Bartaman Patrika
চারুপমা
 

শারদ সাজে

  শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী।

জানলা দিয়ে বউ পালালো ছবি দিয়ে যাত্রা শুরু অমৃতার। এরপর কলকাতা কলিং, মেহের আলি, থ্রি স্মোকিং ব্যারেল, অন্য বসন্ত, তুষাগ্নি, আহারে ইত্যাদি ছবিতে বেশ দাপটের সঙ্গে অভিনয় করেছেন। ওয়েব সিরিজ ‘মানভঞ্জন’-এ তাঁর অভিনয় ও অভিব্যক্তি নজর কেড়েছে দর্শকের। একটা অদ্ভুত লাবণ্যময় সৌন্দর্য তাঁর। শান্ত-স্নিগ্ধ অথচ বুদ্ধিদীপ্ত। পুজোর সাজ আর শাড়ি বাছাইয়ের ক্ষেত্রেও তাঁর সেই স্বভাবসুলভ বৈশিষ্ট্য ধরা পড়ল।
ষষ্ঠীতে সিল্ক-বাফতা
পুজোর সময় কলকাতার বাইরে কোথাও বেড়াতে যেতে মন চায় না অমৃতার। বেড়ানোর জন্য সারাবছরই তো পড়ে আছে, পুজোর পাঁচটা দিন আলো ঝলমল কলকাতার সঙ্গেই থাকতে চাই— বললেন অমৃতা। তারপর টুক করে তুলে নিলেন পিঙ্ক-ম্যাজেন্টা কম্বিনেশনের সিল্ক বাফতা শাড়িটি। অ্যাসিড পেন্টিং-এ জিওমেট্রিক জিকজ্যাক, রাউন্ড, লাইন মোটিফ ব্যবহার করা হয়েছে শাড়িটিতে। এটি ‘কৌশিকি’জ’ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, এটাই তাঁর এবারের পুজো স্পেশাল। ম্যাট ফিনিশড সিল্ক বাফতা খুব নরম আর হালকা। অ্যাসিড পেন্টিংয়ে শুধু জিওমেট্রিক নকশাই নয়, ফ্লোরাল ও ওরলি নকশাও আছে। গুজরাত থেকে আনিয়েছেন মাড-বাটিক মাল কটন। এছাড়া সিল্ক ও তসরে অ্যাসিড পেন্টিং ও ব্লকপ্রিন্টের মিক্স ম্যাচ, অ্যাসিড পেন্টিংয়ের সঙ্গে কাঁথাকাজ, ফিউশন কাঁথা, সিল্কে গুজরাতি, ব্যাঙ্গালোর সিল্কে আড়ি-কাশ্মীরি ওয়ার্কের করা পার্টিওয়্যার শাড়ি পাবেন। বাংলার তাঁতে কড়ি ঘুঙুর লাগিয়ে প্যাচওয়ার্ক বা এমব্রয়ডারি করেও পুজো স্পেশাল শাড়ি করেছেন ডিজাইনার।
সপ্তমীতে তাঁত এমব্রয়ডারি
প্রতি বছরের মতো এবারও সপ্তমীর দিনটা স্কুলের বন্ধুদের জন্য রাখতে চান অমৃতা। পিঙ্ক আমার খুব প্রিয় রং- বলেই হালকা ও গাঢ় গোলাপি কম্বিনেশনে তৈরি তাঁত এমব্রয়ডারি শাড়িটি তুলে নিলেন। মালটিকালার্ড সুতোয় ফ্লোরাল এমব্রয়ডারি করে বাংলার তাঁত ও রেশম চেক শাড়িকে সাজিয়েছেন ডিজাইনার অনুশ্রী ও শম্পা। তাঁদের ‘অনুষ্পা’ বুটিকে এই ধরনের এমব্রয়ডারি করা, বিডস ও পার্ল বসানো শাড়িই এবারের পুজো স্পেশাল। এছাড়া তাঁতে এক্সক্লুসিভ ব্লকপ্রিন্ট, হ্যান্ডপেন্টিং, হ্যান্ড এমব্রয়ডারি করা শাড়িও রয়েছে। সিল্ক ও তসরে ব্লকপ্রিন্ট ও বাটিক এবং এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচেও পুজোর শাড়ি তৈরি হয়েছে।
অষ্টমীতে জর্জেট চিকন
অষ্টমীর দিন অঞ্জলি দেওয়ার সময় মায়ের বুটিকের পুজো কালেকশন থেকে একটা লালপাড় হ্যান্ডলুম পরব— বললেন অমৃতা। কিন্তু দিনটা আমার কলেজের বন্ধুদের সঙ্গে কাটানোর জন্য তাই ভোগ খেয়ে দুপুরবেলাতেই বেরিয়ে পড়ব বন্ধুদের সঙ্গে। ম্যাডক্স স্কোয়ারে বসব খানিকক্ষণ। ফুচকা খাব। আইসক্রিম খাব। শাড়িটা খুব হেভি হলে মুশকিল, বলতে বলতে সবুজ জর্জেটে লখনউ চিকনের কারুকাজ করা শাড়িটা তুলে নিয়ে মুচকি হেসে বললেন পারফেক্ট।’ শাড়িটি ‘জয়িতাজ সিলেকশন’-এর। জয়িতা সরাসরি লখনউয়ের চিকন শিল্পীদের দিয়ে কাজ করান। হালকা প্যাস্টেল শেডে কটন, কোটা, শিফন, জর্জেটে চিকনের কাজ করা শাড়িগুলো খুব সফিস্টিকেটেড।
নবমীতে খাদির সিল্ক
নবমীর দিন বাবা-মা’র সঙ্গে উত্তর কলকাতায় ঠাকুর দেখতে যাই। বাগবাজার, কুমোরটুলি, আহিরীটোলা, বিবেকানন্দ রোড, হেদুয়া পার্ক...। এইদিন ‘ট্র্যাডিশনাল সিল্ক শাড়ি’ পরতে চাই। তাই খাদি সিল্ক এম্পোরিয়াম-এর প্রিন্টেড সিল্কটা মনে ধরল অমৃতার। এবার ট্র্যাডিশনাল প্রিন্টের সঙ্গে একটু অন্যরকম প্রিন্টের মিক্স ম্যাচ করা হয়েছে। পাটলিপাল্লু স্টাইলে প্রিন্ট, হাফ-হাফ প্রিন্ট, তসর ডাই করে প্রিন্ট খাদির এবারের পুজো স্পেশাল এছাড়া সিল্ক ও তসরে শান্তিনিকেতনি কাঁথা, ফিউশন কাঁথা কাজ করা শাড়িও পাবেন।
দশমীতে বেনারসি বর্ডার
দশমীর দিনটা বাড়িতেই থাকি। রাস্তায় ঘোরাঘুরির ব্যাপার নেই তাই জমকালো শাড়ি পরতে কোনও অসুবিধে নেই। এই দিনটায় সবথেকে বেশি সাজগোজ করি— বললেন অমৃতা। বেনারসি বর্ডার টিস্যু শাড়িটি খুব পছন্দ হল তাঁর। আগুন লাল জমিনে স্কার্ট বর্ডার আর জমজমাট বেনারসি আঁচল। শাড়িটি ‘থৈবী’ বুটিকের। ডিজাইনার মৌমিতা জানালেন, হাতের কাজ করা শাড়ি তো আছেই তাঁর কালেকশনে তবে এবারের পুজো স্পেশাল বেনারসের এই টিস্যু শাড়িটি। হালকা ওজনের এই শাড়ির দামও রিজিনেবল।
17th  August, 2019
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
ইউভ ঐতিহ্য ও আধুনিকতার মিলন 

জে ডবলু ম্যারিয়টে ঝলমলে ফ্যাশন শো। আত্মপ্রকাশ করল নুসরতের ফ্যাশন ব্র্যান্ড।  বিশদ

01st  February, 2020
স্টাইলে থাকুন শীত শেষে 

এখনও হাওয়ায় শীতের আমেজ। ভারী শীত পোশাক না লাগলেও হালকা একটা জ্যাকেট পরলে বা স্টোল জড়িয়ে নিলে ভালো লাগে। স্টাইলিশ জ্যাকেট ও স্টোলের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

01st  February, 2020
আজ সরস্বতী-সাজ 

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের এই শুভ সূচনা লগ্নে কেমন হবে সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

25th  January, 2020
বিয়ের কনের সাজবদল 

বাঙালি কনের ঐতিহ্য বজায় রেখে অথচ একঘেয়ে সাজ থেকে বেরিয়ে নতুন রকমের সাজে কনেকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ আর্টিস্ট রুবি বিশ্বাস। লিখেছেন পাপিয়া মণ্ডল। 
বিশদ

18th  January, 2020
বেনারসির সাতকাহন 

সারা বছর জিনস টিশার্ট আর কুর্তি কামিজে দৌড়ঝাঁপ করা মেয়েটি বিয়ের ক’টা দিন কনে বউটি। বিয়ে আর বউভাতের রিসেপশনের সন্ধেতে কন্যে যেন রাজকন্যে। ট্র্যাডিশনাল বাঙালি কনের সাজের মাধুর্যে অভিভূত বিশ্ব। তাই গয়নায়, বেনারসিতে, মেকআপে আমরা ধরে রাখতে চাই বাঙালি ঐতিহ্য, বাঙালি ঘরানা। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী। 
বিশদ

18th  January, 2020
পার্টির মধ্যমণি 

শীতের সান্ধ্য পার্টি হোক বা বিয়ের রিসেপশন, কেমন সাজে হয়ে উঠবেন অনন্যা জানালেন সোমা লাহিড়ী।  বিশদ

11th  January, 2020
স্টাইলে সাজুন উইন্টারে 

শীতকাল মানেই জমাটি পার্টি, পিকনিক, আবছা রোদ গায়ে মেখে ইতিউতি ঘুরে বেড়ানো। এমন খুশির দিনে পোশাক হওয়া চাই স্টাইলিশ, চমকদার, রঙে রঙে রঙিন। সঙ্গে মেকআপ, হেয়ারস্টাইল ও অ্যাকসেসরিজও হওয়া চাই মানানসই। পথ দেখালেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  January, 2020
নিউ ইয়ারে ইংলিশ স্টাইল 

নিউ ইয়ার’স ইভের পার্টিতে একটু সাহেবি কেতা চাই-ই। জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

28th  December, 2019
 কচিদের ক্রিসমাস

ক্রিসমাস মানেই সান্টা ক্লজ আর উপহারের ঝুলি। ক্রিসমাস মানেই শীত রোদ গায়ে মেখে হুটোপাটি। ক্রিসমাস মানেই হইহই। ক্রিসমাস মানেই পিকনিক, কমলালেবু আর কেক। আর ক্রিসমাস মানেই জাঁকালো শীত আর ফ্যাশনদার সোয়েটার। রঙিন গরমজামা গায়ে চড়িয়ে ছুটির মেজাজে এদিক সেদিক ঘোরাঘুরি। ক্রিসমাসের এই ঘোরাঘুরি কিন্তু ফ্যাশনদার শীত পোশাক ছাড়া অসম্পূর্ণ। বিশদ

21st  December, 2019
স্টাইলিশ শাল স্টোল 

তিনটি তিন ধরনের শাল, স্টোল ও র‌্যাপারের কথায় সোমা লাহিড়ী।  বিশদ

14th  December, 2019
স্টাইলিশ উইন্টার মুড 

শীত আসছে। বাতাসে হিমের পরশ। মুডটা এমনিই ভালো হয়ে যায়। আর মুড যখন ভালো তখন স্টাইল তো জমবেই। স্টাইলিশ উইন্টার ওয়্যারের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

30th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM