Bartaman Patrika
চারুপমা
 

 ভুরুর ধনুক বাঁকা

 ধনুকের ছিলার মতো টান টান ভুরু মুখে আনে কমনীয় ব্যক্তিত্ব। পার্লার বন্ধ। তাই ভ্রুয়ের দফারফা। আনওয়ান্টেড হেয়ারে মুখের দিকে তাকানো যাচ্ছে না। লকডাউন শেষে পার্লার খুললেও যেতে ভয় পাচ্ছেন অনেকেই। তাহলে নিজেকে প্রেজেন্টেবল রাখার উপায় কী? পরামর্শ দিলেন সেলিব্রিটি এস্থেটিশিয়ান মেক আপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক - রজত। লিখেছেন সোমা লাহিড়ী।

তির তির করে ডান চোখটা নেচে উঠল তিতিরের। লক্ষণ ভালো নয়। তখনই বেজে উঠল মোবাইলটা। বসের নম্বর। ভাগ্যে কী আছে কে জানে?
শোনো তিতির, কাল তিনটের সময় ভিডিও কনফারেন্সে ক্লায়েন্ট মিট আছে। তোমাকেই সামলাতে হবে। যা প্রস্তুতি নেওয়ার নাও।
প্রস্তুতি? মাথায় হাত তিতিরের। বস বলেন, তার ভ্রুভঙ্গিমায় নাকি আবিষ্ট হন ক্লায়েন্টরা। এখন তো সেখানে আগাছার জঙ্গল! এভাবে কি ভিডিও কনফারেন্স জয়েন করা যায়? ঠোঁটের উপরের অংশ, থুতনিতেও তো অনেক রোম গজিয়েছে। উপায়?
একই সমস্যা রণিতারও। অনলাইন ক্লাস শুরু হয়েছে। ইলেভেন-টুয়েলভের ছেলেমেয়েগুলো পর্যন্ত তার যে ভ্রুয়ের শাসনে জব্দ হয়, সেই ভ্রু আজ জঙ্গল। ক্যামেরা থেকে যতটা সম্ভব দূরে মুখ রেখে ক্লাস নিচ্ছে সে। পার্লার খুললেও সেখানে হাইজিনের দিকে কতটা লক্ষ্য রাখা হবে, কে জানে। তাই এখনই যাওয়ার প্রশ্ন নেই। তাহলে? বিউটি সাইটে এখন আই ব্রাও শেপার, আনওয়ান্টেড হেয়ার ট্রিমার , হেয়ার রিমুভাল কিট পাওয়া যাচ্ছে। অর্ডার দিলেই হয়। কিন্তু কতটা নিরাপদ এইসব যন্ত্র? কৌশিক-রজত বিষয়টিতে আলোকপাত করলেন।
বাজার চলতি ইকুইপমেন্টের ভালো-মন্দ
১। অনলাইনে আই ব্রাও ট্রিমার কিনে ভুরুর আকার ঠিক রেখে এক্সট্রা হেয়ার রিমুভ করতে পারেন। তবে এটা নিজে করা খুব সহজ নয়। যে দিকের আই ব্রাও শেপ করবেন, সেই দিকের চোখ বন্ধ করে, এক চোখে দেখে করতে হবে। না হলে চোখের ক্ষতি হতে পারে
২। এক দিকের ভুরুর শেপ ভালো করে দেখে নিয়ে অন্যটায় হাত দেবেন। না হলে দু’টো দু’রকম হয়ে যাবে।
৩। দেখতে পেনের মতো হলেও এটা এক ধরনের রেজার। তাই খুব সাবধানে না করলে নরম ত্বক কেটে যাবে।
৪। যেহেতু রেজার, তাই এটা দিয়ে আই ব্রাও করলে খুব তাড়াতাড়ি রোমের গ্রোথ হয়। ফলে বার বার করতে হয়। রোমের টেক্সচারেও বদল হয়। মোটা হয়ে যায়।
৫। শেপ করার পরে অবশ্যই বরফ দিয়ে কম্প্রেস করবেন । তারপর ক্যালামাইন লোশন লাগাবেন। ইনফেকশনের ভয় থাকবে না।
ওয়াক্স স্ট্রিপ কি ভালো উপায়?
১। মুখের অন্যান্য অংশে, যেমন গোঁফের লাইনে, গালে, থুতনির লাইনে, গলায় রোম হয়ে থাকলে ওয়াক্স স্ট্রিপ দিয়ে তোলা যেতে পারে।
২। ভুরুর শেপ ঠিক রেখে ওয়াক্স স্ট্রিপ দিয়ে বাড়তি রোম তোলা বেশ কঠিন কাজ। একবার লাগিয়ে টেনে তুলে ফেললে আর তো সংশোধনের উপায় নেই । হেয়ার রিমুভাল ক্রিম দিয়ে করা যায় ?
১। ভুরুর শেপ করা যায় না। চোখের চারপাশের নরম ত্বকে এই ধরনের কেমিক্যাল ব্যবহার করা উচিত নয়।
২। মুখের অন্য জায়গার রোম তুলতে ব্যবহার করা যায়। তবে সেটাও রেগুলার করা ঠিক নয়। ত্বকের ক্ষতি হয়।
৩। এতেও রোমের টেক্সচার মোটা হয়ে যায় । যেটা থ্রেডিং বা ওয়াক্স পদ্ধতিতে করলে হয় না।
বাড়িতে তৈরি করুন ওয়াক্স
আপার লিপ, চিন, গাল, গলায় গজিয়ে ওঠা রোম তোলার জন্য খুব সহজে তৈরি করে যায় ওয়াক্স। এক কাপ চিনি, এক কাপ জল, একটা পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে ফোটাতে থাকুন। কিছুক্ষণ পরে মিশ্রণটা জেলির মতো হয়ে যাবে। একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে তাতে জেলির একটা ফোঁটা ফেলে দেখুন। যদি পুঁতির মতো আকার হয়, তাহলে বুঝবেন ওয়াক্স রেডি। একটু ঠান্ডা হলে চ্যাপ্টা চামচ দিয়ে যে জায়গায় রোম আছে, সেখানে সমান ভাবে লাগান। তার ওপর মোটা কটন স্ট্রিপ করে কেটে আটকে দিন। কিছুক্ষণ রেখে কাপড়টা এক ঝটকায় টেনে তুলুন। দেখবেন রোম সব ভ্যানিশ। এটা করার পরও বরফ কম্প্রেস করবেন। ক্যালামাইন লোশন লাগাবেন। এই ভাবে তুললে ত্বকের ক্ষতি হবে না। রোমের টেক্সচারও বদল হবে না। অনেকদিন পর রোম গজাবে। সাবধান! ভুরুর রোম তুলতে এই পন্থা কখনও নয়। চোখে গরম মিশ্রণ পড়লে বিপদ। আর চোখের পাতায় পড়লে পাতা ছিঁড়ে বেরিয়ে আসবে।
টুইজার কিন্তু সেফ
১। একটু ধৈর্য ধরে করতে পারলে ভুরুর শেপ ঠিক করা যায় টুইজার দিয়ে। যেহেতু এতে একটা একটা করে রোম তোলা হয়, তাই শেপটা করা সহজ
২। ত্বকের ক্ষতি হয় না। তবে এক্ষেত্রেও পরে বরফ কম্প্রেস মাস্ট। ক্যালামাইন ক্রিম দিয়ে মাসাজ করে নেবেন। ইনফেকশনের ভয় থাকবে না ।
৩। বাড়িতে দু’জন থাকলে একজন অন্যেরটা করলে ভালো হবে। মা মেয়েরটা করে দিলেন আর মেয়ে মায়েরটা।
স্টাইলিংয়ে বাজিমাত
১। আপনার কি চশমা আছে? একটু মোটা ফ্রেমের চশমা থাকলে সেটা পরুন। ভুরুর অনেকটাই ঢাকা পড়বে।
২। এখন গোগো গ্লাস ফ্যাশনে ইন। পাওয়ার না থাকলেও স্টাইল করে পরে নিন। ভুরুর খুঁত ঢাকা পড়ে যাবে।
৩। কপালের দিকের চুল একটু কার্ল করে সামনে ফেলে রাখুন। আনওয়ানটেড হেয়ার নজরে পড়বে না।
৪। পোশাকের সঙ্গে মানানসই মাস্ক পরুন। আপার লিপ, চিন ঢাকা পড়ে যাবে।

 
স্বাস্থ্যবিধি মেনে রূপচর্চা
কেয়া শেঠ
বুঝতে পারছি বাড়িতে নিজে নিজে আই ব্রাও শেপ করা খুব কঠিন কাজ। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে পার্লারে গিয়ে থ্রেডিং করানোটা খুব নিরাপদ নয়। একান্তই যেতে হলে অবশ্যই নামী পার্লারে যাবেন। বাড়ির আশপাশের ছোটখাট পার্লারে হয়তো সেভাবে হাইজিন মেন্টেন্ড হবে না। আই ব্রাও, আপার লিপ, চিন থ্রেডিং করানোর সময় মাস্ক পরা যাবে না। যিনি কাজটা করবেন, তিনিও সুতোটা মুখে ধরবেন। কাজেই মাস্ক পরতে পারবেন না। মুখে না ধরেও থ্রেডিং করা যায়। তবে খুব ট্রেন্ড বিউটিশিয়ান না হলে কেটে যেতে পারে। যে সুতোটা দিয়ে থ্রেডিং করা হবে, সেটা পুরো রিল কিনে রেখে দেবেন। পরের বার ওটাই নিয়ে যাবেন। তাহলে কিছুটা সেফ। যিনি আপনার কাজটি করছেন, তিনি হ্যান্ড স্যানিটাইজ করছেন কিনা, দেখে নেবেন। সুতো ছাড়াও আই ব্রাও শেপ করতে লাগে কাঁচি, টুইজার। সেগুলোও স্যানিটাইজ করে ব্যবহার করা হচ্ছে কিনা, নজর রাখবেন । বাজারে এখন ওয়াক্স স্ট্রিপ, আই ব্রাও শেপার, লেডিজ রেজার ইত্যাদি পাওয়া যায়। মাসখানেক তাই দিয়ে বাড়িতে কাজ চালাতে পারেন।
30th  May, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
এখন সাজে চাই স্বাস্থ্য সচেতনতা 

এমন পরামর্শই দিলেন উডল্যান্ডস হসপিটালের ডিরেক্টর সিইও ডা: রূপালি বসু। কথা বলেছেন সোমা লাহিড়ী। বিশদ

06th  June, 2020
মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

23rd  May, 2020
‘পুরনো জীবনটা
কেউ ফিরিয়ে দিক!’

প্রশ্ন: এই লম্বা সময়টা কাটছে কী করে, মাথা কীভাবে ঠান্ডা রাখছ?
নন্দিনী: মাথা ঠান্ডা রাখাটা সত্যি খুব কঠিন হয়ে যাচ্ছে। চারদিক থেকে এত রকম চাপ! বাড়ি বসে অফিসের কাজ। তার মধ্যে আমাদের যাঁরা সব সময় সাহায্য করেন, সেই পরিচারিকারাও আসতে পারছেন না। তাই বাচ্চাকে দেখা, রান্নাবান্না... সবই তো করতে হচ্ছে মিলিয়ে মিশিয়ে।
বিশদ

16th  May, 2020
একনজরে
সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর কোভিড-১৯ টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আপাতত এক সপ্তাহ বন্ধ থাকবে সিএবি।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: যত দিন গড়াচ্ছে অশোকনগর শহরে ততই দাপট বাড়াচ্ছে করোনা। শুক্রবার রাতে করোনা-আক্রান্ত এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৬ জন ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিকে-এমবির বোর্ডে সৌরভ 
জল্পনা ছিলই। শেষ পর্যন্ত বিস্তর আলোচনার পর এটিকে-এমবি প্রাইভেট লিমিটেডের ...বিশদ

10:33:05 AM

আগামীকাল কুলতলিতে বনধ ডাকল এসইউসিআই 
দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুধাংশু জানাকে খুন ও মৈপীঠ অঞ্চলে ...বিশদ

10:26:59 AM

বড়বাজারে একটি বাড়িতে আগুন, ঘটনাস্থলে দমকলের ২টি ইঞ্জিন 

10:15:04 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার 
প্রতিদিনই সংক্রমণের নিরিখে রেকর্ড গড়ছে দেশ। এবার প্রায় ২৫ হাজার ...বিশদ

10:12:55 AM

কলকাতা হাইকোর্ট: কাল থেকে নিজের ঝুঁকিতে সশরীরে শুনানি করা যাবে 
মামলাকারী বা তাঁর আইনজীবী নিজের ঝুঁকিতে আগামী ৬ জুলাই থেকে ...বিশদ

09:05:28 AM

করোনায় আক্রান্ত সিএবি কর্মী 
করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর ...বিশদ

08:45:00 AM