Bartaman Patrika
চারুপমা
 

ল্যাকমের উষ্ণ পাঁচ দিন

বসন্তের উষ্ণতার ছোঁয়া প্রকৃতির আনাচেকানাচে। আগামী গ্রীষ্মে নিজেকে কীভাবে আরও উষ্ণ করে তুলবেন তারই সন্ধান দিল ল্যাকমে ফ্যাশন উইক সামার-রিসর্ট ২০২০-র আসর। ডিজাইনাররা হাজির হয়েছিলেন তাঁদের সেরা সম্ভার নিয়ে মুম্বইয়ের জিও গার্ডেনে। পাঁচ দিন ব্যাপী ফ্যাশন উৎসবে হাজির ছিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।

সূচনার রাত
প্রতিবার এক ব্যতিক্রমী আয়োজন দিয়ে ল্যাকমে ফ্যাশন উইক-এর শুভ সূচনা হয়। ল্যাকমে এই রাতে একসঙ্গে ৩০জন ডিজাইনারকে এক ছাদের তলায় নিয়ে আসে। বলা যায়, জিও গার্ডেনে এই রাতে চাঁদের হাট বসেছিল। ফ্যাশন জগতের উঠতি থেকে নামী ডিজাইনাররা এই আসরে উন্মুক্ত করেন আগামী ফ্যাশনের নতুন ধারা। রাহুল মিশ্র, স্বপ্নিল সিন্ধে, নচিকেত ভারবে, কুণাল রাওয়াল, মাসাবা গুপ্তা, পারমিতা বন্দ্যোপাধ্যায়, নিখিল থাম্পি সহ আরও অনেক ডিজাইনারের পোশাক পরে মঞ্চে হাটেন মডেলাররা। রাহুল মিশ্রের ডিজাইন করা লেহেঙ্গা-চোলি পরে ল্যাকমের শুরুর রাতে জলপরী হয়ে ওঠেন বলিউড অভিনেত্রী জাহ্নবী কাপুর। এদিকে কুণাল রাওয়ালের শো স্টপার হিসাবে র‌্যাম্পে দাপট দেখান বলিউড নায়ক ভিকি কৌশল।

নবীনের আড্ডা
ল্যাকমের শুরুর সকাল মানেই এক ঝাঁক নবীনের আড্ডা। আর এই আসরেই জন্ম নেয় ফ্যাশনের নতুন সৃষ্টি কথা। নামজাদা ফ্যাশন প্রতিষ্ঠান ‘আইএনআইএফডি’ ল্যাকমের আসরে পরিচয় করান কিছু নবীন ডিজাইনারের সঙ্গে। অখিল নাগপাল প্রদর্শন করেন টেনসাইল আর্কিটেকচারের টেনসাইল স্ট্রাকচার। রেয়ন এবং সিল্কের উপর তিনি তাঁর মোটিফগুলো তুলে ধরেন। অনন্যা মোদি জৈন পুরুষ এবং নারীর পোশাকে নিয়ে আসেন নানান রঙের বৈচিত্র্য। পাশ্চাত্য পোশাকের নানান ধারার সঙ্গেও তিনি পরিচয় করান। ল্যাকমের শুরুর সকালে ডিজাইনার চন্দ্রিমা অগ্নিহোত্রী জন্ম দেন তাঁর নতুন লেবেল ‘চন্দ্রিমা’-র। এই নবীনা ডিজাইনার ‘ওরাপস অফ মিলেংগ’ কালেকশনের মাধ্যমে তুলে ধরেন গুজরাতের কচ্ছ্‌ থেকে ইউরোপীয় শিল্পকলা। মান্নাত শেঠি-হারশনা কান্ধারি -র আয়োজনে ছিল এক ঝুরি মিষ্টি। এই দুই ডিজাইনারের এই আয়োজন ভারতের জনপ্রিয় মিষ্টি ‘কাজু কাতলি’ দ্বারা অনুপ্রাণিত। এই মঞ্চে দিক্ষা সাইনি, ইতিশ্রী সতপতি, মহিমা কাটারিয়া-সাকিনা মাতকাওয়ালা-র মত নবীন ডিজাইনাররা তাঁদের সৃষ্টি মেলে ধরেন।

রিকশ চিত্র
বাংলাদেশের সাদিয়া রেজওয়ানা রূপা ল্যাকমের মঞ্চে নিয়ে আসেন বাংলাদেশের ঐতিহ্যবাহী ‘রিকশ চিত্র’। তাঁর এই আয়োজনের নাম ছিল ‘রিকশ রংবাহারি’। এই প্রথম বাংলাদেশের কোনও ডিজাইনার ল্যাকমের মঞ্চে পা রাখলেন। বলাকা সিল্ক (লিনেন সিল্ক এবং পিওর সিল্ক-এর মিশ্রণ)-এর উপর সাদিয়া রঙবাহারী গাছ-পালা, লতাপাতা, ফুল, পাখি সহ অনেক কিছু তুলে ধরেন। তাঁর আয়োজনে ছিল স্কার্ট-ফুল স্লিভ শার্ট, প্যান্ট-লং টপ, শর্ট ওয়ান পিস সহ পাশ্চাত্য পোশাকের নানান বাহার। বাংলাদেশের রিকশ শিল্পীরা প্রায় কর্মহীন হয়ে যেতে বসেছে। আর ঢাকার পথে রিকশকে ব্যান করার কথা প্রায়শই উঠে আসছে। সেই তাগিদ থেকে সাদিয়া রিকশ চিত্রকে পোশাকের মাধ্যমে সংরক্ষণ করেন এবং সমগ্র বিশ্বের কাছে তুলে ধরেন। তরুণী এই উঠতি ডিজাইনারের সমগ্র পরিকল্পনা থাকলেও রিকশ চিত্র পোশাকের উপর তুলে ধরেন রিকশ শিল্পী হানিফ পাপ্পু।

কুমারী কন্ডাম
শৌণক-অনু-রাজীব এই ত্রয়ী ‘কুমারী কন্ডাম’-এর মাধ্যমে ভারতের প্রায় দু’হাজার বছরের পুরানো এক ইতিহাসকে তুলে ধরেন। ল্যাকমের ফ্যাশনের আঙিনায় এই তিন ডিজাইনার তুলে ধরেন সেই ইতিহাসের কথা। তাঁরা তাঁদের এই সৃষ্টির মাধ্যমে দুই রাজ্য বাংলা এবং তামিলনাড়ুর সনাতনী শিল্পকে একসূত্রে গাঁথেন। ‘কুমারী কন্ডাম’ শীর্ষক এই কালেকশনে তামিলনাড়ুর কাঞ্জিভরম এবং বাংলার মসলিন-জামদানি-র সংমিশ্রণে জন্ম নেয় ফ্যাশনের এক নতুন ধারা। এই শো-এর শো স্টপার ছিলেন দক্ষিণ তথা বলিউড অভিনেতা সিদ্ধার্থ।

কুরুশের কারিকুরি
ডিজাইনার মনদীপ নাগি ল্যাকমের আসরে ফিরিয়ে আনেন কুরুশ শিল্পকলাকে। উত্তরপ্রদেশের সাহারাণপুরের দু’শ জন মহিলাশিল্পী ৫ হাজার মিটার কুরুশের লেস এবং ৫০ হাজার কুরুশের ফুল তৈরি করেন। তবে এই সৃষ্টির পিছনে ছিল মনদীপের পছন্দের রঙের সম্ভার। এই ডিজাইনার প্যাস্টেল, রঙিন জঙ্গল, কোরাল পিঙ্ক, নীল, টীম, লাইম, ছাই রঙকে বেছেন নেন তাঁর কালার প্যালেটে। নরম অরগ্যান্ডি, চান্দেরি এবং কোটা সিল্কের উপর মনদীপ কুরুশের ফুল এবং লেসের নানান বাহার তুলে ধরেন। ডিজাইনার শ্রীয়া সোম-এর আয়োজনেও ছিল কুরুশের বাহার। সাদা পার্টি গাউনের উপর কুরুষের জ্যাকেট, নেটের ফ্রকের উপর কুরুশের এমব্রয়ডারি, সার্টিনের লেহেঙ্গার উপর কুরুষের চোলি সহ অনেক কিছু তুলে ধরেন তিনি তাঁর আয়োজনের মাধ্যমে।

চলো যাই
গরমের ছুটি মানেই মন করে ওঠে বেরু বেরু। প্রতিবারের মত এবারও ‘যাযাবার’ নিয়ে এসেছিল সফরকালীন স্টাইলিশ পোশাক। এই লেবেলের দুই ডিজাইনার কণিকা সচদেব এবং নীলাঞ্জন ঘোষ ল্যাকমের মঞ্চে হাজির করেন ‘ম্যায় অ্যামেলিয়া’ কালেকশন। সাহসী, অ্যাডভেঞ্চারপ্রিয়, শক্তিশালী নারী দ্বারা অনুপ্রাণিত তাঁদের এই আয়োজন। অ্যাসিমেট্রিক স্কার্টের সঙ্গে এক বোতামওয়ালা জ্যাকেট, বেল্টওয়ালা মিডি, ক্রপড জ্যাকেট, প্যান্ট, কোট ফ্রক এবং নানান বাহারের জ্যাকেট ছিল কণিকা-নীলাঞ্জনের আয়োজনে। তাঁরা মোটিফ হিসাবে ব্যবহার করেন নানান ধরনের পাতা, পোলকা ডট, এবং শব্দের আঁকিবুঁকি। কটন স্লাব, সিল্ক অরগেঞ্জা, কটন স্লাব জার্সি এবং সিল্ক চান্দেরির ব্যবহার ছিল তাঁদের প্রদর্শনে। এদিকে ডিজাইনার শাহীন মান্নান হাজির করেন সফরকালীন পোশাকের জার্মান ধারা। তাঁর ডিজাইনে ধরা পড়ে হ্যান্ড এমব্রয়ডারি এবং চেনের রকমারি। শাহীনের আয়োজনে মেয়েদের ফ্যাশনে নজর কাড়ার মত ছিল নেট লেয়ার স্কার্টের উপর কালো সুতোর এমব্রয়ডারি করা ডাবল-ব্রেস্টেড জ্যাকেট, ওয়াইড ল্যাপেল্ড কোট, ডেনিম শর্ট, ডেনিম স্কার্ট, নেভি প্যান্ট। আর পুরুষ ফ্যাশনপ্রেমীদের জন্য তিনি নিয়ে এসেছিলেন ডেনিম শর্টস, বাইকার জ্যাকেট, লাল বোম্বার জ্যাকেটের সঙ্গে মানানসই বারমুডা, কালো ওভার্টলি অরনেট স্যুটের সঙ্গে সাদা শার্ট। এই শো-তে সফরকালীন পোশাকে মঞ্চ মাতান সোহা আলি খান।

জলপরী
রিসর্ট এবং সুইমওয়্যার ডিজাইনার শিভান-নরেশ ল্যাকমের ২০ বছর পুর্তির এই আসরে নিয়ে আসেন তাঁদের জনপ্রিয় ‘সিওল সিরিজ’-এর ‘হুতুতি সামার’ কালেকশন। দক্ষিণ কোরিয়ার শহরতলির অপার সৌন্দর্য ধরা পড়ে তাঁদের এই আয়োজনে। এই দেশের ইতিহাস, শিল্প, সংস্কৃতি, স্থাপত্য, বাগিচা সব কিছু ফুটে ওঠে শিভান-নরেশ-এর বিচ ওয়ারে। বিচ পার্টির সাহসী পোশাকও ছিল তাঁদের সম্ভারে। রঙের ক্ষেত্রে তাঁরা বেছে নেন ম্যান্ডারিয়ান অরেঞ্জ, কোরিয়ান ক্যাভিয়ার, গোল্ডেন জিয়াম, রোজি হিবিসকাস, আইভরি, গাঢ় রুবি, ওমিজা বেরি সহ আরও নানান উজ্জ্বল রং। এই দুই ডিজাইনারের ডিজাইন করা ভেলভেটের শ্যাওলা রঙের লেহেঙ্গা পরে র‌্যাম্প আলো করেন ডায়না পেন্টি। ডিজাইনার প্রীতি জৈন নানুটিয়ার ডিজাইন করা পোশাক পরে মৎস্যকন্যা হয়েই র‌্যাম্পে হাঁটেন মডেলরা। ‘বিচ থিম’-এ মডেলরা কুরুশের শর্ট স্কার্ট, বিকিনি, সিকোয়েন্স কাজ করা শর্ট স্কার্ট -টপ, ফেব্রিক করা নেটের জ্যাকেট, গাউন পরে র‌্যাম্পে ঝড় তোলেন। এই আয়োজনের ‘পুল মডেল’ ছিলেন ঈশা গুপ্তা।

এক টুকরো মরুভূমি
‘ভেরেনদাহ’ লেবেলের ডিজাইনার অঞ্জলি প্যাটেল মেহেতা ল্যাকমের মঞ্চে সৃষ্টি করেন এক টুকরো মরুভূমি। তিনি তাঁর ‘জয়সলমীর’ কালেকশনের মাধ্যমে এই শহরের টুকরো টুকরো গল্পকথা তুলে ধরেন। অঞ্জলির ডিজাইন করা কাপ্তান, জ্যাকেট, ম্যাক্সি, শাড়িতে ধরা পড়ে জয়সলমীরের হাভেলি, খেজুর গাছ, উট সহ আরও নানান মোটিফ। ডিজাইনার পুনিত বালানার কালেকশনের নাম ছিল ‘দ্য রানি বাগ’। রাজা-রানির লুককে তিনি তাঁর ডিজাইনারের মাধ্যমে আধুনিকীকরণ করেছেন। নবাগতা বলিউড সুন্দরী তারা সুতারিয়া হাল্কা পিচ রঙের লেহেঙ্গা-চোলিতে রাজকন্যার বেশে র‌্যাম্পে উষ্ণতা ছড়ান।

গরম মশালা
ল্যাকমের আসরের অন্যতম সেরা আকর্ষণ ডিজাইনার গৌরাঙ্গ শাহ-র আয়োজন। এবার তিনি এই মঞ্চে নিয়ে আসেন তাঁর ‘গরম মশালা’ কালেকশন। সাদা-কালোয় রঙিন ছিল গৌরাঙ্গের এই আয়োজন। ৪০টি চোখ জুড়ানো শাড়ি পরিবেশন করেন তিনি। কাশ্মীর থেকে কন্যাকুমারীর সনাতনী শিল্পকলাকে এক সুতোয় গাঁথেন গৌরাঙ্গ। সারা দেশের সব রাজ্যের শিল্পকলাকে এক ছাদের তলায় নিয়ে এসে এক ব্যতিক্রমী আয়োজন পরিবেশন করেন তিনি। তাঁর এই আয়োজন আরও উজ্জ্বল হয়ে ওঠে টাবুর উপস্থিতিতে।

চিকনের বাহার
ডিজাইনার সামা, মীরা এবং মুজাফফর আলি-র নতুন কালেকশন হল ‘বাহারান’। তাঁদের এই আয়োজনে ধরা পড়ে অলিভ, পিঙ্ক, আইভরি, কালো, সাদা, সাদা-কালো কম্বিনেশনের চিকনকারির নানান বাহার। চিকনকারিকে আধুনিকভাবে নিয়ে আসেন সামা, মীরা এবং মুজাফফর। ‘বাহারান’-এর মাধ্যমে তাঁরা পরিবেশন করেন চিকনকারির সাবেকি পোশাকের পাশাপাশি পাশ্চাত্য পোশাকও। জনপ্রিয় এই ডিজাইনারদের ডিজাইন করা পোশাক পরে র‌্যাম্পে স্নিগ্ধতা ছড়ান দিয়া মির্জা।

সমাপনী রাত
ল্যাকমে প্রত্যাশা মতো উপহার দিল ঝলমলে এক সমাপনী রাত। এই রাতকে এবার আরও উজ্জ্বল করে তোলেন করিনা কাপুর খান। ডিজাইনার অমিত আগরওয়ালের ডিজাইন করা উজ্জ্বল সবুজ অফ-সোল্ডার গাউন পরে ল্যাকমের শেষ আয়োজনে এক রাশ আবেদন ছড়িয়ে দেন তিনি। করিনা এই রাতে আরও মোহময়ী হয়ে উঠেছিলেন ল্যাকমের থ্রি-ডি মেকআপে। 
22nd  February, 2020
জড়োয়া গয়না পুরাতন প্রসঙ্গ 

জড়োয়া গয়না ছিল আভিজাত্য, বনেদিয়ানার প্রতীক। পরিবারের অর্থ কৌলীন্য ঠিকরে পড়ত জড়োয়া গয়নার দামি পাথরের দ্যুতিতে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

28th  March, 2020
বসন্ত সাজে 

বসন্ত মানেই ফুরফুরে মেজাজ। তাই রঙিন সাজে সেজে উঠতে মন চায়। এমন দিনে কেমন হবে প্রসাধন পরামর্শ দিচ্ছেন মেকআপ এক্সপার্ট গৌরী বোস।   বিশদ

21st  March, 2020
বসন্ত এসে গেছে 

করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে যখন বক্ষ দুরু দুরু, তখন কি আর বসন্ত মনে দোলা দেয়? তবু বসন্ত সম্ভারে তো চোখ রাখতেই হয়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

21st  March, 2020
বসন্ত বাহার

বসন্ত মানেই রঙবাহারি শাড়ির আয়োজন। সঙ্গে সঙ্গত দিতে চাই অভিনব অলঙ্কার। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

14th  March, 2020
চরিত্র যেমন, সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে উইন্ডোজ প্রযোজিত ছবি ব্রহ্মা জানেন গোপন কম্মটি। অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত প্রথম ছবির স্টাইলিংয়ের দায়িত্বে আছেন ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

07th  March, 2020
লাগল যে দোল

এসে গেল দোল। রঙিন হওয়ার দিনের সাজকথায় সোমা লাহিড়ী। বিশদ

07th  March, 2020
চরিত্র যেমন সাজ তেমন

নিজের লেখা কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ নিয়ে পরিচালক ইন্দ্রাশিস আচার্যের পার্সেল ছবিটি ১৩ মার্চ মুক্তি পাবে। ছবিটি বিভিন্ন ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যালে সাড়া জাগিয়েছে। এই ছবির স্টাইলিংয়ের দায়িত্বে রয়েছেন অবর্ণা রায়। খবরে চৈতালি দত্ত।  বিশদ

29th  February, 2020
ঝলমলে ফ্যাশন সন্ধ্যা 

সম্প্রতি পার্ক হোটেলে একটি অন্যরকম ফ্যাশন শো হয়ে গেল। কালার কসমেটিকস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালালেন মেকআপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। দেখে এসে বর্ণনায় চৈতালি দত্ত।  
বিশদ

29th  February, 2020
শ্রদ্ধা 

দুম করে চলে গেলেন সনৎদা। আর কখনও মোবাইল স্ক্রিনে জ্বলজ্বল করে উঠবে না তাঁর নাম। আর কখনও ফোটোশ্যুটের আগের রাতে কেউ ফোন করে জিজ্ঞেস করবেন না— ‘কাল আমরা কী কী শ্যুট করছি? এবারের থিম কী? কীভাবে কোনটা শ্যুট করলে ভালো হবে কিছু ভেবেছ?’ ভাবনার ভার পুরোটাই নিয়ে নিতেন মানুষটা।  
বিশদ

29th  February, 2020
ফ্যাশনে ফ্রিল 

ফ্যাশনে নতুন সংযোজন ফ্রিল। গত বছর থেকেই শাড়ি, কামিজ, লেহেঙ্গা সেজে উঠছে ফ্রিলের বাহারি প্রয়োগে। আজ তাই চারূপমার বিষয় ‘ফ্রিল’। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  February, 2020
হীরের গয়না পরতে খুব ভালোবাসি: পায়েল সরকার

কড়াপাক ছবিতে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের গয়না পরেছেন পায়েল। তাঁর সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।  বিশদ

22nd  February, 2020
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
একনজরে
  শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: লকডাউনের জেরে রাজ্যে বন্ধ বাস ও ট্রেন পরিষেবা। অফিসে আসতে পারছেন না সিআইডি, আইবি এবং পুলিস ডিরেক্টরেটের সিংহভাগ কর্মীই। তাই তাঁদের ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মার্চ: সামাজিক দূরত্বেই জনসংযোগের উপায় খুঁজছে সিপিএম। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে ঘরবন্দি দেশের আর্থিকভাবে দুর্বল মানুষদের মধ্যে এবার খাবার বিতরণ করবে দল। ...

  বিএনএ, বারাসত ও বারাকপুর: করোনার ভাইরাস দূর করতে এবার জল কামান নিয়ে রাস্তায় নামল বারাসত জেলা পুলিস। শনিবার বারাসতের ডাক বাংলো থেকে দোলতলা পর্যন্ত ...

বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তাতে বাধা পড়ে। এই পরিস্থিতিতে সোমবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বা ভিআরডিএল ল্যাব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লোহা ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: বারাকপুরে মঙ্গল পাণ্ডের নেতৃত্বে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৯২৯: অভিনেতা উৎপল দত্তের জন্ম
১৯৮২: তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠা





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) পঞ্চমী ৫১/৫ রাত্রি ২/২। কৃত্তিকা ২৪/১৪ দিবা ৩/১৮। সূ উ ৫/৩৫/৫২, অ ৫/৪৭/৮, অমৃতযোগ দিবা ৬/৩৫ গতে ৯/৪০ মধ্যে। রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/১০ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১/৯ গতে ২/৩৮ মধ্যে।
১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, পঞ্চমী ৪১/৩৯/১২ রাত্রি ১০/১৭/২৪। কৃত্তিকা ১৬/৫০/৮ দিবা ১২/২১/৪৬। সূ উ ৫/৩৭/৪৩, অ ৫/৪৭/২২। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩৬ গতে ৭/২২ মধ্যে ও ১২/১ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১১/৪২/৩২ গতে ১/১৩/৪৫ মধ্যে।
 ৪ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: উত্তরবঙ্গ মেডিক্যালে শুরু নমুনা পরীক্ষা 
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হয়ে গেল করোনার নমুনা পরীক্ষা। ...বিশদ

01:51:00 PM

জলপাইগুড়িতে সাধারণদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ 

12:56:00 PM

জলপাইগুড়ির বানারহাটে দূরত্ব বজায় রেখে রেশন বিলি করা হল চা শ্রমিকদের মধ্যে

12:55:00 PM

করোনা: রাজ্যের ত্রান তহবিলে সাড়ে ৫ লক্ষ টাকা দিলেন কাউন্সিলর সুশান্ত ঘোষ 
১০৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা ১২ নং বরো-র চেয়ারম্যান সুশান্ত ...বিশদ

12:49:00 PM

মুখ্যমন্ত্রীর প্রশংসায় রাজ্যপাল
করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে পদক্ষেপ নিচ্ছেন তার ভূয়সী প্রশংসা ...বিশদ

12:41:03 PM

ভূস্বর্গেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
ভূস্বর্গে কাশ্মীরেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আজ এখানকার আরও ৫ ...বিশদ

12:32:34 PM