Bartaman Patrika
চারুপমা
 

আসছে আলোর দিন 

আসছে ধনতেরস। তারপরই দীপাবলি। আলোয় আলোয় ভরে ওঠার দিন। এমন উৎসবে কেমন হবে সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী।

হেমন্তের হিমেল হাওয়ায় শীতলতার ছোঁয়া। সন্ধে নামার সময়টা তাই বেশ মনোরম। মন গুনগুন করে ওঠে— ‘এল আঁধার দিন ফুরালো, দীপালিকায় জ্বালাও আলো....’ এমন দীপময় রাতে সাজ হওয়া চাই ঝলমলে। আর হেমন্ত দিনে লাবণ্যময় শাড়ির সাজই আপনাকে করে তুলবে অনন্যা। আজ এমনই পাঁচটি শাড়ি-সাজের বিবরণ রইল আপনাদের জন্য।

বিষ্ণুপুরি সিল্ক প্রিন্ট

শাড়িটি বিষ্ণুপুরি সিল্কে এক্সক্লুসিভ ব্লক প্রিন্ট। ধনতেরাসের শুভলগ্নে ঘরগৃহস্থালির জিনিসপত্র কিনলে সংসারে লক্ষ্মী বিরাজ করেন — এমনটাই বিশ্বাস আমাদের। তাই আমাদের মডেল অভিনেত্রী রুম্পা ঠিক করেছে এই প্রিন্টেড সিল্কটি পরে ধনতেরসের শপিংয়ে বেরবে। শাড়িটি ‘প্রমিতি’জ কালেকশন’ থেকে নেওয়া। ডিজাইনার ছবি বন্দোপাধ্যায় জানালেন, শীত আসার আগে এই হিমেল দিনে সিল্ক তসরের বেশ চাহিদা থাকে। তাই আসন্ন আলোর উৎসবের জন্য সিল্ক তসরকে ব্লক প্রিন্ট, বাটিক, অ্যাসিড পেন্টিং ও নানারকম মিক্স অ্যান্ড ম্যাচে সাজিয়েছেন তিনি।

চেক ফ্রিল হ্যান্ডলুম
শাড়িটি লাল হলুদ কম্বিনেশনে তৈরি ডিজাইনার কালেকশন। টিনএজাররা একটু অন্যরকম গেট আপের শাড়ি পরতে পছন্দ করে। তাই ডিজাইনার আত্রেয়ী তাদের কথা ভেবে তৈরি করেছেন ফ্রিল বর্ডার শাড়ি। চেক মেটিরিয়ালকে একটু অন্যরকমভাবে ব্যবহার করে শাড়ির লুকটাই বদলে দিয়েছেন ডিজাইনার। এমন শাড়ির মোটিফেও নতুনত্ব আছে। চেক বা প্রিন্টেড মেটিরিয়াল দিয়ে অ্যাপ্লিক করা শাড়িগুলো দেখলেই হাত বাড়াবে ইয়াং জেনারেশন। যেমন আমাদের মডেল রানি হাত বাড়িয়েছে ঘুড়ির মোটিফে অ্যাপ্লিক করা ফ্রিল বর্ডার চেক শাড়িটিতে। এটি তার ধনতেরস শপিংয়ের সাজ। শাড়িটি ‘রেনেসাঁ বুটিক’-এর।

হ্যান্ডলুমে জবাফুল
শাড়িটি জরি পাড় আর জমকালো জরি আঁচলের সিল্ক হ্যান্ডলুম। অর্ধেকটা লাল, বাকিটা সাদা। সাদা জমিনে লাল জবার ছবি ফুটিয়েছেন ডিজাইনার শাশ্বতী দাস। তাঁর ‘সোনাঝুরি বুটিক’ এখন কালীপুজোর জন্য জবার সাজে সাজিয়েছে নানাধরনের শাড়িকে। কালীপুজোর দিন সকালে এমন একটি শাড়ি পরে বেরিয়ে পড়তে পারেন বিশেষ অনুষ্ঠানে।

টেম্পল বর্ডার সিল্ক
শাড়িটি লাল কালো কম্বিনেশনে তৈরি। হাতে বোনা নরম শাড়ির কদর এখন খুব। তাই অভিনেত্রী স্বস্তিকা কালীপুজোর রাতের জন্য বেছে নিয়েছেন এই এক্সক্লুসিভ হাতে বোনা শাড়িটি। শাড়িটিতে সংযত জরির ব্যবহার মন কাড়বে সবার। শাড়িটি ‘দেবশ্রী’জ থেকে নেওয়া। ডিজাইনার দেবশ্রী দাস জানালেন, পুজোর সময় থেকেই নানান প্রদেশের তাঁত শিল্পীর হাতে বোনা শাড়ি আনিয়েছেন তিনি। কটন, সিল্ক, তসর, কটন-সিল্ক, সিল্ক-হ্যান্ডলুম, লিনেন, কটন-লিনেন, সিল্ক-লিনেন ইত্যাদি মেটেরিয়ালে এক্সক্লুসিভ ডিজাইনে বোনা শাড়ি আলোর উৎসবকে আরও আলোয় ভরিয়ে দেবে।

জর্জেট বেনারসি
শাড়িটি খুব এলিগ্যান্ট লুকের জর্জেট বেনারসি। অর্ধেকটি কালো জমিনে অলওভার জরির জংলা কারুকাজ। বাকি অর্ধেকটা অফ হোয়াইট বেসে কালো জরি পাড় আঁচল আর জমিতে গ্রে আর জরির ফ্লোরাল মোটিফ। শাড়িটি ‘বেনারসি টেক্সটোরিয়াম’ থেকে নেওয়া। ধনতেরসে এদের শোরুমে উৎসবের বিপুল আয়োজন। তাই এক্সক্লুসিভ শাড়ির স্টকও আসে প্রচুর। এবারের ধনতেরস স্পেশাল শাড়িতে রয়েছে অভিনব ডিজাইনের জর্জেট বেনারসি, চান্দেরি, লিনেন বেনারসি, পিওর কাতান সিল্কে জরির কারুকাজ, বেনারসের জরি তসর আর ফ্যান্সি গর্জিয়াস শাড়ি। রয়েছে দক্ষিণ ভারতের সব প্রদেশের তাঁত, হ্যান্ডলুম ও সিল্ক শাড়ি। বাংলার তাঁত ও ঢাকাই শাড়িরও নতুন নকশা এসেছে ধনতেরস উৎসবে। থাকছে অফার, ডিসকাউন্ট ও উপহারও।

 
19th  October, 2019
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সোমবার গভীর রাতে আরামবাগ শহরের কালীপুরে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে ফেলার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। শাসক দলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই ওই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM