Bartaman Patrika
চারুপমা
 

বসন্ত সাজে 

বসন্ত মানেই ফুরফুরে মেজাজ। তাই রঙিন সাজে সেজে উঠতে মন চায়। এমন দিনে কেমন হবে প্রসাধন পরামর্শ দিচ্ছেন মেকআপ এক্সপার্ট গৌরী বোস।

 সাজ মানে খুঁতগুলো ঢাকা দিয়ে চেহারার ভালো দিকগুলোকে আরও আকর্ষণীয় করে তোলা।
 নতুন কোনও বেস মেকআপ কিনলে তা অবশ্যই মুখে লাগিয়ে দেখে নিতে হবে শেডটা উপযুক্ত কিনা।
 শাড়ি হোক বা যে কোনও পোশাক, ব্লাউজ অবশ্যই আগে পরে দেখে নেওয়া দরকার।
 ফল্স আইল্যাশ যদি ঩কেউ প্রথমবার ব্যবহার করেন তবে অবশ্যই তা আগে থেকে লাগিয়ে অভ্যস্ত হতে হবে। এটা ‘স্টেজে মারার’ কাজ একেবারেই নয়।
 লম্বা স্ট্রাইপ বা সরু পাড়ে অপেক্ষাকৃত লম্বা দেখায়। যাদের উচ্চতা কম তাদের বড় বড় ফুল বা প্রিন্ট, চওড়া পাড় এড়িয়ে চলা।
 গায়ের রং কালো হলে হালকা রং ছাড়া পরা যাবে না এই ধারণা সম্পূর্ণ অমূলক। অরেঞ্জ, কালচে লাল ও রানি খুব সুন্দর লাগবে। তবে কালো রঙের স্কিন যদি মসৃণ বা উজ্জ্বল হয় তার সৌন্দর্য একবারেই আলাদা। এর জন্য একটু ঘষামাজা দরকার ‘ক্লিনিক্যাল সাপোর্টের সঙ্গে রিলেটেড কেয়ার অর্থাৎ ‘রূপ বিশেষজ্ঞ’ তত্ত্বাবধানে উপযুক্ত ফেসিয়াল ও বাড়িতে দৈনন্দিন সামান্য কিছু যত্ন একান্ত দরকার।
 কানে খুব বড় ঝোলা দুল, বাঁ-হাতে খুব বড় আংটি, ডান হাতে আংটির সঙ্গে সরু একটা চেন যা ব্রেসলেটের সঙ্গে আটকানো থাকে — আর কোনও গয়না নয়। টিন-এজার থেকে মাঝবয়সি সবার জন্য এই সাজ বেশ স্টাইলিশ।
 সাজের ৫০ ভাগ নির্ভর করে উপযুক্ত চুলের স্টাইলের ওপর, তা বাঁধাই হোক বা খোলা। অভিজ্ঞ প্রফেশনালকে এই দায়িত্ব দিতেই হবে, অন্যথায় সাজের সর্বনাশ।
 আই মেকআপের ব্যাপারে সব থেকে বেশি সতর্কতা দরকার। মডেল থেকে অভিনেত্রী, হাউস ওয়াইফ থেকে প্রফেশনাল যাই হোক, সাজটা নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হতেই হবে। সিরিয়াল ও ইন্টারনেটের প্রভাবে এবং ক্ষমা চেয়ে বলতে বাধ্য হচ্ছি যে কিছু অনভিজ্ঞ প্রফেশনালদের জন্য চোখের মেকআপ এমন জায়গায় গিয়েছে যে দেখে বোঝা দায় অনুষ্ঠানের সাজ না আইটেম গার্ল নাচতে যাচ্ছে। আইশ্যাডো, গ্লিটার, সিমার, লাইনার কাজল—সবের ব্যবহার এমন হবে যাতে চোখ হবে স্নিগ্ধ ও মায়াবি। উগ্র চোখের মেকআপ এই সাজের উপযুক্ত নয়।
 কাঠামো মজবুত না হলে মাটি লাগিয়ে যেমন ভালো মূর্তি হয় না, ঠিক তেমনই ত্বক ও চুলের ঘষামাজা না করে নিলে সাজ সুন্দর হয় না। টিন-এজারদের জন্য নিম, বায়োকেমিক, অ্যালোভেরা ‘স্কিন কেয়ার’ ফেসিয়াল ভালো। সব বয়সের স্কিনের উপযুক্ত লেটেস্ট ফেসিয়াল টেলোমেয়ার, স্যাফরন, জিও ফার্মা, প্ল্যাটিনাম, ডায়মন্ড ইত্যাদি। 
21st  March, 2020
বসন্ত এসে গেছে 

করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে যখন বক্ষ দুরু দুরু, তখন কি আর বসন্ত মনে দোলা দেয়? তবু বসন্ত সম্ভারে তো চোখ রাখতেই হয়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

21st  March, 2020
বসন্ত বাহার

বসন্ত মানেই রঙবাহারি শাড়ির আয়োজন। সঙ্গে সঙ্গত দিতে চাই অভিনব অলঙ্কার। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

14th  March, 2020
চরিত্র যেমন, সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে উইন্ডোজ প্রযোজিত ছবি ব্রহ্মা জানেন গোপন কম্মটি। অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত প্রথম ছবির স্টাইলিংয়ের দায়িত্বে আছেন ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

07th  March, 2020
লাগল যে দোল

এসে গেল দোল। রঙিন হওয়ার দিনের সাজকথায় সোমা লাহিড়ী। বিশদ

07th  March, 2020
চরিত্র যেমন সাজ তেমন

নিজের লেখা কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ নিয়ে পরিচালক ইন্দ্রাশিস আচার্যের পার্সেল ছবিটি ১৩ মার্চ মুক্তি পাবে। ছবিটি বিভিন্ন ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যালে সাড়া জাগিয়েছে। এই ছবির স্টাইলিংয়ের দায়িত্বে রয়েছেন অবর্ণা রায়। খবরে চৈতালি দত্ত।  বিশদ

29th  February, 2020
ঝলমলে ফ্যাশন সন্ধ্যা 

সম্প্রতি পার্ক হোটেলে একটি অন্যরকম ফ্যাশন শো হয়ে গেল। কালার কসমেটিকস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালালেন মেকআপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। দেখে এসে বর্ণনায় চৈতালি দত্ত।  
বিশদ

29th  February, 2020
শ্রদ্ধা 

দুম করে চলে গেলেন সনৎদা। আর কখনও মোবাইল স্ক্রিনে জ্বলজ্বল করে উঠবে না তাঁর নাম। আর কখনও ফোটোশ্যুটের আগের রাতে কেউ ফোন করে জিজ্ঞেস করবেন না— ‘কাল আমরা কী কী শ্যুট করছি? এবারের থিম কী? কীভাবে কোনটা শ্যুট করলে ভালো হবে কিছু ভেবেছ?’ ভাবনার ভার পুরোটাই নিয়ে নিতেন মানুষটা।  
বিশদ

29th  February, 2020
ফ্যাশনে ফ্রিল 

ফ্যাশনে নতুন সংযোজন ফ্রিল। গত বছর থেকেই শাড়ি, কামিজ, লেহেঙ্গা সেজে উঠছে ফ্রিলের বাহারি প্রয়োগে। আজ তাই চারূপমার বিষয় ‘ফ্রিল’। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  February, 2020
হীরের গয়না পরতে খুব ভালোবাসি: পায়েল সরকার

কড়াপাক ছবিতে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের গয়না পরেছেন পায়েল। তাঁর সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।  বিশদ

22nd  February, 2020
ল্যাকমের উষ্ণ পাঁচ দিন

বসন্তের উষ্ণতার ছোঁয়া প্রকৃতির আনাচেকানাচে। আগামী গ্রীষ্মে নিজেকে কীভাবে আরও উষ্ণ করে তুলবেন তারই সন্ধান দিল ল্যাকমে ফ্যাশন উইক সামার-রিসর্ট ২০২০-র আসর। ডিজাইনাররা হাজির হয়েছিলেন তাঁদের সেরা সম্ভার নিয়ে মুম্বইয়ের জিও গার্ডেনে। পাঁচ দিন ব্যাপী ফ্যাশন উৎসবে হাজির ছিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

22nd  February, 2020
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
ইউভ ঐতিহ্য ও আধুনিকতার মিলন 

জে ডবলু ম্যারিয়টে ঝলমলে ফ্যাশন শো। আত্মপ্রকাশ করল নুসরতের ফ্যাশন ব্র্যান্ড।  বিশদ

01st  February, 2020
একনজরে
উন্নাও, ২৫ মার্চ: মাথা, মুখ তোয়ালে দিয়ে মোড়া। দেখা যাচ্ছে শুধু চোখ দু’টো। পিঠে একটা ব্যাগ। তাতে কিছু বিস্কুটের প্যাকেট আর জলের বোতল। এটুকু সম্বল করেই চড়া রোদে শুনশান রাজপথ ধরে হেঁটে চলেছে ওরা। ...

সংবাদদাতা, পতিরাম: মঙ্গলবার টিভির পর্দায় প্রধানমন্ত্রী আগামী ২১ দিন লকডাউনের কথা ঘোষণা করা মাত্র রাতেই ভিড় শুরু হয়ে যায় পাড়ার মুদির দোকান ও ওষুধের দোকানগুলিতে। ...

 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...

 বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা: করোনার সংক্রমণ রুখতে সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়েছে লকডাউন। বাজারে এবং মুদির দোকানে গিয়ে ভিড় এড়ানোর জন্য নিরাপদ দূরত্বে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্যদপ্তর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM