Bartaman Patrika
অন্দরমহল
 

জমিয়ে জামাই আদর 

তাজ বেঙ্গল
এই হোটেলের সোনারগাঁও রেস্তরাঁয় জামাইষষ্ঠীর দিন রয়েছে আমিষ ও নিরামিষ থালি। আমিষ থালির মধ্যে আছে বেলের ঘোল, ঝুরি আলুভাজা, ভেটকি ফ্রাই, ট্যাংরা মাছের তেলঝাল, চিংড়ি মালাইকারি, ভেটকি মাছের পাতুরি, চিকেন ডাকবাংলো, কষা মাংস, কড়াইশুটি দিয়ে ডাল, ঘি ভাত, রাধাবল্লভী, কাঁচা আমের চাটনি। ডেজার্টের মধ্যে আছে মিষ্টি দই, কাঁচাগোল্লা, গোবিন্দভোগ চালের পায়েস। লাঞ্চ ও ডিনারে মিলবে। খরচ-৩২০০ টাকা ও কর (১ জন)। এছাড়া জামাই ভোজের নিরামিষ থালিতে আছে বেলের ঘোল, নারকেল পোস্তর বাটা, ঝুরি আলুভাজা, মোচার পাতুড়ি, এঁচড়ের কালিয়া, ছানার কালিয়া, পালংশাকের চচ্চড়ি, গোলবাড়ির কষা আলুর দম, কড়াইশুটি দিয়ে ডাল, ঘি ভাত, রাধাবল্লভী, কাঁচা আমের চাটনি, মিষ্টি দই, কাঁচাগোল্লা, গোবিন্দভোগ চালের পায়েস।
খরচ-২৫০০ টাকা ও কর (১ জন)।
৬ বালিগঞ্জ প্লেস
এঁদের বালিগঞ্জ প্লেস, সল্টলেক, রাজারহাট এই তিনটি শাখায় মহা সমারোহে জামাই আদরের ব্যবস্থা করা হয়েছে। মেনুতে আছে মোচার কচুরি, নবরত্ন ডাল, কুমড়ো ফুল ভাজা, স্টিমড রাইস, রাজনন্দিনী পোলাও, এঁচড়ের কালিয়া, ছানার মালাইকারি, মুর্শিদাবাদি মুরগি ফ্রাই/ ফুলকপির রোস্ট/ নারকেল সরষে চিংড়ি/চানার ঘণ্ট/ পোস্ত বাটা ইলিশ/ চিতল মাছের পেটি রোস্ট/ পুরভরা দই পটল/ সজনেখালি মাংস/ কাঁচকলার কোপতা, আমের মোরব্বা, সাবুর পাঁপড় ভাজা, আম দই, লিচুর পায়েস, বাটারস্কচ আইসক্রিম সন্দেশ, ফ্রেশকাট ফ্রুটস (আম কালোজাম, পাকা কাঠাল)।
খরচ ননভেজ থালি (ইলিশ) ১৫২৫ টাকা ও জিএসটি (১জন)। ননভেজ থালি (চিতল পেটি) ১৩২৫ টাকা ও জিএসটি (১ জন)। ভেজ থালি ১২২৫ টাকা ও জিএসটি (১ জন)।
এছাড়া এঁদের কসবা এবং সেক্টর ৫-এ যে থালি রেস্তরাঁ আছে সেখানের আজ খরচ ৫২৫ টাকা ও কর (ভেজ থালি ১ জন), ননভেজ থালি তিনরকম রকমের আছে— ৬৭৫ টাকা ও কর (১ জন), ৭৫০ টাকা ও কর (১ জন) এবং ৯৯৫ টাকা ও কর (১ জন)।
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশানাল
এই হোটেলের কালামা রেস্তরাঁয় আজ রয়েছে জামাইভোজের বিপুল আয়োজন। জামাইভোজ, জামাইষষ্ঠী, ভুরিভোজ, জামাইষষ্ঠী মহাভোজ শিরোনামে রয়েছে নন ভেজ থালি। এছাড়াও আছে ভেজ থালি।
জামাইভোজের ননভেজ থালিতে আছে আম পান্না, বেগুনি, পোস্তর বড়া, ঝুরঝুরে আলুভাজা, গ্রিন স্যালাড, লেবু, কাঁচালঙ্কা, পাঁপড় ভাজা, মাটন রোগানজোস, চিকেন কষা, চিংড়ি মাছের মালাইকারি, ধোকার ডালনা, বেঙ্গলি দম আলু, নারকেল দিয়ে ছোলার ডাল, ফুলকো লুচি, ঘি ভাত, আমসত্ত্ব খেজুরের চাটনি, মিষ্টি দই, ফুলকো লুচি, ঘি ভাত, মিষ্টি দই, আমের স্বাদের বেকড রসগোল্লা, গন্ধি পান, চকোলেট পান। খরচ করসমেত ১৮০০ টাকা (১ জন)। জামাইষষ্ঠী ভুরিভোজ ননভেজ থালিতে আছে আম পান্না, বেগুনি, পোস্তর বড়া, ঝুরঝুরে আলুভাজা, ধোকার ডালনা, বেঙ্গলি দম আলু, লুচি, ঘি-ভাত, নারকেল দিয়ে ছোলার ডাল, চিংড়ি মাছের মালাইকারি, পাবদা মাছের ঝাল, চিকেন কষা, মটন রোগানজোস, গ্রিন সালাড, লেবু, কাঁচালঙ্কা, পাঁপড় ভাজা, খেজুর আমসত্ত্বের চাটনি, মিষ্টি দই, গিউ মাড পাই উইথ ভ্যানিলা আইসক্রিম, আমের স্বাদের বেকড রসগোল্লা, গন্ধি পান, চকোলেট পান। খরচ করসমেত ২০০০ টাকা (১ জন)।
জামাইষষ্ঠী মহাভোজ ননভেজ থালিতে আছে আমপান্না বেগুনি, পোস্তর বড়া, ঝুরঝুরে আলুভাজা, গ্রিন স্যালাড, লেবু, কাঁচালঙ্কা, লুচি, ঘি-ভাত, নারকেল দিয়ে ছোলার ডাল, বেঙ্গলি দম আলু, ধোকার ডালনা, ভাপা ইলিশ, চিংড়ি মাছের মালাইকারি, পাবদা মাছের ঝাল, মটন রোগানজোস, চিকেন কষা, পাঁপড়, খেজুর আমসত্ত্বের চাটনি, মিষ্টি দই, আমের স্বাদের বেকড রসগোল্লা, গুইমাড পাই ইউথ ভ্যানিলা আইসক্রিম, গন্ধী পান, চকোলেট পান। খরচ করসমেত ২২০০ টাকা (১ জন)।
নিরামিষাশী জামাইদের জন্য রয়েছে ভেজ থালি। এতে পাবেন আমপান্না, বেগুনি, পোস্তর বড়া, শুক্তো, ছানার মহিমা, ধোকার ডালনা, বেঙ্গলি দম আলু, কড়াইশুঁটি দিয়ে মুগডাল, লুচি, গ্রিন স্যালাড, লেবু, কাঁচালঙ্কা, পাঁপড়ভাজা, খেজুর আমসত্ত্বের চাটনি, মিষ্টি দই, আমের স্বাদের বেকড রসগোল্লা, গন্ধি পান, চকোলেট পান। খরচ ১৪০০ টাকা করসমেত (১ জন)। আমিষ ও নিরামিষ থালির সঙ্গে ফ্রুট প্ল্যাটার রয়েছে। এছাড়াও উল্লিখিত সুস্বাদু এই খাবারকে তারিয়ে তারিয়ে উপভোগ করার জন্য থাকবে লাইভ বাংলা গানের আসর।
দ্য পার্ক
এই হোটেলের স্যাফরন রেস্তরাঁয় আজকের জন্য বিশেষ মেনু হল, স্মোকড বাগদা চিংড়ি, গন্ধরাজ পেস্তা ভেটকি, টিফিন বক্স ইলিশ, পুরভরা ভেটকি, দেশি মুরগির কষা, পরোটা, পোলাও, জলভরা সন্দেশ, ফলের থালি।
খরচ ২৫০০ টাকা (২ জন), অ্যালকোহল ছাড়া। এঁদের দ্য ব্রিজ রেস্তরাঁয় রয়েছে ভেজ ও ননভেজ মেনু। যেমন, স্টিমি স্যুপ, সসি স্যালাড, লাইভ কাউন্টার। এছাড়াও আছে মটন রেজালা, ফিশকারি, মটর পনির, ভেজ পোলাও লাচ্ছা পরোটা। ডেজার্ট কাউন্টারে থাকবে কেশরি কুলফি, বেকড পিনাট, ক্যারামেল চিজ কেক, চকোলেট অ্যান্ড চেরি ক্রেইপ গেটঅক্স। বুফেতে এখানের খরচ পড়বে ১৪৯৫ টাকা কর সমেত (১ জন)।
আওয়াধ ১৫৯০
খাঁটি আওয়াদি ক্যুইজিনের ভক্ত জামাইকে এখানে লাঞ্চ বা ডিনারে নিয়ে আসতেই পারেন। আজ ও কাল এখানে রয়েছে জামাই ভোজের বিশেষ আওয়াধী ক্যুইজিনের ব্যবস্থা। উল্লেখযোগ্য পদ কিমা বিরিয়ানি, আওয়াধী নার্গিসি বিরিয়ানি, মাহি কোফতা বিরিয়ানি, শিকারি ব্যাটার পর্দা বিরিয়ানি, গোমতি মাহি সুগন্ধী বিরিয়ানি, ইয়াকনি ঝিনগা পোলাও, মুলতানি কান্থল বিরিয়ানি, শাহি সবজ কোফতা বিরিয়ানি। এঁদের দেশপ্রিয় পার্ক, সাদার্ন অ্যাভিনিউ, সল্টলেক এই তিনটি শাখায় এই খাবার মিলবে।
খরচ ১২০০ টাকা ও কর (২ জন)।
মছলিবাবা
স্বাস্থ্য সচেতন কিংবা বিলেত ফেরত জামাইদের জন্য কন্টিনেন্টাল আইটেম কম্বো প্যাক হিসেবে আজ এই রেস্তরাঁয় মিলবে। গরমে ঘরে বসেই এই খাবার তারিয়ে তারিয়ে উপভোগ করার জন্য জোমাটো, সুইগি, উবের ইটের মাধ্যমে অর্ডার দিতে হবে। খরচও সাধ্যের মধ্যে। এই কম্বোপ্যাকে আছে চিকেন আলাকিভ উইথ বয়েলড ভেজিটেবল সঁতে ইন বাটার, চিকেন রোস্ট, ক্যারামেল কাস্টার্ড। খরচ ৩০০ টাকা করসমেত। যোগাযোগ ৯৮৩০০৬৮৩৮১।
দ্য ললিত গ্রেট ইস্টার্ন কলকাতা
হোটেলের অ্যালফ্রেসকো রেস্তরাঁতে জামাইষষ্ঠীর বিশেষ মেনু আজ ও কাল লাঞ্চ ও ডিনারে মিলবে। উল্লেখযোগ্য পদ বাসন্তি মোরগ পোলাও, গাট কচুর বিরিয়ানি, মাছের আম কাসুন্দি, কোফতা আর মাংসের কারি, এঁচড় আর সয়াবিনের ভুনা, ডাল-বড়ার টক। এছাড়াও থাকবে স্যালাড কাউন্টার, লাইভ কাউন্টার, স্ট্রিট ফুড কাউন্টার, আইসক্রিম কাউন্টার ছাড়াও থাকবে চাইনিজ ও মোগলাই আইটেম। যা বুফেতে পাওয়া যাবে।
খরচ ১৫৫০ টাকা করসমেত (১ জন, লাঞ্চ)
১৭৫০ টাকা করসমেত (১ জন, ডিনার)
চ্যাপ্টার-২
যে জামাই কন্টিনেন্টাল ডিশের স্বাদ রেস্তরাঁয় বসেই পেতে চান তাদের মানিস্কোয়ার মলের চ্যাপ্টার ২ রেস্তরাঁয় আসতেই হবে। আজ ও কাল এই দু’দিন জামাইদের জন্য লাঞ্চে রয়েছে বিশেষ মেনু। ক্রিম অব চিকেন স্যুপ, প্রন অন টোস্ট ইংলিশ ফিশ ফিংগারস, প্রন নিউবার্গ, চিকেন পাপরিকা, ভেটকি ফ্লরেনটাইন, লাম্ব চপস, মিট লাসাংনে, লাম্ব গৌলাশ, বেকড আলাসকা, চিজ কেক, ক্যারামেল কাস্টার্ড।
খরচ স১২০০ টাকা ও কর (২ জন)।
চিলেকোঠা
বালিগঞ্জ ডোভার লেনে চিলেকোঠা রেস্তরাঁয় ৭-৯ জুন পর্যন্ত মিলবে জামাইষষ্ঠী স্পেশ্যাল থালি। থালিতে থাকবে ওয়েলকাম ড্রিংক, পাঁচরকমের ভাজা, তর্কায়ালি ডাল, পোলাও, সবজি, ভেটকি পাতুরি, ইলিশ আমতেল, কষা মাটন, আম আঙুরের চাটনি, আমক্ষীর মিষ্টি।
খরচ ১১৫০ টাকা ও কর (১ জন)। এছাড়াও এঁদের মাছ ম্যাঙ্গো মোর-এ রয়েছে স্পেশ্যাল মেনু যা আ-লা-কা-ট-এ মিলবে। উল্লেখযোগ্য মেনু আম চিতল পাবদা টক ঝাল, ইলিশ আমতেল, রসকলি, মুর্গি, আম কাসুন্দি মটন, ভেজ পকোড়া, আমসত্ত্ব পনির, আম আঙুর চাটনি, আম কালাকান্দ, আমক্ষীর ইত্যাদি। খরচ ১২০০ টাকা ও কর (২ জন) উল্লিখিত এই মেনু এখন জামাইষষ্ঠী উপলক্ষে বেশ কয়েকদিন পাওয়া যাবে।
ছবি: হোটেল ও রেস্তরঁার সৌজন্যে 
08th  June, 2019
সুস্বাদু জলযোগ 

‌উপকরণ: ময়দা ১৫০গ্ৰাম,১চামচ কালো জিরে, সামান্য জোয়ান, নুন আন্দাজ মতো, চিনি ১চামচ, ঘি ময়ানের জন্য ৩ চামচ, সাদা তেল ভাজার জন্য।‌প্রণালী: ময়দার মধ্যে নুন ও চিনি, কালো জিরে ও জোয়ান দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ঘি ময়ান দিয়ে ময়দার সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে জল দিয়ে ময়দা মেখে নিতে। ময়দাটা খুব ভালো করে ঠেসে নিয়ে ১৫ মিনিট চাপা দিয়ে রেখে দিতে হবে।  বিশদ

17th  October, 2020
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
প্রতি পদে পুজো 

আওয়াধ ১৫৯০-তে পুজোর মেনুতে পাবেন নানারকম কাবাব। সেই কাবাব যদি বাড়িতে বানাতে চান তাহলে তাও এখন সম্ভব। রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ।  বিশদ

17th  October, 2020
রেস্তরাঁর  খবর

মাঙ্কি বার রেস্তরাঁয় স্ট্রিট ফুড
আইপিএল-এর মরশুমে মাঙ্কি বার রেস্তরাঁর নতুন মেনুতে পাবেন লোভনীয় স্ট্রিট ফুড। ভারতের বিভিন্ন প্রাদেশিক স্ট্রিট ফুডের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে মেনু। এই যেমন মুম্বই স্পেশাল কালামারি কোলিবড়া, কলকাতা স্পেশাল ঝুরি আলু ভাজি চাট, বেঙ্গালুরু স্পেশাল কোলি কেম্পু বা নীর ধোসা, দিল্লি স্পেশাল রেড পিপার চিকেন মাখানি, চেন্নাই স্পেশাল ক্র্যাব ভাজি, রাজস্থান স্পেশাল ট্রুফল অ্যান্ড পি কচুরি, হায়দরাবাদ স্পেশাল ডাল গোস্ত, পঞ্জাব স্পেশাল ফিশ অমৃতসরি ইত্যাদি থাকবে মেনুতে।  
বিশদ

10th  October, 2020
পার্বণী রান্নার নানারকম 

হোটেল ডি শোভারানিতে পাবেন পুজোর নানা মেনু। পুরনোর সঙ্গে নতুন ধরনের রান্না মিশিয়ে অন্য স্বাদ আনা হয়েছে খাবারে। পুজোর দু’টি পদের রেসিপি দিলেন হোটেলের এগজিকিউটিভ শেফ সুমন।  
বিশদ

