Bartaman Patrika
চারুপমা
 

এবছর প্রথম সিঁদুর খেলবেন বিপাশা
 

কলকাতার মেয়ে বিপাশা বসুর শৈশবের স্মৃতি জুড়ে রয়েছে দুর্গাপুজো। এবারের পুজোটা অবশ্য তাঁর কাছে অন্য মানে নিয়ে হাজির হতে চলেছে। এক শরৎ আড্ডায় এই বলিউড অভিনেত্রী এবারের পুজোয় তাঁর পরিকল্পনার কথা জানালেন।

আমার শৈশবের পুজো
শৈশবের পুজো মানেই কলকাতা। আমার বড় হয়ে ওঠা নয়া দিল্লিতে। কিন্তু পুজোর ছুটি মানেই এক ছুটে কলকাতা চলে যাওয়া। তাই শৈশবের স্মৃতি হাতড়ালে কলকাতাকে ঘিরে টুকরো টুকরো নানান কথা ভেসে আসে। কলকাতার একডালিয়াতে আমাদের পৈতৃক ভিটে। আর তার পাশেই খুব ঘটা করে পারিবারিক দুর্গাপুজো হয়। আজও ধুমধাম করে এই পুজো হয়। একডালিয়ার এই পুজোর হোতা ছিলেন আমার দাদু। তাই নিয়ম করে আমরা এই পুজোতে যেতাম। আর সেখানে সকলের প্রচুর আদর, ভালোবাসা পেতাম। তবে সব থেকে মজা লাগত সবাই মিলে একসঙ্গে বসে ভোগ খেতে। আর ফল কাটা, চন্দন বাটা, ফুল বাছা সহ ছোট ছোট নানান কাজে মেতে উঠতাম। আমি ছোট ছিলাম বলে আমাকে ফল কাটতে দেওয়া হতো না। দুর্গাপুজোর সবথেকে মজা ছিল নতুন নতুন জামা পরা। ছোট থেকে আমার বড় হয়ে ওঠা জুড়ে মা দুর্গা। আমি সবসময় মনে করি মা দুর্গাই আমার শক্তি। উনি আমার পাশে সর্বদা আছেন। ছোটবেলায় পুজো মানেই ছিল এক রাশ আনন্দ। তখন এর আধ্যাত্মিক দিকটি উপলব্ধি করার ক্ষমতা আমার ছিল না।
পুজো মানেই নতুন কাপড়
পুজো মানেই নতুন কাপড়ের গন্ধ। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে দশমী নতুন জামা চাই-ই চাই। পুজোর দু’বেলা নতুন জামা পরতাম। সকালে একটা জামা। আবার রাতের পোশাক বদলে যেত। এই পাঁচদিন নিজেকে সেরা দেখানোর সবরকম চেষ্টা করতাম। জানি না আমাকে সেরা লাগত কি না! তবে সকাল থেকে সেজেগুজে ঘুরতে দারুণ লাগত। পরিবার, বন্ধু সকলের সঙ্গে পুজো কাটানোর এক মজাই আলাদা ছিল।
ডায়েট নয়
আমি ডায়েট করতে খুব একটা পছন্দ করি না। তাই ডায়েট সে অর্থে করা হয় না। আর দুর্গাপুজোর সময় কলকাতাতে থাকলে ডায়েটের কোনও প্রশ্নই নেই। আমি পেট পুরে ভোগ খাই। ভোগের খিচুড়ি, বেগুন ভাজা, লাবড়া, মিষ্টি, পায়েস সবকিছু মনের আনন্দে খাই। এই ক’দিন কোনও খাওয়া থেকে কেউ আমাকে আটকাতে পারে না।
এবারের পুজো
এবারের দুর্গাপুজো একটু অন্য হতে চলেছে। এবার অন্য রকমভাবে পুজো কাটানোর পরিকল্পনা করছি। বাবা-মা এখন কলকাতাতে। এই পাঁচদিন তাঁরা কলকাতাতেই কাটাবেন। তবে আমরা তিন বোনের কেউই কলকাতাতে যাব না। তিনজনে মিলে এবারের পুজো মুম্বইতে উদযাপন করব। এবার এমন কিছু করতে চলেছি যা কখনও করিনি। অষ্টমীর দিন অঞ্জলি তো দেবই। আর দশমীতে সিঁদুর খেলব। আমরা তিন বোন এখন বিবাহিত। তাই একসঙ্গে সিঁদুর খেলব। এবছর আমি প্রথমবার সিঁদুর খেলতে চলেছি। যদিও আমার বিয়ের বয়স তিন বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু আজ অবধি কখনও সিঁদুর খেলিনি। সেজন্য আমি খুব এক্সাইটেড।
বিসর্জনের স্মৃতি
দুর্গাপুজোর শেষদিন মানে বিদায়ের সুর। তবুও তার মধ্যে এক অন্য ধারার মজা লুকিয়ে ছিল। আমরা সবাই ট্রাকে করে বিসর্জনে যেতাম। ট্রাকে নানারকম বাদ্যযন্ত্র থাকত। আমরা গান গেয়ে হুল্লোড় করতে করতে যেতাম। প্রতিমার থেকে অস্ত্র নিতাম। আমার দায়িত্ব ছিল মা দুর্গা আর মা লক্ষ্মীর সব সাজসজ্জা খুলে নেওয়ার।
করণ আর পুজো
আমার মনে হয় আমার স্বামী করণ সিং গ্রোভার আগের জন্মে বাঙালি ছিল। ও বাংলা বলতে চেষ্টা করে, বাঙালি খাবার খেতে ভালোবাসে। ওর মধ্যে শিল্পীসত্তা আছে। ও ভাল লিখতে পারে, গান গাইতে পারে। আর মা দুর্গাকে খুব ভালোবাসে। বিয়ের পর প্রথম দুর্গাপুজোতে আমি আর করণ কলকাতায় গিয়েছিলাম। মাত্র একদিন সেখানে ছিলাম। কিন্তু ও দারুণভাবে উপভোগ করেছিল। সন্ধিপুজো দেখেছিল। ‘কসৌটি জিন্দেগি’ ধারাবাহিকে ও ধুনুচি নাচও করেছে যা আমি দেখার অপেক্ষায় আছি। আমি আর করণ দুজনেই আধ্যাত্মিক চেতনায় বিশ্বাসী। মা দুর্গাকে স্মরণ না করে আমি কোনও কাজ করি না। আমার সঙ্গে থাকতে থাকতে করণও তাই করে।
পুজোর বার্তা
সকলকে পুজোর শুভেচ্ছা জানাই। প্রত্যেকে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে যেন পুজো উপভোগ করেন।  
05th  October, 2019
জড়োয়া গয়না পুরাতন প্রসঙ্গ 

জড়োয়া গয়না ছিল আভিজাত্য, বনেদিয়ানার প্রতীক। পরিবারের অর্থ কৌলীন্য ঠিকরে পড়ত জড়োয়া গয়নার দামি পাথরের দ্যুতিতে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

28th  March, 2020
বসন্ত সাজে 

বসন্ত মানেই ফুরফুরে মেজাজ। তাই রঙিন সাজে সেজে উঠতে মন চায়। এমন দিনে কেমন হবে প্রসাধন পরামর্শ দিচ্ছেন মেকআপ এক্সপার্ট গৌরী বোস।   বিশদ

21st  March, 2020
বসন্ত এসে গেছে 

করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে যখন বক্ষ দুরু দুরু, তখন কি আর বসন্ত মনে দোলা দেয়? তবু বসন্ত সম্ভারে তো চোখ রাখতেই হয়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

21st  March, 2020
বসন্ত বাহার

বসন্ত মানেই রঙবাহারি শাড়ির আয়োজন। সঙ্গে সঙ্গত দিতে চাই অভিনব অলঙ্কার। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

14th  March, 2020
চরিত্র যেমন, সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে উইন্ডোজ প্রযোজিত ছবি ব্রহ্মা জানেন গোপন কম্মটি। অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত প্রথম ছবির স্টাইলিংয়ের দায়িত্বে আছেন ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

07th  March, 2020
লাগল যে দোল

এসে গেল দোল। রঙিন হওয়ার দিনের সাজকথায় সোমা লাহিড়ী। বিশদ

07th  March, 2020
চরিত্র যেমন সাজ তেমন

নিজের লেখা কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ নিয়ে পরিচালক ইন্দ্রাশিস আচার্যের পার্সেল ছবিটি ১৩ মার্চ মুক্তি পাবে। ছবিটি বিভিন্ন ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যালে সাড়া জাগিয়েছে। এই ছবির স্টাইলিংয়ের দায়িত্বে রয়েছেন অবর্ণা রায়। খবরে চৈতালি দত্ত।  বিশদ

29th  February, 2020
ঝলমলে ফ্যাশন সন্ধ্যা 

সম্প্রতি পার্ক হোটেলে একটি অন্যরকম ফ্যাশন শো হয়ে গেল। কালার কসমেটিকস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালালেন মেকআপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। দেখে এসে বর্ণনায় চৈতালি দত্ত।  
বিশদ

