Bartaman Patrika
চারুপমা
 

শ্রাবণ মাসে পুজোর বেশে

কুড়ি বছর ধরে টেলি ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত অভিনেত্রী লোপামুদ্রা সিংহ। কিন্তু আমাদের চারূপমার পাতায় এই প্রথম পা রাখলেন তিনি। এসেই বেছে নিলেন তাঁর পছন্দের পাঁচটি পুজোর শাড়ি।
ষষ্ঠীর জন্য গামছা চেক অ্যাপ্লিক
পুজোর প্রথম দিনটায় ট্র্যাডিশনাল কিছু পরার চেষ্টা করেন লোপা। তাই তাঁতে গামছার পাড় বসিয়ে গামছা দিয়েই প্যাঁচার মোটিফে অ্যাপ্লিক করা শাড়িটি খুব পছন্দ হল তাঁর। শাড়িটি ‘আঁচল বুটিক’-এর। ডিজাইনার শ্রাবন্তী জানালেন এবার তাঁতে বিভিন্ন অ্যারেঞ্জমেন্টে ব্লক প্রিন্ট ছাড়াও গামছা অ্যাপ্লিককে বিশেষ গুরুত্ব দিয়েছেন।
সপ্তমীতে কোটা সিল্ক প্রিন্ট
২০০৩ সাল থেকে কলকাতা দূরদর্শনে সংবাদ পাঠ করেন লোপামুদ্রা। তাই মাস্টার্ড ইয়ালো কোষা সিল্কটা দেখেই বললেন, পুজোর দিনে খবর পড়ার জন্য এই শাড়িটা নেওয়া যেতে পারে। স্মার্ট লুক আছে শাড়িটার। শাড়িটা ডিজাইনার শম্পা পালের ‘শীর্ষা’স কালেকশন’-এর পুজো স্পেশাল। নানান রঙে ফ্লোরাল প্রিন্টে কোষা সিল্ক তৈরি করিয়েছেন ডিজাইনার।
অষ্টমীতে শিভরি সিল্ক
অষ্টমীর জন্য লোপামুদ্রার পছন্দ শিভরি ডাই করা সিল্ক। আঁচলে কনট্রাস্ট রঙে ফ্লোরাল ব্লকপ্রিন্ট। আসলে খুব জরিটরি দেওয়া জমকালো শাড়ির থেকে একটু অফ বিট সোবার শাড়িই আমার বেশি ভালো লাগে— বললেন লোপা। প্রেসিডেন্সি কলেজের বাংলা সাহিত্যের ছাত্রী তিনি। মাস্টার্স করেছেন নাটকে। তাঁর পছন্দ তো একটু অন্যরকম হবেই। শাড়িটি ‘শুভমস কালেকশন’ থেকে নেওয়া।
নবমীতে রেশম চেকে রামধনু
লোপামুদ্রা জানালেন, হুগলি জেলায় থ্যালাসেমিয়া শিশুদের জন্য কাজ করেন তিনি ও তাঁর স্বামী। নবমীর দিন সকাল থেকে হয়তো ওদের সঙ্গেই কাটবে তাঁদের। তবে রাতে ছেলেকে নিয়ে বেরতেই হবে। নবমীর দিনটায় ছেলেকে নিয়ে ডিনারে যাই দু’জনে। এই দিন রাতে একটু জমকালো সাজতেই হবে। হালকা রেশম চেকে নানান রঙে ব্রাশিং করে মিরর বসানো শাড়িটা পছন্দ হল লোপামুদ্রার। শাড়িটি
‘সানন্দা বুটিক’-এর।
দশমীতে স্ক্রিপ্ট প্রিন্ট ও পেন্টিং
দশমী মানেই পুজো শেষ। কাজ শুরু। দেবী চৌধুরাণী ও সাতকাহন ধারাবাহিকে অভিনয় করছেন লোপামুদ্রা। সঙ্গে কলকাতা দূরদর্শনে সংবাদ পাঠ। শুধু সংবাদ পাঠ নয়, লোপার অভিনয় জীবনেরও সূচনা কলকাতা দূরদর্শনের ধারাবাহিক ‘একক দশক শতক’ থেকে। পরে অবশ্য ধারাবাহিকটি শেষ করে আকাশ বাংলা। একাদশী থেকেই ধারাবাহিকের শ্যুটিং শুরু। তাই দশমীর দিনে সংবাদ পাঠ থেকে ছুটি নেওয়ার চেষ্টা করি। যদি না পাই ছুটি তাহলে এই শাড়িতে সেজেই খবর পড়তে বসব মুচকি হেসে বললেন লোপামুদ্রা। দশমীর দিন স্ক্রিপ্ট প্রিন্ট আর ফ্লোরাল পেন্টিংয়ের মিলমিশে তৈরি শাড়িটা পরবেন বলে স্থির করলেন লোপামুদ্রা। শাড়িটি ‘নক্ষত্র বুটিক’ থেকে নেওয়া।

