Bartaman Patrika
চারুপমা
 

এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন।

আমার শৈশবের পুজো
শৈশবের পুজো মানেই কলকাতা। আমার বড় হয়ে ওঠা নয়া দিল্লিতে। কিন্তু পুজোর ছুটি মানেই এক ছুটে কলকাতা চলে যাওয়া। তাই শৈশবের স্মৃতি হাতড়ালে কলকাতাকে ঘিরে টুকরো টুকরো নানান কথা ভেসে আসে। কলকাতার একডালিয়াতে আমাদের পৈতৃক ভিটে। আর তার পাশেই খুব ঘটা করে পারিবারিক দুর্গাপুজো হয়। আজও ধুমধাম করে এই পুজো হয়। একডালিয়ার এই পুজোর হোতা ছিলেন আমার দাদু। তাই নিয়ম করে আমরা এই পুজোতে যেতাম। আর সেখানে সকলের প্রচুর আদর, ভালোবাসা পেতাম। তবে সব থেকে মজা লাগত সবাই মিলে একসঙ্গে বসে ভোগ খেতে। আর ফল কাটা, চন্দন বাটা, ফুল বাছা সহ ছোট ছোট নানান কাজে মেতে উঠতাম। আমি ছোট ছিলাম বলে আমাকে ফল কাটতে দেওয়া হতো না। দুর্গাপুজোর সবথেকে মজা ছিল নতুন নতুন জামা পরা। ছোট থেকে আমার বড় হয়ে ওঠা জুড়ে মা দুর্গা। আমি সবসময় মনে করি মা দুর্গাই আমার শক্তি। উনি আমার পাশে সর্বদা আছেন। ছোটবেলায় পুজো মানেই ছিল এক রাশ আনন্দ। তখন এর আধ্যাত্মিক দিকটি উপলব্ধি করার ক্ষমতা আমার ছিল না।
পুজো মানেই নতুন কাপড়
পুজো মানেই নতুন কাপড়ের গন্ধ। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমী নতুন জামা চাই-ই চাই। পুজোর দু’বেলা নতুন জামা পরতাম। সকালে একটা জামা। আবার রাতের পোশাক বদলে যেত। এই পাঁচদিন নিজেকে সেরা দেখানোর সবরকম চেষ্টা করতাম। জানি না আমাকে সেরা লাগত কি না! তবে সকাল থেকে সেজেগুজে ঘুরতে দারুণ লাগত। পরিবার, বন্ধু সকলের সঙ্গে পুজো কাটানোর এক মজাই আলাদা ছিল।
ডায়েট নয়
আমি ডায়েট করতে খুব একটা পছন্দ করি না। তাই ডায়েট সে অর্থে করা হয় না। আর দুর্গাপুজোর সময় কলকাতাতে থাকলে ডায়েটের কোনও প্রশ্নই নেই। আমি পেট পুরে ভোগ খাই। ভোগের খিচুড়ি, বেগুন ভাজা, লাবড়া, মিষ্টি, পায়েস সবকিছু মনের আনন্দে খাই। এই ক’দিন কোনও খাওয়া থেকে কেউ আমাকে আটকাতে পারে না।
এবারের পুজো
এবারের দুর্গাপুজো একটু অন্য হতে চলেছে। এবার অন্য রকমভাবে পুজো কাটানোর পরিকল্পনা করছি। বাবা-মা এখন কলকাতাতে। এই পাঁচদিন তাঁরা কলকাতাতেই কাটাবেন। তবে আমরা তিন বোনের কেউই কলকাতাতে যাব না। তিনজনে মিলে এবারের পুজো মুম্বইতে উদযাপন করব। এবার এমন কিছু করতে চলেছি যা কখনও করিনি। অষ্টমীর দিন অঞ্জলি তো দেবই। আর দশমীতে সিঁদুর খেলব। আমরা তিন বোন এখন বিবাহিত। তাই একসঙ্গে সিঁদুর খেলব। এবছর আমি প্রথমবার সিঁদুর খেলতে চলেছি। যদিও আমার বিয়ের বয়স তিন বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু আজ অবধি কখনও সিঁদুর খেলিনি। সেজন্য আমি খুব এক্সাইটেড।
বিসর্জনের স্মৃতি
দুর্গাপুজোর শেষদিন মানে বিদায়ের সুর। তবুও তার মধ্যে এক অন্য ধারার মজা লুকিয়ে ছিল। আমরা সবাই ট্রাকে করে বিসর্জনে যেতাম। ট্রাকে নানারকম বাদ্যযন্ত্র থাকত। আমরা গান গেয়ে হুল্লোড় করতে করতে যেতাম। প্রতিমার থেকে অস্ত্র নিতাম। আমার দায়িত্ব ছিল মা দুর্গা আর মা লক্ষ্মীর সব সাজসজ্জা খুলে নেওয়ার।
করণ আর পুজো
আমার মনে হয় আমার স্বামী করণ সিং গ্রোভার আগের জন্মে বাঙালি ছিল। ও বাংলা বলতে চেষ্টা করে, বাঙালি খাবার খেতে ভালোবাসে। ওর মধ্যে শিল্পীসত্তা আছে। ও ভাল লিখতে পারে, গান গাইতে পারে। আর মা দুর্গাকে খুব ভালোবাসে। বিয়ের পর প্রথম দুর্গাপুজোতে আমি আর করণ কলকাতায় গিয়েছিলাম। মাত্র একদিন সেখানে ছিলাম। কিন্তু ও দারুণভাবে উপভোগ করেছিল। সন্ধিপুজো দেখেছিল। ‘কসৌটি জিন্দেগি’ ধারাবাহিকে ও ধুনুচি নাচও করেছে যা আমি দেখার অপেক্ষায় আছি। আমি আর করণ দুজনেই আধ্যাত্মিক চেতনায় বিশ্বাসী। মা দুর্গাকে স্মরণ না করে আমি কোনও কাজ করি না। আমার সঙ্গে থাকতে থাকতে করণও তাই করে।
পুজোর বার্তা
সকলকে পুজোর শুভেচ্ছা জানাই। প্রত্যেকে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যেন পুজো উপভোগ করেন।  
05th  October, 2019
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
এখন সাজে চাই স্বাস্থ্য সচেতনতা 

এমন পরামর্শই দিলেন উডল্যান্ডস হসপিটালের ডিরেক্টর সিইও ডা: রূপালি বসু। কথা বলেছেন সোমা লাহিড়ী। বিশদ

06th  June, 2020
 ভুরুর ধনুক বাঁকা

ধনুকের ছিলার মতো টান টান ভুরু মুখে আনে কমনীয় ব্যক্তিত্ব। পার্লার বন্ধ। তাই ভ্রুয়ের দফারফা। আনওয়ান্টেড হেয়ারে মুখের দিকে তাকানো যাচ্ছে না। লকডাউন শেষে পার্লার খুললেও যেতে ভয় পাচ্ছেন অনেকেই। তাহলে নিজেকে প্রেজেন্টেবল রাখার উপায় কী? পরামর্শ দিলেন সেলিব্রিটি এস্থেটিশিয়ান মেক আপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক - রজত। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  May, 2020
মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

23rd  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ৬ জুলাই থেকে শুরু হতে চলা ‘প্রফেশনাল আয়ুর্বেদাচার্য’ বা বিএএমএস পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।   ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...

সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: যত দিন গড়াচ্ছে অশোকনগর শহরে ততই দাপট বাড়াচ্ছে করোনা। শুক্রবার রাতে করোনা-আক্রান্ত এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৬ জন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

04-07-2020 - 09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

04-07-2020 - 09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

04-07-2020 - 09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

04-07-2020 - 08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

04-07-2020 - 08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

04-07-2020 - 07:25:52 PM