Bartaman Patrika
চারুপমা
 

গ্রেসফুলি বয়স
বাড়লে ক্ষতি কী?

 জন্মদিনের রাতে সিঙ্গাপুর থেকে সাক্ষাৎকার দিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা বলেছেন সোমা লাহিড়ী।

ঋতুপর্ণা, তুমি এখনও জানো না আজ তোমার সবথেকে কাছের মানুষটি সিঙ্গাপুরের ঝলমলে পাঁচতারা হোটেলে তোমার জন্মদিন সেলিব্রেট করার জন্য একটা পার্টির আয়োজন করেছেন গোপনে। তোমাকে সারপ্রাইজ দেবে বলে কেউ কিচ্ছুটি জানায়নি। এমনকী তোমার পুচকে মেয়েটাও মাকে চমকে দেবে বলে চুপিচুপি বাবা আর দাদার সঙ্গে অনেকরকম প্ল্যান করেছে। ৭ নভেম্বর তোমাকে জন্মদিনের শুভেচ্ছা জানাব আর একটা ইন্টারভিউ নেব বলে যখন হোয়াটস অ্যাপ কল করেছিলাম তখন তোমার কন্যাই ফোনটা ধরেছিল। তার থেকেই এই গোপন তথ্য পেয়েছি। তাকে কথা দিয়েছিলাম ন’তারিখের আগে কাউকে জানাব না। দ্যাখো কথা রেখেছি রিশোনা। আজ জমজমাট পার্টি হোক। প্রিয়জনদের নিয়ে খুব আনন্দ করো এই শুভ কামনা রইল।

 এবার জন্মদিনটা সিঙ্গাপুরে কাটল। কেমন হল সেলিব্রেশন?
 গত দু’তিন বছর ধরেই জন্মদিনটায় সিঙ্গাপুরে থাকছি। এখন এখানেই তো আমার আসল সংসার। সঞ্জয় তো কাজের সুবাদে অনেকদিনই সিঙ্গাপুরবাসী। কিন্তু এখন আমার ছেলে মেয়েও এখানে থাকে। ওদের বাবার ইচ্ছে এখানেই ওরা পড়াশোনা করুক। কলকাতায় থাকলে আমি তো সেভাবে ওদের সময় দিতে পারি না। বরং এখানে এলে ওদের সঙ্গে অনেকটা সময় মজা করে কাটাতে পারি। এইসময় ওদের স্কুলে তো ছুটি থাকে না। সঞ্জয়ও ব্যস্ত। তাই নিজের জন্মদিন তো বটেই সঞ্জয়ের জন্মদিন, বাচ্চাদের জন্মদিন, ম্যারেজ অ্যানিভার্সারি প্রত্যেকটা অকেশনে চলে আসি সিঙ্গাপুরে। সেইভাবেই পুরো বছরের প্ল্যান করে সিঙ্গাপুরের টিকিট বুক করে রাখে সঞ্জয়।
 কেক কাটা হল?
 ছ’তারিখে আমার এখানকার বন্ধুরা আমাদেরকে সপরিবারে নেমন্তন্ন করেছিল। ওখানেই কেক কাটা হয়েছে রাত বারোটায়। খুব হই-হুল্লোড় হয়েছে। বাচ্চারাও মজা করেছে। সঞ্জয় আমাকে কেক খাইয়েছে। ছবি তুলেছে ছেলে।
 আর সাত তারিখে জন্মদিনের দিন কী করলে?
 সিঙ্গাপুরে আমার অনেক শুভানুধ্যায়ী বন্ধু আছে, জানো তো। ওরা দুপুরে আমাকে নেমন্তন্ন করেছিল। প্রচুর খাওয়া দাওয়া আর গল্পগুজব হল। সন্ধেবেলা এখানকার শ্রীরামকৃষ্ণ মিশনে গিয়েছিলাম। ঠাকুরের সামনে বসে থাকলে মনটা যেন শান্ত নিস্তরঙ্গ হয়ে যায়। বাড়ি ফিরতেই ছেলে নিজের হাতে তৈরি খুব সুন্দর একটা বার্থ ডে কার্ড দিল। মেয়ে একটা টেডি বিয়ার এনে বলল তোমার জন্য কিনে এনেছি বাবার সঙ্গে গিয়ে। মনটা ভরে গেল। চোখে জল এসে গিয়েছিল আনন্দে।
 আর সঞ্জয় কী দিলেন?
 সঞ্জয় তো সবসময় সারপ্রাইজ দিতে ভালোবাসে। এখনও কিছু দেয়নি। তবে বাবা আর ছেলেমেয়ে মিলে যা গুজুর গুজুর করছে আমি সিওর কোনও বিশেষ প্ল্যান আছে। (হাসি) মনে হচ্ছে স্পেশাল সেলিব্রেশন উইথ স্পেশাল গিফট।
 শুনলাম মাঝে মাত্র একটা দিনের জন্য কলকাতায় এসেছিলে। ছবির প্রমোশন আর জরুরি মিটিং সেরে রাত একটায় বাড়ি ফিরে ভোর চারটের ফ্লাইট ধরেছ সিঙ্গাপুরের। এতো ছোটাছুটি-ক্লান্তি আসে না?
 (খুব হাসতে হাসতে) নাহ্। বলতে পারো ক্লান্তিটা অ্যাজেন্ডার মধ্যে রাখি না। ব্যস্ত থাকতে খুব ভালোবাসি। মনে হয় এটা আমার স্বভাব হয়ে গিয়েছে। আর তাড়াতাড়ি কাজ শেষ করে নিজের ছেলেমেয়ে স্বামীর কাছে ফেরার আনন্দই অন্যরকম। আমি তো মানুষ। অভিনেত্রী হয়েছি বলে আমার অনুভব আমার এক্সপ্রেশন আমার ভালো লাগা মন্দ লাগা তো অতিমানবীয় হয়ে যেতে পারে না। অন্তত আমার ক্ষেত্রে তা হয়নি। স্টারডাম আমার অন্তরের অনুভূতিকে কখনও দাবিয়ে রাখতে পারেনি।
 এই যে স্টারডম বললে, বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির ‘টলি-কুইন’ ঋতুপর্ণা সেনগুপ্ত— এটা তোমার কাছের মানুষরা কীভাবে নিয়েছেন?
 সঞ্জয় সবসময় আমাকে বুস্টআপ করার চেষ্টা করেছে। ও এবং আমার শ্বাশুড়ি মায়ের সাপোর্ট না পেলে আমি এতদূর পৌঁছতে পারতাম না। তবে আমারও কিছু দোষ আছে। আমি কাজের নেশায় এতটাই বুঁদ হয়ে যাই যে অনেক সময় পরিবারের কথা, প্রিয়জনদের দেখভালের কথা, তাদের আদর আবদারের কথা ভুলে যাই। তাই মান অভিমান চলতেই থাকে আমাদের। কখনও ছেলে অভিমান করে, কখনও সঞ্জয় ভুল বোঝে, কখনও মেয়ে আমাকে কাছে না পেয়ে কান্নাকাটি করে। দেখে মায়ের (শাশুড়ি) মনেও কষ্ট হয়। সম্বিত ফিরলে আমিও কষ্ট পাই। তবে শেষমেশ আমি আমার পরিবারের কাছেই ফিরে যাই। বুঝতে পারি ওরা আমাকে ভালোবাসে বলেই তো কাছে পেতে চায়।
 যে কোনও পরিস্থিতিতে দেখেছি তোমার মুখের হাসি অটুট থাকে। মাথা এত ঠান্ডা রাখো কী করে? ধ্যান, প্রাণায়াম করো?
 (হাসতে হাসতে) ধ্যান প্রাণায়াম করার সময় কই? তবে রোজ সকালে (যখনই উঠি না কেন) উঠে ভগবানের কাছে দশমিনিট প্রার্থনা করি। এই দশটা মিনিট আর কিছু ভাবি না। আমি সম্পূর্ণভাবে পজেটিভ মনের মানুষ। কোনও কিছু হবে না বা করা যাবে নাতে বিশ্বাস করি না। একটা উইল পাওয়ার যেন সবসময় আমাকে টেনে নিয়ে যায়। আর হাসিমুখে তো থাকতেই হবে। আমার কাজই যে সকলকে আনন্দ দেওয়া।
 রূপচর্চার সময় পাও?
 নাহ্, তাও পাই না। ওই বেসিক যেটুকু না করলে নয়, ততটুকুই। যেমন রাতে মেকআপ তুলে মুখ ধুয়ে নাইট ক্রিম লাগাই। মাঝে মধ্যে বেসন, মধু আর দুধ মিশিয়ে মুখে কুড়ি মিনিট লাগিয়ে রাখি। চুলে মাঝে মাঝে অয়েল মাসাজ করি। ব্যাস ওইটুকুই। কোনওরকম আর্টিফিশিয়াল থেরাপিতে বিশ্বাসী নয়। গ্রেসফুলি বয়স বাড়লে ক্ষতি কী?
 কিন্তু বয়স তো তোমার বাড়ছে না। ধরে রেখেছো কী করে?
 (হো হো করে হেসে) আমি খুব নিয়ম মেনে কোনও কিছু করি না বটে, তবে আমার কয়েকটা প্লাস পয়েন্ট আছে। আমি মদ সিগারেট খাই না। চা কফিও পরিমিত খাই। কড়া ডায়েট চার্ট ফলো না করলেও পরিমাণে কম খাই। প্রচুর ফল আর জল খাই। কখনও মেজাজ হারাই না। যে কোনও ক্ষেত্রে চ্যালেঞ্জ নিতে ভালো লাগে। আর পেসেন্স, পেসেন্স, অ্যান্ড পেসেন্স— এটাই আমার ভালো থাকার মূলমন্ত্র।
 দূরত্ব প্রিয়জনের সঙ্গে সম্পর্কে দূরত্ব আনে — এই মিথ তুমি ভাঙলে কী করে?
 পুরোপুরি ভাঙতে পেরেছি কি? তা আমার প্রিয়মানুষরাই বলতে পারবেন। তবে এর জন্য আমাকে সবসময় লড়াই করে যেতে হচ্ছে। ইন্ডাস্ট্রির অনেক মানুষ, আমার বেশ কিছু আত্মীয়-স্বজন, আমি যাদের বিশ্বাস করতাম এমন অনেক বন্ধু এই দূরত্বের সুযোগ নিয়ে আমাদের সম্পর্কে ভাঙন ধরানোর চেষ্টা করেছে। সম্পর্কে ভাঙন ধরেছে— এ কথাও সর্বসমক্ষে প্রচার করেছে। আজও করে চলেছে। তাদের বিরুদ্ধেই আমার সংগ্রাম চলছে, চলবে।
 মেয়ে তো বেশ বড় হয়ে গিয়েছে। আমার ফোনটা রিসিভ করেছিল, খুব গল্প করল...
 (আবার খুশির মেজাজে ফিরে) গজু আমার খুব বুঝদার মেয়ে। ক্লাস টু’তে ভর্তি হয়েছে সিঙ্গাপুরের স্কুলে। ওদের স্কুলের একটা অনুষ্ঠানের জন্য নাচের রিহার্সাল চলছে। ওদের প্রিন্সিপাল ম্যাম আমাকে দায়িত্ব দিয়েছেন সকলকে নাচ শেখানোর। রোজ স্কুলে যাচ্ছি মেয়ের সঙ্গে। খুব মজা হচ্ছে।
 সিঙ্গাপুরেও তো তোমার অনেক বন্ধু হয়ে গিয়েছে?
 হ্যাঁ। আমি বুঝেছি এরাই আমার আসল বন্ধু। আমাদের ফ্যামিলি বন্ডিংকে দৃঢ় করেছে এরাই। আমি যখন এখানে থাকি না তখন ওরাই আমার ছেলেমেয়ের মনিটরিং করে। আমাকে প্রতিদিন ফোন করে বলে চিন্তা না করতে।
 আজ সঞ্জয় কোনও স্পেশাল বার্থ ডে পার্টি থ্রো করছে নাকি?
 (খুব খুশি মাখানো গলায়) গজু বলেছে বুঝি? হতেও পারে। হলে সব জানাব। এখন রাখি তাহলে।
09th  November, 2019
জড়োয়া গয়না পুরাতন প্রসঙ্গ 

জড়োয়া গয়না ছিল আভিজাত্য, বনেদিয়ানার প্রতীক। পরিবারের অর্থ কৌলীন্য ঠিকরে পড়ত জড়োয়া গয়নার দামি পাথরের দ্যুতিতে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

28th  March, 2020
বসন্ত সাজে 

বসন্ত মানেই ফুরফুরে মেজাজ। তাই রঙিন সাজে সেজে উঠতে মন চায়। এমন দিনে কেমন হবে প্রসাধন পরামর্শ দিচ্ছেন মেকআপ এক্সপার্ট গৌরী বোস।   বিশদ

21st  March, 2020
বসন্ত এসে গেছে 

করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে যখন বক্ষ দুরু দুরু, তখন কি আর বসন্ত মনে দোলা দেয়? তবু বসন্ত সম্ভারে তো চোখ রাখতেই হয়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

21st  March, 2020
বসন্ত বাহার

বসন্ত মানেই রঙবাহারি শাড়ির আয়োজন। সঙ্গে সঙ্গত দিতে চাই অভিনব অলঙ্কার। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

14th  March, 2020
চরিত্র যেমন, সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে উইন্ডোজ প্রযোজিত ছবি ব্রহ্মা জানেন গোপন কম্মটি। অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত প্রথম ছবির স্টাইলিংয়ের দায়িত্বে আছেন ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

07th  March, 2020
লাগল যে দোল

এসে গেল দোল। রঙিন হওয়ার দিনের সাজকথায় সোমা লাহিড়ী। বিশদ

07th  March, 2020
চরিত্র যেমন সাজ তেমন

নিজের লেখা কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ নিয়ে পরিচালক ইন্দ্রাশিস আচার্যের পার্সেল ছবিটি ১৩ মার্চ মুক্তি পাবে। ছবিটি বিভিন্ন ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যালে সাড়া জাগিয়েছে। এই ছবির স্টাইলিংয়ের দায়িত্বে রয়েছেন অবর্ণা রায়। খবরে চৈতালি দত্ত।  বিশদ

29th  February, 2020
ঝলমলে ফ্যাশন সন্ধ্যা 

সম্প্রতি পার্ক হোটেলে একটি অন্যরকম ফ্যাশন শো হয়ে গেল। কালার কসমেটিকস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালালেন মেকআপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। দেখে এসে বর্ণনায় চৈতালি দত্ত।  
বিশদ

29th  February, 2020
শ্রদ্ধা 

দুম করে চলে গেলেন সনৎদা। আর কখনও মোবাইল স্ক্রিনে জ্বলজ্বল করে উঠবে না তাঁর নাম। আর কখনও ফোটোশ্যুটের আগের রাতে কেউ ফোন করে জিজ্ঞেস করবেন না— ‘কাল আমরা কী কী শ্যুট করছি? এবারের থিম কী? কীভাবে কোনটা শ্যুট করলে ভালো হবে কিছু ভেবেছ?’ ভাবনার ভার পুরোটাই নিয়ে নিতেন মানুষটা।  
বিশদ

29th  February, 2020
ফ্যাশনে ফ্রিল 

ফ্যাশনে নতুন সংযোজন ফ্রিল। গত বছর থেকেই শাড়ি, কামিজ, লেহেঙ্গা সেজে উঠছে ফ্রিলের বাহারি প্রয়োগে। আজ তাই চারূপমার বিষয় ‘ফ্রিল’। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  February, 2020
হীরের গয়না পরতে খুব ভালোবাসি: পায়েল সরকার

কড়াপাক ছবিতে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের গয়না পরেছেন পায়েল। তাঁর সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।  বিশদ

22nd  February, 2020
ল্যাকমের উষ্ণ পাঁচ দিন

বসন্তের উষ্ণতার ছোঁয়া প্রকৃতির আনাচেকানাচে। আগামী গ্রীষ্মে নিজেকে কীভাবে আরও উষ্ণ করে তুলবেন তারই সন্ধান দিল ল্যাকমে ফ্যাশন উইক সামার-রিসর্ট ২০২০-র আসর। ডিজাইনাররা হাজির হয়েছিলেন তাঁদের সেরা সম্ভার নিয়ে মুম্বইয়ের জিও গার্ডেনে। পাঁচ দিন ব্যাপী ফ্যাশন উৎসবে হাজির ছিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

22nd  February, 2020
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আর্থিক সঙ্কট চললেও মাসের ১ তারিখের মধ্যে সকলের বেতন হয়েছে। ৩৫ লক্ষ ১০ হাজার ২০০ জনকে দু’মাসের সামাজিক সুরক্ষা পেনশন দেওয়া ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাইস মিলগুলিতে যাতে স্বাভাবিক কাজকর্ম শুরু হয়, তার জন্য রাজ্য সরকার কয়েকদিন আগে প্রায় ১০ হাজার মাস্ক ও স্যানিটাইজার দেওয়ায় পরিস্থিতির উন্নতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের মোকাবিলা করতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা দিল ভারতীয় ক্যারাটে সংস্থা। ...

বিএনএ, বারাকপুর ও বারাসত: এখনও দরিদ্র মানুষের খাদ্যের জোগান দিচ্ছে পুলিস ও প্রশাসন। পাশাপাশি পথ কুকুরদেরও খাবার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। লকডাউনের মধ্যে এই ছবিটা উত্তর ২৪ পরগনার প্রায় সর্বত্রই দেখা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: শ্রীঅরবিন্দ পণ্ডিচেরি পৌঁছালেন
১৯৩৩: ক্রিকেটার বাপু নাদকার্নির জন্ম
১৯৪৯: অভিনেত্রী পারভিন ববির জন্ম
১৯৭১ – বিশিষ্ট আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ তথা সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা যোগেশচন্দ্র ঘোষের মৃত্যু।
১৯৭৫: বিল গেটস এবং পল অ্যালেন প্রতিষ্ঠা করলেন মাইক্রোসফট
১৯৭৯: ফাঁসি হল পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর
২০০৪: অভিনেতা সুখেন দাসের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, (চৈত্র শুক্লপক্ষ) একাদশী ৪২/৩১ রাত্রি ১০/৩০। অশ্লেষা ২৯/৫ অপঃ ৫/৮। সূ উ ৫/৩০/১২, অ ৫/৪৯/১২, অমৃতযোগ দিবা ৯/৩৮ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/৯ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩৭ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/৫৭ মধ্যে। বারবেলা ৭/২ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৭ মধ্যে পুনঃ ৪/২ গতে উদয়াবধি।
২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, একাদশী ৩০/৩৮/১৬ সন্ধ্যা ৫/৪৭/৫। অশ্লেষা ১৭/৫৯/৪৯ দিবা ১২/৪৩/৪৩। সূ উ ৫/৩১/৪৭, অ ৫/৪৯/৪২। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/৪/১ মধ্যে ও ৪/১৭/২৭ গতে ৫/৪৯/৪২ মধ্যে।
১০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৬২ জনের

03-04-2020 - 10:04:00 PM

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৪,৫৮৫ জন করোনায় আক্রান্ত হলেন, মৃত ৭৬৬ 

03-04-2020 - 09:38:59 PM

ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৪,৪৫০ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মৃত ৬৮৪ 

03-04-2020 - 09:37:41 PM

মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯০ 

03-04-2020 - 09:09:26 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮৯১, মৃত ৮২: পিটিআই 

03-04-2020 - 08:43:18 PM

গত ২৪ ঘণ্টায় দেশে ৪৭৮ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে: স্বাস্থ্যমন্ত্রক 

03-04-2020 - 08:40:54 PM