27th  July, 2019
সাজো সাজো রব

শীত চলে যাওয়ার মুখে। দরজায় কড়া নাড়ছে বসন্ত। আকাশে বাতাসে ভালোবাসার সুবাস। সানাইয়ের সুরে মাতোয়ারা চারদিক। এমন বসন্ত দিনে একটু উজ্জ্বল সাজ একটু রঙিন বেশবাস না হলে চলে? আজ তাই চারূপমায় তিন তারকার সাজো সাজো রব। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

15th  February, 2020
ভালোবাসার সাজে 

টেলি পর্দার দুই জনপ্রিয় তারকা জিতু কমল ও নবনীতা বিবাহ বন্ধনে বাঁধা পড়েছেন কয়েকমাস আগে। বিয়ের পর প্রথম ভ্যালেনটাইনস ডে’তে কেমন সাজবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

08th  February, 2020
চরিত্র যেমন সাজ তেমন

মুক্তি পেয়েছে অব্যক্ত। ছবিটি বার্লিনে ইন্দো জার্মান ফিল্ম উইকে অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড, ঔরঙ্গাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এডিটিং অ্যাওয়ার্ড, গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পেয়েছে। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পৌলমী গুপ্ত ও গৌরব বন্দ্যোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  February, 2020
ইউভ ঐতিহ্য ও আধুনিকতার মিলন 

জে ডবলু ম্যারিয়টে ঝলমলে ফ্যাশন শো। আত্মপ্রকাশ করল নুসরতের ফ্যাশন ব্র্যান্ড।  বিশদ

01st  February, 2020
স্টাইলে থাকুন শীত শেষে 

এখনও হাওয়ায় শীতের আমেজ। ভারী শীত পোশাক না লাগলেও হালকা একটা জ্যাকেট পরলে বা স্টোল জড়িয়ে নিলে ভালো লাগে। স্টাইলিশ জ্যাকেট ও স্টোলের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

01st  February, 2020
আজ সরস্বতী-সাজ 

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের এই শুভ সূচনা লগ্নে কেমন হবে সাজ জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

25th  January, 2020
বিয়ের কনের সাজবদল 

বাঙালি কনের ঐতিহ্য বজায় রেখে অথচ একঘেয়ে সাজ থেকে বেরিয়ে নতুন রকমের সাজে কনেকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ আর্টিস্ট রুবি বিশ্বাস। লিখেছেন পাপিয়া মণ্ডল। 
বিশদ

18th  January, 2020
বেনারসির সাতকাহন 

সারা বছর জিনস টিশার্ট আর কুর্তি কামিজে দৌড়ঝাঁপ করা মেয়েটি বিয়ের ক’টা দিন কনে বউটি। বিয়ে আর বউভাতের রিসেপশনের সন্ধেতে কন্যে যেন রাজকন্যে। ট্র্যাডিশনাল বাঙালি কনের সাজের মাধুর্যে অভিভূত বিশ্ব। তাই গয়নায়, বেনারসিতে, মেকআপে আমরা ধরে রাখতে চাই বাঙালি ঐতিহ্য, বাঙালি ঘরানা। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী। 
বিশদ

18th  January, 2020
পার্টির মধ্যমণি 

শীতের সান্ধ্য পার্টি হোক বা বিয়ের রিসেপশন, কেমন সাজে হয়ে উঠবেন অনন্যা জানালেন সোমা লাহিড়ী।  বিশদ

11th  January, 2020
স্টাইলে সাজুন উইন্টারে 

শীতকাল মানেই জমাটি পার্টি, পিকনিক, আবছা রোদ গায়ে মেখে ইতিউতি ঘুরে বেড়ানো। এমন খুশির দিনে পোশাক হওয়া চাই স্টাইলিশ, চমকদার, রঙে রঙে রঙিন। সঙ্গে মেকআপ, হেয়ারস্টাইল ও অ্যাকসেসরিজও হওয়া চাই মানানসই। পথ দেখালেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  January, 2020
নিউ ইয়ারে ইংলিশ স্টাইল 

নিউ ইয়ার’স ইভের পার্টিতে একটু সাহেবি কেতা চাই-ই। জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

28th  December, 2019
 কচিদের ক্রিসমাস

ক্রিসমাস মানেই সান্টা ক্লজ আর উপহারের ঝুলি। ক্রিসমাস মানেই শীত রোদ গায়ে মেখে হুটোপাটি। ক্রিসমাস মানেই হইহই। ক্রিসমাস মানেই পিকনিক, কমলালেবু আর কেক। আর ক্রিসমাস মানেই জাঁকালো শীত আর ফ্যাশনদার সোয়েটার। রঙিন গরমজামা গায়ে চড়িয়ে ছুটির মেজাজে এদিক সেদিক ঘোরাঘুরি। ক্রিসমাসের এই ঘোরাঘুরি কিন্তু ফ্যাশনদার শীত পোশাক ছাড়া অসম্পূর্ণ। বিশদ

21st  December, 2019
স্টাইলিশ শাল স্টোল 

তিনটি তিন ধরনের শাল, স্টোল ও র‌্যাপারের কথায় সোমা লাহিড়ী।  বিশদ

14th  December, 2019
স্টাইলিশ উইন্টার মুড 

শীত আসছে। বাতাসে হিমের পরশ। মুডটা এমনিই ভালো হয়ে যায়। আর মুড যখন ভালো তখন স্টাইল তো জমবেই। স্টাইলিশ উইন্টার ওয়্যারের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

30th  November, 2019
একনজরে
সংবাদদাতা, কাঁথি: পশ্চিমবঙ্গ যোগ সোসাইটি আয়োজিত রাজ্যস্তরের যোগাসন প্রতিযোগিতায় সাফল্য পেল কাঁথির দুই ছেলে। গত ১৬ফেব্রুয়ারি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর ভবনে রাজ্যস্তরের এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সেখানে রাজ্যের ১৮টি জেলার ১৭৯জন প্রতিযোগী অংশ নেয়। ...

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ঘুষের মামলায় সম্প্রতি ক্লিনচিট পেয়েছেন সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। কিন্তু তাঁর মনস্তাত্ত্বিক পরীক্ষা ও লাই ডিটেক্টর টেস্ট না করানোর জন্য বুধবার সিবিআইকে ভর্ৎসনা করল দিল্লির একটি আদালত।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার সকালে জগাছা থানার মৌড়িগ্রাম শ্মশানধার এলাকা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ উদ্ধার করেছিল পুলিস। বিভিন্ন সূত্র কাজে লাগিয়ে বুধবারই সেই মৃতদেহের পরিচয় জানা গিয়েছে। পাশাপাশি এই খুনের ঘটনায় চারজনকে মঙ্গলবার রাতেই গ্রেপ্তার করেছে পুলিস।   ...

বিএনএ, শ্রীরামপুর: রাজ্যের সঙ্গে সংঘাতের পরিস্থিতির উন্নতি হয়েছে। বুধবার শ্রীরামপুরে একটি মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করতে এসে কারও নাম না করে এমনটাই দাবি করলেন রাজ্যপাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। লটারি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৮ টাকা ৭৩.৩১ টাকা
পাউন্ড ৯০.৮৭ টাকা ৯৫.৭৭ টাকা
ইউরো ৭৫.৫০ টাকা ৭৯.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,১১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দ্বাদশী ২৪/৩৬ অপঃ ৪/০। পূর্বাষাঢ়া ৩/১৫ দিবা ৭/২৮। সূ উ ৬/৯/৩৬, অ ৫/৩১/৩৪, অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে। 
৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, দ্বাদশী ২৭/৩৪/৪৬ সন্ধ্যা ৫/১৪/৪৩। পূর্ব্বাষাঢ়া ৭/২৪/৪১ দিবা ৯/১০/৪১। সূ উ ৬/১২/৪৯, অ ৫/৩০/২৩। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪১/০ গতে ৪/৫/৪১ মধ্যে। কালরাত্রি ১১/৫১/৩৬ গতে ১/২৬/৫৪ মধ্যে। 
২৫ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পরীক্ষার মরশুমে সিইএসসির বিশেষ হেল্পলাইন নম্বর
পরীক্ষার মরশুমে সুষ্ঠু বিদ্যুৎ সরবরাহে একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে। সিইএসসির ...বিশদ

09:10:00 AM

  সার্ভিস কোটা: আজ থেকে আন্দোলনে জুনিয়র ডাক্তাররা
প্রতিবার সার্ভিস ডাক্তার ইস্যুতে শাসক-বিরোধী সব দলেরই চিকিৎসক সংগঠনের পালের ...বিশদ

09:09:02 AM

নির্দিষ্ট অভিযোগ পেলে এবার ইএসআই হাসপাতালে সারপ্রাইজ ভিজিট করবেন সরকারি প্রতিনিধিরা
নির্দিষ্ট অভিযোগ পেলে এবার ইএসআইসির হাসপাতালগুলিতে ‘সারপ্রাইজ ভিজিট’ করবেন কেন্দ্রীয় ...বিশদ

08:50:00 AM

  ধর্ষণে অভিযুক্ত বিজেপি বিধায়ক
উত্তরপ্রদেশের এক স্থানীয় বিজেপি বিধায়কের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠল। অভিযোগকারিণী ...বিশদ

08:40:00 AM

কৃষককে দেড় লক্ষাধিক টাকা জরিমানা বিদ্যুৎ কোম্পানির
একদিনের জন্যে অনুমতি নিয়ে ধারাবাহিকভাবে চলছিল বিদ্যুৎ ব্যবহার। আর এরই ...বিশদ

08:37:21 AM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ...বিশদ

08:23:45 AM