10th  October, 2020
মহানন্দে মাটন 

মাটনের শাম্মি কাবাব
উপকরণ: মাটন কিমা ৩০০ গ্রাম, ছোলার ডাল ১০০ গ্রাম, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো, ২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ৩টে, গরমমশলার গুঁড়ো  চা চামচ, পেঁয়াজ কুচি ১টি (বড় সাইজের), আদা রসুন বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, নুন, সর্ষের তেল পরিমাণ মতো।
বিশদ

10th  October, 2020
রেস্তরাঁর খবর 

বাঙালি আড্ডাপ্রিয় ও খাদ্যরসিক। বাঙালিয়ানার ভরপুর সেই স্বাদ রয়েছে ‘ক্যাফে ফিউশন’-এ। অঙ্কিতা বন্দ্যোপাধ্যায়, আকৃতি বন্দ্যোপাধ্যায় ও স্নেহাবৃষ্টি নন্দীর প্রয়াসে শুরু হয়েছে নতুন রেস্তরাঁ ক্যাফে ফিউশন। তিন নারীর চেষ্টায় গড়ে তোলা এই ছোট্ট আড্ডাখানা, ফেব্রুয়ারি ২০২০-তে শুরু হয়।  বিশদ

03rd  October, 2020
নানা পদে নিরামিষ

ডাল অমৃতসরি
উপকরণ: ছোলার ডাল ২০০ গ্রাম, তড়কার মুগ ডাল ১০০ গ্রাম, নারকেল কোরা ১ কাপ, পেঁয়াজ ২টো, রসুন ৬ কোয়া, আদা বাটা ২ চামচ, কাঁচালঙ্কা ৪টে, শুকনো লঙ্কা ২টো, হলুদ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরের গুঁড়ো ১ চামচ, কসুরি মেথি ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, ১টা পাতিলেবু রস করা, আখের গুড় ২ চামচ, মাখন ১০ গ্রাম, এলাচ ৪টে, লবঙ্গ ৬টা, দারচিনি ২ টুকরো।  বিশদ

03rd  October, 2020
জে ডব্লু ম্যারিয়টের সঙ্গে
বাড়িতেই বানান পুজোর রান্না 

পুজোর আর বিশেষ বাকি নেই। তবু এখনও পুজো পুজো ভাব শুরু হয়নি শহর জুড়ে। দোকানে বাজারে ভিড় নেই, নতুন জামার গন্ধও তুলনামূলক কম। ঠাকুর দেখার প্ল্যানও সেভাবে কেউ-ই করতে শুরু করেননি। তবু পুজোর ক’দিন খাওয়াদাওয়া তো চাই-ই চাই। 
বিশদ

03rd  October, 2020
খাওয়াদাওয়ায় দখিনা হাওয়া 

 দক্ষিণ ভারতীয় কিছু নোনতা ও মিষ্টি রান্নার রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। বিশদ

26th  September, 2020
উৎসবে মহাভোজ 

 দুর্গা সপ্তমীর দিন বাড়িতে বুঝি লোক নেমন্তন্ন করেছেন? এখন ভাবছেন কেমন রান্না করবেন? চিন্তার কিছু নেই। চোখ রাখুন  অন্দরমহল পাতায়। পুজোর মহাভোজের আমিষ ও নিরামিষ রেসিপি দিলেন দেবারতি রায়। বিশদ

26th  September, 2020
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
পুজোর বাছাই মেনু 

পুজো মানেই ভালোমন্দ রান্নাবান্না। কলকাতার পাঁচতারা হোটেলগুলো ইতিমধ্যেই পুজোর সাজে সাজিয়ে নিয়েছে মেনু। আজ হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালের পুজোর মেনু থেকে তিনটি রেসিপি দিলেন শেফ প্রবাল প্রামাণিক।
বিশদ

26th  September, 2020
আ-হা-রে আচার 

ভাত হোক অথবা রুটি-পরোটার সহযোগ, খাবার পাতে আচারের জুরি মেলা ভার। ঘরোয়া পদ্ধতিতে তৈরি কিছু চেনা, কিছু বা অচেনা স্বাদের আচারের রেসিপি দিলেন শ্রাবণী রায়।   বিশদ

19th  September, 2020
প্রাদেশিক স্বাদে চিকেন 

একই চিকেন তবু স্বাদে বিভিন্ন। রাজ্য অনুযায়ী মুরগির মাংস রান্নার পদ্ধতি বদলে যায়। মশলা ব্যবহৃত হয় নানা রকম। ভারতের চার রাজ্যের আলাদা পদ্ধতিতে তৈরি চিকেনের রেসিপি দিলেন সোমা চৌধুরী।   বিশদ

19th  September, 2020
বাড়িতেই বানান বাঞ্ছারামের মিষ্টি 

পুজোয় বাড়িতে থাকলেও খাওয়াদাওয়ার ষোলো আনা বজায় থাকা চাই। তাই তো আপনাকে সাহায্য করতে এগিয়ে এসেছে বাঞ্ছারাম সুইটস, তাদের মিষ্টি মিক্স নিয়ে। যা দিয়ে বাড়িতেই বানানো যাবে নানা মিষ্টি।   বিশদ

19th  September, 2020
একনজরে
 দলের স্বার্থে যে কোনও পজিশনে ব্যাটিং করতে রাজি জস বাটলার। সোমবার আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাজস্থান রয়্যালসের জয়ের নায়ক বলেন, ‘টিম ম্যানেজমেন্ট যেখানে চাইবে, ...

 চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে সখ্যতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাইওয়ান বরাবরই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর করতে আগ্রহ দেখিয়েছে। তবে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে আশঙ্কায় ভারত এখনও পর্যন্ত তাইওয়ানের সঙ্গে সম্পর্ক স্থাপনে তেমন আগ্রহ দেখায়নি। ...

 আজ, মহাপঞ্চমীতে কলকাতা ও শহরতলিতে বিদ্যুতের চাহিদা তুঙ্গে উঠবে বলে মনে করছে সিইএসসি। তাদের অনুমান, আজ বিদ্যুতের চাহিদা ছুঁতে পারে ১ হাজার ৭৮০ মেগাওয়াট। ...

 জম্মুর কাটরায় শুরু হল ‘নবরাত্রি উৎসব’। আনুষ্ঠানিকভাবে উৎসবের সূচনা করেন উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৫৪ টাকা ৭৪.২৫ টাকা
পাউন্ড ৯৩.৪০ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৪.৮৭ টাকা ৮৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৬৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী ৮/৪২ দিবা ৯/৮। মূলানক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/১৩। সূর্যোদয় ৫/৩৯/২১, সূর্যাস্ত ৫/৩/১৭। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ৩/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৫ গতে ৭/১০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ৩/৩২ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী দিবা ২/৪৫। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ৮/২১। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৩ গতে ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ৩/২৩ মধ্যে। কালবেলা ৮/৩১ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২২ গতে ১২/৪৮ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
 ৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
খন্নানে মানসিক ভারসাম্যহীন ভবঘুরেকে গণধর্ষণের অভিযোগ 
খন্নানে এক মানসিক ভারসাম্যহীন ভবঘুরে মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল তিনজনের ...বিশদ

10:17:34 AM

করোনা: কিছুটা বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যু 
টানা কয়েকদিন কমার পর দেশে ফের কিছুটা বাড়ল করোনায় দৈনিক ...বিশদ

10:12:12 AM

উত্তর-পূর্ব সীমান্ত রেলের আরও দু’টি উৎসব স্পেশাল 
পুজো উপলক্ষে আরও  দু’টি স্পেশাল ট্রেন চালাবে উত্তর-পূর্ব সীমান্ত রেল। ...বিশদ

09:50:25 AM

 করোনায় মৃত তৃণমূল নেতা
করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন দমদমের তৃণমূল নেতা দয়াময় ভট্টাচার্য। ...বিশদ

09:45:00 AM

 আজ মাধ্যমিকের রিভিউ স্ক্রুটিনির ফল
মাধ্যমিক পরীক্ষার রিভিউ ও স্ক্রুটিনির ফল আজ, বুধবার প্রকাশিত হবে। ...বিশদ

09:44:21 AM

 করোনায় দুর্গা প্রতিমা দর্শনের ভার্চুয়াল মঞ্চ
ভার্চুয়াল প্লাটফর্মে প্রতিমা দর্শনের আধুনিক উদ্যোগ। সৌজন্যে ePujo.in। যা আসলের ...বিশদ

09:36:55 AM