Bartaman Patrika
চারুপমা
 

ধুতিতে কাঁথার কাজ 

চলতি সুতোর কাজ যে কাঁথা নয়, সেই ভুল ভাঙাতে চান ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়। নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় করতে চান ধুতিকে। লিখেছেন অন্বেষা দত্ত।

পুজো উপলক্ষে ‘সেরিনিটি বাই সৈকত’ এনেছে ধুতিতে কাঁথার কাজ। বিশেষত্ব রয়েছে ধুতির মেটিরিয়াল নির্বাচনেও। এখানে শাড়ির থান কেটে তাতে প্রিন্ট করে ধুতি বানানো হয় না। ধুতি তৈরি হয় ধুতির থানেই; তাতে তারপর প্রিন্ট বা কাঁথা কাজ করা হয়। ধাক্কা পাড়ের উপর কাঁথা কাজের ধুতি দেখতে লাগে অসাধারণ, আভিজাত্যই আলাদা। আর ফ্যাব্রিক হিসেবে সুতির ওপরে ভরসা রাখেন ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়।
ধুতির উপর কারুকাজে তিনি তুলে এনেছেন প্রকৃতি বা দৈনন্দিন জীবনের নানা টুকিটাকি জিনিসের ছবি। তবে সৈকতের একান্ত পছন্দের ডিজাইন হল জ্যামিতিক নকশা। কাঁথা কাজের ধুতিতে গল্প ফুটিয়ে তোলার চেষ্টাও করেছেন তিনি। টিয়া বসেছে কদমডালে, অথবা হাতির শাবক চলেছে বনের পথে, রয়েছে এমন সব ডিজাইন। ধুতির পাড়ে আছে ডোকরার মাছের নকশাও। প্রতিটিই নিজের হাতে আঁকার পরে ফুটিয়ে তোলেন ধুতির পাড়ে।
প্রিন্টেড ধুতির মধ্যে সেরিনিটির বিশেষত্ব স্কার্ট পাড় এবং তাতে চওড়া জ্যামিতিক নকশা। রয়েছে কলকাতা স্কাইলাইনও।
কাঁথা নিয়ে আরও পরীক্ষানিরীক্ষার ইচ্ছে আছে সৈকতের। সাধারণ কিছু চলতি সুতোর কাজ যে কাঁথা নয়, সেই ভুল ভাঙানো ও বাংলার এই ঐতিহ্যকে রক্ষা করাই তাঁদের লক্ষ্য।  সঙ্গে ধুতির মতো পোশাকে আধুনিকতা এনে নতুন প্রজন্মের কাছে তাকে জনপ্রিয় করে তুলতে চান তাঁরা। ফেসবুকে তাঁদের পেজ সেরিনিটি বাই সৈকত-এ দেখতে পারেন কালেকশন।
সৈকতের ডিজাইনে ধুতির সঙ্গে পেয়ে যাবেন পাঞ্জাবিও। তিনি বলেন, ‘আগে মূলত উৎসবেই পাঞ্জাবি পরত লোকে। এখন কিন্তু এটা রেগুলার ওয়্যার।’ তাই আরামের দিকে খেয়াল রেখে মূলত কটনের পাঞ্জাবিই করেন তিনি। তার সঙ্গে প্যাচ ওয়ার্ক। থাকে ব্লক, এমব্রয়ডারি দিয়ে মিক্স অ্যান্ড ম্যাচ। এখানেও তাঁর নিজের হাতে আঁকা কাঁথা কাজের প্রাধান্য। ধুতির পাশাপাশি মেয়েদের জন্য শাড়িও তিনি করেন। তাতেও জ্যামিতিক নকশা পছন্দ তাঁর। এর সঙ্গে গামছা প্যাচও থাকে সলিড কালারের পাঞ্জাবিতে। তার সঙ্গে কখনও থাকে কাঁথা বা এমব্রয়ডারি কাজ।
বিবি রাসেলের ডিজাইনে অনুপ্রাণিত হয়ে সৈকত শাড়ি শুরু করেছিলেন গামছার মেটেরিয়াল দিয়ে। এখানেও আছে ব্লক আর এমব্রয়ডারি। কটনের শাড়িতেও কাঁথাকাজ করেন। তাঁর দাবি, ‘এ শহরে সেটা খুব কম জায়গাতেই পাবেন। কটন কাঁথার চাহিদা ভীষণ। দামও সাধ্যের মধ্যে।’ শাড়িতে বাটিকের নকশাও নিজের হাতে করেন। বাড়ির পুজোয় আলপনা দিতেন। সেই কনসেপ্টই তুলে আনেন বাটিকের নকশায়। শাড়িতে সিল্কও আছে তাঁর, কাঁথার উপরেই। পুজোর পরে শাড়িতে তিনি আনছেন জারদৌসি এবং আরি এমব্রয়ডারি। তাতেও তাঁর নিজের হাতের আঁকা নকশা থাকবে।
ফোন: ৮৭৭৭৩৭১৪৪০ 
17th  October, 2020
প্যাটার্ন ওয়েস্টার্ন, প্রিন্ট এথনিক 

