Bartaman Patrika
চারুপমা
 

সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী।

বসন্ত এসে গেছে। আকাশে বাতাসে আনন্দের হিল্লোল। ফাল্গুনে বিয়ের দিনগুলোয় নেমন্তন্ন লেগেই থাকে। সঙ্গে আছে ম্যারেজ অ্যানিভার্সারির পার্টি, জন্মদিনের সান্ধ্য আড্ডা আর ভালোবাসার মানুষটির সঙ্গে ইটিং আউটের মজা। অনুষ্ঠান যাই হোক না কেন বসন্ত সন্ধ্যার সাজে চাই রং আর আলোর অয়োজন।
কনট্রাস্ট পাড় আর জরি এমব্রয়ডারি
প্রথম ছবিতে আমাদের মডেল অঙ্গনা পরেছে নীল কটন সিল্ক শাড়ি। রানি আর কমলার স্যাটিন বর্ডার শাড়িটিকে আরও জমকালো করে তুলেছে। তবে শাড়িটির প্রধান ইউএসপি হল জমিতে ছড়ানো সূক্ষ্ম জরি এমব্রয়ডারি আর জরি আচল। এটি গড়িয়াহাটের ‘সুন্দরী’ থেকে নেওয়া। সুন্দরীর কর্ণধার গৌরব আগরওয়াল জানালেন, এই মুহূর্তে হালকা সিল্ক, তসর, জর্জেট ও শিফনের স্প্রিং কালেকশন হাজির তাঁর স্টোরে।
কাতান সিল্কে জরি বর্ডার
বসন্ত মানেই রং আর রং। উজ্জ্বল হলুদ কাতান সিল্ক শাড়িটি যেন রাধাচূড়ার কথা মনে করিয়ে দেয়। রানিরঙা জরির বর্ডার আর জরির আঁচলে শাড়িটি যেন রাজরানির মতো ঐশ্বর্যময়। শাড়িটি ‘শীর্ষা’জ কালেকশন’ থেকে নেওয়া। ডিজাইনার শম্পা জানালেন, তিনি বেনারস থেকে এই ধরনের কাতান সিল্ক শাড়ি এনেছেন। রং ও ডিজাইন এক্সক্লুসিভ। যে কোনও উৎসব অনুষ্ঠানে পরার জন্য খুব ভালো।
দক্ষিণী সিল্কে জরির কারুকাজ
তৃতীয় শাড়িটি দক্ষিণ ভারতের জমকালো সিল্ক। চওড়া স্ট্রাইপের ডিজাইনে জরির কারুকাজ শাড়িটিতে অন্য মাত্রা যোগ করেছে। সঙ্গে সঙ্গত করেছে জরির জমজমাট আঁচল। শাড়িটি ‘দেবশ্রী’জ-এর। ডিজাইনার দেবশ্রী দাস বললেন, তিনি সবসময়েই ডিজাইনে নতুনত্ব আনার চেষ্টা করেন। তাই দক্ষিণ ভারতের কাঞ্জিভরম শিল্পীদের দিয়ে নিজের ডিজাইনে এই শাড়ি তৈরি করিয়েছেন। বেশিরভাগই তৈরি হয়েছে খুব উজ্জ্বল রঙে। তবে অফ হোয়াইটে লাল-সবুজ কম্বিনেশনও আছে।
ম্যাট জরি মিনাকারি বেনারসি
যাঁরা জমকালো সাজে সাজতে চান অথচ একটু সোবার কিছু খোঁজেন তাঁদের জন্য চতুর্থ শাড়িটি পারফেক্ট। একেবারে মিনাকারি গয়নার আদলে শাড়িশিল্পী বুনেছেন বেনারসিটি। জরিও ম্যাটফিনিশড। শাড়িটি ‘প্রিয়গোপাল বিষয়ী’ থেকে নেওয়া। শোরুমের তরফে সৌম্যবাবু জানালেন, বসন্তে বিয়ের ভরা মরশুম। শুধু কনে নয়, বাড়ির সকলেও কেনেন মনের মতো কয়েকটি শাড়ি। তাঁরা এই ধরনের মিনাকারি বেনারসি শাড়িতে হাত বাড়াতে পারেন। 
15th  February, 2020
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

ভালো লাগছে!
নিজেই বলুন নিজেকে

বয়স আর সৌন্দর্য কি হাত ধরাধরি করে চলে? অনেকেই হয়তো বলবেন, না। তাহলে বয়স হলে সৌন্দর্য কি ধরাছোঁয়ার বাইরেই থাকবে? একেবারেই না। ষাটের উপান্তে এসেও কীভাবে নিজের লাবণ্য থাকবে অটুট, জাতীয় পুরস্কারজয়ী কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট সাবর্ণী দাসের সঙ্গে আলোচনায় অন্বেষা দত্ত।
বিশদ

12th  September, 2020
 বয়স বাড়ে বাড়ুক

 মনের বয়স বাড়তে না দিলে ত্বকের বয়স অনেকটা বেঁধে রাখা যায়, বললেন ত্বক বিশেষজ্ঞ ডা: সুব্রত মালাকার। তাঁর পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

12th  September, 2020
মুগ্ধ করুন বাহারি চুলে 

নামেই উৎসব। সে মরশুমেও এবার স্বস্তি নেই। আতঙ্ক পিছু ছাড়ছে না। তবু কেশসজ্জা ছাড়া আর কত দিন চলে? বাহারি চুলের কেতায় মুগ্ধ করুন নিজেকে, সঙ্গে বাকিদেরও। হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব এবং প্রিসিলা কর্নারের সঙ্গে কথা বলেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

05th  September, 2020
যত্নে রাখুন ঠোঁট 

মাস্কে ঢাকা পড়ছে বলে যত্ন নেবেন না ঠোঁটের? তাই কি হয়? কীভাবে যত্ন নেবেন ঠোঁট, আপার লিপ ও চিনের?  জানাচ্ছেন বিউটি এক্সপার্ট ঐশ্বর্য বিশ্বাস। 
বিশদ

05th  September, 2020
ত্বকের যত্নে
ঘরোয়া ফেস প্যাক 

বাড়িতে আছেন বলে ত্বকের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না। নিয়মমাফিক ত্বকের সঠিক যত্ন না নিলে তা রুক্ষ হয়ে যাবে। তাই ঘরোয়া প্যাক দিয়েই ত্বকের পরিচর্যা বা ফেসিয়াল করুন, জানালেন বিউটি থেরাপিস্ট এবং স্কিন এক্সপার্ট শাহনাজ হুসেন। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

05th  September, 2020
সুরক্ষা ব্যান্ডানার ফাঁসেই 

এক টুকরো কাপড়। আর তাতেই সুরক্ষাবলয় নিশ্চিত। পোশাকি নাম ব্যান্ডানা। ডাকনাম স্কার্ফ। করোনা আতঙ্কে একদিন জানা গেল, চুলেও আটকে থাকতে পারে ভাইরাস। সেদিন থেকেই মাথা ঢাকতে স্কার্ফকে আঁকড়ে ধরলেন ফ্যাশন সচেতনরা।
বিশদ

29th  August, 2020
রয়্যাল বেঙ্গল টাইগার রহস্যজামদানিতে 

অসম্ভবকে সম্ভব করেছেন ডিজাইনার দেবযানী রায়চৌধুরী। তাঁর আঁকা নকশায় তাঁতশিল্পীরা বাংলার তাঁতের জমিনে ফুটিয়ে তুলছেন বাঘ, জেব্রা, জিরাফ, চড়ুই, এমনকী আইসক্রিম ললিপপের মতো মজাদার মোটিফ। তাঁর কাজ দেখে লিখেছেন সোমা লাহিড়ী।
 
বিশদ

29th  August, 2020
হাতে ইউনিকর্ন ভালো লাগে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন
মুমতাজ সরকার
বিশদ

22nd  August, 2020
আরও ডিজাইন করানোর ইচ্ছে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন অর্জুন চক্রবর্তী।
বিশদ

22nd  August, 2020
ভেবে নিন সব দিক 

ট্যাটু যতই মন ভোলাক, সেটার কিছু ক্ষতিকর দিকও রয়েছে। সেদিকেও রাখতে হবে খেয়াল। পরামর্শ দিলেন প্রফেসর ডাঃ সঞ্জয় ঘোষ।  
বিশদ

22nd  August, 2020
ট্যাটুর টানে 

ট্যাটু বা বডি আর্ট এখন আর নতুন কোনও ব্যাপার নয়। তাই বলে ট্যাটু করানোর আগ্রহ বা উৎসাহ কমে গিয়েছে, এমনটা একেবারেই নয়। ট্যাটু করানোর ভালো-মন্দ দিকগুলো নিয়ে আলোচনায় অন্বেষা দত্ত। 
বিশদ

22nd  August, 2020
খাদির বুনটে মুক্তির উড়ান

খাদি মানেই সাবেকি নকশা আর গতানুগতিক ডিজাইন নয়। যুগের সঙ্গে তাল মিলিয়ে খাদির নকশায় এসেছে বিবর্তনের ছোঁয়া। তেমনই বক্তব্য খাদির ডিজাইনার ঐশী গুপ্তর। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। বিশদ

15th  August, 2020
 প্রসাধনে খাদি

আমাদের ত্বক ও চুলের যত্নে প্রাকৃতিক সামগ্রীর ব্যবহার বহু আগে থেকেই চলে আসছে। সত্যি বলতে কী, সেই সময় মানুষ কেমিক্যাল কসমেটিক্স কী, তা জানতেন না। আবিষ্কারও হয়নি এসব কিছু। তাই নিজেকে পরিষ্কার রাখতে, নিজেকে সাজিয়ে তুলতে তাঁরা ভেষজ উপাদানেই ভরসা রাখতেন।
বিশদ

15th  August, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন না হওয়ায় বহু শিক্ষকের চাকরি পাকা হয়নি। অথচ চাকরি পাওয়ার পর কেটে গিয়েছে দু’বছর। নিয়ম অনুযায়ী, দু’বছর পর চাকরি পাকা হবে। কিন্তু তার জন্য পুলিস ও মেডিক্যাল রিপোর্ট ইতিবাচক হতে হবে।  ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের কেন্দপুকুর আকতৈল গ্রাম পঞ্চায়েতে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা দেহটি দেখতে পান। তাঁদের দাবি, ওই ব্যক্তিকে খুন করে সেখানে ঝুলিয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩,১৯২ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

18-09-2020 - 08:42:07 PM

ফের গুগল প্লে স্টোরে মিলবে পেটিএম অ্যাপ 
ফের গুগল প্লে স্টোরে মিলবে দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ ...বিশদ

18-09-2020 - 07:40:01 PM

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে ...বিশদ

18-09-2020 - 05:50:00 PM

মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু শর্বরী দত্তর
মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু হয়েছে শর্বরী দত্তর। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে ...বিশদ

18-09-2020 - 05:41:00 PM

বনগাঁয় ধৃত ৩ বাইক চোর 
বাইক চুরির চক্রের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের ...বিশদ

18-09-2020 - 04:41:27 PM

হাবড়ায় জোড়া খুনের ঘটনায় ধৃত অভিযুক্ত 
হাবড়ায় প্রৌঢ় দম্পতি খুনের ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে কিনারা করল ...বিশদ

18-09-2020 - 04:16:42 PM