Bartaman Patrika
চারুপমা
 

যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।

কেন করবেন পেডিকিওর ও ম্যানিকিওর?
সব সময়ই আমাদের উচিত হাত ও পা পরিষ্কার রাখা। হাত দিয়ে আমরা খাই, ফলে তা পরিষ্কার না থাকলে আমাদের শরীরে জীবাণুর সংক্রমণ হবে। আর পা সবসময় মাটির সংস্পর্শে থাকে বলে তা বেশি নোংরা হয়। তাই পা-ও পরিষ্কার করা দরকার। হাত ও পা পরিষ্কার রাখতে শুধুই তা সাবান দিয়ে ধোয়া যথেষ্ট নয়, চাই পেডিকিওর ও ম্যানিকিওর। এতে নখের যত্নও সঠিকভাবে নেওয়া সম্ভব হয়। তাছাড়া এই পদ্ধতিতে হাত ও পায়ের মাসাজ করা হয় বলে সেখানের রক্ত চলাচল উন্নত হয়। ক্রিম মাসাজের ফলে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে না। ত্বক সজীব হয়। তাই হাত ও পায়ের যত্নে ম্যানিকিওর এবং পেডিকিওর খুবই গুরুত্বপূর্ণ।

নিয়মমাফিক হাত ও পায়ের যত্ন
যখন সংক্রমণের ভয় আমাদের তাড়া করে বেড়াচ্ছে, তখন সপ্তাহে একবার ম্যানিকিওর ও পেডিকিওর করা উচিত। তবে প্রতি সপ্তাহে পার্লার যাওয়া হয়তো এখন সম্ভব নয়। সেক্ষেত্রে বাড়িতেই হাত ও পায়ের যত্ন নিন। ম্যানিকিওর ও পেডিকিওর করার জন্য কিছু প্রয়োজনীয় জিনিস কিনে নিলে এই মাসাজ বাড়িতেও অনায়াসে করতে পারেন। পায়ের মাসাজ তো নিজে নিজেই করা যায়। হাতের ক্ষেত্রে অন্য কারও সহায়তা লাগতে পারে। তবে একহাত দিয়ে অন্য হাত মাসাজ করলেও ফল পাবেন।

ঘরোয়া পদ্ধতিতে ম্যানিকিওর
বাড়িতে ম্যানিকিওর করার জন্য প্রথমে একটা ছড়ানো বাটিতে গরম জল নিন। এছাড়া লাগবে নেলকাটার, নেল ফাইলার, তুলো, নেলপলিশ রিমুভার, শ্যাম্পু ও হ্যান্ড ক্রিম। প্রথমে তুলোয় অল্প রিমুভার লাগিয়ে তা নখের ধারে বারবার বোলান। এতে নখে জমে থাকা তেল ও ময়লা উঠে যাবে। এরপর হাতে নেলপলিশ পরা থাকলে তা তুলে ফেলুন। নখ কাটতে চাইলে কেটে তা ফাইল করে নিন। এরপর বাটির গরম জলে অল্প শ্যাম্পু মিশিয়ে হাত ডুবিয়ে রাখুন পাঁচ মিনিট। হাত থেকে সাবান ধুয়ে ফেলে বাড়তি জল একটা ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। তারপর হ্যান্ড ক্রিম নখের ওপর লাগিয়ে নখ মাসাজ করুন। তারপর একে একে প্রতিটি আঙুলে, হাতের পাতায় ও হাতে হ্যান্ড ক্রিম লাগিয়ে তা ভালো করে মাসাজ করুন। অন্তত মিনিট দশেক মাসাজ করার পর দেখবেন ক্রিম হাতের সঙ্গে মিশে যাবে এবং ত্বক মোলায়েম হয়ে উঠবে। এরপর হাতে নেল পলিশ লাগাতে চাইলে অবশ্যই লাগাতে পারেন।

