Bartaman Patrika
চারুপমা
 

এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন।

আমার শৈশবের পুজো
শৈশবের পুজো মানেই কলকাতা। আমার বড় হয়ে ওঠা নয়া দিল্লিতে। কিন্তু পুজোর ছুটি মানেই এক ছুটে কলকাতা চলে যাওয়া। তাই শৈশবের স্মৃতি হাতড়ালে কলকাতাকে ঘিরে টুকরো টুকরো নানান কথা ভেসে আসে। কলকাতার একডালিয়াতে আমাদের পৈতৃক ভিটে। আর তার পাশেই খুব ঘটা করে পারিবারিক দুর্গাপুজো হয়। আজও ধুমধাম করে এই পুজো হয়। একডালিয়ার এই পুজোর হোতা ছিলেন আমার দাদু। তাই নিয়ম করে আমরা এই পুজোতে যেতাম। আর সেখানে সকলের প্রচুর আদর, ভালোবাসা পেতাম। তবে সব থেকে মজা লাগত সবাই মিলে একসঙ্গে বসে ভোগ খেতে। আর ফল কাটা, চন্দন বাটা, ফুল বাছা সহ ছোট ছোট নানান কাজে মেতে উঠতাম। আমি ছোট ছিলাম বলে আমাকে ফল কাটতে দেওয়া হতো না। দুর্গাপুজোর সবথেকে মজা ছিল নতুন নতুন জামা পরা। ছোট থেকে আমার বড় হয়ে ওঠা জুড়ে মা দুর্গা। আমি সবসময় মনে করি মা দুর্গাই আমার শক্তি। উনি আমার পাশে সর্বদা আছেন। ছোটবেলায় পুজো মানেই ছিল এক রাশ আনন্দ। তখন এর আধ্যাত্মিক দিকটি উপলব্ধি করার ক্ষমতা আমার ছিল না।
পুজো মানেই নতুন কাপড়
পুজো মানেই নতুন কাপড়ের গন্ধ। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমী নতুন জামা চাই-ই চাই। পুজোর দু’বেলা নতুন জামা পরতাম। সকালে একটা জামা। আবার রাতের পোশাক বদলে যেত। এই পাঁচদিন নিজেকে সেরা দেখানোর সবরকম চেষ্টা করতাম। জানি না আমাকে সেরা লাগত কি না! তবে সকাল থেকে সেজেগুজে ঘুরতে দারুণ লাগত। পরিবার, বন্ধু সকলের সঙ্গে পুজো কাটানোর এক মজাই আলাদা ছিল।
ডায়েট নয়
আমি ডায়েট করতে খুব একটা পছন্দ করি না। তাই ডায়েট সে অর্থে করা হয় না। আর দুর্গাপুজোর সময় কলকাতাতে থাকলে ডায়েটের কোনও প্রশ্নই নেই। আমি পেট পুরে ভোগ খাই। ভোগের খিচুড়ি, বেগুন ভাজা, লাবড়া, মিষ্টি, পায়েস সবকিছু মনের আনন্দে খাই। এই ক’দিন কোনও খাওয়া থেকে কেউ আমাকে আটকাতে পারে না।
এবারের পুজো
এবারের দুর্গাপুজো একটু অন্য হতে চলেছে। এবার অন্য রকমভাবে পুজো কাটানোর পরিকল্পনা করছি। বাবা-মা এখন কলকাতাতে। এই পাঁচদিন তাঁরা কলকাতাতেই কাটাবেন। তবে আমরা তিন বোনের কেউই কলকাতাতে যাব না। তিনজনে মিলে এবারের পুজো মুম্বইতে উদযাপন করব। এবার এমন কিছু করতে চলেছি যা কখনও করিনি। অষ্টমীর দিন অঞ্জলি তো দেবই। আর দশমীতে সিঁদুর খেলব। আমরা তিন বোন এখন বিবাহিত। তাই একসঙ্গে সিঁদুর খেলব। এবছর আমি প্রথমবার সিঁদুর খেলতে চলেছি। যদিও আমার বিয়ের বয়স তিন বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু আজ অবধি কখনও সিঁদুর খেলিনি। সেজন্য আমি খুব এক্সাইটেড।
বিসর্জনের স্মৃতি
দুর্গাপুজোর শেষদিন মানে বিদায়ের সুর। তবুও তার মধ্যে এক অন্য ধারার মজা লুকিয়ে ছিল। আমরা সবাই ট্রাকে করে বিসর্জনে যেতাম। ট্রাকে নানারকম বাদ্যযন্ত্র থাকত। আমরা গান গেয়ে হুল্লোড় করতে করতে যেতাম। প্রতিমার থেকে অস্ত্র নিতাম। আমার দায়িত্ব ছিল মা দুর্গা আর মা লক্ষ্মীর সব সাজসজ্জা খুলে নেওয়ার।
করণ আর পুজো
আমার মনে হয় আমার স্বামী করণ সিং গ্রোভার আগের জন্মে বাঙালি ছিল। ও বাংলা বলতে চেষ্টা করে, বাঙালি খাবার খেতে ভালোবাসে। ওর মধ্যে শিল্পীসত্তা আছে। ও ভাল লিখতে পারে, গান গাইতে পারে। আর মা দুর্গাকে খুব ভালোবাসে। বিয়ের পর প্রথম দুর্গাপুজোতে আমি আর করণ কলকাতায় গিয়েছিলাম। মাত্র একদিন সেখানে ছিলাম। কিন্তু ও দারুণভাবে উপভোগ করেছিল। সন্ধিপুজো দেখেছিল। ‘কসৌটি জিন্দেগি’ ধারাবাহিকে ও ধুনুচি নাচও করেছে যা আমি দেখার অপেক্ষায় আছি। আমি আর করণ দুজনেই আধ্যাত্মিক চেতনায় বিশ্বাসী। মা দুর্গাকে স্মরণ না করে আমি কোনও কাজ করি না। আমার সঙ্গে থাকতে থাকতে করণও তাই করে।
পুজোর বার্তা
সকলকে পুজোর শুভেচ্ছা জানাই। প্রত্যেকে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যেন পুজো উপভোগ করেন।  
05th  October, 2019
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

19th  September, 2020
ভালো লাগছে!
নিজেই বলুন নিজেকে

বয়স আর সৌন্দর্য কি হাত ধরাধরি করে চলে? অনেকেই হয়তো বলবেন, না। তাহলে বয়স হলে সৌন্দর্য কি ধরাছোঁয়ার বাইরেই থাকবে? একেবারেই না। ষাটের উপান্তে এসেও কীভাবে নিজের লাবণ্য থাকবে অটুট, জাতীয় পুরস্কারজয়ী কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট সাবর্ণী দাসের সঙ্গে আলোচনায় অন্বেষা দত্ত।
বিশদ

12th  September, 2020
 বয়স বাড়ে বাড়ুক

 মনের বয়স বাড়তে না দিলে ত্বকের বয়স অনেকটা বেঁধে রাখা যায়, বললেন ত্বক বিশেষজ্ঞ ডা: সুব্রত মালাকার। তাঁর পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

12th  September, 2020
মুগ্ধ করুন বাহারি চুলে 

নামেই উৎসব। সে মরশুমেও এবার স্বস্তি নেই। আতঙ্ক পিছু ছাড়ছে না। তবু কেশসজ্জা ছাড়া আর কত দিন চলে? বাহারি চুলের কেতায় মুগ্ধ করুন নিজেকে, সঙ্গে বাকিদেরও। হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব এবং প্রিসিলা কর্নারের সঙ্গে কথা বলেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

05th  September, 2020
যত্নে রাখুন ঠোঁট 

মাস্কে ঢাকা পড়ছে বলে যত্ন নেবেন না ঠোঁটের? তাই কি হয়? কীভাবে যত্ন নেবেন ঠোঁট, আপার লিপ ও চিনের?  জানাচ্ছেন বিউটি এক্সপার্ট ঐশ্বর্য বিশ্বাস। 
বিশদ

05th  September, 2020
ত্বকের যত্নে
ঘরোয়া ফেস প্যাক 

বাড়িতে আছেন বলে ত্বকের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না। নিয়মমাফিক ত্বকের সঠিক যত্ন না নিলে তা রুক্ষ হয়ে যাবে। তাই ঘরোয়া প্যাক দিয়েই ত্বকের পরিচর্যা বা ফেসিয়াল করুন, জানালেন বিউটি থেরাপিস্ট এবং স্কিন এক্সপার্ট শাহনাজ হুসেন। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

05th  September, 2020
সুরক্ষা ব্যান্ডানার ফাঁসেই 

এক টুকরো কাপড়। আর তাতেই সুরক্ষাবলয় নিশ্চিত। পোশাকি নাম ব্যান্ডানা। ডাকনাম স্কার্ফ। করোনা আতঙ্কে একদিন জানা গেল, চুলেও আটকে থাকতে পারে ভাইরাস। সেদিন থেকেই মাথা ঢাকতে স্কার্ফকে আঁকড়ে ধরলেন ফ্যাশন সচেতনরা।
বিশদ

29th  August, 2020
রয়্যাল বেঙ্গল টাইগার রহস্যজামদানিতে 

অসম্ভবকে সম্ভব করেছেন ডিজাইনার দেবযানী রায়চৌধুরী। তাঁর আঁকা নকশায় তাঁতশিল্পীরা বাংলার তাঁতের জমিনে ফুটিয়ে তুলছেন বাঘ, জেব্রা, জিরাফ, চড়ুই, এমনকী আইসক্রিম ললিপপের মতো মজাদার মোটিফ। তাঁর কাজ দেখে লিখেছেন সোমা লাহিড়ী।
 
বিশদ

29th  August, 2020
হাতে ইউনিকর্ন ভালো লাগে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন
মুমতাজ সরকার
বিশদ

22nd  August, 2020
আরও ডিজাইন করানোর ইচ্ছে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন অর্জুন চক্রবর্তী।
বিশদ

22nd  August, 2020
ভেবে নিন সব দিক 

ট্যাটু যতই মন ভোলাক, সেটার কিছু ক্ষতিকর দিকও রয়েছে। সেদিকেও রাখতে হবে খেয়াল। পরামর্শ দিলেন প্রফেসর ডাঃ সঞ্জয় ঘোষ।  
বিশদ

22nd  August, 2020
ট্যাটুর টানে 

ট্যাটু বা বডি আর্ট এখন আর নতুন কোনও ব্যাপার নয়। তাই বলে ট্যাটু করানোর আগ্রহ বা উৎসাহ কমে গিয়েছে, এমনটা একেবারেই নয়। ট্যাটু করানোর ভালো-মন্দ দিকগুলো নিয়ে আলোচনায় অন্বেষা দত্ত। 
বিশদ

22nd  August, 2020
খাদির বুনটে মুক্তির উড়ান

খাদি মানেই সাবেকি নকশা আর গতানুগতিক ডিজাইন নয়। যুগের সঙ্গে তাল মিলিয়ে খাদির নকশায় এসেছে বিবর্তনের ছোঁয়া। তেমনই বক্তব্য খাদির ডিজাইনার ঐশী গুপ্তর। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। বিশদ

15th  August, 2020
 প্রসাধনে খাদি

আমাদের ত্বক ও চুলের যত্নে প্রাকৃতিক সামগ্রীর ব্যবহার বহু আগে থেকেই চলে আসছে। সত্যি বলতে কী, সেই সময় মানুষ কেমিক্যাল কসমেটিক্স কী, তা জানতেন না। আবিষ্কারও হয়নি এসব কিছু। তাই নিজেকে পরিষ্কার রাখতে, নিজেকে সাজিয়ে তুলতে তাঁরা ভেষজ উপাদানেই ভরসা রাখতেন।
বিশদ

15th  August, 2020
একনজরে
লন্ডন: করোনা রুখতে কঠোর জরিমানার পথে হাঁটতে চলেছে ব্রিটেন। সেল্ফ আইসোলেশনে না থাকলে করোনা আক্রান্তকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে বলে শনিবার ঘোষণা করেছে বরিস জনসন সরকার।  ...

নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...

রোম: ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন রাফায়েল নাদাল। তবে ফাইনালে উঠেছেন নোভাক জকোভিচ। এর আগে রোমের এই টুর্নামেন্টে ন’বার চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ তারকা নাদাল।   ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে বহুতল ভেঙে মৃত ১০ 
মহারাষ্ট্রের থানেতে বহুতল ভেঙে কমপক্ষে ১০ জনের মৃত্যু হল। এখনও ...বিশদ

09:15:34 AM

নজরুল তীর্থের ওপেন এয়ার থিয়েটার খুলছে 
স্থানীয় বাসিন্দাদের জন্য সুখবর দিচ্ছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি। লকডাউন ...বিশদ

09:15:00 AM

কলেজে ভর্তির সময়সীমা বৃদ্ধি পেয়ে ৩০ অক্টোবর 
কলেজগুলিতে স্নাতকস্তরে ভর্তির সময়সীমা বৃদ্ধি করল রাজ্য সরকার। রবিবার শিক্ষামন্ত্রী ...বিশদ

09:08:05 AM

আজ আইপিএল-এ
 

আইপিএল-এ আজ মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ...বিশদ

09:06:59 AM

কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস 
ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। সর্তকতা জারি হয়েছে রাজ্যজুড়ে। কলকাতাতেও মঙ্গলবার ...বিশদ

08:58:46 AM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

08:47:39 AM