Bartaman Patrika
চারুপমা
 

দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।

রথের দিন দেবীর কাঠামো পুজো দিয়ে সূচনা হয় আমাদের বাত্সরিক আনন্দ উৎসবের। আমরা সারা বছর অপেক্ষা করে থাকি শরতের এই পাঁচটা আনন্দ দিনের জন্য। শুধু কলকাতা নয়, পুরো বাংলা জুড়ে যেন আনন্দের বন্যা। আর তার তোড়জোড় শুরু হয় চার মাস আগে থেকেই। বাংলার তাঁতশিল্পীরা, ডিজাইনাররা পুজোর নকশা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দেন নববর্ষ থেকে। বহু বছর ধরে চলে আসা এই ট্র্যাডিশনে ভাঙন ধরাল করোনা ভাইরাস সংক্রমণ। পুজো কীভাবে হবে, বা আদৌ কোনও বড় বারোয়ারি পুজো হবে কি না, কিছুই জানা নেই আমাদের। তার ওপর মহামারীর আতঙ্কে আমাদের কাজে উত্সাহ নেই, মনে উদ্যম নেই। এমন দোলাচল চিত্তে কি শিল্পী প্রাণ ঢেলে দিতে পারেন সৃষ্টিতে?

স্বাস্থ্য আসুক সৃষ্টিতে
জীবন তো থেমে থাকে না। এগিয়ে চলে আপন খেয়ালে। তাই আমাদেরও থেমে থাকলে চলবে না। বরং এমন কিছু করতে হবে যা মানুষের কাজে লাগে। এই সংক্রমণের সময়ে যেন সে সঠিক প্রোটেকশন পায়— বললেন ডিজাইনার অভিষেক দত্ত। তাই তাঁর নতুন কালেকশনের ফ্যাব্রিক টেফলন আর অ্যান্টিভাইরাস কোটিংয়ে তৈরি। এই কোটিং শাড়ি বা পোশাক বারবার ওয়াশ করলেও নষ্ট হবে না। খুব দামি শাড়ি বা ড্রেস এবার করবেন না অভিষেক। মেয়েদের কুর্তি, কামিজ, ইন্দো-ওয়েস্টার্ন ড্রেস, ছেলেদের কুর্তা, জ্যাকেট করছেন খাদি, হ্যান্ডলুম ও চান্দেরি মেটিরিয়ালে। কারিগরদের ওয়ার্কশপে থেকে কাজ করতে অনুরোধ করেছেন। তাঁরা তা মেনেই কাজ করছেন। প্রত্যেকটি ড্রেস বা শাড়ির সঙ্গে ম্যাচ করে মাস্ক থাকছে। ছেলেদের জ্যাকেটের সঙ্গে ইন্টারেস্টিং ডিজাইনের মাস্ক অভিষেকের পুজো স্পেশাল।

বেনারসের বাসওয়ারা তসর কলকাতায়
ডিজাইনার লালিয়া দত্তগুপ্ত বললেন, এই মাস থেকে তাঁর স্টোর সংস্কৃতি খুলে গিয়েছে। সব স্বাস্থ্যবিধি মেনে বিকিকিনি চলছে। এবার যা পরিস্থিতি তাতে খুব দামি সিল্ক বা খুব কারুকাজ করা হেভি শাড়ি তৈরি করার মানে হয় না। পুজোতে সকলেই এই ধরনের দামি শাড়ি কিনতে চাইতেন, কিন্তু এই বছর সেই মানসিকতাই নেই। তাই বেনারসের তাঁতশিল্পীদের বোনা এক ধরনের মিক্সড তসর এবার আনছেন লালিয়া। র-তসর আর কটনের মিশেলে তৈরি এই মেটিরিয়াল দেখতে জমকালো কিন্তু দাম বেশ কম। এছাড়াও মেয়েদের একটু অন্যরকম কাটের কুর্তি, স্মার্ট লুক ড্রেসও রয়েছে যা ডেলিওয়্যার হিসেবে ভালো। পুজোয় বাঙালি ছেলেদের ধুতি পাঞ্জাবি চাই-ই।

এবার পুজো কেমন কাটবে কেউ জানেন না। তবু অনেকেই পাঞ্জাবির খোঁজ করছেন। এক্ষেত্রেও খুব দামি সিল্ক তসরে না গিয়ে কটন ফ্যাব্রিক দিয়ে নতুন ডিজাইনের কুর্তা ও ম্যাচিং ধুতি তৈরি করছেন তিনি। সঙ্গে থাকছে ইক্কত বা কলমকারি জহরকোট।

