Bartaman Patrika
চারুপমা
 

গ্রেসফুলি বয়স
বাড়লে ক্ষতি কী?

 জন্মদিনের রাতে সিঙ্গাপুর থেকে সাক্ষাৎকার দিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা বলেছেন সোমা লাহিড়ী।

ঋতুপর্ণা, তুমি এখনও জানো না আজ তোমার সবথেকে কাছের মানুষটি সিঙ্গাপুরের ঝলমলে পাঁচতারা হোটেলে তোমার জন্মদিন সেলিব্রেট করার জন্য একটা পার্টির আয়োজন করেছেন গোপনে। তোমাকে সারপ্রাইজ দেবে বলে কেউ কিচ্ছুটি জানায়নি। এমনকী তোমার পুচকে মেয়েটাও মাকে চমকে দেবে বলে চুপিচুপি বাবা আর দাদার সঙ্গে অনেকরকম প্ল্যান করেছে। ৭ নভেম্বর তোমাকে জন্মদিনের শুভেচ্ছা জানাব আর একটা ইন্টারভিউ নেব বলে যখন হোয়াটস অ্যাপ কল করেছিলাম তখন তোমার কন্যাই ফোনটা ধরেছিল। তার থেকেই এই গোপন তথ্য পেয়েছি। তাকে কথা দিয়েছিলাম ন’তারিখের আগে কাউকে জানাব না। দ্যাখো কথা রেখেছি রিশোনা। আজ জমজমাট পার্টি হোক। প্রিয়জনদের নিয়ে খুব আনন্দ করো এই শুভ কামনা রইল।

 এবার জন্মদিনটা সিঙ্গাপুরে কাটল। কেমন হল সেলিব্রেশন?
 গত দু’তিন বছর ধরেই জন্মদিনটায় সিঙ্গাপুরে থাকছি। এখন এখানেই তো আমার আসল সংসার। সঞ্জয় তো কাজের সুবাদে অনেকদিনই সিঙ্গাপুরবাসী। কিন্তু এখন আমার ছেলে মেয়েও এখানে থাকে। ওদের বাবার ইচ্ছে এখানেই ওরা পড়াশোনা করুক। কলকাতায় থাকলে আমি তো সেভাবে ওদের সময় দিতে পারি না। বরং এখানে এলে ওদের সঙ্গে অনেকটা সময় মজা করে কাটাতে পারি। এইসময় ওদের স্কুলে তো ছুটি থাকে না। সঞ্জয়ও ব্যস্ত। তাই নিজের জন্মদিন তো বটেই সঞ্জয়ের জন্মদিন, বাচ্চাদের জন্মদিন, ম্যারেজ অ্যানিভার্সারি প্রত্যেকটা অকেশনে চলে আসি সিঙ্গাপুরে। সেইভাবেই পুরো বছরের প্ল্যান করে সিঙ্গাপুরের টিকিট বুক করে রাখে সঞ্জয়।
 কেক কাটা হল?
 ছ’তারিখে আমার এখানকার বন্ধুরা আমাদেরকে সপরিবারে নেমন্তন্ন করেছিল। ওখানেই কেক কাটা হয়েছে রাত বারোটায়। খুব হই-হুল্লোড় হয়েছে। বাচ্চারাও মজা করেছে। সঞ্জয় আমাকে কেক খাইয়েছে। ছবি তুলেছে ছেলে।
 আর সাত তারিখে জন্মদিনের দিন কী করলে?
 সিঙ্গাপুরে আমার অনেক শুভানুধ্যায়ী বন্ধু আছে, জানো তো। ওরা দুপুরে আমাকে নেমন্তন্ন করেছিল। প্রচুর খাওয়া দাওয়া আর গল্পগুজব হল। সন্ধেবেলা এখানকার শ্রীরামকৃষ্ণ মিশনে গিয়েছিলাম। ঠাকুরের সামনে বসে থাকলে মনটা যেন শান্ত নিস্তরঙ্গ হয়ে যায়। বাড়ি ফিরতেই ছেলে নিজের হাতে তৈরি খুব সুন্দর একটা বার্থ ডে কার্ড দিল। মেয়ে একটা টেডি বিয়ার এনে বলল তোমার জন্য কিনে এনেছি বাবার সঙ্গে গিয়ে। মনটা ভরে গেল। চোখে জল এসে গিয়েছিল আনন্দে।
 আর সঞ্জয় কী দিলেন?
 সঞ্জয় তো সবসময় সারপ্রাইজ দিতে ভালোবাসে। এখনও কিছু দেয়নি। তবে বাবা আর ছেলেমেয়ে মিলে যা গুজুর গুজুর করছে আমি সিওর কোনও বিশেষ প্ল্যান আছে। (হাসি) মনে হচ্ছে স্পেশাল সেলিব্রেশন উইথ স্পেশাল গিফট।
 শুনলাম মাঝে মাত্র একটা দিনের জন্য কলকাতায় এসেছিলে। ছবির প্রমোশন আর জরুরি মিটিং সেরে রাত একটায় বাড়ি ফিরে ভোর চারটের ফ্লাইট ধরেছ সিঙ্গাপুরের। এতো ছোটাছুটি-ক্লান্তি আসে না?
 (খুব হাসতে হাসতে) নাহ্। বলতে পারো ক্লান্তিটা অ্যাজেন্ডার মধ্যে রাখি না। ব্যস্ত থাকতে খুব ভালোবাসি। মনে হয় এটা আমার স্বভাব হয়ে গিয়েছে। আর তাড়াতাড়ি কাজ শেষ করে নিজের ছেলেমেয়ে স্বামীর কাছে ফেরার আনন্দই অন্যরকম। আমি তো মানুষ। অভিনেত্রী হয়েছি বলে আমার অনুভব আমার এক্সপ্রেশন আমার ভালো লাগা মন্দ লাগা তো অতিমানবীয় হয়ে যেতে পারে না। অন্তত আমার ক্ষেত্রে তা হয়নি। স্টারডাম আমার অন্তরের অনুভূতিকে কখনও দাবিয়ে রাখতে পারেনি।
 এই যে স্টারডম বললে, বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির ‘টলি-কুইন’ ঋতুপর্ণা সেনগুপ্ত— এটা তোমার কাছের মানুষরা কীভাবে নিয়েছেন?
 সঞ্জয় সবসময় আমাকে বুস্টআপ করার চেষ্টা করেছে। ও এবং আমার শ্বাশুড়ি মায়ের সাপোর্ট না পেলে আমি এতদূর পৌঁছতে পারতাম না। তবে আমারও কিছু দোষ আছে। আমি কাজের নেশায় এতটাই বুঁদ হয়ে যাই যে অনেক সময় পরিবারের কথা, প্রিয়জনদের দেখভালের কথা, তাদের আদর আবদারের কথা ভুলে যাই। তাই মান অভিমান চলতেই থাকে আমাদের। কখনও ছেলে অভিমান করে, কখনও সঞ্জয় ভুল বোঝে, কখনও মেয়ে আমাকে কাছে না পেয়ে কান্নাকাটি করে। দেখে মায়ের (শাশুড়ি) মনেও কষ্ট হয়। সম্বিত ফিরলে আমিও কষ্ট পাই। তবে শেষমেশ আমি আমার পরিবারের কাছেই ফিরে যাই। বুঝতে পারি ওরা আমাকে ভালোবাসে বলেই তো কাছে পেতে চায়।
 যে কোনও পরিস্থিতিতে দেখেছি তোমার মুখের হাসি অটুট থাকে। মাথা এত ঠান্ডা রাখো কী করে? ধ্যান, প্রাণায়াম করো?
 (হাসতে হাসতে) ধ্যান প্রাণায়াম করার সময় কই? তবে রোজ সকালে (যখনই উঠি না কেন) উঠে ভগবানের কাছে দশমিনিট প্রার্থনা করি। এই দশটা মিনিট আর কিছু ভাবি না। আমি সম্পূর্ণভাবে পজেটিভ মনের মানুষ। কোনও কিছু হবে না বা করা যাবে নাতে বিশ্বাস করি না। একটা উইল পাওয়ার যেন সবসময় আমাকে টেনে নিয়ে যায়। আর হাসিমুখে তো থাকতেই হবে। আমার কাজই যে সকলকে আনন্দ দেওয়া।
 রূপচর্চার সময় পাও?
 নাহ্, তাও পাই না। ওই বেসিক যেটুকু না করলে নয়, ততটুকুই। যেমন রাতে মেকআপ তুলে মুখ ধুয়ে নাইট ক্রিম লাগাই। মাঝে মধ্যে বেসন, মধু আর দুধ মিশিয়ে মুখে কুড়ি মিনিট লাগিয়ে রাখি। চুলে মাঝে মাঝে অয়েল মাসাজ করি। ব্যাস ওইটুকুই। কোনওরকম আর্টিফিশিয়াল থেরাপিতে বিশ্বাসী নয়। গ্রেসফুলি বয়স বাড়লে ক্ষতি কী?
 কিন্তু বয়স তো তোমার বাড়ছে না। ধরে রেখেছো কী করে?
 (হো হো করে হেসে) আমি খুব নিয়ম মেনে কোনও কিছু করি না বটে, তবে আমার কয়েকটা প্লাস পয়েন্ট আছে। আমি মদ সিগারেট খাই না। চা কফিও পরিমিত খাই। কড়া ডায়েট চার্ট ফলো না করলেও পরিমাণে কম খাই। প্রচুর ফল আর জল খাই। কখনও মেজাজ হারাই না। যে কোনও ক্ষেত্রে চ্যালেঞ্জ নিতে ভালো লাগে। আর পেসেন্স, পেসেন্স, অ্যান্ড পেসেন্স— এটাই আমার ভালো থাকার মূলমন্ত্র।
 দূরত্ব প্রিয়জনের সঙ্গে সম্পর্কে দূরত্ব আনে — এই মিথ তুমি ভাঙলে কী করে?
 পুরোপুরি ভাঙতে পেরেছি কি? তা আমার প্রিয়মানুষরাই বলতে পারবেন। তবে এর জন্য আমাকে সবসময় লড়াই করে যেতে হচ্ছে। ইন্ডাস্ট্রির অনেক মানুষ, আমার বেশ কিছু আত্মীয়-স্বজন, আমি যাদের বিশ্বাস করতাম এমন অনেক বন্ধু এই দূরত্বের সুযোগ নিয়ে আমাদের সম্পর্কে ভাঙন ধরানোর চেষ্টা করেছে। সম্পর্কে ভাঙন ধরেছে— এ কথাও সর্বসমক্ষে প্রচার করেছে। আজও করে চলেছে। তাদের বিরুদ্ধেই আমার সংগ্রাম চলছে, চলবে।
 মেয়ে তো বেশ বড় হয়ে গিয়েছে। আমার ফোনটা রিসিভ করেছিল, খুব গল্প করল...
 (আবার খুশির মেজাজে ফিরে) গজু আমার খুব বুঝদার মেয়ে। ক্লাস টু’তে ভর্তি হয়েছে সিঙ্গাপুরের স্কুলে। ওদের স্কুলের একটা অনুষ্ঠানের জন্য নাচের রিহার্সাল চলছে। ওদের প্রিন্সিপাল ম্যাম আমাকে দায়িত্ব দিয়েছেন সকলকে নাচ শেখানোর। রোজ স্কুলে যাচ্ছি মেয়ের সঙ্গে। খুব মজা হচ্ছে।
 সিঙ্গাপুরেও তো তোমার অনেক বন্ধু হয়ে গিয়েছে?
 হ্যাঁ। আমি বুঝেছি এরাই আমার আসল বন্ধু। আমাদের ফ্যামিলি বন্ডিংকে দৃঢ় করেছে এরাই। আমি যখন এখানে থাকি না তখন ওরাই আমার ছেলেমেয়ের মনিটরিং করে। আমাকে প্রতিদিন ফোন করে বলে চিন্তা না করতে।
 আজ সঞ্জয় কোনও স্পেশাল বার্থ ডে পার্টি থ্রো করছে নাকি?
 (খুব খুশি মাখানো গলায়) গজু বলেছে বুঝি? হতেও পারে। হলে সব জানাব। এখন রাখি তাহলে।
09th  November, 2019
পাঞ্জাবিতে জমে যাক আড্ডা 

সব বয়সের সবার প্রিয় পাঞ্জাবি। ঠিক আড্ডার মতোই বাঙালির পছন্দের পোশাক পাঞ্জাবি। পাঞ্জাবির গল্প বলছেন সোমা লাহিড়ী।  বিশদ

16th  November, 2019
অভিনব ফ্যাশন শো
ন্যাশনাল প্যাজেন্ট ইন্ডিয়া 

একসঙ্গে পা মিলিয়ে সাত পা হাঁটলে বন্ধুত্বের অঙ্গীকার করতে হয়। মাত্র সাত পা নয় ওঁরা একসঙ্গে পা মিলিয়ে অনেক পা হাঁটলেন আর হাঁটতে হাঁটতে এই বার্তাই পৌঁছে দিলেন সমাজের কাছে, যে ওঁদের বন্ধুত্বের দাবি নারী, পুরুষ, রূপান্তকরকামী নির্বিশেষে মানবতার সঙ্গে। ওঁরা তাই লিঙ্গভেদ মানেন না, শুধু আস্থা রাখেন ‘মানুষ’ শব্দটার ওপর।  
বিশদ

09th  November, 2019
হলুদ দিয়ে রূপটান

নিয়মিত নিজের যত্ন নেওয়া থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরার। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব। আবার সবার পক্ষে সম্ভব হয় না নানারকম বিউটি প্রোডাক্টস কিনে সময় নিয়ে রূপচর্চা করার। বিশদ

09th  November, 2019
বিকিকিনির হাটে তারকারা 

ফ্যাশনের বিকিকিনির হাটে বলিউড তারকারা এখন পসরা সাজিয়ে বসেছেন। এই তালিকায় বলিউডের প্রথম সারির অনেক অভিনেতা-অভিনেত্রী রয়েছেন। তাঁদের নিজস্ব ব্র্যান্ডের পোশাক, প্রসাধন সামগ্রী, অ্যাকসেসরিজ পাওয়া যায় অনলাইনে অথবা শপিং মলে। এইসব তারকাদের ভিন্ন ধরনের কর্মযোগের ইতিকথা তুলে ধরলেন দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

02nd  November, 2019
 দীপালিকায় জ্বালাও আলো...

 আলোর উৎসবে সাজ হওয়া চাই উজ্জ্বল প্রাণময়। কালীপুজো, দেওয়ালি, ভাইফোঁটা প্রত্যেকটি অনুষ্ঠানেই আলোময় সাজে সাজিয়ে তুলুন নিজেকে, প্রিয়জনকেও। কেমন হবে সেই সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

26th  October, 2019
দীপাবলিতে সুস্থ থাকার টিপস

দীপাবলিতে সাজগোজ, বাজি পোড়ানো তো রয়েইছে। কিন্তু সবকিছুই করতে হবে নিজেকে সুস্থ রেখে। বাজিতে ক্ষতিগ্রস্ত হতে পারে চোখ, শরীরকেও রাখতে হবে তরতাজা। সংকলনে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

26th  October, 2019
ওজন ঝরিয়ে উৎসবে
হয়ে উঠুন মোহময়ী 

সামনেই দীপাবলি। আলোর উৎসব। এই সময় নিজেকেও ঘষেমেজে আলোকোজ্জ্বল করে তোলার একটা ইচ্ছে সবারই থাকে। শরীর থেকে চুঁইয়ে পড়বে ঔজ্জ্বল্য, তবেই না লোকে দু’বার তাকাবে! তার জন্য শরীরকে করে তুলতে হবে নির্মেদ, বাহুল্যবর্জিত। 
বিশদ

19th  October, 2019
আসছে আলোর দিন 

আসছে ধনতেরস। তারপরই দীপাবলি। আলোয় আলোয় ভরে ওঠার দিন। এমন উৎসবে কেমন হবে সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

19th  October, 2019
তাপসী স্টাইলে বিশ্বাসী 

 বলিউডের সাম্রাজ্যের বাইরে থেকে এসেও খুব কম সময়ে নিজের জায়গা তৈরি করে নিয়েছেন তাপসী পান্নু। মুক্তি পেতে চলেছে তাঁর অভিনীত ছবি ‘সান্ড কি আঁখ’। এক খোলামেলা আড্ডায় উঠে এল তাপসীর ফ্যাশন থেকে বাঙালি প্রীতির কথা। বিশদ

12th  October, 2019
বাঙালিবাবুর সাজসজ্জা 

একালের মতো সেকালের বাবুদেরও সাজগোজের সীমা ছিল না। সাধারণত মনে হয় সাজসজ্জা প্রসাধন বুঝি মেয়েদেরই একচেটিয়া ব্যাপার, কিন্তু সাজ প্রসাধনের শৌখিনতা ও বিলাসিতায় পুরুষেরাও পশ্চাদপদ নয়। একালের মতো সেকালেও তার ভুরি ভুরি নজির মেলে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

12th  October, 2019
এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন। 
বিশদ

05th  October, 2019
পুজোয় ঋতু-সাজ 

এবার প্রায় পুরো পুজোটাই প্রবাসে কাটবে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর। কোথায় কবে কেমন হবে তাঁর সাজ জানালেন সোমা লাহিড়ী। 
বিশদ

28th  September, 2019
 দু’জনে প্যান্ডেল হপিং

পুজো মানেই প্যান্ডেলে টই টই। সাজও হওয়া চাই মানানসই। এবার পুজোয় টিনএজ ফ্যাশনের ট্রেন্ড কেমন, জানালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  September, 2019
স্বস্তিকার পাঁচ দিন 

ষষ্ঠী থেকে দশমী শাড়ির সাজই পছন্দ অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। কোন দিন কী শাড়ি পরবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

14th  September, 2019
একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো

16th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

01:23:59 PM