Bartaman Patrika
চারুপমা
 

এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন।

আমার শৈশবের পুজো
শৈশবের পুজো মানেই কলকাতা। আমার বড় হয়ে ওঠা নয়া দিল্লিতে। কিন্তু পুজোর ছুটি মানেই এক ছুটে কলকাতা চলে যাওয়া। তাই শৈশবের স্মৃতি হাতড়ালে কলকাতাকে ঘিরে টুকরো টুকরো নানান কথা ভেসে আসে। কলকাতার একডালিয়াতে আমাদের পৈতৃক ভিটে। আর তার পাশেই খুব ঘটা করে পারিবারিক দুর্গাপুজো হয়। আজও ধুমধাম করে এই পুজো হয়। একডালিয়ার এই পুজোর হোতা ছিলেন আমার দাদু। তাই নিয়ম করে আমরা এই পুজোতে যেতাম। আর সেখানে সকলের প্রচুর আদর, ভালোবাসা পেতাম। তবে সব থেকে মজা লাগত সবাই মিলে একসঙ্গে বসে ভোগ খেতে। আর ফল কাটা, চন্দন বাটা, ফুল বাছা সহ ছোট ছোট নানান কাজে মেতে উঠতাম। আমি ছোট ছিলাম বলে আমাকে ফল কাটতে দেওয়া হতো না। দুর্গাপুজোর সবথেকে মজা ছিল নতুন নতুন জামা পরা। ছোট থেকে আমার বড় হয়ে ওঠা জুড়ে মা দুর্গা। আমি সবসময় মনে করি মা দুর্গাই আমার শক্তি। উনি আমার পাশে সর্বদা আছেন। ছোটবেলায় পুজো মানেই ছিল এক রাশ আনন্দ। তখন এর আধ্যাত্মিক দিকটি উপলব্ধি করার ক্ষমতা আমার ছিল না।
পুজো মানেই নতুন কাপড়
পুজো মানেই নতুন কাপড়ের গন্ধ। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমী নতুন জামা চাই-ই চাই। পুজোর দু’বেলা নতুন জামা পরতাম। সকালে একটা জামা। আবার রাতের পোশাক বদলে যেত। এই পাঁচদিন নিজেকে সেরা দেখানোর সবরকম চেষ্টা করতাম। জানি না আমাকে সেরা লাগত কি না! তবে সকাল থেকে সেজেগুজে ঘুরতে দারুণ লাগত। পরিবার, বন্ধু সকলের সঙ্গে পুজো কাটানোর এক মজাই আলাদা ছিল।
ডায়েট নয়
আমি ডায়েট করতে খুব একটা পছন্দ করি না। তাই ডায়েট সে অর্থে করা হয় না। আর দুর্গাপুজোর সময় কলকাতাতে থাকলে ডায়েটের কোনও প্রশ্নই নেই। আমি পেট পুরে ভোগ খাই। ভোগের খিচুড়ি, বেগুন ভাজা, লাবড়া, মিষ্টি, পায়েস সবকিছু মনের আনন্দে খাই। এই ক’দিন কোনও খাওয়া থেকে কেউ আমাকে আটকাতে পারে না।
এবারের পুজো
এবারের দুর্গাপুজো একটু অন্য হতে চলেছে। এবার অন্য রকমভাবে পুজো কাটানোর পরিকল্পনা করছি। বাবা-মা এখন কলকাতাতে। এই পাঁচদিন তাঁরা কলকাতাতেই কাটাবেন। তবে আমরা তিন বোনের কেউই কলকাতাতে যাব না। তিনজনে মিলে এবারের পুজো মুম্বইতে উদযাপন করব। এবার এমন কিছু করতে চলেছি যা কখনও করিনি। অষ্টমীর দিন অঞ্জলি তো দেবই। আর দশমীতে সিঁদুর খেলব। আমরা তিন বোন এখন বিবাহিত। তাই একসঙ্গে সিঁদুর খেলব। এবছর আমি প্রথমবার সিঁদুর খেলতে চলেছি। যদিও আমার বিয়ের বয়স তিন বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু আজ অবধি কখনও সিঁদুর খেলিনি। সেজন্য আমি খুব এক্সাইটেড।
বিসর্জনের স্মৃতি
দুর্গাপুজোর শেষদিন মানে বিদায়ের সুর। তবুও তার মধ্যে এক অন্য ধারার মজা লুকিয়ে ছিল। আমরা সবাই ট্রাকে করে বিসর্জনে যেতাম। ট্রাকে নানারকম বাদ্যযন্ত্র থাকত। আমরা গান গেয়ে হুল্লোড় করতে করতে যেতাম। প্রতিমার থেকে অস্ত্র নিতাম। আমার দায়িত্ব ছিল মা দুর্গা আর মা লক্ষ্মীর সব সাজসজ্জা খুলে নেওয়ার।
করণ আর পুজো
আমার মনে হয় আমার স্বামী করণ সিং গ্রোভার আগের জন্মে বাঙালি ছিল। ও বাংলা বলতে চেষ্টা করে, বাঙালি খাবার খেতে ভালোবাসে। ওর মধ্যে শিল্পীসত্তা আছে। ও ভাল লিখতে পারে, গান গাইতে পারে। আর মা দুর্গাকে খুব ভালোবাসে। বিয়ের পর প্রথম দুর্গাপুজোতে আমি আর করণ কলকাতায় গিয়েছিলাম। মাত্র একদিন সেখানে ছিলাম। কিন্তু ও দারুণভাবে উপভোগ করেছিল। সন্ধিপুজো দেখেছিল। ‘কসৌটি জিন্দেগি’ ধারাবাহিকে ও ধুনুচি নাচও করেছে যা আমি দেখার অপেক্ষায় আছি। আমি আর করণ দুজনেই আধ্যাত্মিক চেতনায় বিশ্বাসী। মা দুর্গাকে স্মরণ না করে আমি কোনও কাজ করি না। আমার সঙ্গে থাকতে থাকতে করণও তাই করে।
পুজোর বার্তা
সকলকে পুজোর শুভেচ্ছা জানাই। প্রত্যেকে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যেন পুজো উপভোগ করেন।  
05th  October, 2019
তুলতুলে ত্বকের যত্ন 