পেডিকিওর করুন ঘরে বসে
বাড়িতে পেডিকিওর করার জন্য দুটো বড় গামলা লাগবে। তার একটাতে গরম জলে শ্যাম্পু গুলে নিন। অন্যটায় গরম জল রাখুন। এবার পায়ের নেলপলিশ তুলে নিন। তারপর শ্যাম্পু মেশানো জলে পা পনেরো মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তা তুলে পরিষ্কার গরম জলে পা ধুয়ে ফেলুন। এরপর পিউমিস স্টোন দিয়ে ভেজা পা ভালো করে ঘষে নিন। হাঁটু পর্যন্ত ঘষবেন। নখে ফুট ক্রিম লাগিয়ে মাসাজ করুন।
অনেক সময় নেলপলিশ তোলার পর নখে তার ছোপ থেকে যায়। ক্রিম মাসাজে সেই ছোপ উঠে যাবে। মাসাজের পর নখের ধার থেকে নখে ঢুকে থাকা ময়লা ক্রিম মাসাজের পর তুলো ও নেল ফাইলারের সাহায্যে পরিষ্কার করে নিন। তারপর পায়ের পাতায় ও গোটা পায়ে ক্রমশ ক্রিম লাগিয়ে মাসাজ করুন। মাসাজ করার পর নরম ভিজে তোয়ালে দিয়ে পা মুছে নিন। ত্বক সুন্দর হয়ে উঠবে। মৃত কোষ দূর হবে এবং চামড়া উজ্জ্বল হবে। পেডিকিওর করার পর নিজের মনের মতো রঙের নেলপলিশে রাঙিয়ে তুলুন পায়ের নখ। দেখতেও আকর্ষণীয় লাগবে, মনও ভালো থাকবে।
গ্রাফিক্স : সোমনাথ পাল
11th  July, 2020
তুলতুলে ত্বকের যত্ন 

কীভাবে ছোট্ট সোনার কোমল ত্বকের যত্ন নেবেন জানাচ্ছেন অভিজ্ঞ বিউটিশিয়ান অঞ্জলি গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

লাল নীল সবুজের মেলা 

ওরা যেন একঝাঁক সতেজ বাতাস। ওদের পোশাকেও চাই ওদের মতোই উজ্জ্বলতার ছোঁয়া, যা দেখলে নিমেষে মন খারাপেরা উধাও। তবে শুধু রংচঙে নয়, কচিকাঁচাদের জামাকাপড়ের ফ্যাব্রিক, টেক্সচারও দেখে নিতে হবে। শিশুদের পোশাক নিয়ে রাতদিন ভাবেন এবং কাজ করেন, এমন কয়েকজনের সঙ্গে কথা বলে খুদেদের ফ্যাশন ট্রেন্ড জেনে নিলেন অন্বেষা দত্ত। 
বিশদ

বিবির নতুন পৃথিবী

বিবি রাসেল। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনার। খ্যাতি তাঁর জগৎজোড়া। এই প্রথম তিনি পা রাখছেন অনলাইন দুনিয়ায়। আনছেন নিউ নর্মাল পৃথিবীর জন্য নতুন সম্ভার। বাংলাদেশ থেকে হোয়াটসঅ্যাপ কলে সাক্ষাত্কার দিলেন সোমা লাহিড়ীকে। বিশদ

25th  July, 2020
 চুলে রং নিন

গায়ের রং অনুযায়ী একটু বদল আনুন চুলের রঙেও। তাই বলে বিদেশি কায়দায় চুল রং করবেন না যেন। কেমন হবে রঙের ধরন? পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব। বিশদ

25th  July, 2020
ফ্যাশনে ফিরেছে কাফতান

এত দিন ঘরোয়া পরিধেয় হিসেবেই পরিচিতি ছিল কাফতানের। কালের নিয়মে বদলে গিয়েছে তার রূপ। বেড়েছে কদর। কাফতানের রকমফেরের খবর রইল আপনাদের জন্য। বিশদ

25th  July, 2020
নিজের যত্নে হাল্কা সাজ

মাস্ক আর স্যানিটাইজার মাখা জীবনে কি আর কোনও বৈচিত্র থাকবে না? এখন সাজগোজ করে মন ভালো রাখার কোনও উপায়ই কি তাহলে সুরক্ষিত নয়, জানালেন বিশেষজ্ঞরা। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

18th  July, 2020
বর্ষার সাজগোজ 

শহরে বর্ষা মানেই কাদা প্যাচপ্যাচে রাস্তা আর আর্দ্র অাবহাওয়া। এমন দিনে নিজেকে কীভাবে সাজিয়ে তুলবেন? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  July, 2020
ছিল শাড়ি হয়ে গেল গাউন 

সোশ্যাল মিডিয়া আমাদের বদলে দিয়েছে। এখন দামি পছন্দের শাড়িটিও বারবার পরতে মন চায় না। পোশাকটি পরে একবার ছবি পোস্ট মানেই সেটির কথা সবাই জেনে গেল। তাহলে জমে থাকা সেই শাড়ির গতি কী হবে? উপায় বাতলেছেন ডিজাইনার দেবযানী গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

18th  July, 2020
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM