Bartaman Patrika
অন্দরমহল
 

চিকেন চাররকম 

চিকেন বাটার মশালা
উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজ ৩টে (বড় করে কাটা), আদা, রসুন বাটা ১+১ চামচ, লবঙ্গ ৪টে, বড় এলাচ ১টা, দারচিনি ১টা, টম্যাটো পিউরি ১ কাপ, লেবু ১টা, কাজু ১০ পিস, জিরেগুঁড়ো ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, লাললঙ্কা ১ চামচ, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, মালাই ১ চামচ, তেজপাতা ১টা, ঘি ২ চামচ।
পদ্ধতি: চিকেনের পিসগুলোতে লেবু ও নুন মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন।
কড়ায় ঘি গরম হলে পেঁয়াজের টুকরোগুলোকে ভেজে তুলে রাখুন। ঠান্ডা হলে মিক্সারে পেস্ট করে নিন। কড়ায় তেজপাতা দিন। পেস্ট করা পেঁয়াজ দিন। পেঁয়াজ সোনালি রং হলে রসুন ও আদা দিন। হাল্কা আঁচে সাঁতলাতে থাকুন। টম্যাটো পিউরি দিয়ে কিছুক্ষণ নেড়ে একে একে হলুদ, কাশ্মীরি লঙ্কা, ধনে, জিরেগুঁড়ো দিয়ে ২ মিনিট কষতে থাকুন। এরপর চিকেন পিসগুলো দিন। নুন, চিনি দিন। ১০ মিনিট কষার পর কাজু পেস্ট দিয়ে আরও ২-৩ মিনিট কষুন। জল দিন, সেদ্ধ হওয়া পর্যন্ত ঢেকে রাখুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে ক্রিম ও কসুরি মেথি মিশিয়ে দিন। সবশেষে ১ চামচ মাখন দিয়ে নামিয়ে নিন।
চিকেন রেশমি বাটার
উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজবাটা  কাপ, আদা ও রসুন পেস্ট ১ চামচ করে, নুন স্বাদমতো, গোলমরিচ  চামচ, জলছাড়া দই ৫০ গ্রাম, কাজুবাটা ৬ চামচ, লঙ্কাবাটা  চামচ, দুধ ২০০ গ্রাম, মাখন ২ চামচ, ক্রিম ২ চামচ, ঘি ১ চামচ।
পদ্ধতি: কড়ায় ঘি ও মাখন দিন। গরম হলে পেঁয়াজবাটা দিয়ে নাড়তে থাকুন। সোনালি রং ধরলে একে একে রসুন ও আদাবাটা দিন। ২ মিনিট কষে চিকেনের পিসগুলো দিয়ে আরও ৫-৬ মিনিট কষুন। এরপর গোলমরিচ, দই, কাজুবাটা, লঙ্কাবাটা দিয়ে আরও ৫ মিনিট নাড়তে থাকুন। এবার জলের বদলে দুধ দিন। এতে নুন ও একটু চিনি মেশান। ঢাকা দিন। অল্প আঁচে ১৫ মিনিট রান্না হতে দিন। সবশেষে ক্রিম মিশিয়ে নামিয়ে নিন।
চিকেন স্টু
উপকরণ: চিকেন ৫ পিস, আলু ১টা (কাটা) পেঁপে ২ টুকরো, গাজর ২ টুকরো (লম্বা করে কাটা) পেঁয়াজ ২টো (৪ পিস করে কাটা), আদা ও রসুন পেস্ট ১ চামচ করে, কর্নফ্লাওয়ার ১ চামচ, গরমমশলা ১ চামচ, গোটা গরমমশলা কিছুটা, সাদা তেল ২ চামচ, তেজপাতা ১টা, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ। তেজপাতা ও গোটা গরমমশলা ফোড়নের জন্য।
পদ্ধতি: কড়ায় তেল গরম হলে চিকেনের পিসগুলোকে লালচে করে ভেজে তুলে রাখুন। ওই তেলে এরপর পেঁয়াজ ও আলুর টুকরো ভাজতে থাকুন। কিছুক্ষণ পর পেঁপে ও গাজর দিয়ে নাড়ুন। আদা, রসুন পেস্ট দিয়ে ২ মিনিট কষে জল ঢেলে দিন। নুন, গোলমরিচ দিয়ে একটু ঢাকা দিন। ৫ মিনিট পর ঢাকনা খুলে কর্নফ্লাওয়ার দিয়ে ফোটান। গরমমশলা ও মাখন দিয়ে নামিয়ে ফেলুন।
চিকেন মাঞ্চুরিয়ান
উপকরণ: চিকেন ৫ পিস, কর্নফ্লাওয়ার ১ চামচ, ফেটানো ডিম ১টা, ময়দা ১ কাপ, নুন  চামচ, গোলমরিচ  চামচ, তেল ২ চামচ, আদা ২ চামচ, রসুন ২ চামচ (বাটা), কাঁচালঙ্কা ২টো, ধনেপাতা ২ চামচ, চিকেন স্টক ১ কাপ, সয়া স্যস ১ চামচ।
পদ্ধতি: একটা পাত্রে ডিম, কর্নফ্লাওয়ার, নুন ও ময়দা, গোলমরিচের একটা মিশ্রণ বানান।
কড়ায় তেল গরম হলে চিকেনের পিসগুলোকে এই মিশ্রণে ভালো করে চুবিয়ে (মাখিয়ে) এক এক করে ভেজে নিতে হবে। ভেজে একটা পাত্রে তুলে ফেলুন। ওই তেলেই রসুন ও আদা দিয়ে সাঁতলান। লঙ্কা ও ধনেপাতা দিন। ১ মিনিট পর হিট কমিয়ে সয়া স্যস দিন। চিকেন স্টক দিন। চিনি ও গোলমরিচ দিয়ে চিকেনের টুকরোগুলোও দিয়ে দিন। আরও ৩ মিনিট ভাজুন। এবার কর্নফ্লাওয়ার মিশ্রণ ঢেলে ফুটিয়ে নামিয়ে নিন।
এণাক্ষী বসু 
20th  July, 2019
চায়ের চর্চা

বঙ্গজীবনে চায়ের কাপে তুফান তোলার রীতি আজকের নয়। তবে চায়ের হরেক স্বাদ অবশ্যই নতুন। সেই স্বাদের ভাগ পেতে চান? চোখ রাখুন শ্রাবণী রায়-এর রেসিপিতে।
বিশদ

24th  July, 2021
জবরদস্ত জলখাবার

পাঁচমেশালি ডাল, পেঁয়াজ কুচি, আদা লঙ্কা কুচি, টম্যাটো কুচি,  হিং, ঘি, জিরে, কসুরি মেথি,  লবঙ্গ কয়েকটি,  নুন, হলুদ গুঁড়ো স্বাদ মতো। 
বিশদ

24th  July, 2021
 প্রতি পদে চাল

চাল দিয়ে বানিয়ে ফেলুন বিভিন্ন সুস্বাদু পদ। পোলাও বা মুড়িঘণ্টর মতো চেনা পদ যেমন রয়েছে তেমনই আবার কিছু অচেনা পদেও পাবেন চালের ব্যবহার। ঘরোয়া রেসিপি দিলেন মনীষা দত্ত।
বিশদ

24th  July, 2021
আমিষে নিরামিষে

আমিষের সঙ্গে নিরামিষ যোগ করে রান্না করুন অভিনব পদ। কয়েকটি ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

17th  July, 2021
হাঁড়ি কড়ায় 
হ রে ক র ক ম

হেঁশেলে হাঁড়ি আর কড়া থাকলেই বাজিমাত। নানারকম সুস্বাদু পদ রান্না করা যায় এই পাত্রে। হাঁড়ি আর কড়ার সাহায্যে আপনিও যদি কিচেন কুইন হতে চান তাহলে চোখ রাখুন দেবারতি রায়ের রেসিপিতে। 
বিশদ

17th  July, 2021
হোটেলে রেস্তরাঁয় 
তিন পদে বর্ষা

বর্ষাকালে বৃষ্টিতে মন চায় টক ঝাল মিষ্টি খাবার। সেই কথা ভেবেই কলকাতার বিভিন্ন রেস্তরাঁয় বর্ষার মেনু সেজে উঠেছে। তাতে কখনও হোল মিল প্ল্যাটার থাকছে, কখনও বা টুকটাক ভাজাভুজি। কখনও আবার বর্ষায় বৃষ্টি ভেজা ডেজার্টও পরিবেশন করা হচ্ছে। বর্ষাকে আরও মনোরম করে তুলতে আপনিও বাড়িতে আনতে পারেন রেস্তরাঁর ফ্লেভার। রেসিপি সহযোগিতায় বিভিন্ন রেস্তরাঁর এগজিকিউটিভি শেফ। 
বিশদ

17th  July, 2021
জগন্নাথ স্বামী নয়ন পথ গামী

রথের রশিতে টান পড়তে আর দেরি নেই। আয়োজনের প্রস্তুতিও তাই ষোলো আনা। ইসকনের মন্দিরে প্রভু জগন্নাথদেবকে যেমন ভোগ দেওয়া হয়, তারই কয়েকপদ রেসিপি নিয়ে এই প্রতিবেদন।    বিশদ

10th  July, 2021
রথের দিনে ভাজাভুজি

রথ মানেই পাঁপড় ভাজা। সঙ্গে আরও কয়েক পদ ভাজার আয়োজন থাকলে তো কথাই নেই। ঘরোয়া পদ্ধতিতে চার রকম ভাজাভুজির রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। বিশদ

10th  July, 2021
নিরামিষে মহাভোজ

নিরামিষের নানারকম মুখরোচক পদ দিয়ে পাত সাজান রথ উপলক্ষে। রেসিপি সহযোগিতায় সোমা চৌধুরী। বিশদ

10th  July, 2021
পটলে স্বাদ বদল

পটল শুধুই সব্জির মতো খাবেন না। মিষ্টি বানিয়েও তা খেতে পারেন। নানা স্বাদে পটলের রেসিপি দিলেন দেবারতি রায়। বিশদ

03rd  July, 2021
রেস্তরাঁর মেনু

এখন বেশিরভাগ হোটেল হোম ডেলিভারির ব্যবস্থা চালু করেছে। করোনা আবহে আপনার মুড  ঠিক রাখতে বাড়িতে বসেই আপনি পেতে পারেন ‘মুড ডায়েট  মেনু’ বা ‘সেলিব্রেশন প্ল্যাটার’। সেইসব খবর নিয়ে প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

03rd  July, 2021
পুরভরা পরোটা

পরোটায় একটু পুর ভরে দিন। নানা স্বাদের পুর থাকলে খাবার পাতে আর তরকারি লাগবে না। এমনই কয়েক পদ পুরে ভরপুর পরোটার রেসিপি দিলেন শ্রাবণী রায়। বিশদ

03rd  July, 2021
উইন্তাজ এশিয়া রেস্তরাঁয় 
চটপটা চিকেন

বাড়িতেই নতুনত্বে ভরা এশিয়ান মেনু বানাতে চান? উইন্তাজ এশিয়ার এমনই দু’টি পদের রেসিপি দিলেন হোটেলের এগজিকিউটিভ শেফ প্রকাশ ছেত্তিয়ার। বিশদ

03rd  July, 2021
বাদল দিনে পাওভাজি

এক পশলা বৃষ্টির পরে একটু টক ঝাল মিষ্টির আয়োজন হলে মন ভরে যায়। তাই দামাল হাওয়ার সঙ্গে চাই মনপসন্দ পাওভাজি। তাতে আবার বিভিন্ন স্টাইল। আমিষ ও নিরামিষ পাওভাজির রেসিপি দিলেন শেফ রাহুল অরোরা। বিশদ

26th  June, 2021
একনজরে
যে বয়সে বাচ্চারা বাবা-মায়ের হাত ধরে স্কুলে যায়, সেই বয়সে মোমিজি নিশিয়ার গলায় ঝুলছে ওলিম্পিকসের সোনা! টোকিও গেমসে সোমবার মহিলাদের স্ট্রিট স্কেটবোর্ডিংয়ে সেই অবিশ্বাস্য কাণ্ড ...

বৃষ্টির জলের তোড়ে ভেঙে গিয়েছে মালদহের গাজোল ব্লকের  রানিগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতের জালসা গ্রামে যাওয়ার কালভার্ট। ওই কালভার্টটির কিছু অংশ আগেই ভেঙে জরাজীর্ণ হয়ে পড়েছিল। ...

মন্ত্রী সাবিনা ইয়াসমিনের সই জাল করে চাকরির সুপারিশ! তা আবার করা হয়েছে তাঁরই বিধায়ক প্যাড ব্যবহার করে। সোমবার এমনই চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ...

২০১৮ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন মহাকাশে মানুষ পাঠাবে ভারত। লক্ষ্য ছিল ২০২২ সালের শেষের দিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভাড়া বৃদ্ধির দাবিতে এবার ধর্মঘটের পথে ট্যাক্সিও
বাস-অ্যাপ ক্যাবের পর এবার ভাড়া বৃদ্ধির দাবিতে সরব ট্যাক্সিও। দ্রুত ...বিশদ

01:47:46 PM

বর্ধমান স্কুলের প্রাথমিক বিভাগের প্রধান শিক্ষকের হাতে ইনসাস রাইফেল, চাঞ্চল্য 

01:41:46 PM

হরিশ্চন্দ্রপুরে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল 
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতনগর পঞ্চায়েতে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই ...বিশদ

01:38:23 PM

খড়্গপুরের হিজলিতে বনদপ্তরের অফিসে ভাঙচুরের অভিযোগ 

01:34:13 PM

ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM

বিয়ের মাস কয়েক বাদেই গৃহবধূর রহস্যমৃত্যু ঘোলায়
প্রেম করেই বিয়ে করেছিলেন। জীবন চলছিল স্বাভাবিক ছন্দেই। হঠাৎ ছন্দপতন। ...বিশদ

11:46:43 AM