Bartaman Patrika
চারুপমা
 

গ্রেসফুলি বয়স
বাড়লে ক্ষতি কী?

 জন্মদিনের রাতে সিঙ্গাপুর থেকে সাক্ষাৎকার দিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা বলেছেন সোমা লাহিড়ী।

ঋতুপর্ণা, তুমি এখনও জানো না আজ তোমার সবথেকে কাছের মানুষটি সিঙ্গাপুরের ঝলমলে পাঁচতারা হোটেলে তোমার জন্মদিন সেলিব্রেট করার জন্য একটা পার্টির আয়োজন করেছেন গোপনে। তোমাকে সারপ্রাইজ দেবে বলে কেউ কিচ্ছুটি জানায়নি। এমনকী তোমার পুচকে মেয়েটাও মাকে চমকে দেবে বলে চুপিচুপি বাবা আর দাদার সঙ্গে অনেকরকম প্ল্যান করেছে। ৭ নভেম্বর তোমাকে জন্মদিনের শুভেচ্ছা জানাব আর একটা ইন্টারভিউ নেব বলে যখন হোয়াটস অ্যাপ কল করেছিলাম তখন তোমার কন্যাই ফোনটা ধরেছিল। তার থেকেই এই গোপন তথ্য পেয়েছি। তাকে কথা দিয়েছিলাম ন’তারিখের আগে কাউকে জানাব না। দ্যাখো কথা রেখেছি রিশোনা। আজ জমজমাট পার্টি হোক। প্রিয়জনদের নিয়ে খুব আনন্দ করো এই শুভ কামনা রইল।

 এবার জন্মদিনটা সিঙ্গাপুরে কাটল। কেমন হল সেলিব্রেশন?
 গত দু’তিন বছর ধরেই জন্মদিনটায় সিঙ্গাপুরে থাকছি। এখন এখানেই তো আমার আসল সংসার। সঞ্জয় তো কাজের সুবাদে অনেকদিনই সিঙ্গাপুরবাসী। কিন্তু এখন আমার ছেলে মেয়েও এখানে থাকে। ওদের বাবার ইচ্ছে এখানেই ওরা পড়াশোনা করুক। কলকাতায় থাকলে আমি তো সেভাবে ওদের সময় দিতে পারি না। বরং এখানে এলে ওদের সঙ্গে অনেকটা সময় মজা করে কাটাতে পারি। এইসময় ওদের স্কুলে তো ছুটি থাকে না। সঞ্জয়ও ব্যস্ত। তাই নিজের জন্মদিন তো বটেই সঞ্জয়ের জন্মদিন, বাচ্চাদের জন্মদিন, ম্যারেজ অ্যানিভার্সারি প্রত্যেকটা অকেশনে চলে আসি সিঙ্গাপুরে। সেইভাবেই পুরো বছরের প্ল্যান করে সিঙ্গাপুরের টিকিট বুক করে রাখে সঞ্জয়।
 কেক কাটা হল?
 ছ’তারিখে আমার এখানকার বন্ধুরা আমাদেরকে সপরিবারে নেমন্তন্ন করেছিল। ওখানেই কেক কাটা হয়েছে রাত বারোটায়। খুব হই-হুল্লোড় হয়েছে। বাচ্চারাও মজা করেছে। সঞ্জয় আমাকে কেক খাইয়েছে। ছবি তুলেছে ছেলে।
 আর সাত তারিখে জন্মদিনের দিন কী করলে?
 সিঙ্গাপুরে আমার অনেক শুভানুধ্যায়ী বন্ধু আছে, জানো তো। ওরা দুপুরে আমাকে নেমন্তন্ন করেছিল। প্রচুর খাওয়া দাওয়া আর গল্পগুজব হল। সন্ধেবেলা এখানকার শ্রীরামকৃষ্ণ মিশনে গিয়েছিলাম। ঠাকুরের সামনে বসে থাকলে মনটা যেন শান্ত নিস্তরঙ্গ হয়ে যায়। বাড়ি ফিরতেই ছেলে নিজের হাতে তৈরি খুব সুন্দর একটা বার্থ ডে কার্ড দিল। মেয়ে একটা টেডি বিয়ার এনে বলল তোমার জন্য কিনে এনেছি বাবার সঙ্গে গিয়ে। মনটা ভরে গেল। চোখে জল এসে গিয়েছিল আনন্দে।
 আর সঞ্জয় কী দিলেন?
 সঞ্জয় তো সবসময় সারপ্রাইজ দিতে ভালোবাসে। এখনও কিছু দেয়নি। তবে বাবা আর ছেলেমেয়ে মিলে যা গুজুর গুজুর করছে আমি সিওর কোনও বিশেষ প্ল্যান আছে। (হাসি) মনে হচ্ছে স্পেশাল সেলিব্রেশন উইথ স্পেশাল গিফট।
 শুনলাম মাঝে মাত্র একটা দিনের জন্য কলকাতায় এসেছিলে। ছবির প্রমোশন আর জরুরি মিটিং সেরে রাত একটায় বাড়ি ফিরে ভোর চারটের ফ্লাইট ধরেছ সিঙ্গাপুরের। এতো ছোটাছুটি-ক্লান্তি আসে না?
 (খুব হাসতে হাসতে) নাহ্। বলতে পারো ক্লান্তিটা অ্যাজেন্ডার মধ্যে রাখি না। ব্যস্ত থাকতে খুব ভালোবাসি। মনে হয় এটা আমার স্বভাব হয়ে গিয়েছে। আর তাড়াতাড়ি কাজ শেষ করে নিজের ছেলেমেয়ে স্বামীর কাছে ফেরার আনন্দই অন্যরকম। আমি তো মানুষ। অভিনেত্রী হয়েছি বলে আমার অনুভব আমার এক্সপ্রেশন আমার ভালো লাগা মন্দ লাগা তো অতিমানবীয় হয়ে যেতে পারে না। অন্তত আমার ক্ষেত্রে তা হয়নি। স্টারডাম আমার অন্তরের অনুভূতিকে কখনও দাবিয়ে রাখতে পারেনি।
 এই যে স্টারডম বললে, বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির ‘টলি-কুইন’ ঋতুপর্ণা সেনগুপ্ত— এটা তোমার কাছের মানুষরা কীভাবে নিয়েছেন?
 সঞ্জয় সবসময় আমাকে বুস্টআপ করার চেষ্টা করেছে। ও এবং আমার শ্বাশুড়ি মায়ের সাপোর্ট না পেলে আমি এতদূর পৌঁছতে পারতাম না। তবে আমারও কিছু দোষ আছে। আমি কাজের নেশায় এতটাই বুঁদ হয়ে যাই যে অনেক সময় পরিবারের কথা, প্রিয়জনদের দেখভালের কথা, তাদের আদর আবদারের কথা ভুলে যাই। তাই মান অভিমান চলতেই থাকে আমাদের। কখনও ছেলে অভিমান করে, কখনও সঞ্জয় ভুল বোঝে, কখনও মেয়ে আমাকে কাছে না পেয়ে কান্নাকাটি করে। দেখে মায়ের (শাশুড়ি) মনেও কষ্ট হয়। সম্বিত ফিরলে আমিও কষ্ট পাই। তবে শেষমেশ আমি আমার পরিবারের কাছেই ফিরে যাই। বুঝতে পারি ওরা আমাকে ভালোবাসে বলেই তো কাছে পেতে চায়।
 যে কোনও পরিস্থিতিতে দেখেছি তোমার মুখের হাসি অটুট থাকে। মাথা এত ঠান্ডা রাখো কী করে? ধ্যান, প্রাণায়াম করো?
 (হাসতে হাসতে) ধ্যান প্রাণায়াম করার সময় কই? তবে রোজ সকালে (যখনই উঠি না কেন) উঠে ভগবানের কাছে দশমিনিট প্রার্থনা করি। এই দশটা মিনিট আর কিছু ভাবি না। আমি সম্পূর্ণভাবে পজেটিভ মনের মানুষ। কোনও কিছু হবে না বা করা যাবে নাতে বিশ্বাস করি না। একটা উইল পাওয়ার যেন সবসময় আমাকে টেনে নিয়ে যায়। আর হাসিমুখে তো থাকতেই হবে। আমার কাজই যে সকলকে আনন্দ দেওয়া।
 রূপচর্চার সময় পাও?
 নাহ্, তাও পাই না। ওই বেসিক যেটুকু না করলে নয়, ততটুকুই। যেমন রাতে মেকআপ তুলে মুখ ধুয়ে নাইট ক্রিম লাগাই। মাঝে মধ্যে বেসন, মধু আর দুধ মিশিয়ে মুখে কুড়ি মিনিট লাগিয়ে রাখি। চুলে মাঝে মাঝে অয়েল মাসাজ করি। ব্যাস ওইটুকুই। কোনওরকম আর্টিফিশিয়াল থেরাপিতে বিশ্বাসী নয়। গ্রেসফুলি বয়স বাড়লে ক্ষতি কী?
 কিন্তু বয়স তো তোমার বাড়ছে না। ধরে রেখেছো কী করে?
 (হো হো করে হেসে) আমি খুব নিয়ম মেনে কোনও কিছু করি না বটে, তবে আমার কয়েকটা প্লাস পয়েন্ট আছে। আমি মদ সিগারেট খাই না। চা কফিও পরিমিত খাই। কড়া ডায়েট চার্ট ফলো না করলেও পরিমাণে কম খাই। প্রচুর ফল আর জল খাই। কখনও মেজাজ হারাই না। যে কোনও ক্ষেত্রে চ্যালেঞ্জ নিতে ভালো লাগে। আর পেসেন্স, পেসেন্স, অ্যান্ড পেসেন্স— এটাই আমার ভালো থাকার মূলমন্ত্র।
 দূরত্ব প্রিয়জনের সঙ্গে সম্পর্কে দূরত্ব আনে — এই মিথ তুমি ভাঙলে কী করে?
 পুরোপুরি ভাঙতে পেরেছি কি? তা আমার প্রিয়মানুষরাই বলতে পারবেন। তবে এর জন্য আমাকে সবসময় লড়াই করে যেতে হচ্ছে। ইন্ডাস্ট্রির অনেক মানুষ, আমার বেশ কিছু আত্মীয়-স্বজন, আমি যাদের বিশ্বাস করতাম এমন অনেক বন্ধু এই দূরত্বের সুযোগ নিয়ে আমাদের সম্পর্কে ভাঙন ধরানোর চেষ্টা করেছে। সম্পর্কে ভাঙন ধরেছে— এ কথাও সর্বসমক্ষে প্রচার করেছে। আজও করে চলেছে। তাদের বিরুদ্ধেই আমার সংগ্রাম চলছে, চলবে।
 মেয়ে তো বেশ বড় হয়ে গিয়েছে। আমার ফোনটা রিসিভ করেছিল, খুব গল্প করল...
 (আবার খুশির মেজাজে ফিরে) গজু আমার খুব বুঝদার মেয়ে। ক্লাস টু’তে ভর্তি হয়েছে সিঙ্গাপুরের স্কুলে। ওদের স্কুলের একটা অনুষ্ঠানের জন্য নাচের রিহার্সাল চলছে। ওদের প্রিন্সিপাল ম্যাম আমাকে দায়িত্ব দিয়েছেন সকলকে নাচ শেখানোর। রোজ স্কুলে যাচ্ছি মেয়ের সঙ্গে। খুব মজা হচ্ছে।
 সিঙ্গাপুরেও তো তোমার অনেক বন্ধু হয়ে গিয়েছে?
 হ্যাঁ। আমি বুঝেছি এরাই আমার আসল বন্ধু। আমাদের ফ্যামিলি বন্ডিংকে দৃঢ় করেছে এরাই। আমি যখন এখানে থাকি না তখন ওরাই আমার ছেলেমেয়ের মনিটরিং করে। আমাকে প্রতিদিন ফোন করে বলে চিন্তা না করতে।
 আজ সঞ্জয় কোনও স্পেশাল বার্থ ডে পার্টি থ্রো করছে নাকি?
 (খুব খুশি মাখানো গলায়) গজু বলেছে বুঝি? হতেও পারে। হলে সব জানাব। এখন রাখি তাহলে।
09th  November, 2019
হীরের গয়না পরতে খুব ভালোবাসি: পায়েল সরকার

কড়াপাক ছবিতে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের গয়না পরেছেন পায়েল। তাঁর সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।  বিশদ

ল্যাকমের উষ্ণ পাঁচ দিন

বসন্তের উষ্ণতার ছোঁয়া প্রকৃতির আনাচেকানাচে। আগামী গ্রীষ্মে নিজেকে কীভাবে আরও উষ্ণ করে তুলবেন তারই সন্ধান দিল ল্যাকমে ফ্যাশন উইক সামার-রিসর্ট ২০২০-র আসর। ডিজাইনাররা হাজির হয়েছিলেন তাঁদের সেরা সম্ভার নিয়ে মুম্বইয়ের জিও গার্ডেনে। পাঁচ দিন ব্যাপী ফ্যাশন উৎসবে হাজির ছিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
ইউভ ঐতিহ্য ও আধুনিকতার মিলন 

জে ডবলু ম্যারিয়টে ঝলমলে ফ্যাশন শো। আত্মপ্রকাশ করল নুসরতের ফ্যাশন ব্র্যান্ড।  বিশদ

01st  February, 2020
স্টাইলে থাকুন শীত শেষে 

এখনও হাওয়ায় শীতের আমেজ। ভারী শীত পোশাক না লাগলেও হালকা একটা জ্যাকেট পরলে বা স্টোল জড়িয়ে নিলে ভালো লাগে। স্টাইলিশ জ্যাকেট ও স্টোলের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

01st  February, 2020
আজ সরস্বতী-সাজ 

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের এই শুভ সূচনা লগ্নে কেমন হবে সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

25th  January, 2020
বিয়ের কনের সাজবদল 

বাঙালি কনের ঐতিহ্য বজায় রেখে অথচ একঘেয়ে সাজ থেকে বেরিয়ে নতুন রকমের সাজে কনেকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ আর্টিস্ট রুবি বিশ্বাস। লিখেছেন পাপিয়া মণ্ডল। 
বিশদ

18th  January, 2020
বেনারসির সাতকাহন 

সারা বছর জিনস টিশার্ট আর কুর্তি কামিজে দৌড়ঝাঁপ করা মেয়েটি বিয়ের ক’টা দিন কনে বউটি। বিয়ে আর বউভাতের রিসেপশনের সন্ধেতে কন্যে যেন রাজকন্যে। ট্র্যাডিশনাল বাঙালি কনের সাজের মাধুর্যে অভিভূত বিশ্ব। তাই গয়নায়, বেনারসিতে, মেকআপে আমরা ধরে রাখতে চাই বাঙালি ঐতিহ্য, বাঙালি ঘরানা। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী। 
বিশদ

18th  January, 2020
পার্টির মধ্যমণি 

শীতের সান্ধ্য পার্টি হোক বা বিয়ের রিসেপশন, কেমন সাজে হয়ে উঠবেন অনন্যা জানালেন সোমা লাহিড়ী।  বিশদ

11th  January, 2020
স্টাইলে সাজুন উইন্টারে 

শীতকাল মানেই জমাটি পার্টি, পিকনিক, আবছা রোদ গায়ে মেখে ইতিউতি ঘুরে বেড়ানো। এমন খুশির দিনে পোশাক হওয়া চাই স্টাইলিশ, চমকদার, রঙে রঙে রঙিন। সঙ্গে মেকআপ, হেয়ারস্টাইল ও অ্যাকসেসরিজও হওয়া চাই মানানসই। পথ দেখালেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  January, 2020
নিউ ইয়ারে ইংলিশ স্টাইল 

নিউ ইয়ার’স ইভের পার্টিতে একটু সাহেবি কেতা চাই-ই। জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

28th  December, 2019
 কচিদের ক্রিসমাস

ক্রিসমাস মানেই সান্টা ক্লজ আর উপহারের ঝুলি। ক্রিসমাস মানেই শীত রোদ গায়ে মেখে হুটোপাটি। ক্রিসমাস মানেই হইহই। ক্রিসমাস মানেই পিকনিক, কমলালেবু আর কেক। আর ক্রিসমাস মানেই জাঁকালো শীত আর ফ্যাশনদার সোয়েটার। রঙিন গরমজামা গায়ে চড়িয়ে ছুটির মেজাজে এদিক সেদিক ঘোরাঘুরি। ক্রিসমাসের এই ঘোরাঘুরি কিন্তু ফ্যাশনদার শীত পোশাক ছাড়া অসম্পূর্ণ। বিশদ

21st  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে বিস্ময়করভাবে ভারতের প্রথম একাদশে জায়গা হয়নি ঋদ্ধিমান সাহার। বাংলার উইকেটরক্ষক-ব্যাটসম্যানটির বাদ পড়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ...

বাংলা নিউজ এজেন্সি: দুই দিনাজপুরে ধুমধাম করে পালিত হল শিবরাত্রি। এদিন উত্তর ও দক্ষিণ দিনাজপুরের একাধিক মন্দিরে সকাল থেকেই ভক্তদের ভিড় উপচে পড়ে।   ...

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ...

বেজিং, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): করোনা ভাইরাসে চীনে ফের বাড়ল মৃতের সংখ্যা। নতুন করে ১১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। তাঁদের মধ্যে বেশিরভাগই রোগবিধ্বস্ত হুবেই প্রদেশের বাসিন্দা। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২ হাজার ২৩৬। এছাড়া আক্রান্তের সংখ্যাও এক লাফে বেড়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুলকার দুর্ঘটনা: লড়াই শেষ, মৃত্যু ঋষভের 
এক সপ্তাহের দীর্ঘ লড়াই শেষ। মৃত্যুর কোলে ঢলে পড়ল পোলবায় ...বিশদ

08:33:23 AM

রাম মন্দিরের উচ্চতা বাড়াতে বদলাতে পারে পুরনো নকশা 
অযোধ্যায় রাম মন্দির কেমন হবে, তার নকশা প্রায় ৩০ বছর ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম১৯০৬: অভিনেতা পাহাড়ি ...বিশদ

08:16:44 AM

আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: বিবাহ যোগ আছে। মিথুন: কর্মরতদের সময়টা ...বিশদ

08:04:13 AM

বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু উত্তরপাড়ার বাসিন্দার 
ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ...বিশদ

21-02-2020 - 05:55:29 PM

এবার অভিষেক বচ্চনের সঙ্গে ছোট পর্দার রাণী রাসমণি
ছোট পর্দার রাণী রাসমণি দিতিপ্রিয়া বলিউডের ছবিতে অভিনয় করছেন। অভিষেক ...বিশদ

21-02-2020 - 03:17:30 PM