Bartaman Patrika
অন্দরমহল
 

চিংড়ির চার পদ

ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি।
প্রণালী: ডাবের শাঁস ভালো করে মিক্সিতে পেস্ট করতে হবে। একটা ননস্টিক প্যানে মাখনে পাঁচফোড়ন দিয়ে চিংড়ি মাছগুলোকে ভেজে নিন। এরপর চিংড়ি মাছগুলোর মধ্যে ডাবের শাঁস, পোস্তবাটা, সর্ষেবাটা, নুন, হলুদ, চিনি, কাঁচালঙ্কা চেরা, ফ্রেশ ক্রিম দিয়ে ম্যারিনেট করে রাখুন। ২০ মিনিট বাদে ডাবের ভিতর চিংড়ি মাছগুলোকে ঢুকিয়ে মুখটা আটা মাখা দিয়ে আটকে দিন। মাইক্রোআভেনে ১০ মিনিট রান্না হতে দিতে হবে। রেডি ডাব চিংড়ি।

চিংড়ি বিরিয়ানি

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বাসমতী চাল ৫০০ গ্রাম, টকদই ১ কাপ, দুধ ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, পেঁয়াজকুচি ২ চামচ, বেরেস্তার জন্য ১টা বড় মাপের পেঁয়াজ, গোটা গরমমশলা ফোড়নের জন্য বিরিয়ানি মশলা ২ টেবিল চামচ, জাফরান ১ গ্রাম, ঘি ৫০ গ্রাম, নুন, চিনি স্বাদমতো, লঙ্কাগুঁড়ো ১ চামচ।
প্রণালী: প্রথমে বাসমতী চাল ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখতে হবে। জাফরান গরম দুধে ভিজিয়ে রাখতে হবে। চিংড়ি মাছ নুন, হলুদ মাখিয়ে ম্যারিনেট করতে হবে। চাল একটা পাত্রে জলের মধ্যে নুন, সামান্য সাদাতেল, গোটা গরমমশলা (দারচিনি, লবঙ্গ, এলাচ) জলে দিয়ে চালটাকে ফোটাতে হবে। ভাত হয়ে গেলে ভালো করে ঝরিয়ে শুকাতে দিতে হবে। এবার একটা কড়াইতে ঘি গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি দিয়ে বেরেস্তা তৈরি করতে হবে। ওই একই ঘিয়ের মধ্যে আরও ঘি দিয়ে চিংড়ি মাছগুলিকে সামান্য ভেজে নিন। গোটা গরমমশলা ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, বিরিয়ানি মশলা, লঙ্কাগুঁড়ো, টকদই, নুন, চিনি স্বাদমতো দিয়ে কষান। জলের বদলে দুধ দিয়ে কষাবেন। ভেজে রাখা চিংড়ি মাছগুলোকে মশলার মধ্যে দিয়ে ৫ মিনিট রান্না করুন। কিছুটা চিংড়িমাছ তুলে রেখে বাকি কড়াতে রাখুন। ওই কড়ার চিংড়ি মাছের উপর ভাত মেশান। ওপর থেকে বাকি চিংড়ি ছড়িয়ে দিন। ওপরে বেরেস্তা, জাফরান গোলা দুধ ছড়িয়ে দিয়ে লেয়ার তৈরি করুন। সবশেষে ঘি ভালো করে ছড়িয়ে দিয়ে ১০ মিনিট কড়ার মুখ ভালো করে ঢাকনা দিয়ে বন্ধ করে দিয়ে ঢিমে আঁচে রান্না করতে হবে। তৈরি চিংড়ি বিরিয়ানি।

জাপানিস ফ্রাইড শ্রিম্প

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বড় সাইজের চিংড়ি, গোলমরিচের গুঁড়ো ১ চামচ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, সয়া স্যস ১ চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার  কাপ, অরিগ্যানো ১ চামচ, লঙ্কার গুঁড়ো ১ চামচ, ডিম ১টা, বিস্কুটের গুঁড়ো ২৫ গ্রাম, নুন, চিনি স্বাদমতো, সাদা তেল।
প্রণালী: চিংড়িমাছটাকে ভালো করে ধুয়ে মাথা ও খোসা ছাড়িয়ে নিন। লেজের অংশটা রেখে দিন। সামনের দিকের অংশ ছুরি দিয়ে একটু চিরে দিলে মাছটা সোজা হয়ে থাকবে।
চিংড়ি মাছটার মধ্যে গোলমরিচের গুঁড়ো, নুন, লঙ্কার গুঁড়ো, আদাবাটা, রসুনবাটা, সয়া স্যস, লেবুর রস দিয়ে মাখান। কর্নফ্লাওয়ারের মধ্যে অরিগ্যানো, লঙ্কার গুঁড়ো দিয়ে মেখে নিতে হবে। একটা ডিম ফেটিয়ে রাখতে হবে। এবার চিংড়ি মাছগুলোকে একটা একটা করে নিয়ে প্রথমে কর্নফ্লাওয়ার, তারপর ডিমের গোলায় ডুবিয়ে, বিস্কুটের গুঁড়োর মধ্যে মাখিয়ে ভালো করে সাদা তেলে ভাজুন।

