Bartaman Patrika
চারুপমা
 

এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন।

আমার শৈশবের পুজো
শৈশবের পুজো মানেই কলকাতা। আমার বড় হয়ে ওঠা নয়া দিল্লিতে। কিন্তু পুজোর ছুটি মানেই এক ছুটে কলকাতা চলে যাওয়া। তাই শৈশবের স্মৃতি হাতড়ালে কলকাতাকে ঘিরে টুকরো টুকরো নানান কথা ভেসে আসে। কলকাতার একডালিয়াতে আমাদের পৈতৃক ভিটে। আর তার পাশেই খুব ঘটা করে পারিবারিক দুর্গাপুজো হয়। আজও ধুমধাম করে এই পুজো হয়। একডালিয়ার এই পুজোর হোতা ছিলেন আমার দাদু। তাই নিয়ম করে আমরা এই পুজোতে যেতাম। আর সেখানে সকলের প্রচুর আদর, ভালোবাসা পেতাম। তবে সব থেকে মজা লাগত সবাই মিলে একসঙ্গে বসে ভোগ খেতে। আর ফল কাটা, চন্দন বাটা, ফুল বাছা সহ ছোট ছোট নানান কাজে মেতে উঠতাম। আমি ছোট ছিলাম বলে আমাকে ফল কাটতে দেওয়া হতো না। দুর্গাপুজোর সবথেকে মজা ছিল নতুন নতুন জামা পরা। ছোট থেকে আমার বড় হয়ে ওঠা জুড়ে মা দুর্গা। আমি সবসময় মনে করি মা দুর্গাই আমার শক্তি। উনি আমার পাশে সর্বদা আছেন। ছোটবেলায় পুজো মানেই ছিল এক রাশ আনন্দ। তখন এর আধ্যাত্মিক দিকটি উপলব্ধি করার ক্ষমতা আমার ছিল না।
পুজো মানেই নতুন কাপড়
পুজো মানেই নতুন কাপড়ের গন্ধ। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমী নতুন জামা চাই-ই চাই। পুজোর দু’বেলা নতুন জামা পরতাম। সকালে একটা জামা। আবার রাতের পোশাক বদলে যেত। এই পাঁচদিন নিজেকে সেরা দেখানোর সবরকম চেষ্টা করতাম। জানি না আমাকে সেরা লাগত কি না! তবে সকাল থেকে সেজেগুজে ঘুরতে দারুণ লাগত। পরিবার, বন্ধু সকলের সঙ্গে পুজো কাটানোর এক মজাই আলাদা ছিল।
ডায়েট নয়
আমি ডায়েট করতে খুব একটা পছন্দ করি না। তাই ডায়েট সে অর্থে করা হয় না। আর দুর্গাপুজোর সময় কলকাতাতে থাকলে ডায়েটের কোনও প্রশ্নই নেই। আমি পেট পুরে ভোগ খাই। ভোগের খিচুড়ি, বেগুন ভাজা, লাবড়া, মিষ্টি, পায়েস সবকিছু মনের আনন্দে খাই। এই ক’দিন কোনও খাওয়া থেকে কেউ আমাকে আটকাতে পারে না।
এবারের পুজো
এবারের দুর্গাপুজো একটু অন্য হতে চলেছে। এবার অন্য রকমভাবে পুজো কাটানোর পরিকল্পনা করছি। বাবা-মা এখন কলকাতাতে। এই পাঁচদিন তাঁরা কলকাতাতেই কাটাবেন। তবে আমরা তিন বোনের কেউই কলকাতাতে যাব না। তিনজনে মিলে এবারের পুজো মুম্বইতে উদযাপন করব। এবার এমন কিছু করতে চলেছি যা কখনও করিনি। অষ্টমীর দিন অঞ্জলি তো দেবই। আর দশমীতে সিঁদুর খেলব। আমরা তিন বোন এখন বিবাহিত। তাই একসঙ্গে সিঁদুর খেলব। এবছর আমি প্রথমবার সিঁদুর খেলতে চলেছি। যদিও আমার বিয়ের বয়স তিন বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু আজ অবধি কখনও সিঁদুর খেলিনি। সেজন্য আমি খুব এক্সাইটেড।
বিসর্জনের স্মৃতি
দুর্গাপুজোর শেষদিন মানে বিদায়ের সুর। তবুও তার মধ্যে এক অন্য ধারার মজা লুকিয়ে ছিল। আমরা সবাই ট্রাকে করে বিসর্জনে যেতাম। ট্রাকে নানারকম বাদ্যযন্ত্র থাকত। আমরা গান গেয়ে হুল্লোড় করতে করতে যেতাম। প্রতিমার থেকে অস্ত্র নিতাম। আমার দায়িত্ব ছিল মা দুর্গা আর মা লক্ষ্মীর সব সাজসজ্জা খুলে নেওয়ার।
করণ আর পুজো
আমার মনে হয় আমার স্বামী করণ সিং গ্রোভার আগের জন্মে বাঙালি ছিল। ও বাংলা বলতে চেষ্টা করে, বাঙালি খাবার খেতে ভালোবাসে। ওর মধ্যে শিল্পীসত্তা আছে। ও ভাল লিখতে পারে, গান গাইতে পারে। আর মা দুর্গাকে খুব ভালোবাসে। বিয়ের পর প্রথম দুর্গাপুজোতে আমি আর করণ কলকাতায় গিয়েছিলাম। মাত্র একদিন সেখানে ছিলাম। কিন্তু ও দারুণভাবে উপভোগ করেছিল। সন্ধিপুজো দেখেছিল। ‘কসৌটি জিন্দেগি’ ধারাবাহিকে ও ধুনুচি নাচও করেছে যা আমি দেখার অপেক্ষায় আছি। আমি আর করণ দুজনেই আধ্যাত্মিক চেতনায় বিশ্বাসী। মা দুর্গাকে স্মরণ না করে আমি কোনও কাজ করি না। আমার সঙ্গে থাকতে থাকতে করণও তাই করে।
পুজোর বার্তা
সকলকে পুজোর শুভেচ্ছা জানাই। প্রত্যেকে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যেন পুজো উপভোগ করেন।  
05th  October, 2019
ধুতিতে কাঁথার কাজ 