পুজো ফ্যাশনে ডিজাইনার ইপ্সিতা ঘোষের সংযোজন ফিউশন ড্রেসেস আর আনইউজুয়াল কাটের কুর্তি। পুজোর ট্রেন্ড নিয়ে কথা হচ্ছিল ইপ্সিতার সঙ্গে। উনি বললেন, ‘ইয়াং জেনারেশন থেকে মিডল এজেড, প্রত্যেকেই এখন ডেলিওয়্যার হিসেবে একটু অন্যরকম পোশাক চান। এবার পুজোটা যেহেতু অন্যান্যবারের মতো নয়, তাই প্রত্যেকেই চাইছেন অ্যাফর্ডেবল রেঞ্জে সবসময় পরার মতো পোশাক।  
বিশদ

17th  October, 2020
ট্রেন্ডে সিঙ্গল কালার 

ডিজাইনার অভিষেক রায় জানালেন, এবার শরতে কনট্রাস্টের চাহিদা কম, সিঙ্গল কালার, মনোক্রোম্যাটিক কালার শেডের ট্রেন্ড রয়েছে। তাই অন্য সময় হলে হয়তো মুমতাজের হলুদ লেহেঙ্গার চোলিটা হতো রেড বা ব্ল্যাক বা দোপাট্টায় থাকত কনট্রাস্ট সুতোর কারুকাজ। কিন্তু এবার একই শেডের দিকে ঝুঁকেছেন সবাই। অন্যান্য বছর পুজোর সময় সকলেই একটা দামি ডিজাইনার শাড়ি বা লেহেঙ্গা কেনেন।
বিশদ

17th  October, 2020
ফিউশন তসর আর ডিজিটাল প্রিন্ট 

হ্যান্ডলুম ডেভেলপার ডিজাইনার সোমনাথ মুখোপাধ্যায় বেনারসের তাঁতশিল্পীদের দিয়ে অভিনব কিছু শাড়ি বুনিয়েছেন পুজোর জন্য। তার মধ্যে সব থেকে হিট ফিউশন তসর বেনারসি। তসর একটু স্টিফ বলে অনেকে পরতে চান না অথচ তসরের আভিজাত্য তাঁদের আকর্ষণ করে।  
বিশদ

10th  October, 2020
পোশাকে বাংলার টান 

আধুনিক সমাজে শিল্পকলা ও চিত্রকলায় পুরাতনীকে নতুনরূপে আমরা ফিরে পাই ‘অগ্নিক কলকাতা’র হাত ধরে। ডিজাইনার অগ্নিক ঘোষের অনুপ্রেরণা বাংলার হারিয়ে যাওয়া গল্পকথা, শিল্প, রীতি ও রেওয়াজ। বাংলার  সূচিশিল্প, চিত্রশিল্প ও মৃৎশিল্পকে তিনি তুলে ধরেন তাঁর তৈরি আধুনিক পোশাক ও গয়নার মাধ্যমে।  
বিশদ

10th  October, 2020
অন্দরমহলের ছবি শাড়িতে 

দাদা সন্দীপ সাহা আর আর বোন গৌরী সাহার ব্র্যান্ড ‘নক্স’। ওঁরা শিল্পের অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন টেক্সটাইলকে। শাড়ির অলঙ্করণের জন্য পেন্টিংকে ব্যবহার করেন নতুনভাবে।  
বিশদ

10th  October, 2020
মায়ের গয়না এবার পোশাকে 

পরমা ঘোষ তাঁর পুজো স্পেশাল কালেকশনে নিয়ে এসেছেন ঠাকুরের গয়নার কারুকাজ। বিখ্যাত বাড়ির পুজোগুলোয় প্রতিমাকে যে ধরনের গয়না পরানো হয়, তার থেকেই অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন তিনি। থিম পুজোর দাপটে আজকাল অতীতের ডাকের সাজ কোথাও কোথাও উপেক্ষিত। তাই শোভাবাজার, পাথুরিয়াঘাটা স্ট্রিট বা লাহাবাড়ির পুজো অথবা বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারে প্রতিমার ডাকের সাজ মনে রেখে মায়ের ডাকের
বিশদ

03rd  October, 2020
শাড়িতে মহাভারত 

শুভা ডিজাইন স্টুডিওর যে কোনও পোশাকই তৈরি হয় অরগ্যানিক কটন থেকে। ডিজাইনার শুভা মিত্র এবং তাঁর সঙ্গী পুনম মল্লিক সেই কটনে ব্যবহার করেন হার্বাল প্রিন্ট। তাঁদের শাড়িতে খুঁজে পাবেন একটা গল্প।  
বিশদ

03rd  October, 2020
সাধারণে অসাধারণ 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। ‘চারূপমা’-র পাতায় শুরু হল তারই খোঁজ।  
বিশদ

03rd  October, 2020
অরগ্যাঞ্জায় ফ্রিলের জাদু 

ডিজাইনার সোমা ভট্টাচার্য তাঁর পুজো কালেকশনকে সাজিয়েছেন ফ্রিল আর জরি এমব্রয়ডারির জাদুতে। দুধসাদা অরগ্যাঞ্জায় শুধু ফ্রিলের বর্ডার বসিয়ে তৈরি শাড়িটি খুব স্টাইলিশ। সঙ্গে ফুলস্লিভ ডিজাইনার ব্লাউজ পরলে বেশ অন্যরকম লুক আসবে। 
বিশদ

03rd  October, 2020
পাশ্চাত্যের সঙ্গে প্রাচ্যের মিশেল 

মনের খেয়ালে পোশাক সাজান ডিজাইনার ঋকছন্দা ভদ্র। উত্তরবঙ্গের কন্যা বছর চারেক আগে কলকাতায় এসেছিলেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়তে। পড়তে পড়তেই হাতেকলমে কাজ শুরু। টলিউডের অনেক ছবিতেই পোশাক ডিজাইন করেছেন। শাড়ি, লেহেঙ্গা, কামিজ, কুর্তির পাশাপাশি একটু পাশ্চাত্য ঘেঁষা পোশাক তৈরি করতে ভালোবাসেন ঋকছন্দা। 
বিশদ

03rd  October, 2020
গয়নায় তারবাদ্য

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই।  বিশদ

26th  September, 2020
রংবেরঙের পাথর
দিয়ে অলংকার

 অনেক ছোটবেলায় মাকে তিনি দেখেছিলেন নানারকম পুঁতি দিয়ে মালা গাঁথতে। তারপর মা যে কবে তাঁর জীবনের অনুপ্রেরণা হয়ে উঠলেন নিজেই তা বুঝতে পারেননি দূর্বা বাগচী। তবে সুদূর নৈহাটির মফস্‌সল শহরে বসেই নিজের ভাবনাকে সাজিয়ে মনের মতো গয়না বানানো তাঁর নেশায় পরিণত হয়।
বিশদ

