Bartaman Patrika
চারুপমা
 

বিবির নতুন পৃথিবী

 বিবি রাসেল। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনার। খ্যাতি তাঁর জগৎজোড়া। এই প্রথম তিনি পা রাখছেন অনলাইন দুনিয়ায়। আনছেন নিউ নর্মাল পৃথিবীর জন্য নতুন সম্ভার। বাংলাদেশ থেকে হোয়াটসঅ্যাপ কলে সাক্ষাত্কার দিলেন সোমা লাহিড়ীকে।

দিন পনেরো আগে ফেসবুকে প্রথম দেখলাম বিবিদিকে। ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো মাত্র অ্যাকসেপ্ট করলেন। ভাবলাম হয়তো চিনতে পেরেছেন আমাকে। এই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ডিজাইনারের সঙ্গে আমার আলাপ সম্ভবত ১৯৯৯ সালে। কলকাতায় একটি অসাধারণ ফ্যাশন শো হয়েছিল বিবি রাসেলের। সেই শো দেখার সৌভাগ্য হয়েছিল আমার। বিবিদির সঙ্গে আলাপ করিয়ে দিয়েছিলেন আমাদের মেকআপ আর্টিস্ট প্রয়াত প্রবীরকুমার দে। তারপর থেকে কলকাতায় এলে মাঝেমধ্যে দেখা হয়েছে। তবে বছর দশ-বারো কোনও যোগাযোগ ছিল না। যাই হোক মেসেঞ্জারে কথা হচ্ছিল। এই সংক্রমণের সময়ের নতুন ভাবনা নিয়ে বিবি রাসেল আজ হাজির আমাদের পাঠকের দরবারে।
• ফেসবুকে আপনাকে দেখে বেশ অবাক হয়েছিলাম। আগে তো কখনও আপনাকে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় দেখিনি?
•• আসলে সময়ই পেতাম না। বিবি’জ প্রোডাকশনের ওয়েব পেজ আমার টিমের ছেলেমেয়েরাই দেখে। আমি তো শহরে বেশি দিন থাকতাম না। আমার কাজ প্রত্যন্ত গ্রামে। ওখানেই আমার তাঁতিভাইরা থাকেন। আমি ওঁদের কাছে থেকে,ওঁদের নিয়ে কাজ করি সারা দিনরাত। ওখানে ইন্টারনেট তেমন কাজ করে না। আর সারাটা দিন কাজের পর ফেসবুক, হোয়াটসঅ্যাপ করার ইচ্ছাও হত না। মার্চের মাঝামাঝি থেকে বাড়িতে আটকে রয়েছি। কিছু করতে পারছি না। তাই সোশ্যাল মিডিয়ায় এলাম। যদি আমার শিল্পীভাইদের কোনও সাহায্য করতে পারি।
• আপনি কি অনলাইন ব্যবসায় আসছেন?
•• আসতেই হবে। না হলে আমার দেশের এত দুর্লভ একটা শিল্প হারিয়ে যাবে যে। তাঁতশিল্পীরা খুব কষ্টে আছেন। বিক্রিবাটা নেই, মূলধনের অভাবে নতুন কোনও সৃষ্টিও হচ্ছে না। ওঁরা আমার মুখ চেয়ে বসে আছেন। নানা গ্রাম থেকে ফোন করে আমার খবর নিচ্ছেন। আপনাদের ফুলিয়া নদীয়ার শিল্পীরাও ফোন করে তাঁদের কষ্টের কথা বলছেন। এমনকী রাজস্থান অন্ধ্রপ্রদেশ থেকেও প্রায়ই শিল্পীদের ফোন পাচ্ছি। আমি তো ওঁদের সঙ্গেও কিছু কাজ করি। আমার ওপর ভরসা করেন সবাই। তাই ঠিক করেছি অনলাইন ব্যবসায় আসব। প্রস্তুতি চলছে। আশা করছি আগস্টেই চালু করতে পারব।
• আপনি নাকি আপনার স্টোর বন্ধ করে দিয়েছেন এই লকডাউনে?
•• আমার একটাই স্টোর ছিল ঢাকা শহরে। বন্ধ করে দিলাম। এই মহামারীর সময়ে তো কেউ দোকানে কেনাকাটা করতে আসবেন না। সকলেই এখন সঙ্কটে রয়েছেন। হাতে টাকা নেই। থাকলেও কেনার মানসিকতা নেই। শুধু শুধু স্টোরের ভাড়া দিতে হত। সেই টাকা আমি আমার তাঁতিভাইদের জন্য খরচ করছি। ওঁরা কষ্টে থাকলে যে আমিও ভালো থাকি না। আমার ছেলেরা, আমার বোনেরা এই কথা হাড়ে হাড়ে জানে। প্যান্ডেমিক শুরুর সময়ে ছেলেরা লন্ডনে ওদের কাছে যাওয়ার কথা বলেছিল। যেতে পারিনি।
• ঢাকায় কি আপনি একা আছেন?
•• আমি একা থাকি বলে খুব সাবধানে আছি। যাঁদের নিয়ে আমি দিনরাত কাজ করি, এমন দুঃসময়ে তাঁদের ফেলে বিদেশে চলে যেতে পারি? হয়তো আমি গ্রামে গ্রামে যেতে পারছি না, কিন্তু এই যে ওঁরা সবসময় আমাকে ফোন করে ওঁদের কষ্টের কথা জানাচ্ছেন, আমি যতটা পারছি সাহায্য করছি, মনে সাহস দিচ্ছি- এতে ওঁরা যেমন ভরসা পাচ্ছেন, আমিও খানিকটা স্বস্তি পাচ্ছি। ওঁদের ভালো রাখতেই আমি অনলাইন ব্যবসায় আসছি। বলতে পারেন একেবারে শূন্য থেকে শুরু করছি। স্টোরের সব জিনিসপত্র নিয়ে এসেছি আমার অফিসে। অফিসটা বেশ বড়। এটা আমার বাবা আমাকে দিয়ে গিয়েছেন।
• নতুন সময়ের জন্য নতুন কী করছেন?
•• এই সংক্রমণের সময়ে আমাদের এমন শাড়ি, পোশাক পরতে হবে যা বাড়ি ফিরে সাবান জলে কাচা যায়। এমনকী ব্যাগ, পার্স মাথার চুল ঢাকার স্কার্ফ, মাস্ক সব কিছুই ধুয়ে ফেলতে পারলে ভালো হয়। আমি একেবারে নরম তাঁতের মেটিরিয়াল দিয়ে ছেলে-মেয়েদের নানা ধরনের কাটের পোশাক তৈরি করছি। শাড়িও বোনাচ্ছি উজ্জ্বল রঙে। গামছা শিল্পীদের দিয়ে অনেক কাজ করাচ্ছি।
• গামছা উইভ তো আপনার স্পেশাল। ট্রেডমার্ক বলা যায়।
•• (হাসতে হাসতে) বিশ্বাস করুন আমি কিন্তু গামছা মেটিরিয়াল বেছেছিলাম সকলকে অ্যাফর্ডেবল দামে আরামদায়ক শাড়ি, পোশাক দেব বলে। আমাদের দেশ, আপনাদের দেশে গরম বেশি। আর আমজনতার ক্রয় ক্ষমতা কম। আর দুই দেশেরই গামছায় প্রচুর ভ্যারাইটি আছে। ভারতের অনেক প্রদেশের গামছাশিল্পীদের দিয়ে আমি কাজ করাই। শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ভিয়েতনামেও অনেক রকম গামছা ব্যবহার হয়। সেগুলোও আমি আমার ডিজাইনে এনেছি।
• মাস্ক থাকছে আপনার নতুন সম্ভারে?
•• অবশ্যই। আমি পথে বেরনোর একটা পুরো ইউনিট তৈরি করছি। বড় ঝোলা ব্যাগ, পার্স, হেড স্কার্ফ, মাস্ক। সব কটনে তৈরি। কাচা যাবে, নষ্ট হবে না। এছাড়া ছেলেদের পাঞ্জাবি, শার্ট, মেয়েদের কুর্তি, কামিজ, লং ড্রেস, স্কার্ট টপ আর নানারকম ডিজাইনের শাড়ি তো থাকবেই। থাকবে গয়না ও ঘর সাজানোর সামগ্রীও।
• এবার একটু পিছনে ফিরি। আপনার ফ্যাশন দুনিয়ায় যাত্রা শুরু কবে?
••(নস্ট্যালজিক সুরে) ১৯৭২ সালে লন্ডন গিয়েছিলাম ফ্যাশন ডিজাইনিং পড়তে। ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল আমার দেশের তাঁতশিল্পীদের নিয়ে নতুন জগৎ তৈরি করব। আমার দেশের ঐতিহ্যকে বিশ্বের আঙিনায় মেলে ধরব। তার জন্য দরকার ছিল পড়াশোনা। বাবা-মা খুব খোলা মনের মানুষ ছিলেন। আমার ওপর তাঁদের বিশ্বাস ছিল। তাই ওই সময়ে অমন একটা বিষয় পড়তে পাঠিয়েছিলেন নির্দ্বিধায়। বিদেশে প্রচুর মডেলিংও করেছি। কিন্তু ওখানে থেকে যাইনি। আমার লক্ষ্য আমাকে ফিরিয়ে এনেছে দেশের মাটিতে। দেশের শিল্প-সংস্কৃতির প্রতি ভালোবাসা গড়ে দিয়েছিলেন বাবা।
•অনেক পুরস্কারও তো পেয়েছেন আপনি।
•• দেশ-বিদেশের অনেক পুরস্কার পেয়েছি, কিন্তু আমার কাছে সেরা বাংলাদেশের রাষ্ট্রীয় সম্মান ‘বেগম রোকেয়া জাতীয় পুরস্কার’। তার থেকেও বড় পুরস্কার দিচ্ছেন আমার তাঁতিভাইরা। এই মহামারীর সময়ে রোজ আপনজনের মতো আমার খোঁজ নিচ্ছেন, নিজেদের দুঃখ আমার সঙ্গে ভাগ করে নিচ্ছেন-এটাই আমার বড় পাওয়া। লড়াই করেই এগতে হয়েছে আমাকে। এই দুঃসময়েও টিকে থাকার লড়াই জারি রেখেছি। যেমন করে হোক বাংলার তাঁতশিল্পকে বাঁচাতে হবে, শিল্পীদের মুখে তুলে দিতে হবে ক্ষুধার অন্ন। আশা করি বিবি’জ প্রোডাকশনের অনলাইন ব্যবসা আলোর পথ দেখাবে।
25th  July, 2020
তুলতুলে ত্বকের যত্ন 