পুজো উপলক্ষে ‘সেরিনিটি বাই সৈকত’ এনেছে ধুতিতে কাঁথার কাজ। বিশেষত্ব রয়েছে ধুতির মেটিরিয়াল নির্বাচনেও। এখানে শাড়ির থান কেটে তাতে প্রিন্ট করে ধুতি বানানো হয় না। ধুতি তৈরি হয় ধুতির থানেই; তাতে তারপর প্রিন্ট বা কাঁথা কাজ করা হয়। ধাক্কা পাড়ের উপর কাঁথা কাজের ধুতি দেখতে লাগে অসাধারণ, আভিজাত্যই আলাদা। আর ফ্যাব্রিক হিসেবে সুতির ওপরে ভরসা রাখেন ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  October, 2020
প্যাটার্ন ওয়েস্টার্ন, প্রিন্ট এথনিক 

পুজো ফ্যাশনে ডিজাইনার ইপ্সিতা ঘোষের সংযোজন ফিউশন ড্রেসেস আর আনইউজুয়াল কাটের কুর্তি। পুজোর ট্রেন্ড নিয়ে কথা হচ্ছিল ইপ্সিতার সঙ্গে। উনি বললেন, ‘ইয়াং জেনারেশন থেকে মিডল এজেড, প্রত্যেকেই এখন ডেলিওয়্যার হিসেবে একটু অন্যরকম পোশাক চান। এবার পুজোটা যেহেতু অন্যান্যবারের মতো নয়, তাই প্রত্যেকেই চাইছেন অ্যাফর্ডেবল রেঞ্জে সবসময় পরার মতো পোশাক।  
বিশদ

17th  October, 2020
ট্রেন্ডে সিঙ্গল কালার 

ডিজাইনার অভিষেক রায় জানালেন, এবার শরতে কনট্রাস্টের চাহিদা কম, সিঙ্গল কালার, মনোক্রোম্যাটিক কালার শেডের ট্রেন্ড রয়েছে। তাই অন্য সময় হলে হয়তো মুমতাজের হলুদ লেহেঙ্গার চোলিটা হতো রেড বা ব্ল্যাক বা দোপাট্টায় থাকত কনট্রাস্ট সুতোর কারুকাজ। কিন্তু এবার একই শেডের দিকে ঝুঁকেছেন সবাই। অন্যান্য বছর পুজোর সময় সকলেই একটা দামি ডিজাইনার শাড়ি বা লেহেঙ্গা কেনেন।
বিশদ

17th  October, 2020
ফিউশন তসর আর ডিজিটাল প্রিন্ট 

হ্যান্ডলুম ডেভেলপার ডিজাইনার সোমনাথ মুখোপাধ্যায় বেনারসের তাঁতশিল্পীদের দিয়ে অভিনব কিছু শাড়ি বুনিয়েছেন পুজোর জন্য। তার মধ্যে সব থেকে হিট ফিউশন তসর বেনারসি। তসর একটু স্টিফ বলে অনেকে পরতে চান না অথচ তসরের আভিজাত্য তাঁদের আকর্ষণ করে।  
বিশদ

10th  October, 2020
পোশাকে বাংলার টান 

আধুনিক সমাজে শিল্পকলা ও চিত্রকলায় পুরাতনীকে নতুনরূপে আমরা ফিরে পাই ‘অগ্নিক কলকাতা’র হাত ধরে। ডিজাইনার অগ্নিক ঘোষের অনুপ্রেরণা বাংলার হারিয়ে যাওয়া গল্পকথা, শিল্প, রীতি ও রেওয়াজ। বাংলার  সূচিশিল্প, চিত্রশিল্প ও মৃৎশিল্পকে তিনি তুলে ধরেন তাঁর তৈরি আধুনিক পোশাক ও গয়নার মাধ্যমে।  
বিশদ

10th  October, 2020
অন্দরমহলের ছবি শাড়িতে 

দাদা সন্দীপ সাহা আর আর বোন গৌরী সাহার ব্র্যান্ড ‘নক্স’। ওঁরা শিল্পের অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন টেক্সটাইলকে। শাড়ির অলঙ্করণের জন্য পেন্টিংকে ব্যবহার করেন নতুনভাবে।  
বিশদ

10th  October, 2020
মায়ের গয়না এবার পোশাকে 

পরমা ঘোষ তাঁর পুজো স্পেশাল কালেকশনে নিয়ে এসেছেন ঠাকুরের গয়নার কারুকাজ। বিখ্যাত বাড়ির পুজোগুলোয় প্রতিমাকে যে ধরনের গয়না পরানো হয়, তার থেকেই অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন তিনি। থিম পুজোর দাপটে আজকাল অতীতের ডাকের সাজ কোথাও কোথাও উপেক্ষিত। তাই শোভাবাজার, পাথুরিয়াঘাটা স্ট্রিট বা লাহাবাড়ির পুজো অথবা বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারে প্রতিমার ডাকের সাজ মনে রেখে মায়ের ডাকের
বিশদ

03rd  October, 2020
শাড়িতে মহাভারত 

শুভা ডিজাইন স্টুডিওর যে কোনও পোশাকই তৈরি হয় অরগ্যানিক কটন থেকে। ডিজাইনার শুভা মিত্র এবং তাঁর সঙ্গী পুনম মল্লিক সেই কটনে ব্যবহার করেন হার্বাল প্রিন্ট। তাঁদের শাড়িতে খুঁজে পাবেন একটা গল্প।  
বিশদ

03rd  October, 2020
সাধারণে অসাধারণ 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। ‘চারূপমা’-র পাতায় শুরু হল তারই খোঁজ।  
বিশদ

03rd  October, 2020
অরগ্যাঞ্জায় ফ্রিলের জাদু 

ডিজাইনার সোমা ভট্টাচার্য তাঁর পুজো কালেকশনকে সাজিয়েছেন ফ্রিল আর জরি এমব্রয়ডারির জাদুতে। দুধসাদা অরগ্যাঞ্জায় শুধু ফ্রিলের বর্ডার বসিয়ে তৈরি শাড়িটি খুব স্টাইলিশ। সঙ্গে ফুলস্লিভ ডিজাইনার ব্লাউজ পরলে বেশ অন্যরকম লুক আসবে। 
বিশদ

03rd  October, 2020
পাশ্চাত্যের সঙ্গে প্রাচ্যের মিশেল 

মনের খেয়ালে পোশাক সাজান ডিজাইনার ঋকছন্দা ভদ্র। উত্তরবঙ্গের কন্যা বছর চারেক আগে কলকাতায় এসেছিলেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়তে। পড়তে পড়তেই হাতেকলমে কাজ শুরু। টলিউডের অনেক ছবিতেই পোশাক ডিজাইন করেছেন। শাড়ি, লেহেঙ্গা, কামিজ, কুর্তির পাশাপাশি একটু পাশ্চাত্য ঘেঁষা পোশাক তৈরি করতে ভালোবাসেন ঋকছন্দা। 
বিশদ

03rd  October, 2020
গয়নায় তারবাদ্য

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই।  বিশদ

26th  September, 2020
রংবেরঙের পাথর
দিয়ে অলংকার

 অনেক ছোটবেলায় মাকে তিনি দেখেছিলেন নানারকম পুঁতি দিয়ে মালা গাঁথতে। তারপর মা যে কবে তাঁর জীবনের অনুপ্রেরণা হয়ে উঠলেন নিজেই তা বুঝতে পারেননি দূর্বা বাগচী। তবে সুদূর নৈহাটির মফস্‌সল শহরে বসেই নিজের ভাবনাকে সাজিয়ে মনের মতো গয়না বানানো তাঁর নেশায় পরিণত হয়।
বিশদ

26th  September, 2020
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

19th  September, 2020
একনজরে
বিধাননগর কমিশনারেট এলাকা থেকে সাট্টার ঠেক নির্মূল করতে হবে। দিনমজুর থেকে শুরু করে স্কুল-কলেজের পড়ুয়া, সাধারণ মানুষ এই খেলায় আকৃষ্ট হচ্ছে। অনেকেই রাতারাতি বড়লোক হওয়ার লক্ষ্যে সাট্টায় জড়িয়ে পড়ছে। এই ব্যাধিকে খতম করতে হবে। একারণে বিধাননগরের পুলিস কমিশনারকেই উদ্যোগ নিতে ...

সংবাদদাতা, কাঁথি: করোনা রোগ প্রতিরোধে ভেষজের ব্যবহারের উপরে বিশেষভাবে জোর দিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দীঘায় অবস্থিত হার্বাল গার্ডেন বা ভেষজ উদ্যানের প্রসারের জন্য নানা পরিকল্পনা ...

করোনার জেরে ছেদ পড়ল প্রায় দেড়শো বছরের পুরনো ট্র্যাডিশনে। উত্তর দিনাজপুর জেলার চোপড়ায় এবার জহরা মেলা হচ্ছে না। জেলার দীর্ঘদিনের পুরনো মেলাগুলির মধ্যে অন্যতম চোপড়ার এই মেলাটি।  ...

করোনা সংক্রমণের গোড়া থেকে ‘কাস্টমার’ নেই। পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। তাই চরম আর্থিক সঙ্কটে পড়েছেন সোনাগাছির যৌনকর্মীরা। সম্প্রতি তাঁদের নিয়ে করা একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, অনটন মেটাতে ৮৯ শতাংশ কর্মী ধার করে অন্ন জোটাচ্ছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৭- শিশু সাহিত্যিক সুকুমার রায়ের জন্ম
১৯০১- কবি সুধীন্দ্রনাথ দত্তের জন্ম
১৯০৯- পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার জন্ম
১৯৬০- আর্জেন্তিনার ফুটবলার দিয়েগো মারাদোনার জন্ম
১৯৬২ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ও কোচ কোর্টনি ওয়ালশের জন্ম
১৯৯০- অভিনেতা বিনোদ মেহরার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী ৩০/৬ সন্ধ্যা ৫/৪৬। রেবতী নক্ষত্র ২৩/৩ দিবা ২/৫৭। সূর্যোদয় ৫/৪৩/৪৮, সূর্যাস্ত ৪/৫৬/৫৪। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩২ গতে ১১/২০ মধ্যে। কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৫ মধ্যে।
১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী সন্ধ্যা ৫/২০। রেবতী নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪৫ মধ্যে। বারবেলা ৮/৩৩ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১০ গতে ৯/৪৫ মধ্যে।
১২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুন্দরবনে ফের আক্রমণে মৎসজীবির মৃত্যু
ফের বাঘের আক্রমণে মৃত্যু দক্ষিণ ২৪ পরগনায়। নিহত এক মৎস্যজীবি। ...বিশদ

07:27:58 PM

আইপিএল: টসে জিতে পাঞ্জাবকে প্রথমে ব্যাট করতে পাঠাল রাজস্থান

07:22:44 PM

গ্রিসে ভূমিকম্প, মাত্রা ৭ 

07:20:25 PM

আইএসএল সেভনের ক্রীড়াসূচি ঘোষিত
ঢাকে কাঠি পড়ে গেল আইএসএল-এর। ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ক্রীড়াসূচি ...বিশদ

05:41:18 PM

সুকুমার হাঁসদার দেহ সৎকারকে ঘিরে ঝাড়গ্রামে ব্যাপক গোলমাল
ঝাড়গ্রাম থানার জারালাটা গ্রামে নিজের জমিতে বিধানসভার ডেপুটি স্পিকার তথা ...বিশদ

04:14:00 PM

লুধিয়ানায় গ্রেপ্তার ২ জন শ্যুটার 
বিজেপি নেতা মণীশ শুক্লা খুনের ঘটনায় লুধিয়ানা থেকে গ্রেপ্তার করা ...বিশদ

03:57:27 PM