কীভাবে ছোট্ট সোনার কোমল ত্বকের যত্ন নেবেন জানাচ্ছেন অভিজ্ঞ বিউটিশিয়ান অঞ্জলি গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

01st  August, 2020
লাল নীল সবুজের মেলা 

ওরা যেন একঝাঁক সতেজ বাতাস। ওদের পোশাকেও চাই ওদের মতোই উজ্জ্বলতার ছোঁয়া, যা দেখলে নিমেষে মন খারাপেরা উধাও। তবে শুধু রংচঙে নয়, কচিকাঁচাদের জামাকাপড়ের ফ্যাব্রিক, টেক্সচারও দেখে নিতে হবে। শিশুদের পোশাক নিয়ে রাতদিন ভাবেন এবং কাজ করেন, এমন কয়েকজনের সঙ্গে কথা বলে খুদেদের ফ্যাশন ট্রেন্ড জেনে নিলেন অন্বেষা দত্ত। 
বিশদ

01st  August, 2020
বিবির নতুন পৃথিবী

বিবি রাসেল। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনার। খ্যাতি তাঁর জগৎজোড়া। এই প্রথম তিনি পা রাখছেন অনলাইন দুনিয়ায়। আনছেন নিউ নর্মাল পৃথিবীর জন্য নতুন সম্ভার। বাংলাদেশ থেকে হোয়াটসঅ্যাপ কলে সাক্ষাত্কার দিলেন সোমা লাহিড়ীকে। বিশদ

25th  July, 2020
 চুলে রং নিন

গায়ের রং অনুযায়ী একটু বদল আনুন চুলের রঙেও। তাই বলে বিদেশি কায়দায় চুল রং করবেন না যেন। কেমন হবে রঙের ধরন? পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব। বিশদ

25th  July, 2020
ফ্যাশনে ফিরেছে কাফতান

এত দিন ঘরোয়া পরিধেয় হিসেবেই পরিচিতি ছিল কাফতানের। কালের নিয়মে বদলে গিয়েছে তার রূপ। বেড়েছে কদর। কাফতানের রকমফেরের খবর রইল আপনাদের জন্য। বিশদ

25th  July, 2020
নিজের যত্নে হাল্কা সাজ

মাস্ক আর স্যানিটাইজার মাখা জীবনে কি আর কোনও বৈচিত্র থাকবে না? এখন সাজগোজ করে মন ভালো রাখার কোনও উপায়ই কি তাহলে সুরক্ষিত নয়, জানালেন বিশেষজ্ঞরা। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

18th  July, 2020
বর্ষার সাজগোজ 

শহরে বর্ষা মানেই কাদা প্যাচপ্যাচে রাস্তা আর আর্দ্র অাবহাওয়া। এমন দিনে নিজেকে কীভাবে সাজিয়ে তুলবেন? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  July, 2020
ছিল শাড়ি হয়ে গেল গাউন 

সোশ্যাল মিডিয়া আমাদের বদলে দিয়েছে। এখন দামি পছন্দের শাড়িটিও বারবার পরতে মন চায় না। পোশাকটি পরে একবার ছবি পোস্ট মানেই সেটির কথা সবাই জেনে গেল। তাহলে জমে থাকা সেই শাড়ির গতি কী হবে? উপায় বাতলেছেন ডিজাইনার দেবযানী গঙ্গোপাধ্যায়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

18th  July, 2020
দোলাচলে পুজো ফ্যাশন

প্রতি বছর রথের সময় থেকেই পুজোর কাউন্টডাউন শুরু হয়ে যায় চারূপমায়। এ বছর পরিস্থিতি একেবারে আলাদা। এখনও পুরোপুরি প্রস্তুত নন ডিজাইনাররা। তবে কাজ শুরু করেছেন অনেকেই। পুজো ফ্যাশনের খোঁজে সোমা লাহিড়ী।
বিশদ

11th  July, 2020
বিক্রিতে টান,ছক ভাঙা
সাজে মন ডিজাইনারদের

 পোশাক-গয়না নকশার দুনিয়ায় এসেছে বদল। ডিজাইনার থেকে মডেল, কোভিড-সঙ্কট সকলকেই বাধ্য করেছে নতুন পন্থা খুঁজতে। সেইমতোই এগোচ্ছেন কয়েকজন নকশার কারবারি। তারই সুলুকসন্ধানে মনীষা মুখোপাধ্যায়।
বিশদ

11th  July, 2020
যত্নে রাখুন হাত পা

পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার প্রতি এখন আমাদের সজাগ দৃষ্টি। হাত পা সারাক্ষণ সাবানে ধুয়ে তা স্যানিটাইজ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে হাত ও পায়ের যত্ন নিতে পেডিকিওর ও ম্যানিকিওর কতটা জরুরি? পরামর্শ দিলেন বিউটিশিয়ান শেহনাজ হুসেন।
বিশদ

11th  July, 2020
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
একনজরে
ভিসা ও অন্যান্য নথির মেয়াদ ফুরনোয় সৌদি আরবে এখন জেলবন্দি রয়েছেন প্রায় ৪৫০ জন ভারতীয়। তার মধ্যে অনেকেই এই বাংলার আদি বাসিন্দা। ...

অধিনায়ক হিসেবে দল পরিচালনার ক্ষেত্রে অদ্ভুত এক তত্ত্ব মেনে চলেন রোহিত শর্মা। ‘হিটম্যান’ জানিয়েছেন, নেতৃত্বভার কাঁধে থাকলে ড্রেসিং রুমে নিজেকেই সবচেয়ে কম গুরুত্বপূর্ণ সদস্য বলে ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের এক অভিনেতার রহস্যমৃত্যু
সুশান্তের পর আরও এক অভিনেতা। রহস্যমৃত্যু ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা তথা ...বিশদ

01:30:40 PM

মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে পেট্রল ভরে গ্রেপ্তার ১
মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে বাইকে পেট্রল ভরে গ্রেপ্তার হল এক দুষ্কৃতী। ...বিশদ

01:25:39 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন... 
রাজ্যে নতুন করে আরও ২,৮১৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

12:26:35 PM

রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই:আরবিআই
রেপো রেট (৪%)ও রিভার্স রেপো রেট (৩.৩%)অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক ...বিশদ

12:13:21 PM

ট্রাম্পের ভিডিও ডিলিট করল ফেসবুক-ট্যুইটার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ভিডিও পোস্ট তাঁর পেজ থেকে ...বিশদ

12:02:14 PM

শঙ্করপুরে সমুদ্রের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম 
নিম্নচাপ ও প্রবল জলোচ্ছ্বাসে ভেঙে যাচ্ছে শঙ্করপুরের সমুদ্রবাঁধ। জলোচ্ছ্বাসে বাঁধ ...বিশদ

11:49:17 AM