Bartaman Patrika
চারুপমা
 

রংবেরঙের পাথর
দিয়ে অলংকার

অনেক ছোটবেলায় মাকে তিনি দেখেছিলেন নানারকম পুঁতি দিয়ে মালা গাঁথতে। তারপর মা যে কবে তাঁর জীবনের অনুপ্রেরণা হয়ে উঠলেন নিজেই তা বুঝতে পারেননি দূর্বা বাগচী। তবে সুদূর নৈহাটির মফস্‌সল শহরে বসেই নিজের ভাবনাকে সাজিয়ে মনের মতো গয়না বানানো তাঁর নেশায় পরিণত হয়। কখনও রঙিন পাথর গেঁথে তৈরি হয় কানের দুল, কখনও বা পাথরের সঙ্গে সুতো বুনে নকশা তোলেন গয়নায়। পেশাদারভাবে অবশ্য গয়না বানাতে তিনি শুরু করেছেন ২০১৮ সাল থেকে। গয়নার ছোট্ট বুটিকের নাম দিয়েছেন ‘দূর্বার নকশা’। শুরুর গল্পটা বেশ মজার। নিজের কিছু ছেঁড়া হার থেকে লকেট নিয়ে, উজ্জ্বল রঙের উল দিয়ে তা গেঁথে তৈরি করেছিলেন গলার নতুন মালা। পাড়ায় সবাই দেখে বেশ প্রশংসা করলে নেশাকেই পেশা করে নেওয়ার ভাবনাটা মাথায় এল। তাঁর নকশার মূল মন্ত্রই ‘ট্রায়াল অ্যান্ড এরর’। এবার পুজোয় একটু উজ্জ্বল রঙের পাথর আর পুঁতির বাহুল্য দেখা যাবে তাঁর নকশায়। বড় বড় পেনডেন্টে দুর্গা যেমন থাকবেন, তেমনই থাকবেন গণেশ, রাধা-কৃষ্ণ বা ফুল। গলার চিকেরও চাহিদা রয়েছে এবছর, জানালেন দূর্বা। এছাড়াও পোশাকের সঙ্গে রং মিলিয়ে তিন বা সাত লহরি হার চাইলে তা-ও পাবেন। দামও সাধ্যের মধ্যেই। যোগাযোগ: ৯৩৩০০৩৯৮৮২।
26th  September, 2020
ধুতিতে কাঁথার কাজ 

পুজো উপলক্ষে ‘সেরিনিটি বাই সৈকত’ এনেছে ধুতিতে কাঁথার কাজ। বিশেষত্ব রয়েছে ধুতির মেটিরিয়াল নির্বাচনেও। এখানে শাড়ির থান কেটে তাতে প্রিন্ট করে ধুতি বানানো হয় না। ধুতি তৈরি হয় ধুতির থানেই; তাতে তারপর প্রিন্ট বা কাঁথা কাজ করা হয়। ধাক্কা পাড়ের উপর কাঁথা কাজের ধুতি দেখতে লাগে অসাধারণ, আভিজাত্যই আলাদা। আর ফ্যাব্রিক হিসেবে সুতির ওপরে ভরসা রাখেন ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  October, 2020
প্যাটার্ন ওয়েস্টার্ন, প্রিন্ট এথনিক 

পুজো ফ্যাশনে ডিজাইনার ইপ্সিতা ঘোষের সংযোজন ফিউশন ড্রেসেস আর আনইউজুয়াল কাটের কুর্তি। পুজোর ট্রেন্ড নিয়ে কথা হচ্ছিল ইপ্সিতার সঙ্গে। উনি বললেন, ‘ইয়াং জেনারেশন থেকে মিডল এজেড, প্রত্যেকেই এখন ডেলিওয়্যার হিসেবে একটু অন্যরকম পোশাক চান। এবার পুজোটা যেহেতু অন্যান্যবারের মতো নয়, তাই প্রত্যেকেই চাইছেন অ্যাফর্ডেবল রেঞ্জে সবসময় পরার মতো পোশাক।  
বিশদ

17th  October, 2020
ট্রেন্ডে সিঙ্গল কালার 

ডিজাইনার অভিষেক রায় জানালেন, এবার শরতে কনট্রাস্টের চাহিদা কম, সিঙ্গল কালার, মনোক্রোম্যাটিক কালার শেডের ট্রেন্ড রয়েছে। তাই অন্য সময় হলে হয়তো মুমতাজের হলুদ লেহেঙ্গার চোলিটা হতো রেড বা ব্ল্যাক বা দোপাট্টায় থাকত কনট্রাস্ট সুতোর কারুকাজ। কিন্তু এবার একই শেডের দিকে ঝুঁকেছেন সবাই। অন্যান্য বছর পুজোর সময় সকলেই একটা দামি ডিজাইনার শাড়ি বা লেহেঙ্গা কেনেন।
বিশদ

17th  October, 2020
ফিউশন তসর আর ডিজিটাল প্রিন্ট 

হ্যান্ডলুম ডেভেলপার ডিজাইনার সোমনাথ মুখোপাধ্যায় বেনারসের তাঁতশিল্পীদের দিয়ে অভিনব কিছু শাড়ি বুনিয়েছেন পুজোর জন্য। তার মধ্যে সব থেকে হিট ফিউশন তসর বেনারসি। তসর একটু স্টিফ বলে অনেকে পরতে চান না অথচ তসরের আভিজাত্য তাঁদের আকর্ষণ করে।  
বিশদ

10th  October, 2020
পোশাকে বাংলার টান 

আধুনিক সমাজে শিল্পকলা ও চিত্রকলায় পুরাতনীকে নতুনরূপে আমরা ফিরে পাই ‘অগ্নিক কলকাতা’র হাত ধরে। ডিজাইনার অগ্নিক ঘোষের অনুপ্রেরণা বাংলার হারিয়ে যাওয়া গল্পকথা, শিল্প, রীতি ও রেওয়াজ। বাংলার  সূচিশিল্প, চিত্রশিল্প ও মৃৎশিল্পকে তিনি তুলে ধরেন তাঁর তৈরি আধুনিক পোশাক ও গয়নার মাধ্যমে।  
বিশদ

10th  October, 2020
অন্দরমহলের ছবি শাড়িতে 

দাদা সন্দীপ সাহা আর আর বোন গৌরী সাহার ব্র্যান্ড ‘নক্স’। ওঁরা শিল্পের অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন টেক্সটাইলকে। শাড়ির অলঙ্করণের জন্য পেন্টিংকে ব্যবহার করেন নতুনভাবে।  
বিশদ

10th  October, 2020
মায়ের গয়না এবার পোশাকে 

পরমা ঘোষ তাঁর পুজো স্পেশাল কালেকশনে নিয়ে এসেছেন ঠাকুরের গয়নার কারুকাজ। বিখ্যাত বাড়ির পুজোগুলোয় প্রতিমাকে যে ধরনের গয়না পরানো হয়, তার থেকেই অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন তিনি। থিম পুজোর দাপটে আজকাল অতীতের ডাকের সাজ কোথাও কোথাও উপেক্ষিত। তাই শোভাবাজার, পাথুরিয়াঘাটা স্ট্রিট বা লাহাবাড়ির পুজো অথবা বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারে প্রতিমার ডাকের সাজ মনে রেখে মায়ের ডাকের
বিশদ

03rd  October, 2020
শাড়িতে মহাভারত 

শুভা ডিজাইন স্টুডিওর যে কোনও পোশাকই তৈরি হয় অরগ্যানিক কটন থেকে। ডিজাইনার শুভা মিত্র এবং তাঁর সঙ্গী পুনম মল্লিক সেই কটনে ব্যবহার করেন হার্বাল প্রিন্ট। তাঁদের শাড়িতে খুঁজে পাবেন একটা গল্প।  
বিশদ

03rd  October, 2020
সাধারণে অসাধারণ 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। ‘চারূপমা’-র পাতায় শুরু হল তারই খোঁজ।  
বিশদ

03rd  October, 2020
অরগ্যাঞ্জায় ফ্রিলের জাদু 

ডিজাইনার সোমা ভট্টাচার্য তাঁর পুজো কালেকশনকে সাজিয়েছেন ফ্রিল আর জরি এমব্রয়ডারির জাদুতে। দুধসাদা অরগ্যাঞ্জায় শুধু ফ্রিলের বর্ডার বসিয়ে তৈরি শাড়িটি খুব স্টাইলিশ। সঙ্গে ফুলস্লিভ ডিজাইনার ব্লাউজ পরলে বেশ অন্যরকম লুক আসবে। 
বিশদ

03rd  October, 2020
পাশ্চাত্যের সঙ্গে প্রাচ্যের মিশেল 

মনের খেয়ালে পোশাক সাজান ডিজাইনার ঋকছন্দা ভদ্র। উত্তরবঙ্গের কন্যা বছর চারেক আগে কলকাতায় এসেছিলেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়তে। পড়তে পড়তেই হাতেকলমে কাজ শুরু। টলিউডের অনেক ছবিতেই পোশাক ডিজাইন করেছেন। শাড়ি, লেহেঙ্গা, কামিজ, কুর্তির পাশাপাশি একটু পাশ্চাত্য ঘেঁষা পোশাক তৈরি করতে ভালোবাসেন ঋকছন্দা। 
বিশদ

03rd  October, 2020
গয়নায় তারবাদ্য

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই।  বিশদ

26th  September, 2020
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

19th  September, 2020
ভালো লাগছে!
নিজেই বলুন নিজেকে

বয়স আর সৌন্দর্য কি হাত ধরাধরি করে চলে? অনেকেই হয়তো বলবেন, না। তাহলে বয়স হলে সৌন্দর্য কি ধরাছোঁয়ার বাইরেই থাকবে? একেবারেই না। ষাটের উপান্তে এসেও কীভাবে নিজের লাবণ্য থাকবে অটুট, জাতীয় পুরস্কারজয়ী কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট সাবর্ণী দাসের সঙ্গে আলোচনায় অন্বেষা দত্ত।
বিশদ

12th  September, 2020
একনজরে
জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় এবার ‘সেমি হাইমাস্ট’ বাতিস্তম্ভ বসানোর সিদ্ধান্ত নিয়েছে নদীয়া জেলা পরিষদ। কোন কোন রাস্তার উপরে এই আলো বসবে, তার বাছাইপর্ব শুরু করে ...

পরিযায়ী’ প্রতিমা সংরক্ষণের ভাবনা। বেহালা বড়িশা ক্লাবের প্রতিমা এবার নজর কেড়েছে সকলের। শিল্পশৈলীর অনবদ্য নিদর্শন। দুর্গার পরিযায়ী শ্রমিকের রূপ ভাইরাল হয়েছে সর্বত্র। ...

স্বরূপনগরের প্রাক্তন সিপিএম বিধায়ক আনিসুর রহমান(৭৮) প্রয়াত হয়েছেন। রবিবার গভীর রাতে সল্টলেকের বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ...

অবশেষে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে জয় হল ডোনাল্ড ট্রাম্পের। প্রেসিডেন্ট মনোনীত কনজারভেটিভ জুরি অ্যামি ব্যারেটই ওই পদে শপথ নিলেন। শপথগ্রহণ অনুষ্ঠানের ঘণ্টাখানেক আগে তাঁর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪২০: মিং সাম্রাজ্যে বেজিং প্রথম রাজধানী হিসেবে সরকারী স্বীকৃতি পেল
১৪৯২: ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন।
১৮৬৬: বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের জন্ম
১৮৬৭ - অ্যাংলো-আইরিশ বংশোদভূত সমাজকর্মী, লেখিকা,শিক্ষিকা তথা স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতার জন্ম
১৮৮৬: আজকের দিনে ফ্রান্স যুক্তরাষ্ট্রের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসাবে স্ট্যাচু অব লিবার্টি উৎসর্গ করে।
১৯২২: বেনিতো মুসোলিনির নেতৃত্বে ইতালির ফ্যাসিস্ত সরকার রোম দখল করে
১৯৫৫ - মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের জন্ম
২০০২ - বিশিষ্ট কবি ও অবিস্মরণীয় ছড়াকার, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়ের মৃত্যু।
২০০৬: ঢাকায় বাংলাদেশের আওয়ামী লিগের একদল কর্মী বিরোধী দলের এক সভায় হামলা চালায়। খুন করে বিরোধী দলের ১৪ কর্মীকে
২০০৯: পেশোয়ারে বোমা বিস্ফোরণে ১১৭ জনের মৃত্যু হয়। জখম হয় ২১৩ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১১ টাকা ৭৪.৮২ টাকা
পাউন্ড ৯৪.৭৫ টাকা ৯৮.০৯ টাকা
ইউরো ৮৫.৯০ টাকা ৮৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯, ১৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ কার্তিক, ১৪২৭, বুধবার, ২৮ অক্টোবর ২০২০, দ্বাদশী ১৭/৫৯ দিবা ১২/৫৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৮/৪১ দিবা ৯/১১। সূর্যোদয় ৫/৪২/৪০, সূর্যাস্ত ৪/৫৮/১৪। অমৃতযোগ দিবা ৬/২৬ মধ্যে পুনঃ ৭/১২ গতে ৭/৫৭ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৬/৪২ মধ্যে পুনঃ ৮/২৩ গতে ৩/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৬ গতে ৭/১২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ৩/২৯ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২০ গতে ১২/৪৫ মধ্যে। কালরাত্রি ২/৩২ গতে ৪/৭ মধ্যে।
১১ কার্তিক, ১৪২৭, বুধবার, ২৮ অক্টোবর ২০২০, দ্বাদশী দিবা ১/৪০। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১১/১। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩৮ মধ্যে ও ৭/২১ গতে ৮/৫ মধ্যে ও ১০/১৬ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩
মধ্যে ও ৮/১৮ গতে ৩/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৮ গতে ৭/২১ মধ্যে ও ১/১০ গতে ৩/২১ মধ্যে। কালবেলা ৮/৩৩ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২১ গতে ১২/৪৬ মধ্যে। কালরাত্রি ২/৩৩ গতে ৪/৮ মধ্যে।
১০ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৮৮ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ 

27-10-2020 - 11:00:00 PM

আইপিএল: দিল্লি ৯৬/৬ (১৫ ওভার) 

27-10-2020 - 10:40:09 PM

আইপিএল: দিল্লি ৭৬/৪ (১১ ওভার) 

27-10-2020 - 10:18:29 PM

আইপিএল: দিল্লি ৩৪/২ (৫ ওভার) 

27-10-2020 - 09:48:54 PM

দিল্লিকে ২২০ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

27-10-2020 - 09:09:36 PM

সানরাইজার্স হায়দরাবাদ ১৭৫/২ (১৫ ওভার) 

27-10-2020 - 08:46:00 PM