Bartaman Patrika
চারুপমা
 

‘তিনজনে বেশ আনন্দেই আছি’

সেলেব বর নিয়ে ঘর করেন তাঁরা। লকডাউনে কেমন চলছে সেই গিন্নিদের রোজনামচা? অর্জুন-গৃহিনী সৃজা চক্রবর্তীর সঙ্গে কথা বললেন অন্বেষা দত্ত।


প্রশ্ন: লকডাউনে দিন কাটছে কীভাবে? মাথা কীভাবে ঠান্ডা রাখছ?
সৃজা: সকালটা কাজ আর এক্সারসাইজ করে কেটে যাচ্ছে। প্রথমে রান্না, অবন্তিকাকে (কন্যা) খাওয়ানো, স্নান করানো এই সব চলে। তার পরে ৪৫ মিনিট ধরে ওয়েট ট্রেনিং করি। দুপুরে খাওয়ার পরে মেয়েকে ঘুম পাড়িয়ে একটু ওয়েব সিরিজ দেখি। বিকেলে চা খেতে খেতে আমি আর অর্জুন আড্ডা দিই। তখন অবন্তিকাও আমাদের সঙ্গে খেলে। মাথা মাঝে মাঝেই গরম হচ্ছে। কিন্তু অর্জুন ভালোবেসে ঠান্ডা করে দিচ্ছে! আসলে এত কাজ একসঙ্গে তো কোনওদিন করতে হয়নি। তাই একটু হাবুডুবুই খাচ্ছি।
প্রশ্ন: অর্জুন কীভাবে সাহায্য করছে?
সৃজা: আমরা কাজ ভাগ করে নিয়েছি। ও ঘর ঝাড় দেওয়া-মোছা, আর বাকি সব সাফসুতরো করায় ব্যস্ত থাকে। আমি রান্নাটা করি। তবে অর্জুনও মাঝেমধ্যে স্পেশাল কিছু একটা বানিয়ে আমায় চমকে দেয়। কয়েক দিন আগেই অনলাইনে একটা রেসিপি দেখে অন্যরকম একটা ফ্রেঞ্চ টোস্ট বানিয়ে খাইয়েছে। সে এক দারুণ ব্যাপার।
প্রশ্ন: অর্জুন নিজে এগিয়ে এসে কাজ করছে, না তুমি বলার পরে করছে?
সৃজা: আমার থেকে ও-ই বেশি আগ্রহী। কাজ করতে কোনও রকম দ্বিধা নেই ওর। ও আমার চেয়েও আগে ঘুম থেকে উঠে কাজে লেগে পড়ে।
প্রশ্ন: লকডাউনে বলি-সেলেবদের অনেকেই স্ত্রীকে দিয়ে হেয়ারকাট করিয়ে ছবি দিচ্ছেন। তোমাদের তেমন কিছু হল নাকি?
সৃজা: ও নিজেই ট্রিমার দিয়ে মাথার সামনের দিকের চুলটা কেটে নিয়েছে। তার পর পুরোটায় সামঞ্জস্য যাতে থাকে, সেটা আমি দেখে ট্রিম করে দিয়েছি।
প্রশ্ন: সাধারণ সময়ে যখন অবসর পাওয়া যায়, তখন অর্জুন কি পাশে থাকে, কীভাবে?
সৃজা: হ্যাঁ ও বাড়িতে থাকলেই সাহায্য করে। মেয়ের ডায়াপার বদলানো থেকে শুরু করে স্নান করানো, খাবার বানানো সবই ও দিব্যি সামলে দেয়।
প্রশ্ন: লকডাউনে দু’জন দু’জনের সঙ্গে সময় কাটাতে পারছ। মেয়ের সঙ্গেও অনেকটা সময় থাকছ। সেটা কেমন লাগছে?
সৃজা: আমরা তিনজনে বেশ আনন্দে আছি। কোভিড-এর জন্য এবার বেড়াতে যাওয়া হল না। কিন্তু একটা লম্বা ছুটি পেয়ে এমনিতে সব মিলিয়ে ভালোই লাগছে।
প্রশ্ন: ওর অভিনয় ছাড়া আর কীসে মুগ্ধ হও? কোনও বিশেষ স্মৃতি?
সৃজা: ওর খুব ধৈর্য। আমি রেগে গেলে খুব শান্তভাবে আমাকে বুঝিয়ে-সুজিয়ে ঠান্ডা করে। আর ও খুব কেয়ারিং। আমাকে যাতে কম কাজ করতে হয়, তার জন্য নিজে অনেক কাজ আগেভাগে করে ফেলে। সারপ্রাইজ দিতেও ভালোবাসে। সেটা কোনও স্পেশাল ডিশ হোক বা দামি গ্যাজেট। বিশেষ স্মৃতি বলতে, গত বছর পয়লা বৈশাখে ও নিজে পছন্দ করে দুটো শাড়ি কিনে এনেছিল। কারণ ওর মনে হয়েছিল, এটাই আলটিমেট বাঙালি প্রেম— বউয়ের জন্য শাড়ি কিনে আনা!
16th  May, 2020
খাদির বুনটে মুক্তির উড়ান

খাদি মানেই সাবেকি নকশা আর গতানুগতিক ডিজাইন নয়। যুগের সঙ্গে তাল মিলিয়ে খাদির নকশায় এসেছে বিবর্তনের ছোঁয়া। তেমনই বক্তব্য খাদির ডিজাইনার ঐশী গুপ্তর। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। বিশদ

 প্রসাধনে খাদি

আমাদের ত্বক ও চুলের যত্নে প্রাকৃতিক সামগ্রীর ব্যবহার বহু আগে থেকেই চলে আসছে। সত্যি বলতে কী, সেই সময় মানুষ কেমিক্যাল কসমেটিক্স কী, তা জানতেন না। আবিষ্কারও হয়নি এসব কিছু। তাই নিজেকে পরিষ্কার রাখতে, নিজেকে সাজিয়ে তুলতে তাঁরা ভেষজ উপাদানেই ভরসা রাখতেন।
বিশদ

নকশায় বোনা গল্প

ব্লাউজে পোস্টার বা পলাশ ফুল? দেখেছেন নাকি আগে কোথাও? আজকাল অবশ্য বাজারচলতি অনেক জায়গায় খুঁজে পাবেন ব্লাউজের পিছনে নকশাদার আঁকিবুকি। কিন্তু তার সঙ্গে বাংলার ঐতিহ্য, সংস্কৃতি বা কলকাতা শহরের গল্প? সৃষ্টির পিছনে সুতোয় বাঁধা কৃষ্টিকথা। কীরকম? তার জন্য আপনাকে জানতে হবে পরমা ঘোষের কথা। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

08th  August, 2020
আলমারিতে
থাকা চাই-ই

অনেক দামি দামি শাড়ি, নামী ব্র্যান্ডের পোশাক আমাদের আলমারিতে থাকেই। কিন্তু একটা সাদা পাঞ্জাবি বা একটা হালকা রঙের তাঁতের শাড়ি না থাকার জন্য অনেক সময়েই বেশ বিপদে পড়তে হয়। তাই কী কী শাড়ি, পোশাক আর অ্যাকসেসরি ক্লোজেটে মাস্ট, তা মনে করিয়ে দিই আপনাদের।
বিশদ

08th  August, 2020
কায়দা করে
গুছিয়ে নিন

ঘর গোছানোর তালিকায় এমন অনেক কাজ থাকে, যা একটু কৌশল জানলেই চটপট সেরে ফেলা যায়। যেমন ধরুন আলমারি গোছানো! এমন নানা উপায় রয়েছে, যেগুলো মেনে চললে কাজটা আর কঠিন নয় একেবারেই।
বিশদ

08th  August, 2020
তুলতুলে ত্বকের যত্ন 

কীভাবে ছোট্ট সোনার কোমল ত্বকের যত্ন নেবেন জানাচ্ছেন অভিজ্ঞ বিউটিশিয়ান অঞ্জলি গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

01st  August, 2020
লাল নীল সবুজের মেলা 

ওরা যেন একঝাঁক সতেজ বাতাস। ওদের পোশাকেও চাই ওদের মতোই উজ্জ্বলতার ছোঁয়া, যা দেখলে নিমেষে মন খারাপেরা উধাও। তবে শুধু রংচঙে নয়, কচিকাঁচাদের জামাকাপড়ের ফ্যাব্রিক, টেক্সচারও দেখে নিতে হবে। শিশুদের পোশাক নিয়ে রাতদিন ভাবেন এবং কাজ করেন, এমন কয়েকজনের সঙ্গে কথা বলে খুদেদের ফ্যাশন ট্রেন্ড জেনে নিলেন অন্বেষা দত্ত। 
বিশদ

01st  August, 2020
বিবির নতুন পৃথিবী

বিবি রাসেল। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনার। খ্যাতি তাঁর জগৎজোড়া। এই প্রথম তিনি পা রাখছেন অনলাইন দুনিয়ায়। আনছেন নিউ নর্মাল পৃথিবীর জন্য নতুন সম্ভার। বাংলাদেশ থেকে হোয়াটসঅ্যাপ কলে সাক্ষাত্কার দিলেন সোমা লাহিড়ীকে। বিশদ

25th  July, 2020
 চুলে রং নিন

গায়ের রং অনুযায়ী একটু বদল আনুন চুলের রঙেও। তাই বলে বিদেশি কায়দায় চুল রং করবেন না যেন। কেমন হবে রঙের ধরন? পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব। বিশদ

25th  July, 2020
ফ্যাশনে ফিরেছে কাফতান

এত দিন ঘরোয়া পরিধেয় হিসেবেই পরিচিতি ছিল কাফতানের। কালের নিয়মে বদলে গিয়েছে তার রূপ। বেড়েছে কদর। কাফতানের রকমফেরের খবর রইল আপনাদের জন্য। বিশদ

25th  July, 2020
নিজের যত্নে হাল্কা সাজ

মাস্ক আর স্যানিটাইজার মাখা জীবনে কি আর কোনও বৈচিত্র থাকবে না? এখন সাজগোজ করে মন ভালো রাখার কোনও উপায়ই কি তাহলে সুরক্ষিত নয়, জানালেন বিশেষজ্ঞরা। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

18th  July, 2020
বর্ষার সাজগোজ 

শহরে বর্ষা মানেই কাদা প্যাচপ্যাচে রাস্তা আর আর্দ্র অাবহাওয়া। এমন দিনে নিজেকে কীভাবে সাজিয়ে তুলবেন? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  July, 2020
ছিল শাড়ি হয়ে গেল গাউন 

সোশ্যাল মিডিয়া আমাদের বদলে দিয়েছে। এখন দামি পছন্দের শাড়িটিও বারবার পরতে মন চায় না। পোশাকটি পরে একবার ছবি পোস্ট মানেই সেটির কথা সবাই জেনে গেল। তাহলে জমে থাকা সেই শাড়ির গতি কী হবে? উপায় বাতলেছেন ডিজাইনার দেবযানী গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

18th  July, 2020
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...

 স্বাধীনতা দিবসের প্রাক্কালে প্রশিক্ষিত কুকুর ও মেটাল ডিটেক্টর দিয়ে রায়গঞ্জ শহরজুড়ে তল্লাশি চালাল পুলিসের বিশেষ দল। ...

শহরের বুকে বিদ্যুৎপৃষ্ট হয়ে মহিলার মৃত্যু। মৃতার নাম পুষ্প বর্মা ( ৪৭)। ঘটনাটি ঘটেছে মানিকতলা থানা এলাকার পুকুরমাঠ, সাহেব বাগানে। অভিযোগ, শৌচালয় সংলগ্ন লাইটপোস্টের কোনও ...

 আজ স্বাধীনতা দিবসে পুরুলিয়া জেলার গেঙ্গাড়া হাইস্কুলে সাতটি নতুন ক্লাসরুম যুক্ত ভবনের উদ্বোধন হতে চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘদিনের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতের স্বাধীনতা দিবস
১৮৫৪: বাংলায় প্রথম রেলপথ স্থাপিত হল হাওড়া থেকে হুগলি পর্যন্ত
১৮৭২: স্বাধীনতা সংগ্রামী ও দার্শনিক অরবিন্দ ঘোষের জন্ম
১৯২৬: কবি সুকান্ত ভট্টাচার্যের জন্ম
১৯৪৭: অভিনেত্রী রাখী গুলজারের জন্ম
১৯৭৫: বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৪ টাকা ৭৫.৭৫ টাকা
পাউন্ড ৯৬.১৪ টাকা ৯৯.৫০ টাকা
ইউরো ৮৬.৯২ টাকা ৯০.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৫১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৭, শনিবার, ১৫ আগস্ট ২০২০, একাদশী ২২/৩৮ দিবা ২/২১। মৃগশিরানক্ষত্র ৩/১৭ দিবা ৬/৩৬। সূর্যোদয় ৫/১৭/১০, সূর্যাস্ত ৬/৪/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩৩ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৮/১৮ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে। বারবেলা ৬/৫২ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি।
৩০ শ্রাবণ, ১৪২৭, শনিবার, ১৫ আগস্ট ২০২০, একাদশী দিবা ১১/১৭। আর্দ্রানক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৮ মধ্যে ও ১১/৫৯ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৮ মধ্যে। কালবেলা ৬/৫৩ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৫ মধ্যে ও ৪/৩১ গতে ৬/৮ মধ্যে। কালরাত্রি ৭/৩১ মধ্যে ও ৩/৫৩ গতে ৫/১৬ মধ্যে।
২৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ, শনিবার ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস। এই উপলক্ষে বর্তমান-এর সকল ...বিশদ

02:00:00 AM

 আজকের দিনটি কেমন যাবে
মেষ: বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। বৃষ: কর্মপ্রার্থীরা নতুন কাজের সন্ধান ...বিশদ

14-08-2020 - 07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

14-08-2020 - 07:03:20 PM

বারাকপুর ও সোদপুর উড়ালপুলে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ হল 
১০ টনের বেশি ওজনের মালবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি হল ...বিশদ

14-08-2020 - 05:41:00 PM

জলপাইগুড়িতে উদ্ধার ৮ ফুট লম্বা অজগর 
জলপাইগুড়িতে উদ্ধার হল একটি ৮ ফুট লম্বা অজগর। শুক্রবার ময়নাগুড়ির ...বিশদ

14-08-2020 - 04:55:00 PM

 করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

14-08-2020 - 04:52:47 PM