কীভাবে ছোট্ট সোনার কোমল ত্বকের যত্ন নেবেন জানাচ্ছেন অভিজ্ঞ বিউটিশিয়ান অঞ্জলি গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

লাল নীল সবুজের মেলা 

ওরা যেন একঝাঁক সতেজ বাতাস। ওদের পোশাকেও চাই ওদের মতোই উজ্জ্বলতার ছোঁয়া, যা দেখলে নিমেষে মন খারাপেরা উধাও। তবে শুধু রংচঙে নয়, কচিকাঁচাদের জামাকাপড়ের ফ্যাব্রিক, টেক্সচারও দেখে নিতে হবে। শিশুদের পোশাক নিয়ে রাতদিন ভাবেন এবং কাজ করেন, এমন কয়েকজনের সঙ্গে কথা বলে খুদেদের ফ্যাশন ট্রেন্ড জেনে নিলেন অন্বেষা দত্ত। 
বিশদ

 চুলে রং নিন

গায়ের রং অনুযায়ী একটু বদল আনুন চুলের রঙেও। তাই বলে বিদেশি কায়দায় চুল রং করবেন না যেন। কেমন হবে রঙের ধরন? পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব। বিশদ

25th  July, 2020
ফ্যাশনে ফিরেছে কাফতান

এত দিন ঘরোয়া পরিধেয় হিসেবেই পরিচিতি ছিল কাফতানের। কালের নিয়মে বদলে গিয়েছে তার রূপ। বেড়েছে কদর। কাফতানের রকমফেরের খবর রইল আপনাদের জন্য। বিশদ

25th  July, 2020
নিজের যত্নে হাল্কা সাজ

মাস্ক আর স্যানিটাইজার মাখা জীবনে কি আর কোনও বৈচিত্র থাকবে না? এখন সাজগোজ করে মন ভালো রাখার কোনও উপায়ই কি তাহলে সুরক্ষিত নয়, জানালেন বিশেষজ্ঞরা। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

18th  July, 2020
বর্ষার সাজগোজ 

শহরে বর্ষা মানেই কাদা প্যাচপ্যাচে রাস্তা আর আর্দ্র অাবহাওয়া। এমন দিনে নিজেকে কীভাবে সাজিয়ে তুলবেন? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  July, 2020
ছিল শাড়ি হয়ে গেল গাউন 

সোশ্যাল মিডিয়া আমাদের বদলে দিয়েছে। এখন দামি পছন্দের শাড়িটিও বারবার পরতে মন চায় না। পোশাকটি পরে একবার ছবি পোস্ট মানেই সেটির কথা সবাই জেনে গেল। তাহলে জমে থাকা সেই শাড়ির গতি কী হবে? উপায় বাতলেছেন ডিজাইনার দেবযানী গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

18th  July, 2020
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM