Bartaman Patrika
চারুপমা
 

নকশায় বোনা গল্প

ব্লাউজে পোস্টার বা পলাশ ফুল? দেখেছেন নাকি আগে কোথাও? আজকাল অবশ্য বাজারচলতি অনেক জায়গায় খুঁজে পাবেন ব্লাউজের পিছনে নকশাদার আঁকিবুকি। কিন্তু তার সঙ্গে বাংলার ঐতিহ্য, সংস্কৃতি বা কলকাতা শহরের গল্প? সৃষ্টির পিছনে সুতোয় বাঁধা কৃষ্টিকথা। কীরকম? তার জন্য আপনাকে জানতে হবে পরমা ঘোষের কথা। লিখেছেন অন্বেষা দত্ত।


গোড়ার কথা

পরমা আর পাঁচটা মেয়ের মতো আঁকা শিখেছিলেন ছোটবেলায়। পড়াশোনার চেয়েও আঁকতেই তাঁর বেশি ভালো লাগত। স্কুলের পড়া শেষ করে চেয়েছিলেন আঁকাজোকা নিয়েই এগবেন। কিন্তু উকিলের পরিবারের মেয়ে ওসব করবে, বাবা মানেননি। অনিচ্ছা সত্ত্বেও আইন নিয়ে পড়াশোনা। কিন্তু রেজাল্টটা হল সেরা। পরমা তাই বাবাকে বোঝাতে পারেননি যে আইনের কচকচি ভালো লাগছে না। তবু টানা দশ বছর তাই নিয়ে কাজ করেছেন। তাতে লাভ হয়েছিল একটাই। ভালো রোজগার। কিন্তু মনটা ভরছিল না। এই ভাবনা থেকেই আইনের দুনিয়া ছেড়ে নিজের পছন্দের কাজে মনোনিবেশ করেছিলেন। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে তাঁর নিজের নামের ব্র্যান্ডের পথ চলা শুরু। শুরুর গল্পটা এত অল্পে বলা হলেও পথটা মোটেই মসৃণ ছিল না। বাঙালি বাড়ি থেকে কোনও মহিলার ব্যবসা করার ধারণাটাই যে ধাক্কা দেওয়ার মতো। সেসব পাশ কাটিয়ে পরমা আজ প্রতিষ্ঠিত। প্রথমে কিছু দিন আইন আর ডিজাইনিং একসঙ্গে চলছিল। সেটা একসঙ্গে টানা সম্ভব নয়, অচিরেই বুঝেছিলেন তিনি। তাই ‘পরমা’-কেই শেষমেশ বেছে নেওয়া।

কোথায় আলাদা
সবরকম পোশাকে নকশা দিয়েই শুরু করেছিলেন এই তরুণী। তবে তাঁর করা ব্লাউজের পিছনের ব্যতিক্রমী কাজ জনপ্রিয়তা পায় দ্রুত। পলাশ ফুলের নকশা দিয়েই সে কাজের শুরু। একগুচ্ছ লালের সে সমারোহ মানুষের মন এতটা ছুঁয়ে যাবে, ভাবতে পারেননি তিনি। পলাশের সৌন্দর্যে মুগ্ধ হয়নি, এমন লোক কমই রয়েছে। তবে পরমার মতে, গোলাপ বা পদ্মের মতো পলাশ নয়। সেটা সাধারণ হয়েও অনন্য। আর সেই সাধারণকে অসাধারণ করে তোলাটাই শিল্পীর কাজ। চোখে লাগা সাধারণ জিনিস নিয়েই পরীক্ষানিরীক্ষা করেন তিনি। তার সঙ্গে সঙ্গে মিশে যায় বাংলার সংস্কৃতি আর ঐতিহ্যের ছবিও। সত্যজিৎ রায়ের ছবি ‘অরণ্যের দিনরাত্রি’-তে মেমরি গেমের একটি দৃশ্যে অভিনেত্রী কাবেরী বসু যে ঢাকাই শাড়িটি পরেছিলেন, সেটির পাড়ের নকশা পরমা তুলে এনেছিলেন তাঁর তৈরি করা ব্লাউজে। নাম দেন, ‘কাবেরী বসু ব্লাউজ’। তিনি জানাচ্ছেন, বাঙালি তো বটেই, কত অবাঙালি মহিলা যে তাঁর ওই নকশার জন্য ব্লাউজটি কিনেছেন, ভাবা যায় না! পরমা বলেন, ‘তাঁরা কাবেরী বসু নামেই ব্লাউজটি চান। ‘অরণ্যের দিনরাত্রি’ তাঁরা দেখেননি। তবুও সেটির চাহিদা এতটাই তাঁদের কাছে।’ পরমা জানালেন, তাঁরা শুধু রিলেট করেছেন। সেটাই অনেক।


সংস্কৃতি বা ঐতিহ্য কেন
ফ্যাশন ডিজাইনিংয়ের বাঁধাধরা পড়াশোনা নেই তাঁর। তাই ব্যাকরণ মেনে কিছু করার কথা মনে হয়নি পরমার। আইনের পেশায় থাকার সুবাদে সবসময় পিঠের দিকে পুরোটা ঢাকা ব্লাউজ, যাকে বলে এয়ারহোস্টেস স্টাইল, সেটাই ছিল দস্তুর। তাই থেকে তাঁর মনে হয়েছিল, টি-শার্টের সামনে যেমন নানারকম স্টেটমেন্ট বা নকশা থাকে, ব্লাউজের পিছনে তেমনটা করা যায় কি? বিশেষ করে তিনি নিজে শাড়ি পরতে খুবই পছন্দ করেন। বাঙালি মেয়েদের এমন নকশা নিশ্চয়ই চোখ টানবে। তা না হলে একঢালা রঙের ব্লাউজে বৈচিত্র কোথা থেকে আসবে? আর সংস্কৃতিকে এই ডিজাইনে মিশিয়ে দেওয়ার ব্যাপারে তিনি বলেন,‘আমরা যখন টি-শার্টে লেখা ‘আই লভ নিউ ইয়র্ক’ পরি, তখন কি সেই শহরেই থাকি বলে পরি? গল্পটা যদি এমন হয়, কলকাতার না হয়েও কেউ আমার ডিজাইন পরে সেটার সঙ্গে রিলেট করতে পারেন, সেখানেই তো সার্থকতা। কারণ কিছু জিনিস এভাবেই বিশ্বজনীন।’ কলকাতা স্কাইলাইনকেও তিনি তুলে এনেছেন নকশায়। সেটিও বাঙালির পাশাপাশি অবাঙালিদের মধ্যে যথেষ্ট সমাদর পেয়েছে। তেমনই আছে তাঁর বিনোদিনী ব্লাউজ। ঋতুপর্ণ ঘোষ তাঁর ‘চোখের বালি’ ছবিতে বিয়ের দৃশ্যে ঐশ্বর্য রাই বচ্চনের কপালে যে চন্দনের নকশা নিজে হাতে এঁকেছিলেন, বিনোদিনী ব্লাউজে রয়েছে তারই ছোঁয়া। তাছাড়া কলকাতা শহরটাও পরমার কাছে এতটাই প্রিয় যে, তাঁর অনুপ্রেরণার অভাব হয় না।

সৃষ্টিকে লালন
এই শিল্পী মনে করেন, যে কাজটা প্যাশন থেকে শুরু করা, তাকে তো আলাদা করে লালন করতে হয় না। এমনিই এসে যায় সেটা। পরমা তাই নিজের যে কোনও সৃষ্টির পিছনের গল্পটাকেও খুব সুন্দর করে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন। অর্থাৎ বাঙালি সংস্কৃতির সঙ্গে যিনি খুব ওয়াকিবহাল নন, তিনিও একঝলক পড়েই তার মাহাত্ম্য বুঝে যাবেন। ব্র্যান্ড পরমা তাই ‘স্টোরিজ অন ফ্যাব্রিক।’ তিনি গল্পটা বলেন বলেই ঢাকাই পাড়ের সাধারণ একটা ব্লাউজ তৈরি হয় না, তৈরি হয় ‘কাবেরী বসু ব্লাউজ।’ তাঁর আরও বড় পাওয়া, কাবেরী বসুর মেয়ের সঙ্গে আলাপের পরে তিনি নিজেই জানতে চেয়েছিলেন, আপনিই সেই পরমা, যিনি আমার মায়ের নামে একটা ব্লাউজ ডিজাইন করেছেন? সেখান থেকে শুরু হয় ‘অরণ্যের দিনরাত্রি’ নিয়ে তাঁদের কথোপকথন। পরমা বলেন, ‘ব্লাউজের নকশা থেকে এই যে একটা আলাপচারিতার শুরু, এর মূল্য অতুলনীয়।’
এটা একজন সাধারণ ক্রেতার ক্ষেত্রেও তাই। ব্লাউজটা কিনলাম, পরলাম আর ভুলে গেলাম, সেখানে শেষ করতে দিতে চাননি তিনি। তাঁর সৃষ্টিটা যেন বংশপরম্পরায় গল্প হিসেবে ছুঁয়ে থাকে সবার মনে। তাই ফিরে আসে জামদানি, হ্যান্ড এমব্রয়ডারি, কাঁথা স্টিচ। সাধারণত তাঁর নিজের মন ছুঁয়ে যায় যেটা, সেটাই সৃষ্টিতে ফুটিয়ে তোলেন। তাতে একটা ব্যাপার ঘটে। তাঁর কাছে যেটার আবেদন রয়েছে, সাধারণ ক্রেতা সেটা ততটা পছন্দ না-ও করতে পারেন। আবার তিনি নিজেই ডিজাইনার হিসেবে যে নকশাকে ততটা মনের কাছাকাছি রাখেননি, সেটাই হয়তো জনপ্রিয়তা বেশি পেল। মন থেকে কাজ করলে এটা হয় বলে মনে করেন পরমা। তাই ‘নায়ক’ ছবির সংলাপ ধরে তিনি ‘মনে রেখে দেব’ কথাটি এঁকেছিলেন ব্লাউজের পিছনে। আর সামনের দিকে ছিল ফাউন্টেন পেন গোঁজা আর চশমার নকশা। তাঁর নিজের কাছে বাংলা ছবির অন্যতম সেরা রোম্যান্টিক দৃশ্য মনে হতো ওটা। কিন্তু সেটা সাধারণ ক্রেতার মনে ততটা দাগ কাটেনি। পরমা সেটা মেনে নিতে প্রস্তুত। কারণ তাঁর প্যাশন অনুযায়ী কাজটা তো করতে পেরেছেন। এত দিনে ব্লাউজে অন্তত ৩০০-র ওপরে নকশা করে ফেলেছেন তিনি। সেগুলোর আবার নকলও ছেয়ে গিয়েছে বাজারে! নিজেই জানালেন সেটা। পাশাপাশি শাড়ি আর বাচ্চাদের পোশাকও অল্পবিস্তর করেন তিনি। রোগা-মোটা সবরকম গড়পরতা সাইজের ব্লাউজ পাওয়া যাবে তাঁর কাছে। মাপে একটু এদিক-ওদিক হলে ঠিক করেও দেন তাঁরা। ভবিষ্যতে ফিল্মের জন্যও পোশাক ডিজাইন করার ইচ্ছে তাঁর রয়েছে। এ শহরের লেক টেরেসে তাঁর নিজস্ব স্টুডিওয় গেলেও নিজে চোখে নিতে পারেন পরমার সৃষ্টি।
08th  August, 2020
আঁখি ভালো রাখি

রূপটানের নিরিখে চোখ ভালো রাখার পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ কেয়া শেঠ। লিখেছেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

02nd  July, 2022
অন্য মেজাজে  ফেলুদা

ছিলেন না থ্রি মাস্কেটিয়ার্স। তোপসে আর জটায়ুকে রিল লাইফে রেখে রিয়েল লাইফে ফেলুদা টোটা রায়চৌধুরী-র সঙ্গে ছিলেন স্ত্রী শর্মিলি রায়চৌধুরী। সাজগোজ থেকে ফিটনেস— কথা হল সব কিছু নিয়ে। লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

25th  June, 2022
সানবার্ন সমাধান
রোদে ত্বক পুড়ে গেলে
তার সহজ প্রতিকার কী?

ছয় নয়, অনেকে মজা করে বলেন এখন নাকি ঋতুর সংখ্যা দুই। গ্রীষ্ম এবং বর্ষা। বাকি ঋতুদের নাকি অনুভব করাই যায় না। সারা বছর সূর্যের সঙ্গে মোলাকাত হবেই।
বিশদ

25th  June, 2022
বাজিমাত স্মার্টলুক

খাতাকলমের হিসেবে বর্ষাদিন এসে গিয়েছে। আষাঢ়ের প্রথম দিবসও পেরিয়ে গিয়েছে। তবু সে মনমতো ঝরে কই? আজকাল বর্ষার মতিগতি পাল্টে গিয়েছে। অনেকে তো মজা করে বলেন, আমাদের রাজ্যে বর্ষা এখন সারা বছর! যা হোক বর্ষায় একটু স্বস্তি এলেও আর্দ্রতাজনিত গরম সঙ্গ দেয় সবসময়।
বিশদ

18th  June, 2022
বোহো   বিপ্লব

ফ্যাশনে বোহো লুক কতটা আম আদমির? আদৌ কি তা বদলে দিতে পারে আপনার আত্মবিশ্বাস? লিখেছেন স্বরলিপি ভট্টাচার্য। 
বিশদ

11th  June, 2022
নখদর্পণ

এতটুকু নখের মধ্যে এতকিছু! হালফ্যাশনের নেল আর্ট নিয়ে লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

04th  June, 2022
আটপৌরে ‘শ্রীমতী’ 

আসছে ‘শ্রীমতী’। ছবির কেন্দ্রীয় চরিত্রের লুক ডিজাইন কেমন ছিল? লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।   
বিশদ

04th  June, 2022
ঘাম থেকে রেহাই কীভাবে?

গরমকাল মানেই প্যাচপেচে ঘেমেনেয়ে ওঠা। এসময় ঘাম ত্বকের দফারফা তো করেই, সঙ্গে বাইরে বেরনোর কথা ভাবলেই নাভিশ্বাস। কীভাবে বাঁচাবেন নিজেকে? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শর্মিলা সিং ফ্লোরা।
বিশদ

28th  May, 2022
শাড়িবৈচিত্র্যে ওড়িশা

গরমে পরার মতো আরামদায়ক সুতির শাড়ির নানা রকম চারূপমার পাতায় প্রকাশিত হয়েছে আগেও। এবার সেই সিরিজে নতুন সংযোজন প্রতিবেশী রাজ্য ওড়িশার সুতির শাড়ি। লিখেছেন অন্বেষা দত্ত।  
বিশদ

28th  May, 2022
উষ্ণ সন্ধ্যার ফ্যাশন

খুব হালকা এবং নরম মোরাল স্যাটিন শাড়িতে এক একটি অংশ ডাই করে আলাদা করে জোড়া হয়েছে। তার উপরে রয়েছে হ্যান্ড এমব্রয়ডারি।
বিশদ

28th  May, 2022
অফিস ব্যাগের অন্দরে

দিনের বেশিরভাগ সময়টাই কাজের প্রয়োজনে বাড়ির বাইরে কাটে আপনার? সংসার সামলে সপ্তাহে অন্তত দিন ছয়েক এটাই রুটিন। ব্যাগে করে প্রায় গোটা সংসার নিয়ে বেরিয়ে পড়েন অনেক মহিলা।
বিশদ

21st  May, 2022
স্নানবিলাসে রূপটান

স্নান মানেই শুধু সাবান শ্যাম্পু নয়। আধুনিক নানাবিধ স্নান সামগ্রী রয়েছে। সেসবের ব্যবহারে ভীষণ গরমেও ফুরফুরে থাকা যায়। এই বিষয়ে বিশেষজ্ঞ বিউটি থেরাপিস্ট শেহনাজ হুসেন-এর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

21st  May, 2022
রবিপক্ষ

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প উপন্যাস নৃত্যনাট্য সহ নানা সৃষ্টিকে মনে রেখে রাইকিশোরী বুটিকে তাঁর সাম্প্রতিক কালেকশন সাজিয়েছেন ডিজাইনার শ্যামসুন্দর বসু। 
বিশদ

14th  May, 2022
নিলেন লিলেন?

লিনেন মানে এখন আর শুধু পুরুষদের শার্ট প্যান্ট স্যুট নয়। লিনেন এখন শাড়িও। কীভাবে এতটা পথ পেরল এই ফ্যাব্রিক? লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

14th  May, 2022
একনজরে
বাস খাদে পড়ে মৃত্যু হল ১২ জনের। গুরুতর জখম আরও তিনজন। ঘটনাটি ঘটেছে সোমবার হিমাচল প্রদেশের কুলুতে।  এদিন সকালে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি খাদে পড়ে যায়। ...

এবার লালবাড়ির রং বদলের অপেক্ষা। ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পরই শিলিগুড়ি মহকুমা পরিষদের ভবনের রং নীল-সাদা করার দাবি ওঠে। সেই দাবি পূরণের প্রস্তুতি শুরু হয়েছে। সংশ্লিষ্ট ভবনে পদাধিকারিকদের ঘর সাফাইয়ের কাজ শুরু হয়েছে। গ্রামে গ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ...

মেমারির আমাদপুর দিঘিরপাড়ের বাবু ঘোষ ও অনিতা ঘোষ পাঁচ মাস আগেই ভালোবেসে বিয়ে করেছিলেন। দু’জনের এটা ছিল দ্বিতীয় বিয়ে। তাঁদের দু’জনেরই আগের পক্ষের একটি করে ছেলে রয়েছে। দ্বিতীয়বার বিয়ে করার পর প্রথম দু’-তিন মাস তাঁদের ভালোই চলছিল। হঠাৎ করেই অনিতার ...

তৃতীয়বার ক্ষমতায় এসে রাজ্যে বিনিয়োগ টানাই যে তাঁর মূল লক্ষ্য তা আগেই পরিষ্কার করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পে বিনিয়োগ টানার পাশাপাশি কৃষি ক্ষেত্রে আরও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দেবকর্মে অমনোযোগিতা ও বাধা। আইনজীবীদের কর্মোন্নতি ও উপার্জন বৃদ্ধি। স্বাস্থ্য চলনসই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮৭: ইংরেজ বিজ্ঞানী এবং আধুনিক বিজ্ঞানের অন্যতম পথিকৃৎ স্যার আইজাক নিউটনের লেখা ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা  প্রকাশিত হয়
১৮৪১: টমাস কুক প্রথম ট্রাভেল এজেন্সি চালু করেন
১৯০১:বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা  বীরেন্দ্রনাথ সরকারের জন্ম
 ১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
১৯৭৩: নৃত্যশিল্পী তথা বিশিষ্ট কোরিওগ্রাফার গীতা কাপুরের জন্ম
১৯৮২: সঙ্গীত শিল্পী জাভেদ আলির জন্ম
১৯৯৩: অভিনেতা  কালী বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৫: বিশিষ্ট ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধুর জন্ম 
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৮.১৩ টাকা ৭৯.৮৭ টাকা
পাউন্ড ৯৩.৯১ টাকা ৯৭.২৪ টাকা
ইউরো ৮০.৯০ টাকা ৮৩.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
03rd  July, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
03rd  July, 2022

দিন পঞ্জিকা

২০ আষাঢ়, ১৪২৯, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২। ষষ্ঠী ৩৬/১১ রাত্রি ৭/২৯। পূর্বফাল্গুনী নক্ষত্র ১৩/৪৪ দিবা ১০/৩০। সূর্যোদয় ৫/০/৩৯, সূর্যাস্ত ৬/২১/১৩। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪১ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে। 
২০ আষাঢ়, ১৪২৯, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২। ষষ্ঠী দিবা ৩/১৩। পূর্বফাল্গুনী নক্ষত্র দিবা ৭/২৭। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে ও ১/২২ গতে ৩/৩ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/৩ মধ্যে। 
৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পঞ্চম টেস্ট: ভারতকে হারিয়ে ৭ উইকেটে জিতল ইংল্যান্ড, সিরিজ ড্র (২-২)

04:45:14 PM

রেকর্ড, ডলার প্রতি টাকার দাম কমে হল ৭৯.৩৬

04:31:00 PM

বার্মিংহাম টেস্ট: পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৩৫৮/৩, জয়ের জন্য প্রয়োজন ২০ রান

04:27:00 PM

১০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:01:29 PM

হলদিয়ায় শিল্প সংস্থাগুলিকে নিয়ে জেলা প্রশাসনের বৈঠক

04:00:56 PM

নেপালের দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১১

03:13:39 PM