চিংড়ি মাছের কাবাব
উপকরণ: চিংড়িমাছ ৫০০ গ্রাম, ছোলার ডাল ২০০ গ্রাম, আলু ২টি, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ১ চামচ, পেঁয়াজবাটা ৩ চামচ, রসুনবাটা ২ চামচ, আদাবাটা ২ চামচ, জিরাগুঁড়ো ২ চামচ, ধনেগুঁড়ো ২ চামচ, গরমমশলা গুঁড়ো ২ চামচ, ধনেপাতা, ঘি ৫০ গ্রাম, নুন, চিনি।
প্রণালী: চিংড়িমাছটাকে ধুয়ে নিন। আলুসিদ্ধ করে মেখে নিন। ছোলার ডাল সিদ্ধ করে মিক্সিতে ব্লেন্ড করে নিন। চিংড়িমাছ তেলে ভেজে নিন। এবার কড়াতে ঘি দিয়ে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, লঙ্কাকুচি, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, গরমমশলাগুঁড়ো ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখুন। নুন, মিষ্টি দিয়ে কষান। মশলার মধ্যে আলু, ছোলার ডাল ও চিংড়ি মাছ দিন। একটা মণ্ড তৈরি করে ঠান্ডা করুন। এবার তা থেকে চ্যাপ্টা কাবাব বানান। প্যানে ঘি গরম করে কাবাব ডিমের গোলায় ডুবিয়ে ঘিতে ভাজুন।
রেশমী মিত্র
 ছবি প্রণব বসু
27th  July, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
 ক্যাপসিকামের কয়েক রকম

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
বর্ষা জুড়ে ইলিশ ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, সর্ষে, পোস্ত ও নারকেল বাটা ৩ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদ মতো, সর্ষের তেল আন্দাজ মতো, শালপাতা ও টুথপিক।
প্রণালী: ইলিশ মাছ অল্প ধুয়ে নিন। সর্ষে, পোস্ত ও নারকেলের মিশ্রণের সঙ্গে কাঁচালঙ্কা বাটা মিশিয়ে দিন। তাতে প্রয়োজন মতো সর্ষের তেল দিয়ে মেখে নিন।
বিশদ

10th  August, 2019
মেওয়া দিয়ে নানা পদ 

উপকরণ: পটল ৪টি, চিনি  কাপ, জল  কাপ, ছোট এলাচগুঁড়ো  চা চামচ, মেওয়া  কাপ, কাজুবাদাম-আমন্ড-পেস্তা-কিশমিশ  টেবিল চামচ করে। সিলভার লিফ প্রয়োজনমতো, ঘি ১ চা চামচ।
বিশদ

03rd  August, 2019
টে ম্পু রা ফ্রা ই
 

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম (ব্রেস্ট পিস), নুন  চামচ
ম্যারিনেশন: ব্রাউন সুগার  চামচ, সয়া স্যস  চামচ, ওয়াইন  চামচ, তেল ১ কাপ, গোলমরিচগুঁড়ো  চামচ, আদা ও রসুনের রস ১+১ চামচ।
ব্যাটার: ডিম ১টা, বেকিং পাউডার  চামচ, টেম্পুরা ৩০ গ্রাম, জল ৩০ গ্রাম।  বিশদ

03rd  August, 2019
জে ডব্লু ম্যারিয়টে
ইতালিয়ান মেনু 

জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেনে চলছে ইতালিয়ান বুফে। চলবে আগমী ৪ আগস্ট পর্যন্ত। সেই উপলক্ষে স্পেশালিটি শেফ ওয়াল্টার বেল্লি এসেছেন হোটেলে। তাঁর পছন্দের দুটি ইতালিয়ান মেনুর রেসিপি জানালেন অন্দরমহলের
পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
বেকড নোনতা 

মিনি চিকেন কিশ
চিকেন ফিলিং-এর জন্য: চিকেন কিমা ১ কাপ, ক্যাপসিকাম ১টা (কুচানো), পেঁয়াজ ১টা (কুচানো), রসুনকুচি ২চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, অরিগ্যানো  চা চামচ, পেঁয়াজ পাউডার  চা চামচ, সর্ষেগুঁড়ো ১ চা চামচ, ক্রিম ১ কাপ, ডিম ২টো, রসুন পাউডার  চা চামচ, চিজ কুরানো  কাপ,
শটকার্ট পেস্ট্রি এর জন্য: ময়দা ৪০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ১ চা চামচ, দুধ ৬ টেবিল চামচ।
বিশদ

27th  July, 2019
সোনার তরী রেস্তরাঁয়
হারানো বাঙালি রেসিপি 

সিটি সেন্টার ওয়ানের বাঙালি রেস্তরাঁ সোনার তরী। সেখান থেকে দুটি হরিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি দিলেন শেফ নস্কর। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ইটালিয়ান ফেস্ট 

কয়েক রকম পাস্তা আর রুটি, এই দিয়েই শুরু হয়েছিল ইটালিয়ান খাবারের যাত্রা। কিন্তু ক্রমশ সেই খাবারের তালিকায় স্যুপ, রিসোতো, পিৎজা সবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইতালির বিভিন্ন অঞ্চল নানা রকম খাবারের জন্য বিখ্যাত। এবার সেই সব খাবারই এসেছে কলকাতার জে ডব্লু ম্যারিয়টে।  
বিশদ

27th  July, 2019
ফ্যাটি বাওতে মনসুন মেনু 

বর্ষায় বৃষ্টি পড়ুক বা নাই পড়ুক, শহরের রেস্তরাঁগুলো কিন্তু বর্ষার নতুনত্বে ভরা মেনু নিয়ে হাজির। সেই বর্ষার মেনুতে থাকছে মনোলোভা নানারকম পদের সম্ভার। বর্ষায় ডিমসাম খেতে ভালো লাগে।  
বিশদ

27th  July, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM