Bartaman Patrika
চারুপমা
 

শারদ সাজে

  শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী।

জানলা দিয়ে বউ পালালো ছবি দিয়ে যাত্রা শুরু অমৃতার। এরপর কলকাতা কলিং, মেহের আলি, থ্রি স্মোকিং ব্যারেল, অন্য বসন্ত, তুষাগ্নি, আহারে ইত্যাদি ছবিতে বেশ দাপটের সঙ্গে অভিনয় করেছেন। ওয়েব সিরিজ ‘মানভঞ্জন’-এ তাঁর অভিনয় ও অভিব্যক্তি নজর কেড়েছে দর্শকের। একটা অদ্ভুত লাবণ্যময় সৌন্দর্য তাঁর। শান্ত-স্নিগ্ধ অথচ বুদ্ধিদীপ্ত। পুজোর সাজ আর শাড়ি বাছাইয়ের ক্ষেত্রেও তাঁর সেই স্বভাবসুলভ বৈশিষ্ট্য ধরা পড়ল।
ষষ্ঠীতে সিল্ক-বাফতা
পুজোর সময় কলকাতার বাইরে কোথাও বেড়াতে যেতে মন চায় না অমৃতার। বেড়ানোর জন্য সারাবছরই তো পড়ে আছে, পুজোর পাঁচটা দিন আলো ঝলমল কলকাতার সঙ্গেই থাকতে চাই— বললেন অমৃতা। তারপর টুক করে তুলে নিলেন পিঙ্ক-ম্যাজেন্টা কম্বিনেশনের সিল্ক বাফতা শাড়িটি। অ্যাসিড পেন্টিং-এ জিওমেট্রিক জিকজ্যাক, রাউন্ড, লাইন মোটিফ ব্যবহার করা হয়েছে শাড়িটিতে। এটি ‘কৌশিকি’জ’ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, এটাই তাঁর এবারের পুজো স্পেশাল। ম্যাট ফিনিশড সিল্ক বাফতা খুব নরম আর হালকা। অ্যাসিড পেন্টিংয়ে শুধু জিওমেট্রিক নকশাই নয়, ফ্লোরাল ও ওরলি নকশাও আছে। গুজরাত থেকে আনিয়েছেন মাড-বাটিক মাল কটন। এছাড়া সিল্ক ও তসরে অ্যাসিড পেন্টিং ও ব্লকপ্রিন্টের মিক্স ম্যাচ, অ্যাসিড পেন্টিংয়ের সঙ্গে কাঁথাকাজ, ফিউশন কাঁথা, সিল্কে গুজরাতি, ব্যাঙ্গালোর সিল্কে আড়ি-কাশ্মীরি ওয়ার্কের করা পার্টিওয়্যার শাড়ি পাবেন। বাংলার তাঁতে কড়ি ঘুঙুর লাগিয়ে প্যাচওয়ার্ক বা এমব্রয়ডারি করেও পুজো স্পেশাল শাড়ি করেছেন ডিজাইনার।
সপ্তমীতে তাঁত এমব্রয়ডারি
প্রতি বছরের মতো এবারও সপ্তমীর দিনটা স্কুলের বন্ধুদের জন্য রাখতে চান অমৃতা। পিঙ্ক আমার খুব প্রিয় রং- বলেই হালকা ও গাঢ় গোলাপি কম্বিনেশনে তৈরি তাঁত এমব্রয়ডারি শাড়িটি তুলে নিলেন। মালটিকালার্ড সুতোয় ফ্লোরাল এমব্রয়ডারি করে বাংলার তাঁত ও রেশম চেক শাড়িকে সাজিয়েছেন ডিজাইনার অনুশ্রী ও শম্পা। তাঁদের ‘অনুষ্পা’ বুটিকে এই ধরনের এমব্রয়ডারি করা, বিডস ও পার্ল বসানো শাড়িই এবারের পুজো স্পেশাল। এছাড়া তাঁতে এক্সক্লুসিভ ব্লকপ্রিন্ট, হ্যান্ডপেন্টিং, হ্যান্ড এমব্রয়ডারি করা শাড়িও রয়েছে। সিল্ক ও তসরে ব্লকপ্রিন্ট ও বাটিক এবং এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচেও পুজোর শাড়ি তৈরি হয়েছে।
অষ্টমীতে জর্জেট চিকন
অষ্টমীর দিন অঞ্জলি দেওয়ার সময় মায়ের বুটিকের পুজো কালেকশন থেকে একটা লালপাড় হ্যান্ডলুম পরব— বললেন অমৃতা। কিন্তু দিনটা আমার কলেজের বন্ধুদের সঙ্গে কাটানোর জন্য তাই ভোগ খেয়ে দুপুরবেলাতেই বেরিয়ে পড়ব বন্ধুদের সঙ্গে। ম্যাডক্স স্কোয়ারে বসব খানিকক্ষণ। ফুচকা খাব। আইসক্রিম খাব। শাড়িটা খুব হেভি হলে মুশকিল, বলতে বলতে সবুজ জর্জেটে লখনউ চিকনের কারুকাজ করা শাড়িটা তুলে নিয়ে মুচকি হেসে বললেন পারফেক্ট।’ শাড়িটি ‘জয়িতাজ সিলেকশন’-এর। জয়িতা সরাসরি লখনউয়ের চিকন শিল্পীদের দিয়ে কাজ করান। হালকা প্যাস্টেল শেডে কটন, কোটা, শিফন, জর্জেটে চিকনের কাজ করা শাড়িগুলো খুব সফিস্টিকেটেড।
নবমীতে খাদির সিল্ক
নবমীর দিন বাবা-মা’র সঙ্গে উত্তর কলকাতায় ঠাকুর দেখতে যাই। বাগবাজার, কুমোরটুলি, আহিরীটোলা, বিবেকানন্দ রোড, হেদুয়া পার্ক...। এইদিন ‘ট্র্যাডিশনাল সিল্ক শাড়ি’ পরতে চাই। তাই খাদি সিল্ক এম্পোরিয়াম-এর প্রিন্টেড সিল্কটা মনে ধরল অমৃতার। এবার ট্র্যাডিশনাল প্রিন্টের সঙ্গে একটু অন্যরকম প্রিন্টের মিক্স ম্যাচ করা হয়েছে। পাটলিপাল্লু স্টাইলে প্রিন্ট, হাফ-হাফ প্রিন্ট, তসর ডাই করে প্রিন্ট খাদির এবারের পুজো স্পেশাল এছাড়া সিল্ক ও তসরে শান্তিনিকেতনি কাঁথা, ফিউশন কাঁথা কাজ করা শাড়িও পাবেন।
দশমীতে বেনারসি বর্ডার
দশমীর দিনটা বাড়িতেই থাকি। রাস্তায় ঘোরাঘুরির ব্যাপার নেই তাই জমকালো শাড়ি পরতে কোনও অসুবিধে নেই। এই দিনটায় সবথেকে বেশি সাজগোজ করি— বললেন অমৃতা। বেনারসি বর্ডার টিস্যু শাড়িটি খুব পছন্দ হল তাঁর। আগুন লাল জমিনে স্কার্ট বর্ডার আর জমজমাট বেনারসি আঁচল। শাড়িটি ‘থৈবী’ বুটিকের। ডিজাইনার মৌমিতা জানালেন, হাতের কাজ করা শাড়ি তো আছেই তাঁর কালেকশনে তবে এবারের পুজো স্পেশাল বেনারসের এই টিস্যু শাড়িটি। হালকা ওজনের এই শাড়ির দামও রিজিনেবল।
17th  August, 2019
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
এখন সাজে চাই স্বাস্থ্য সচেতনতা 

এমন পরামর্শই দিলেন উডল্যান্ডস হসপিটালের ডিরেক্টর সিইও ডা: রূপালি বসু। কথা বলেছেন সোমা লাহিড়ী। বিশদ

06th  June, 2020
 ভুরুর ধনুক বাঁকা

ধনুকের ছিলার মতো টান টান ভুরু মুখে আনে কমনীয় ব্যক্তিত্ব। পার্লার বন্ধ। তাই ভ্রুয়ের দফারফা। আনওয়ান্টেড হেয়ারে মুখের দিকে তাকানো যাচ্ছে না। লকডাউন শেষে পার্লার খুললেও যেতে ভয় পাচ্ছেন অনেকেই। তাহলে নিজেকে প্রেজেন্টেবল রাখার উপায় কী? পরামর্শ দিলেন সেলিব্রিটি এস্থেটিশিয়ান মেক আপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক - রজত। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  May, 2020
মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

23rd  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দিন সাতেক হল বাড়িতে আবর্জনা নিতে আসছে না পুরসভার সাফাই কর্মীরা। দুর্গন্ধে ভরে গিয়েছে গোটা বাড়ি। রুম ফ্রেশনার ছড়িয়েও কাজ হচ্ছে না।’ ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালবাজার: হাতির হামলায় জখম হওয়ার ১৩ দিন পর মারা গেলেন কালচিনির দক্ষিণ লতাবাড়ি গ্রামের এক বৃদ্ধ। বনদপ্তর জানিয়েছে, মৃত বৃদ্ধের নাম ঘুরণ ওঁরাও(৬৩)। বনদপ্তর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ২৩ জুন দুপুরে জমিতে কাজ করার সময় ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোম্পানির ডিবেঞ্চার কিনলে মোটা অর্থ ফেরতের প্রতিশ্রুতি দিয়ে বাজার থেকে টাকা তোলার অভিযোগ উঠল একটি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে। বেনিয়াপুকুর থানাতে এই নিয়ে লিখিত অভিযোগ হয়েছে। ...

শ্রীনগর (পিটিআই): পুলওয়ামায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই। জখম নিরাপত্তা বাহিনীর তিন সদস্য। মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া ওই সংঘর্ষে এক জঙ্গি খতম হয়েছে বলে পুলিস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৪: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্ম
১৯৫৮: অভিনেত্রী নীতু সিংয়ের জন্ম
১৯৭২: ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির জন্ম
২০০১: বাঙালি কথাসাহিত্যিক অমিয়ভূষণ মজুমদারের মৃত্যু
২০০৩: কবি সুভাষ মুখোপাধ্যায়ের মূত্যু
২০০৬: দীর্ঘ ৪৪ বছর বন্ধ থাকার পর নাথুলা পাস সীমান্তপথটি ভারত চীনের সাথে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৬.৫৭ টাকা
পাউন্ড ৯১.০১ টাকা ৯৫.৮৯ টাকা
ইউরো ৮২.৩৪ টাকা ৮৬.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯,২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯,৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া ১০/৪৩ দিবা ৯/১৯। ধনিষ্ঠা ৫০/৩৪ রাত্রি ১/১৫৷ সূর্যোদয় ৫/১/৫৬, সূর্যাস্ত ৬/২১/১২৷ অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে, রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৩ গতে ১/২৮ মধ্যে। বারবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
২৩ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া দিবা ৯/২৫। ধনিষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৭। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে ও ১১/৪২ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
১১৬ দিন পর শুরু হচ্ছে ক্রিকেট, একনজরে পরিবর্তিত নিয়মাবলী 
দুই দলের দুই অধিনায়ক বেন স্টোকস এবং জেসন হোল্ডার ম্যাচ ...বিশদ

12:43:00 PM

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে করোনাকে আপনাকে ছুঁতে পারবে না: মমতা 

12:36:02 PM

করোনা নিয়ে ভয়ের কিছু নেই: মমতা 

12:32:45 PM

করোনা রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখুন: মমতা 

12:31:47 PM

যেখানে সেখানে ভিড় করবেন না: মমতা 

12:30:41 PM

মুর্শিদাবাদে ২১৮ কেজি গাঁজা সহ ধৃত ২ 

12:09:12 PM