29th  February, 2020
শ্রদ্ধা 

দুম করে চলে গেলেন সনৎদা। আর কখনও মোবাইল স্ক্রিনে জ্বলজ্বল করে উঠবে না তাঁর নাম। আর কখনও ফোটোশ্যুটের আগের রাতে কেউ ফোন করে জিজ্ঞেস করবেন না— ‘কাল আমরা কী কী শ্যুট করছি? এবারের থিম কী? কীভাবে কোনটা শ্যুট করলে ভালো হবে কিছু ভেবেছ?’ ভাবনার ভার পুরোটাই নিয়ে নিতেন মানুষটা।  
বিশদ

29th  February, 2020
ফ্যাশনে ফ্রিল 

ফ্যাশনে নতুন সংযোজন ফ্রিল। গত বছর থেকেই শাড়ি, কামিজ, লেহেঙ্গা সেজে উঠছে ফ্রিলের বাহারি প্রয়োগে। আজ তাই চারূপমার বিষয় ‘ফ্রিল’। লিখেছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  February, 2020
হীরের গয়না পরতে খুব ভালোবাসি: পায়েল সরকার

কড়াপাক ছবিতে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের গয়না পরেছেন পায়েল। তাঁর সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।  বিশদ

22nd  February, 2020
ল্যাকমের উষ্ণ পাঁচ দিন

বসন্তের উষ্ণতার ছোঁয়া প্রকৃতির আনাচেকানাচে। আগামী গ্রীষ্মে নিজেকে কীভাবে আরও উষ্ণ করে তুলবেন তারই সন্ধান দিল ল্যাকমে ফ্যাশন উইক সামার-রিসর্ট ২০২০-র আসর। ডিজাইনাররা হাজির হয়েছিলেন তাঁদের সেরা সম্ভার নিয়ে মুম্বইয়ের জিও গার্ডেনে। পাঁচ দিন ব্যাপী ফ্যাশন উৎসবে হাজির ছিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

22nd  February, 2020
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শরীরটা শ্রীনগরে থাকলেও রিয়াল কাশ্মীরের কোচ ডেভিড রবার্টসনের মন পড়ে রয়েছে স্কটল্যান্ডে। মারণ ক্যান্সারের যন্ত্রণায় ছটফট করছেন মা। চলছে কেমোথেরাপি। সেই চিন্তায় ...

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: মা ষষ্ঠীর তিন বাহনকে নিয়ে বিপাকে পড়েছেন এন প্রকাশ। তাঁর সঙ্কট বাড়িয়েছে কেরল পুলিস। লকডাউনের ফেরে পোষ্য তিন বিড়ালের খাবার ফুরোতে চলেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার নিষিদ্ধ শব্দ বাজি পোড়ানোর অভিযোগে কলকাতার বিভিন্ন এলাকা থেকে ১২৬ জনকে গ্রেপ্তার করা হলো। বাজেয়াপ্ত করা হয়েছে ৪১.৪ কেজি নিষিদ্ধ শব্দবাজি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা লকডাউনের মধ্যেও প্রাণিসম্পদ সংক্রান্ত কাজকর্ম অত্যাবশ্যকীয় কাজের আওতায় রাখতে রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মৎস্য, প্রাণিসম্পদ, ডেয়ারি সংক্রান্ত মন্ত্রকের যুগ্মসচিব উপমন্যু বসু সব রাজ্যের প্রাণিসম্পদ দপ্তরের প্রধান সচিবদের কাছে এই চিঠি পাঠিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৭৯৫ - ফ্রান্সে মিটারকে দৈর্ঘ্যের একক হিসেবে প্রাতিষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ত্রিপুরায় প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

06-04-2020 - 10:41:11 PM

নয়াদিল্লির হাসপাতালে ২ চিকিৎসক সহ আক্রান্ত ১৬ নার্স

নয়াদিল্লির স্টেট ক্যানসার ইনস্টিটিউটে নতুল করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ...বিশদ

06-04-2020 - 10:14:38 PM

দিল্লিতে আরও ২ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৫২৫ 

06-04-2020 - 09:53:54 PM

করোনা: ব্রিটেনে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়াল 

06-04-2020 - 09:24:30 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪৬৭৮, মৃত ১৩৭: পিটিআই 

06-04-2020 - 09:13:09 PM

মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত আরও ১২০, মোট আক্রান্তের সংখ্যা ৮৬৮ 

06-04-2020 - 07:50:32 PM