই ১ চামচ, তেজপাতা ১টা, ঘি ২ চামচ।
পদ্ধতি: চিকেনের পিসগুলোতে লেবু ও নুন মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন।  বিশদ

20th  July, 2019
দই চাই দই চাই... 

প্রণালী: একটি বাটিতে চালের গুঁড়ো গরম জল দিয়ে ভালো করে গুলে রাখতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে লো ফ্লেমে জ্বাল দিতে হবে এবং বারবার করে সর তুলে একটি বাটিতে রাখতে হবে। দুধ ফুটে যখন অর্ধেকের কম হবে তখন চালের গুঁড়ো গোলাটা দিয়ে জ্বাল দিতে হবে।   বিশদ

20th  July, 2019
একনজরে
সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM