Bartaman Patrika
অন্দরমহল
 

গ্রিলড রেসিপি 

঩গ্রিলড চিকেন উইথ স্ম্যাশ পটাটো অ্যান্ড বাটার রাইস
উপকরণ: গ্রিল চিকেনের জন্য: চিকেন ২৫০ গ্রাম, লেবুর রস ২ চামচ, টকদই ২ চামচ, আদা-রসুন পেস্ট ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো।
স্ম্যাশড পটাটোর জন্য: একটি আলু ভালো করে সেদ্ধ করা, ফ্রেশ ক্রিম ২ চামচ, পার্সলে কুচি ১ চামচ, নুন স্বাদমতো, বাটার ১ চামচ।
বাটার রাইসের জন্য: সেদ্ধ করা বাসমতী চাল ১ কাপ, বাটার ১ চামচ, লেবুর রস  চামচ।
পদ্ধতি: চিকেন প্রথমে ম্যারিনেট করে রাখুন লেবুর রস, টকদই, আদা-রসুন পেস্ট গোলমরিচ গুঁড়ো, নুন দিয়ে। গ্রিল প্যানে তেল ব্রাশ করে চিকেন ভালো করে সেঁকে নিন।
অপর একটি প্যানে বাটার দিয়ে সেদ্ধ আলু খুব ভালো মোলায়েম করে মেখে দিয়ে দিন। ওতে একে একে দিন পরিমাণমতো নুন, ফ্রেশ ক্রিম ও পার্সলে কুচি।
বাটার রাইসের জন্য প্যানে বাটার দিন, সেদ্ধ করা বাসমতী চাল দিয়ে দিন অল্প নাড়াচাড়া করে লেবুর রস দিয়ে নামিয়ে নিন।
তিনটি আইটেম সুন্দর করে প্লেটিং করে পরিবেশন করুন।
চিজি ঩গ্রিলড ক঩লিফ্লাওয়ার
উপকরণ: ফুলকপি ১টি, বেসন ২ চামচ, টকদই  কাপ, আদা-রসুন বাটা ১ চামচ, নুন স্বাদমতো, হলুদ  চামচ, জিরাগুঁড়ো ১ চামচ, আমচুর পাউডার ১ চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, গরমমশলা ১ চামচ, বাটার ২ চামচ, চিজ ১০০ গ্রাম।
পদ্ধতি: প্রথমে ফুলকপি ছোট ছোট করে কেটে জলে নুন দিয়ে ভাপিয়ে নিতে হবে। হাল্কা করে ভাপাতে হবে যাতে ভেঙে না যায়। এবার একটি বাটিতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে ফুলকপিতে মাখিয়ে রাখতে হবে দু’ঘণ্টা।
দু’ঘণ্টা পরে মাইক্রোআভেনে গ্রিল করে নেবেন আধঘণ্টার মতো হালকা বাটার ব্রাশ করে উল্টো পিঠ দিয়ে চিজ গ্রেট করে দিয়ে আবার একটুখানি রেখে দেবেন। এটা তাওয়াতেও করা যায়। রেডি হয়ে গেল চিজি গ্রিলড ক঩লিফ্লাওয়ার।
গ্রিলড পনির
উপকরণ: পনির ২০০ গ্রাম, হলুদগুঁড়ো  চামচ, লঙ্কাগুঁড়ো  চামচ, টম্যাটো কেচাপ ১ চামচ, তেল ১ চামচ।
পদ্ধতি: পনির স্লাইস করে কেটে নিন। একটা পাত্রে হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, টম্যাটো কেচাপ ও নুন দিয়ে ভালো করে পনিরের টুকরোগুলোকে মাখিয়ে ১৫ মিনিট রাখুন।
১৫ মিনিট পর গ্রিল প্যানে তেল গরম করে পনিরের টুকরোগুলোকে হালকা আঁচে সেঁকে নিন। একপিঠ হয়ে গেলে অন্য পিঠ উল্টে দিন। গরম গরম পরিবেশন করুন স্যালাড, গ্রিন চাটনি ও টম্যাটো কেচাপের সঙ্গে।
রিঙ্কু দেবনাথ
 ছবি প্রণব বসু 
13th  July, 2019
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
দেশি রান্নায় বিদেশি স্বাদ

 অতি চেনা উপকরণ দিয়েই অল্প চেনা রান্না করুন বাড়িতে। সুস্বাদু ও স্বাস্থ্যকর তেমনই দু’টি রেসিপি জানিয়েছেন কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অন্তর্ভুক্ত রেস্তরাঁ গ্রেস-এর শেফ ঋতব্রত বিশ্বাস। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  June, 2020
 অনন্য ব্রেকফাস্ট

জমকাল ব্রেকফাস্ট না হলে দিনটা কেমন ম্যাড়ম্যাড়ে লাগে। তাই একটু ভিন্ন স্বাদের রান্না করা যাক। ব্রেকফাস্ট মেনু দিয়েই শুরু করুন রান্নার পাঠ। বেশ কয়েক ধরনের অন্য স্বাদের ব্রেকফাস্টের রেসিপি থাকছে আজকের অন্দরমহলে।
বিশদ

27th  June, 2020
ঝালে ঝোলে অম্বলে

নিরামিষ তরকারি বুঝি মুখে রোচে না মোটে? বেগুন, পেঁপে, ঝিঙের নাম শুনলেই ব্যাজার হয় মুখখানা? তাহলে একটু অন্য ধরনের রেসিপি রেঁধে দেখুন না। মুখও ছাড়বে আবার পুষ্টিও বাড়বে। নিরামিষের নানা রকম ঝোল, ঝাল আর অম্বলের রেসিপি থাকছে আপনাদের জন্য। সুস্বাদু সেইসব রেসিপি সাজিয়ে দিলেন দেবারতি রায়।
বিশদ

27th  June, 2020
আ-হা-রে খিচুড়ি 

রিমঝিম বর্ষায় মেনুতে যদি খিচুড়ি থাকে তাহলে তো কথাই নেই। ঘরোয়া খিচুড়ির রন্ধন প্রণালী হয়তো অনেকেই জানেন, কিন্তু একটু ভিন্ন স্বাদের খিচুড়ি বানাতে পারেন কি? কয়েক পদ খিচুড়ির রেসিপি থাকছে আজ অন্দর মহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

20th  June, 2020
রে স্ত রঁা র খ ব র 

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে বিভিন্ন রেস্তরাঁ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের  স্বাস্থ্য ও সুরক্ষা বিধি অনুযায়ী এইসব রেস্তরাঁয় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। অতিথিদের সুরক্ষিত করতে  মেনে চলা হচ্ছে নিয়ম। প্রতিবেদনে চৈতালি দত্ত। 
বিশদ

20th  June, 2020
সুস্বাদু ভোগে জগন্নাথ দেবের পুজো 

সুস্বাদু এই পোলাও মশলাযুক্ত ফুলকপি দিয়ে রাঁধা হয়। সব্জি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন ফুলকপির টুকরোগুলি সমান হয়। নাহলে ভালো করে ভাজা যায় না। লালচে করে ভাজা ফুলকপি দিয়ে তৈরি এই পোলাও অতি সুস্বাদু।   বিশদ

20th  June, 2020
মৎস্য মেনুতে মনের সুখ 

বিয়ের ঘরোয়া অনুষ্ঠানে দু’টি ভিন্ন ধরনের মাছের রেসিপি দিলেন সোমা চৌধুরী।  বিশদ

13th  June, 2020
বিয়ের মহাভোজ 

করোনার দাপটের মধ্যেও বিয়েবাড়িতে পরিষেবা দিতে তৈরি কেটারিং সংস্থাগুলি। লিখেছেন স্নেহাশিস সাউ।  বিশদ

13th  June, 2020
গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।   বিশদ

06th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
একনজরে
 নয়াদিল্লি: সংক্রমণের নিরিখে ইতিমধ্যেই চীন, স্পেন, ইতালি, রাশিয়াকে ছাড়িয়ে গিয়েছে। মহামারী কবলিত বিশ্বের তৃতীয় দেশ হিসেবে উঠে এসেছে ভারত। প্রতিদিনই ২০ হাজারের বেশি মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছেন। ...

করাচি: বিশ্বকাপের মত টুর্নামেন্টে ভারতের বিপক্ষে একবারও জয়লাভ করতে পারেনি পাকিস্তান। এর কারণ তুলে ধরলেন পাক দলের প্রাক্তন তারকা বোলার ওয়াকার ইউনিস। কেন আইসিসির বৃহত্তম মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে তাঁর দেশ বারবার ব্যর্থ হয়, তা বিশ্লেষণ করতে গিয়ে প্রাক্তন তারকা পেসারটি ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বুধবার গোপীবল্লভপুরে বিজেপির ছেড়ে বেশকিছু কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিলেন। শহরের একটি অতিথিশালায় এই দলবদলের অনুষ্ঠানে তৃণমূলে আসা কর্মীদের হাতে পতাকা তুলে দেন ছত্রধর মাহাত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM