Bartaman Patrika
চারুপমা
 

 শ্রাবণ মাঝে পুজোর সাজে

পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।


পুজো আসছে ভাবলেই মনটা নেচে ওঠে আনন্দে। যেন ছোট্ট মেয়ে হয়ে যাই। ক’টা দিনের ছুটিতে কী করব, কোথায় যাব, কী কী খাবো, কোন কোন ঠাকুর দেখব আর অবশ্যই কোন দিন কী শাড়ি পরব কেমন সাজব এসব নিয়ে চিন্তাভাবনা করতে বেশ লাগে আমার— পুজোর ফটো শ্যুটে এসে দেবলীনা হাসতে হাসতে হই হই করে বললেন, তাঁর মনের কথা। তারপর হাত বাড়ালেন শাড়িতে।

ষষ্ঠীতে তাঁত অ্যাপ্লিক
পুজোর প্রথম দিনটা বাংলার তাঁতই পরতে চান দেবলীনা। তবে তাঁত যদি হয় ডিজাইনার তাহলে তো সোনায় সোহাগা। সাদা-কালো চেক তাঁতকে ফ্লোরাল অ্যাপ্লিকে সাজিয়েছেন ডিজাইনার সোমা। কুঁচি আঁচল ও বুকের কাছে অ্যাপ্লিক প্যাচ শাড়িটিকে গর্জিয়াস করেছে। শাড়িটি ‘সোমা’জ ক্রিয়েশন’ থেকে নেওয়া।

সপ্তমীতে হ্যান্ডলুমে ব্লক
সপ্তমীর দিন তথাগতর সঙ্গে ঘুরে ঘুরে ঠাকুর দেখতে চান দেবলীনা। সব জায়গায় ভিড়ে গাড়ি থেকে নামা সম্ভব না হলেও আলো ঝলমল শহরে ঘুরতে ভালো লাগে দেবলীনার। এদিনের জন্য বাছলেন লাল আর গোল্ডেন পাটলিপাল্লু হ্যান্ডলুমে বাঁকুড়ার ঘোড়ার মোটিফে ব্লকপ্রিন্ট করা শাড়িটি। এটি ‘সোনাঝুরি বুটিকে’র। ডিজাইনার শাশ্বতী দাস জানালেন, বাঁকুড়ার ঘোড়া, প্যাঁচা, মাঙ্গলিক চিহ্ন ও কলমকারি ব্লক প্রিন্টে সাজিয়েছেন পুজোর শাড়ি।

অষ্টমীতে জর্জেট বেনারসি
এখনও ছোটবেলার মতোই সবথেকে ভালো শাড়িটা অষ্টমীর সন্ধেতে পরি, বললেন দেবলীনা। তাঁর প্রিয় কমলা রঙের জর্জেটে চওড়া মিনাকারি কাজের পাড় আর মিনাবুটি বেনারসিটি বেছে নিলেন। শাড়িটি ‘বেনারসি টেক্সটোরিয়াম’-এর। বেনারসে এদের নিজস্ব ওয়ার্কশপে তৈরি হয়েছে পুজো স্পেশাল জর্জেট বেনারসি, চান্দেরি, তসর ও ফ্যান্সি শাড়ি।

নবমীতে বাটিক সিল্ক
নবমীটা বন্ধুবান্ধবদের সঙ্গে মজা করার দিন। তাই হালকা নরম অথচ অফবিট শাড়ি চাই দেবলীনার। ডিজাইনার দেবশ্রী দাসের স্টোরে এমন শাড়ির দেখা মিলল। সফট সিল্কে বাটিকের ক্র্যাক আর ইন্দোনেশিয়ান বাটিকের যুগলবন্দি নজরকাড়া। ‘দেবশ্রী’জ’ থেকে নেওয়া নবমীর শাড়িটি।

দশমীতে চেকে জরি আঁচল
দশমীর দিন শ্বশুরবাড়িতে যাব। ওইদিন বাড়িতে আত্মীয়স্বজন আসেন। তাই বাড়িতেই সেজেগুজে থাকব। আয়না চেক খাদি কটনে কনট্রাস্ট জরির পাড় ও আঁচল বসানো শাড়িটি পছন্দ হল দেবলীনার। শাড়িটি ডিজাইনার ডাঃদীপান্বিতা হাজারির ‘সন্ধ্যারাগ’ থেকে নেওয়া। এখানে এই ধরনের মিক্স অ্যান্ড ম্যাচের গর্জিয়াস শাড়ি তৈরি হয়েছে পুজোর জন্যে।

পুজোর গয়না
পুজোর দিনগুলোয় সোনার গয়না পরতে চান দেবলীনা। তাঁর পাঁচটি শাড়ির সঙ্গেই ম্যাচ করে নানা ধরনের গয়না দিয়েছে অঞ্জলি জুয়েলার্স।
03rd  August, 2019
নয়ন ভোলানো 

চোখই মনের আয়না। অন্দরের প্রতিচ্ছবি। তাই তাদের সুন্দর রাখা জরুরি। হরিণের মতো সুন্দর চোখ সবার না থাকলেও মুখের মধ্যে সবচেয়ে সুক্ষ্ম অংশ এটিই। চোখ এবং তার আশপাশের ত্বক সবচেয়ে পাতলা। তাই ওই অংশের যত্ন খুবই গুরুত্বপূর্ণ। 
বিশদ

31st  October, 2020
চোখের খেয়াল 

চোখের আরামের জন্য চাই উপযুক্ত ব্যবস্থা, বললেন আই স্পেশালিস্ট ডাঃ রীতেশ চন্দ্র পাল। কিন্তু কীভাবে নেবেন সেই ব্যবস্থা? চোখের খেয়াল রাখার কিছু নিয়ম বলে দিলেন তিনি। মুখোমুখি কমলিনী চক্রবর্তী। 
বিশদ

31st  October, 2020
ফ্রেম দিয়ে যায় চেনা 

চশমা বা সানগ্লাস সে যা-ই হোক না কেন, ফ্রেম বদলে গেলে মুখের গড়নও নাকি দেখতে লাগে অন্যরকম। কোন মুখে কোন ফ্রেম মানানসই আর কেমন ফ্রেম এখন ফ্যাশনে ‘ইন’, রইল তারই হদিশ।
 
বিশদ

31st  October, 2020
ধুতিতে কাঁথার কাজ 

পুজো উপলক্ষে ‘সেরিনিটি বাই সৈকত’ এনেছে ধুতিতে কাঁথার কাজ। বিশেষত্ব রয়েছে ধুতির মেটিরিয়াল নির্বাচনেও। এখানে শাড়ির থান কেটে তাতে প্রিন্ট করে ধুতি বানানো হয় না। ধুতি তৈরি হয় ধুতির থানেই; তাতে তারপর প্রিন্ট বা কাঁথা কাজ করা হয়। ধাক্কা পাড়ের উপর কাঁথা কাজের ধুতি দেখতে লাগে অসাধারণ, আভিজাত্যই আলাদা। আর ফ্যাব্রিক হিসেবে সুতির ওপরে ভরসা রাখেন ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  October, 2020
প্যাটার্ন ওয়েস্টার্ন, প্রিন্ট এথনিক 

পুজো ফ্যাশনে ডিজাইনার ইপ্সিতা ঘোষের সংযোজন ফিউশন ড্রেসেস আর আনইউজুয়াল কাটের কুর্তি। পুজোর ট্রেন্ড নিয়ে কথা হচ্ছিল ইপ্সিতার সঙ্গে। উনি বললেন, ‘ইয়াং জেনারেশন থেকে মিডল এজেড, প্রত্যেকেই এখন ডেলিওয়্যার হিসেবে একটু অন্যরকম পোশাক চান। এবার পুজোটা যেহেতু অন্যান্যবারের মতো নয়, তাই প্রত্যেকেই চাইছেন অ্যাফর্ডেবল রেঞ্জে সবসময় পরার মতো পোশাক।  
বিশদ

17th  October, 2020
ট্রেন্ডে সিঙ্গল কালার 

ডিজাইনার অভিষেক রায় জানালেন, এবার শরতে কনট্রাস্টের চাহিদা কম, সিঙ্গল কালার, মনোক্রোম্যাটিক কালার শেডের ট্রেন্ড রয়েছে। তাই অন্য সময় হলে হয়তো মুমতাজের হলুদ লেহেঙ্গার চোলিটা হতো রেড বা ব্ল্যাক বা দোপাট্টায় থাকত কনট্রাস্ট সুতোর কারুকাজ। কিন্তু এবার একই শেডের দিকে ঝুঁকেছেন সবাই। অন্যান্য বছর পুজোর সময় সকলেই একটা দামি ডিজাইনার শাড়ি বা লেহেঙ্গা কেনেন।
বিশদ

17th  October, 2020
ফিউশন তসর আর ডিজিটাল প্রিন্ট 

হ্যান্ডলুম ডেভেলপার ডিজাইনার সোমনাথ মুখোপাধ্যায় বেনারসের তাঁতশিল্পীদের দিয়ে অভিনব কিছু শাড়ি বুনিয়েছেন পুজোর জন্য। তার মধ্যে সব থেকে হিট ফিউশন তসর বেনারসি। তসর একটু স্টিফ বলে অনেকে পরতে চান না অথচ তসরের আভিজাত্য তাঁদের আকর্ষণ করে।  
বিশদ

10th  October, 2020
পোশাকে বাংলার টান 

আধুনিক সমাজে শিল্পকলা ও চিত্রকলায় পুরাতনীকে নতুনরূপে আমরা ফিরে পাই ‘অগ্নিক কলকাতা’র হাত ধরে। ডিজাইনার অগ্নিক ঘোষের অনুপ্রেরণা বাংলার হারিয়ে যাওয়া গল্পকথা, শিল্প, রীতি ও রেওয়াজ। বাংলার  সূচিশিল্প, চিত্রশিল্প ও মৃৎশিল্পকে তিনি তুলে ধরেন তাঁর তৈরি আধুনিক পোশাক ও গয়নার মাধ্যমে।  
বিশদ

10th  October, 2020
অন্দরমহলের ছবি শাড়িতে 

দাদা সন্দীপ সাহা আর আর বোন গৌরী সাহার ব্র্যান্ড ‘নক্স’। ওঁরা শিল্পের অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন টেক্সটাইলকে। শাড়ির অলঙ্করণের জন্য পেন্টিংকে ব্যবহার করেন নতুনভাবে।  
বিশদ

10th  October, 2020
মায়ের গয়না এবার পোশাকে 

পরমা ঘোষ তাঁর পুজো স্পেশাল কালেকশনে নিয়ে এসেছেন ঠাকুরের গয়নার কারুকাজ। বিখ্যাত বাড়ির পুজোগুলোয় প্রতিমাকে যে ধরনের গয়না পরানো হয়, তার থেকেই অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন তিনি। থিম পুজোর দাপটে আজকাল অতীতের ডাকের সাজ কোথাও কোথাও উপেক্ষিত। তাই শোভাবাজার, পাথুরিয়াঘাটা স্ট্রিট বা লাহাবাড়ির পুজো অথবা বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারে প্রতিমার ডাকের সাজ মনে রেখে মায়ের ডাকের
বিশদ

03rd  October, 2020
শাড়িতে মহাভারত 

শুভা ডিজাইন স্টুডিওর যে কোনও পোশাকই তৈরি হয় অরগ্যানিক কটন থেকে। ডিজাইনার শুভা মিত্র এবং তাঁর সঙ্গী পুনম মল্লিক সেই কটনে ব্যবহার করেন হার্বাল প্রিন্ট। তাঁদের শাড়িতে খুঁজে পাবেন একটা গল্প।  
বিশদ

03rd  October, 2020
সাধারণে অসাধারণ 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। ‘চারূপমা’-র পাতায় শুরু হল তারই খোঁজ।  
বিশদ

03rd  October, 2020
অরগ্যাঞ্জায় ফ্রিলের জাদু 

ডিজাইনার সোমা ভট্টাচার্য তাঁর পুজো কালেকশনকে সাজিয়েছেন ফ্রিল আর জরি এমব্রয়ডারির জাদুতে। দুধসাদা অরগ্যাঞ্জায় শুধু ফ্রিলের বর্ডার বসিয়ে তৈরি শাড়িটি খুব স্টাইলিশ। সঙ্গে ফুলস্লিভ ডিজাইনার ব্লাউজ পরলে বেশ অন্যরকম লুক আসবে। 
বিশদ

03rd  October, 2020
পাশ্চাত্যের সঙ্গে প্রাচ্যের মিশেল 

মনের খেয়ালে পোশাক সাজান ডিজাইনার ঋকছন্দা ভদ্র। উত্তরবঙ্গের কন্যা বছর চারেক আগে কলকাতায় এসেছিলেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়তে। পড়তে পড়তেই হাতেকলমে কাজ শুরু। টলিউডের অনেক ছবিতেই পোশাক ডিজাইন করেছেন। শাড়ি, লেহেঙ্গা, কামিজ, কুর্তির পাশাপাশি একটু পাশ্চাত্য ঘেঁষা পোশাক তৈরি করতে ভালোবাসেন ঋকছন্দা। 
বিশদ

03rd  October, 2020
একনজরে
গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন এক কলেজ ছাত্র। মৃতের নাম বিপ্লব মিস্ত্রি (২১)। শুক্রবার রাতে এই ঘটনা ঘটেছে বারুইপুরের বেলেগাছি এলাকায়। পরিবার সূত্রে জানা গিয়েছে, একটি বেসরকারি কলেজে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছিলেন তিনি। ...

অবশেষে করোনা মুক্ত হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ১৯ দিন এই বিপজ্জনক ভাইরাসে আক্রান্ত ছিলেন তিনি। এই পর্বে দেশের হয়ে এক ম্যাচের পাশাপাশি ক্লাব জার্সিতে তিনটি ম্যাচটি খেলতে পারেননি পর্তুগিজ মহাতারকা। ...

দিন কয়েক আগেই ঝাড়গ্রাম সফরে গিয়ে প্রশাসনিক বৈঠকেই প্রতিশ্রুতিপূর্ণ ইঙ্গিতটি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাঁর দেওয়া সেই কথা অনুযায়ী তৃণমূল জমানায় রাজ্যে বুনো হাতির হানায় মৃত নিরীহ মানুষের পরিবারের একজন করে সদস্যকে নবান্ন বিশেষ হোমগার্ডের অস্থায়ী চাকরির সুযোগ করে ...

পুলওয়ামা নিয়ে পাক মন্ত্রী ফাওয়াদ চৌধুরীক একটি মন্তব্য ঘিরে এখন তোলপাড় জাতীয় রাজনীতি। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর আগেই এই ইস্যুতে কংগ্রেসকে ঠুকেছিলেন। আর এদিন নীরবতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রু দমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলোযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ভেগান দিবস
১৫১২ - সিস্টিন চ্যাপেল এর ছাদের চিত্রাঙ্কন যা মাইকেলেঞ্জেলো এঁকেছেন, জনগনের জন্য প্রথমবারের মত উম্মুক্ত করে দেয়া হয়।
১৬০৪ - উইলিয়াম শেক্সপিয়ার এর ট্রাজেডী ওথেলো প্রথম বারের মত মঞ্চায়িত হয়, হোয়াইটহল প্যালেস, লন্ডন
১৬১১ - উইলিয়াম শেক্সপিয়ার রোম্যান্টিক কমেডী টেমপেস্ট প্রথম বারের মত মঞ্চায়িত হয়, হোয়াইটহল প্যালেস, লন্ডন
১৮০০ - যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জন অ্যাডামস হলেন দেশটির প্রথম রাষ্ট্রপতি যিনি দি এক্সিকিউটিভ ম্যানসন এ থাকা শুরু করেন (পরবর্তীকালে যার নাম হয় হোয়াইট হাউস)
১৮৫৮ - ব্রিটিশ রাজতন্ত্র ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে ভারতের শাসন ব্যবস্থা গ্রহণ করে।
১৮৬৪: পোস্ট অফিসের মাধ্যমে প্রথম মানি অর্ডার পদ্ধতি চালু
১৮৭৩: নাট্যকার দীনবন্ধু মিত্রের মৃত্যু
১৮৮০: কলকাতায় প্রথম ঘোড়ায় টানা ট্রাম চলাচল শুরু
১৯৫০: সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫০- নোবেল জয়ী পদার্থবিদ রবার্ট লাফলিনের জন্ম।
১৯৫৬ - বাংলা ভাষা আন্দোলন (মানভূম) এর ফলস্বরূপ মানভূমের একটা অংশ পশ্চিমবঙ্গের সাথে যুক্ত হয় পুরুলিয়া জেলা হিসাবে আত্মপ্রকাশ করে।
১৯৫৬ - ভারতে রাজ্য পুনর্গঠন আইন, ১৯৫৬ মোতাবেক মহীশূর রাজ্য বর্তমানে কর্নাটক, কেরালা ও মধ্যপ্রদেশ রাজ্যের আত্মপ্রকাশ ও পুনর্গঠন হয়।
১৯৭৩: মহীশূর রা্জ্যের নাম বদলে কর্ণাটক হয়।
১৯৭৪: ক্রিকেটার ভি ভি এস লক্ষ্মণের জন্ম
১৯৭৩: অভিনেত্রী ঐশ্বর্য রাইয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৯ টাকা ৭৫.৪১ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৮.১৮ টাকা
ইউরো ৮৫.২৬ টাকা ৮৮.৪২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৭৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ১৫ কার্তিক, ১৪২৭, রবিবার, ১ নভেম্বর ২০২০, প্রতিপদ ৪২/৪৪ রাত্রি ১০/৫০। ভরণী নক্ষত্র ৩৮/০ রাত্রি ৮/৫৭। সূর্যোদয় ৫/৪৪/৫০, সূর্যাস্ত ৪/৫৫/৪০। অমৃতযোগ দিবা ৬/২৯ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/২০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩৩ মধ্যে।
১৫ কার্তিক, ১৪২৭, রবিবার, ১ নভেম্বর ২০২০, প্রতিপদ রাত্রি ৯/৩২। ভরণী নক্ষত্র রাত্রি ৮/৫০। সূর্যোদয় ৫/৪৬, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৬ গতে ৮/৪৭ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৯/১০ মধ্যে ও ১১/৪৭ গতে ১/৩১ মধ্যে ও ২/২৩ গতে ৫/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১২/৪৫ মধ্যে । কালরাত্রি ১২/৫৭ গতে ২/৩৩ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

31-10-2020 - 10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

31-10-2020 - 10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

31-10-2020 - 09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

31-10-2020 - 08:25:27 PM

মহারাষ্ট্রে থার্মোকল কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড
মহারাষ্ট্রের নালা সোপারার একটি থার্মোকল কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড। ঘটনাস্থলে দমকলের ...বিশদ

31-10-2020 - 08:14:25 PM

 আইপিএল: আরসিবি ২৯/২ (৫ ওভার)

31-10-2020 - 08:01:19 PM