Bartaman Patrika
অন্দরমহল
 

 চিকেন মাটন লা জ বা ব

 সেজুয়ান চিকেন ললিপপ
উপকরণ: চিকেন ড্রামস্টিক ১০-১২ পিস, ভিনিগার ১ টেবিলচামচ, ডার্ক সয়াস্যস ১ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিলচামচ, চিলিফ্লেক্স ২ টেবিলচামচ।
ব্যাটারের জন্য: ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস  চা চামচ, নুন, লঙ্কাগুঁড়ো  চা চামচ করে।
সেচুয়ান সসের জন্য: টম্যাটো কেচাপ ৩ টেবিলচামচ, মধু ২ চা চামচ, আদা ও রসুনকুচি ২ চা চামচ, চিলিপেস্ট ২ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস ২ চা চামচ, রাইস ওয়াইন ১ চা চামচ, ভিনিগার ১ টেবিল চামচ, তিল তেল ১ চা চামচ।
প্রণালী: প্রথমে চিকেন ড্রামস্টিক ললিপপ আকারে কেটে নিন। তাতে উপকরণের সব কিছু মিশিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। এবার ব্যাটারের উপকরণ ভালো করে মিশিয়ে ম্যারিনেট করা চিকেনগুলো মাঝারি আঁচে ভেজে নিন। এবার সেগুলো তুলে প্লেটে রাখুন। প্যানে আবার কিছুটা পরিমাণ তেল দিয়ে স্যসের উপকরণ মিশিয়ে নিয়ে ভাজা ললিপপগুলো টস করে নিন। গ্যাসের আঁচ বাড়িয়ে পেঁয়াজশাক ছড়িয়ে নাড়াচাড়া করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

হংকং চিকেন
উপকরণ: বোনলেস চিকেন ৩০০ গ্রাম, ডিম ১টি, পেঁয়াজকুচি ১টি, কাঁচালঙ্কাকুচি ৪-৫টি, রসুনকুচি  চা চামচ, রেড চিলিস্যস ২ টেবিল চামচ, সয়াস্যস ২ চা চামচ, গোলমরিচগুঁড়ো স্বাদমতো, ক্যাপসিকাম ১টি, সাদা তিল ১ টেবিলচামচ, ময়দা ও কর্নফ্লাওয়ার ২ টেবিলচামচ, তেল পরিমাণমতো, নুন, চিনি স্বাদমতো।
প্রণালী: চিকেন নুন, গোলমরিচগুঁড়ো মাখিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করুন। তাতে ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, নুন, গোলমরিচগুঁড়ো দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিন। আরও কিছুটা তেল দিয়ে পেঁয়াজকুচি, ক্যাপসিকামকুচি, ইচ্ছে হলে বাঁধাকপিকুচিও দিতে পারেন। রসুনকুচি, লঙ্কাকুচি ও স্যস দিয়ে নাড়াচাড়া করে নিন। কর্নফ্লাওয়ার অল্প জলে গুলে নেড়ে ভাজা চিকেনের পিস দিয়ে টস করে ওপর থেকে তিল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন হংকং চিকেন।

মাটন টিকিয়া চাপ
উপকরণ: টিকিয়ার জন্য: মাটন কিমা ৩০০ গ্রাম, কাঁচালঙ্কাকুচি ৩টে, পেঁয়াজকুচি ১টি, চিনি ১ চা চামচ, নুন স্বাদমতো, ছাতু ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, আদা রসুনবাটা ১ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতাকুচি ১ টেবিল চামচ,
গ্রেভির জন্য: বনস্পতি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, দই ৩ টেবিল চামচ, ছাতু ২ চা চামচ, আদারসুন বাটা ১ চা চামচ, কাশ্মীরী লঙ্কাগুঁড়ো ২ চা চামচ, পেঁয়াজ ভেজে বাটা (বেরেস্তা) ২ টেবিল চামচ, কাজু পোস্তবাটা ৩ টেবিল চামচ, কেওড়া অথবা গোলাপজল ১ চা চামচ, মিঠে আতর ১ ফোঁটা, বিরিয়ানি মশলা ১ চা চামচ।
প্রণালী: টিকিয়ার উপকরণে সব কিছু একে একে মিশিয়ে নিন। হাতে তেল লাগিয়ে টিকিয়ার আকারে গড়ে ঘিতে ভেজে নিন। একটা বাটিতে দই ও ছাতু মিশিয়ে জল দিয়ে দিন। প্যানে ঘি ও বনস্পতি মিশিয়ে তাতে গোটা এলাচ দিয়ে একটা পাত্রে সব মশলা কাশ্মীরী লঙ্কাগুঁড়ো, আদা রসুনবাটা, জিরেগুঁড়ো, নুন, চিনি, বিরিয়ানিমশলা কাজু পোস্তবাটা সব দিয়ে ভালো করে মিশিয়ে নিন। দই ছাতুর মিশ্রণ দিয়ে নাড়ুন। অনবরত নাড়তে থাকুন। মশলা থেকে তেল আস্তে আস্তে ছেড়ে আসবে। আঁচ একদম ঢিমে করে রাখবেন। প্যানটা যেন ছড়ানো হয়। একদিকে টিকিয়া রেখে মধ্যে মশলা অনবরত নাড়বেন। পুরোটা রান্না হয়ে এলে লাচ্চা পেঁয়াজ ও রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করুন।

মাটন পিপার ফ্রাই
উপকরণ: বোনলেস মাটন ৩০০ গ্রাম, হলুদগুঁড়ো  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, কর্নফ্লাওয়ার ৫০ গ্রাম, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, টম্যাটো পিউরি  বাটি, রসুনকুচি ১ চা চামচ, রসুনবাটা  চা চামচ, কারিপাতা কয়েক টুকরো, মৌরিগুঁড়ো  চা চামচ, গোলমরিচগুঁড়ো  চা চামচ, চেরা কাঁচালঙ্কা ৩টে, লেবুর রস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো, চাটমশলা ১ চা চামচ, পেঁয়াজ স্লাইস (সাজাবার জন্য)।
প্রণালী: মাটন নুন, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে সিদ্ধ করে নিন। কর্নফ্লাওয়ারে নুন, মৌরিগুঁড়ো, গোলমরিচগুঁড়ো জল দিয়ে একটা মিশ্রণ করে নিন। মাটন এই মিশ্রণে ভেজে নিন। এবার তেল থেকে তা তুলে নিন। ওই তেলে রসুনবাটা, রসুনকুচি, কারিপাতা, টম্যাটো পিউরি, জল, লঙ্কাগুঁড়ো, মৌরিগুঁড়ো, গোলমরিচগুঁড়ো, চেরা কাঁচালঙ্কা ও জল দিন। নুন, ফ্রায়েড মাটন ও আরও কিছুটা রসুনকুচি দিয়ে নেড়ে লেবুর রস দিয়ে টস করুন। ধনেপাতাকুচি, চাটমশলা দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ স্লাইস দিয়ে সার্ভ করুন।
দেবারতি রায়
29th  June, 2019
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
দেশি রান্নায় বিদেশি স্বাদ

 অতি চেনা উপকরণ দিয়েই অল্প চেনা রান্না করুন বাড়িতে। সুস্বাদু ও স্বাস্থ্যকর তেমনই দু’টি রেসিপি জানিয়েছেন কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অন্তর্ভুক্ত রেস্তরাঁ গ্রেস-এর শেফ ঋতব্রত বিশ্বাস। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  June, 2020
 অনন্য ব্রেকফাস্ট

জমকাল ব্রেকফাস্ট না হলে দিনটা কেমন ম্যাড়ম্যাড়ে লাগে। তাই একটু ভিন্ন স্বাদের রান্না করা যাক। ব্রেকফাস্ট মেনু দিয়েই শুরু করুন রান্নার পাঠ। বেশ কয়েক ধরনের অন্য স্বাদের ব্রেকফাস্টের রেসিপি থাকছে আজকের অন্দরমহলে।
বিশদ

27th  June, 2020
ঝালে ঝোলে অম্বলে

নিরামিষ তরকারি বুঝি মুখে রোচে না মোটে? বেগুন, পেঁপে, ঝিঙের নাম শুনলেই ব্যাজার হয় মুখখানা? তাহলে একটু অন্য ধরনের রেসিপি রেঁধে দেখুন না। মুখও ছাড়বে আবার পুষ্টিও বাড়বে। নিরামিষের নানা রকম ঝোল, ঝাল আর অম্বলের রেসিপি থাকছে আপনাদের জন্য। সুস্বাদু সেইসব রেসিপি সাজিয়ে দিলেন দেবারতি রায়।
বিশদ

27th  June, 2020
আ-হা-রে খিচুড়ি 

রিমঝিম বর্ষায় মেনুতে যদি খিচুড়ি থাকে তাহলে তো কথাই নেই। ঘরোয়া খিচুড়ির রন্ধন প্রণালী হয়তো অনেকেই জানেন, কিন্তু একটু ভিন্ন স্বাদের খিচুড়ি বানাতে পারেন কি? কয়েক পদ খিচুড়ির রেসিপি থাকছে আজ অন্দর মহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

20th  June, 2020
রে স্ত রঁা র খ ব র 

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে বিভিন্ন রেস্তরাঁ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের  স্বাস্থ্য ও সুরক্ষা বিধি অনুযায়ী এইসব রেস্তরাঁয় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। অতিথিদের সুরক্ষিত করতে  মেনে চলা হচ্ছে নিয়ম। প্রতিবেদনে চৈতালি দত্ত। 
বিশদ

20th  June, 2020
সুস্বাদু ভোগে জগন্নাথ দেবের পুজো 

সুস্বাদু এই পোলাও মশলাযুক্ত ফুলকপি দিয়ে রাঁধা হয়। সব্জি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন ফুলকপির টুকরোগুলি সমান হয়। নাহলে ভালো করে ভাজা যায় না। লালচে করে ভাজা ফুলকপি দিয়ে তৈরি এই পোলাও অতি সুস্বাদু।   বিশদ

20th  June, 2020
মৎস্য মেনুতে মনের সুখ 

বিয়ের ঘরোয়া অনুষ্ঠানে দু’টি ভিন্ন ধরনের মাছের রেসিপি দিলেন সোমা চৌধুরী।  বিশদ

13th  June, 2020
বিয়ের মহাভোজ 

করোনার দাপটের মধ্যেও বিয়েবাড়িতে পরিষেবা দিতে তৈরি কেটারিং সংস্থাগুলি। লিখেছেন স্নেহাশিস সাউ।  বিশদ

13th  June, 2020
গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।   বিশদ

06th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা:ফের রেকর্ড, দেশে একদিনে আক্রান্ত ২৬,৫০৬
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ...বিশদ

09:35:40 AM

 শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন এখন সপ্তাহে ২ দিন
আগামী ১৩ জুলাই থেকে শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন সপ্তাহে তিনদিনের বদলে ...বিশদ

09:20:11 AM

কন্টেইনমেন্ট জোনে হোয়াটসঅ্যাপ গ্রুপ 
কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন আবাসন, বাড়ি কিংবা পাড়ার বাসিন্দাদের নিয়ে হোয়াটসঅ্যাপ ...বিশদ

09:00:19 AM

ফের রেকর্ড আমেরিকায়, একদিনে আক্রান্ত ৬৫ হাজারেরও বেশি
করোনা আক্রান্ত নিয়ে ফের রেকর্ড আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মার্কিন ...বিশদ

08:55:18 AM

আজ আইসিএসই, আইএসসির ফল
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার দুপুর ৩টেয় প্রকাশিত হতে চলেছে ...বিশদ

08:43:37 AM

আজ থেকে বন্ধ হাইকোর্ট
আজ থেকে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারবিভাগীয় ও প্রশাসনিক কাজ বন্ধ ...বিশদ

08:30:00 AM