গোলাপির শেডে আনন্দ সন্ধান
অন্যান্যবার পুজোর চার-পাঁচ মাস আগে থেকেই আমার ছোটাছুটি শুরু হয়ে যায়। বেনারস, বেঙ্গালুরু ঘুরে শাড়ি আনি। ডিজাইন করি, কারিগরদের কাজে বসাই। এবার খুব ফাঁকা ফাঁকা লাগছে। পুজো পুজো গন্ধ নেই বাতাসে। শুধু ভয় আর আতঙ্ক। মুক্তি পেতে হাত বাড়িয়েছি গোলাপের রঙে। গাঢ় গোলাপি, হালকা গোলাপি, কমলাটে গোলাপি, রানি রং, লাল নিয়ে কাজ করছি। আমার মনে হয় গোলাপি আমাদের মন চাঙ্গা করে দেবে। প্রতি বছরের মতো জাঁকজমক করে পুজো না-ই বা হল, তবু মাতৃ আরাধনার দিনগুলোয় নতুন শাড়ি তো পরতেই হবে। বেনারস থেকে আমার নিজস্ব উইভারকে দিয়ে বুনিয়েছি খাডডি বেনারসি। সঙ্গে একটা ডিজাইনার ব্লাউজ হলেই সাজ কমপ্লিট। দামও খুব বেশি নয়, ছ’ হাজার টাকা— বললেন ডিজাইনার সোমা ভট্টাচার্য। এছাড়াও সোমা বাংলার তাঁতশিল্পীদের দিয়ে বেশ কিছু হ্যান্ডলুম শাড়ি বুনিয়েছেন। লং-লেন্থ আনারকলি, ডিজাইনার কুর্তিও তাঁর স্পেশাল আইটেম।

ইন্দো-ওয়েস্টার্ন শাড়িতে খুশির মেজাজ
ডিজাইনার ইরানি মিত্র কলকাতার ফ্যাশন আঙিনায় প্রথম এনেছেন ইন্দো-ওয়েস্টার্ন শাড়ি, রেডি টু ওয়ার শাড়ি। দীর্ঘ চার মাস নতুন কোনও কাজ করতে পারেননি। তবে মনখারাপের দাওয়াই হিসেবে অনলাইনে নানান অনুষ্ঠান করে চলেছেন। তাঁর অনলাইন সৌন্দর্য প্রতিযোগিতা ‘আমি বন্দি সুন্দর’ ফ্যাশন দুনিয়ায় আলোড়ন তুলেছে। এই মুহূর্তে ছোটদের নিয়ে একটা অনলাইন প্রতিযোগিতা চলছে। পাশাপাশি হাত দিয়েছেন নতুন ডিজাইনে। ইরানিও জানালেন, এবার খুব দামি কোনও শাড়ি বা পোশাক তৈরি করবেন না। এমন মেটিরিয়াল ব্যবহার করবেন, যাতে বারবার কাচলেও নষ্ট হয়ে না যায়। ইন্দো-ওয়েস্টার্ন শাড়ি শুধু ইয়ং জেনারেশনই নয়, সব বয়সের সব ধরনের মেয়েই পছন্দ করছেন। ফিগার, প্রফেশন, বয়স অনুযায়ী কাস্টমাইজ করেন ইরানি। লং স্কার্ট, ওয়ান পিস ড্রেস, স্মার্ট লেহেঙ্গা, অফবিট কুর্তি, ছেলেদের জন্য ক্যাজুয়াল পাঞ্জাবি, সব আছে তাঁর স্টুডিওতে। বাঁকুড়া বীরভূমের গামছা, লুঙ্গি
নিয়েও অনেকরকম ডিজাইন করছেন। আছে ফ্রিলের জাদুও।

স্ট্রাইপে পুজোর আবাহন
ডিজাইনার প্রণয় বৈদ্যর তৈরি জমকালো শাড়ি আর লেহেঙ্গার খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে পড়ি দিয়েছে বিদেশেও। প্রতি পুজোয় প্রণয় জরি জারদৌজি ব্রোকেড আর বেনারসের চান্দেরি নিয়ে মনের সুখে কাজ করেন। বঙ্গললনাদের তা মনেও ধরে। এবার এই সংক্রমণের পরিবেশের সঙ্গে অমন ঝকঝকে শাড়ি কি মানায়? — একটু ক্লান্ত স্বরে বললেন প্রণয়। তাই হালকা ফ্যাব্রিক আর একটু সাবডিউড কালার প্যালেটে তৈরি করছি নতুন কালেকশন। স্মার্ট ব্ল্যাক অ্যান্ড হোয়াইট স্ট্রাইপস, গ্রে আন্ড ব্ল্যাক চেকসও রয়েছে। বলতে পারেন এটাই এবারের পুজো কালেকশন।

দ্বিধায় দুলছে ফ্যাশন ইন্ডাস্ট্রি
একদিকে অর্থনৈতিক মন্দা, অন্যদিকে মহামারী আতঙ্ক ঘুম কেড়েছে মানুষের। ক্রেতার যেমন মন জুড়ে অবসাদ, ডিজাইনারদেরও অনেক অসুবিধে। ট্রেন বন্ধ, তাই কারিগরেরা আসা-যাওয়া করতে পারছেন না। একজন ডিজাইনার কারিগরের বাড়িতে পৌঁছে দিয়েছিলেন সিল্ক আর তসর কাঁথাকাজের জন্য। কিন্তু সেই শিল্পী সপরিবারে করোনা আক্রান্ত হয়েছেন। এমন হাজার অসুবিধের মধ্যে দাঁড়িয়ে ডিজাইনাররা টাকা ইনভেস্ট করতে দ্বিধা বোধ করছেন। তবে এখনও তো মাস তিনেক সময় আছে হাতে। এটুকুই ভরসা।
11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
এখন সাজে চাই স্বাস্থ্য সচেতনতা 

এমন পরামর্শই দিলেন উডল্যান্ডস হসপিটালের ডিরেক্টর সিইও ডা: রূপালি বসু। কথা বলেছেন সোমা লাহিড়ী। বিশদ

06th  June, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM