Bartaman Patrika
চারুপমা
 

বেনারসির সাতকাহন 

সারা বছর জিনস টিশার্ট আর কুর্তি কামিজে দৌড়ঝাঁপ করা মেয়েটি বিয়ের ক’টা দিন কনে বউটি। বিয়ে আর বউভাতের রিসেপশনের সন্ধেতে কন্যে যেন রাজকন্যে। ট্র্যাডিশনাল বাঙালি কনের সাজের মাধুর্যে অভিভূত বিশ্ব। তাই গয়নায়, বেনারসিতে, মেকআপে আমরা ধরে রাখতে চাই বাঙালি ঐতিহ্য, বাঙালি ঘরানা। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী।

কনের সাজে, বিশেষ করে বিয়ের দিনটিতে বেনারসির কোনও বিকল্প থাকতে পারে না। বালুচরি, কাঞ্চিপুরম বা ধর্মাভরম যত গর্জাসই হোক না কেন, বেনারসির যে আভিজাত্যমাখা লাবণ্য আছে তা অন্য কোনও শাড়িতে নেই। ট্র্যাডিশন বজায় রেখেই বেনারসির ডিজাইন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বেনারসের শিল্পীরা। গত কয়েকবছর ধরেই পাটলিপাল্লু স্টাইলের বেনারসির খুব ডিমান্ড। তবে তা সেলফ্ কালারেই সীমাবদ্ধ ছিল। লাল, মেরুন বা ম্যাজেন্টা জমিতে গোল্ডেন বর্ডার বুটি আর কুঁচি আঁচলে জরিরই জংলা কাজ এই ছিল ম্যারেজ স্পেশাল ডিজাইন। কিন্তু এবারের বিয়ের মরশুমে স্পেশাল আইটেম মেরুন, রেড, ম্যাজেন্টা, রয়াল ব্লু, টারকোয়াইজ ব্লু, রাস্ট বা ব্রাইট গ্রিনের সঙ্গে কনট্রাস্ট।
বেনারসি কিনে ঠকেছেন এমন মানুষের সংখ্যা বিস্তর। সিন্থেটিক সুতোয় বোনা বেনারসির গেট আপ আজকাল এত ভালো হচ্ছে যে অনেকেই বুঝতে পারছেন না মেটিরিয়ালটা কী। এই সিন্থেটিক বেনারসির জরিটাও ঠিক জরি নয়। ফাইন কোয়ালিটির গোল্ডেন রঙের প্লাস্টিক সুতোয় বোনা হচ্ছে শাড়িগুলো। এতে নকশা বোনা যাচ্ছে আসল বেনারসির মতোই। যাঁরা কম বাজেটে কিনতে চান তাঁরা নির্দ্বিধায় কিনতে পারেন এই বেনারসি।
পরের স্টেজে রয়েছে পিওর সিল্ক সুতোর ‘টানা’ ও পলিসিল্ক সুতোর ‘বানা’য় তৈরি ডাবল কাতান বেনারসি। এই বেনারসিরও গেট আপ যথেষ্ট ভালো। এর জরিটি তামার থ্রেডের সঙ্গে সিন্থেটিক গোল্ডের মিলমিশে তৈরি। এই বেনারসির জরির রংটা একটু কালচে (তামাটে) হয়। পিওর জরির একটি বেনারসি পাশে না রাখলে অবশ্য কোনও তফাৎ বোঝা যাবে না। এতেও প্রচুর সুন্দর সুন্দর নকশা হচ্ছে। পাটলিপাল্লু, তেরছা কাজ, স্কার্ট বর্ডার সবই পাবেন। পিওর টুইস্টেড সিল্ক সুতোর টানা’ ও ‘বানা’য় তৈরি বেনারসির কোয়ালিটি সবথেকে ভালো। এর রঙের গ্লেজই অন্য রকম। গোল্ডেন জরিতেও হলদেটে সোনা রং। এতে সিলভার জরির কাজও পাবেন। গোল্ডেন সিলভার মিক্স ম্যাচ করেও খুব সুন্দর সুন্দর নকশা হয়েছে বেনারসিতে। আবার রেশম সুতোর সঙ্গে জরির মিনাকারি নকশাও এই জমিতেই করা যায়। জমিতে হাত দিলেই বুঝবেন, অত্যন্ত নরম অথচ টানটান। এই টুইস্টেড সিল্ক সুতো শুধু আমাদের দেশেরই নয়, কোরিয়া থেকেও আমদানি করা হয়। খুব দামি বেনারসির তৈরির সময় নিচে একটা লাইনিং বেস দেওয়া হচ্ছে। এতে শাড়ির ঔজ্জ্বল্য যেমন বাড়ছে, তেমনই টেঁকসইও হচ্ছে বেশি। 
18th  January, 2020
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
ইউভ ঐতিহ্য ও আধুনিকতার মিলন 

জে ডবলু ম্যারিয়টে ঝলমলে ফ্যাশন শো। আত্মপ্রকাশ করল নুসরতের ফ্যাশন ব্র্যান্ড।  বিশদ

01st  February, 2020
স্টাইলে থাকুন শীত শেষে 

এখনও হাওয়ায় শীতের আমেজ। ভারী শীত পোশাক না লাগলেও হালকা একটা জ্যাকেট পরলে বা স্টোল জড়িয়ে নিলে ভালো লাগে। স্টাইলিশ জ্যাকেট ও স্টোলের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

01st  February, 2020
আজ সরস্বতী-সাজ 

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের এই শুভ সূচনা লগ্নে কেমন হবে সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

25th  January, 2020
বিয়ের কনের সাজবদল 

বাঙালি কনের ঐতিহ্য বজায় রেখে অথচ একঘেয়ে সাজ থেকে বেরিয়ে নতুন রকমের সাজে কনেকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ আর্টিস্ট রুবি বিশ্বাস। লিখেছেন পাপিয়া মণ্ডল। 
বিশদ

18th  January, 2020
পার্টির মধ্যমণি 

শীতের সান্ধ্য পার্টি হোক বা বিয়ের রিসেপশন, কেমন সাজে হয়ে উঠবেন অনন্যা জানালেন সোমা লাহিড়ী।  বিশদ

11th  January, 2020
স্টাইলে সাজুন উইন্টারে 

শীতকাল মানেই জমাটি পার্টি, পিকনিক, আবছা রোদ গায়ে মেখে ইতিউতি ঘুরে বেড়ানো। এমন খুশির দিনে পোশাক হওয়া চাই স্টাইলিশ, চমকদার, রঙে রঙে রঙিন। সঙ্গে মেকআপ, হেয়ারস্টাইল ও অ্যাকসেসরিজও হওয়া চাই মানানসই। পথ দেখালেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  January, 2020
নিউ ইয়ারে ইংলিশ স্টাইল 

নিউ ইয়ার’স ইভের পার্টিতে একটু সাহেবি কেতা চাই-ই। জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

28th  December, 2019
 কচিদের ক্রিসমাস

ক্রিসমাস মানেই সান্টা ক্লজ আর উপহারের ঝুলি। ক্রিসমাস মানেই শীত রোদ গায়ে মেখে হুটোপাটি। ক্রিসমাস মানেই হইহই। ক্রিসমাস মানেই পিকনিক, কমলালেবু আর কেক। আর ক্রিসমাস মানেই জাঁকালো শীত আর ফ্যাশনদার সোয়েটার। রঙিন গরমজামা গায়ে চড়িয়ে ছুটির মেজাজে এদিক সেদিক ঘোরাঘুরি। ক্রিসমাসের এই ঘোরাঘুরি কিন্তু ফ্যাশনদার শীত পোশাক ছাড়া অসম্পূর্ণ। বিশদ

21st  December, 2019
স্টাইলিশ শাল স্টোল 

তিনটি তিন ধরনের শাল, স্টোল ও র‌্যাপারের কথায় সোমা লাহিড়ী।  বিশদ

14th  December, 2019
স্টাইলিশ উইন্টার মুড 

শীত আসছে। বাতাসে হিমের পরশ। মুডটা এমনিই ভালো হয়ে যায়। আর মুড যখন ভালো তখন স্টাইল তো জমবেই। স্টাইলিশ উইন্টার ওয়্যারের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

30th  November, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

১৩ ডিসেম্বর মুক্তি পাবে পরিচালক অভিরূপ ঘোষের ছবি জম্বিস্থান। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  November, 2019
একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: তিনমাসের বেশি সময় ধরে একটি উট শীতলকুচি থানায় রয়েছে। শীতলকুচির বড়ো মরিচা থেকে উটটি পুলিস উদ্ধার করেছিল। তারপর থেকেই থনা চত্বরে উটটি বেঁধে ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...

বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:38:31 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় আলিপুরদুয়ারে মৃত ৫
ভয়াবহ গাড়ি দুর্ঘটনা কেড়ে নিল তরতাজা ৫টি প্রাণ। ঘটনাটি ঘটে ...বিশদ

10:40:20 AM