26th  September, 2020
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

19th  September, 2020
ভালো লাগছে!
নিজেই বলুন নিজেকে

বয়স আর সৌন্দর্য কি হাত ধরাধরি করে চলে? অনেকেই হয়তো বলবেন, না। তাহলে বয়স হলে সৌন্দর্য কি ধরাছোঁয়ার বাইরেই থাকবে? একেবারেই না। ষাটের উপান্তে এসেও কীভাবে নিজের লাবণ্য থাকবে অটুট, জাতীয় পুরস্কারজয়ী কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট সাবর্ণী দাসের সঙ্গে আলোচনায় অন্বেষা দত্ত।
বিশদ

12th  September, 2020
একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর মুকশিমপাড়ায় হালদার বাড়ির সন্ধিপুজোর প্রাক্কালে এককালে কামান দাগা হতো। সেই শব্দ শুনে প্রজারা আসতেন জমিদার বাড়ির দুর্গাপুজো দেখতে। বর্তমানে পরিবারের সেই জমিদারি প্রথা আর নেই।  ...

 জম্মুর কাটরায় শুরু হল ‘নবরাত্রি উৎসব’। আনুষ্ঠানিকভাবে উৎসবের সূচনা করেন উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং। ...

 আজ, মহাপঞ্চমীতে কলকাতা ও শহরতলিতে বিদ্যুতের চাহিদা তুঙ্গে উঠবে বলে মনে করছে সিইএসসি। তাদের অনুমান, আজ বিদ্যুতের চাহিদা ছুঁতে পারে ১ হাজার ৭৮০ মেগাওয়াট। ...

 চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে সখ্যতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাইওয়ান বরাবরই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর করতে আগ্রহ দেখিয়েছে। তবে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে আশঙ্কায় ভারত এখনও পর্যন্ত তাইওয়ানের সঙ্গে সম্পর্ক স্থাপনে তেমন আগ্রহ দেখায়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৫৪ টাকা ৭৪.২৫ টাকা
পাউন্ড ৯৩.৪০ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৪.৮৭ টাকা ৮৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৬৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী ৮/৪২ দিবা ৯/৮। মূলানক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/১৩। সূর্যোদয় ৫/৩৯/২১, সূর্যাস্ত ৫/৩/১৭। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ৩/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৫ গতে ৭/১০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ৩/৩২ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী দিবা ২/৪৫। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ৮/২১। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৩ গতে ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ৩/২৩ মধ্যে। কালবেলা ৮/৩১ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২২ গতে ১২/৪৮ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
 ৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
খন্নানে মানসিক ভারসাম্যহীন ভবঘুরেকে গণধর্ষণের অভিযোগ 
খন্নানে এক মানসিক ভারসাম্যহীন ভবঘুরে মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল তিনজনের ...বিশদ

10:13:30 AM

করোনা: কিছুটা বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যু 
টানা কয়েকদিন কমার পর দেশে ফের কিছুটা বাড়ল করোনায় দৈনিক ...বিশদ

10:12:12 AM

উত্তর-পূর্ব সীমান্ত রেলের আরও দু’টি উৎসব স্পেশাল 
পুজো উপলক্ষে আরও  দু’টি স্পেশাল ট্রেন চালাবে উত্তর-পূর্ব সীমান্ত রেল। ...বিশদ

09:50:25 AM

 করোনায় মৃত তৃণমূল নেতা
করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন দমদমের তৃণমূল নেতা দয়াময় ভট্টাচার্য। ...বিশদ

09:45:00 AM

 আজ মাধ্যমিকের রিভিউ স্ক্রুটিনির ফল
মাধ্যমিক পরীক্ষার রিভিউ ও স্ক্রুটিনির ফল আজ, বুধবার প্রকাশিত হবে। ...বিশদ

09:44:21 AM

 করোনায় দুর্গা প্রতিমা দর্শনের ভার্চুয়াল মঞ্চ
ভার্চুয়াল প্লাটফর্মে প্রতিমা দর্শনের আধুনিক উদ্যোগ। সৌজন্যে ePujo.in। যা আসলের ...বিশদ

09:36:55 AM