Bartaman Patrika
চারুপমা
 

 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।

এই সমস্ত আনুষ্ঠানিক উদ্বোধনে সারা বিশ্বের বহু কোম্পানি বা ব্যক্তি যোগদান করেন। কোথাও হয় আদান-প্রদানের মেলা, কোথাও বা নতুন প্রযুক্তি ও পদ্ধতির প্রয়োগে আগের তুলনায় তা কত বেশি কার্যকরী তা শেয়ার করা হয়। কোথাও বা চুল ও ত্বকের যত্নের নতুন প্রোডাক্টের গুণগত মান, বৈশিষ্ট্য, কতটা আধুনিক ও কার্যকরী— তার ব্যাখ্যা ও ব্যবহারের পদ্ধতি দেখানো হয়। নতুন নতুন মেক-আপ সামগ্রীর ব্যবহার কীভাবে বার্ধক্যের ছাপ, দাগ, গর্ত, কালো ছোপ লুকোনো যায় তার ব্যবহারের পদ্ধতি প্রদর্শন করা হয়। বিশ্বমানের নানান সংস্থার পৃষ্ঠপোষকতায় তাদের প্রোডাক্ট নিয়ে ফ্যাশন শো হয়। বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা নিজেদের উপস্থাপনা করেন এইসব অনুষ্ঠানে।
২০১৯, ৫, ৬, ৭ ফেব্রুয়ারি চাইনিজ নিউইয়ার ছিল। নতুন নতুন লাইফ স্টাইল প্রোডাক্ট ও বিশ্বমানের বিউটি প্রোডাক্টের ছড়াছড়ি। বিশ্বের সর্বোচ্চমানের যে কটা বিউটি প্রোডাক্টের ব্র্যান্ড আছে ‘এসটি লডার’ (Estee Lauder) তার ভেতর অন্যতম। এটা বিজ্ঞানসম্মতভাবে পরীক্ষিত ও প্রমাণিত। বহু পুরনো ব্র্যান্ড যার সমস্ত স্কিন কেয়ার সামগ্রী টাইম টেস্টেড অর্থাৎ দীর্ঘদিন ধরে এদের তৈরি জিনিস আমরা ব্যবহার করে আসছি। এই কোম্পানির সঙ্গে গৌরী প্রায় ২৫ বছর যুক্ত। দীর্ঘ সময় ধরে এই সমস্ত প্রোডাক্টের ব্যবহার, কার্যকারিতা ও ফলাফলের অভিজ্ঞতা সঞ্চয় থেকে জানা যাচ্ছে আজ পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তবে মনে রাখতে হবে নিজের মতো বুদ্ধি বা বিদ্যে ব্যবহার করলে কুফল হবার সম্ভাবনা প্রবল। সেইজন্য অভিজ্ঞ এস্থেটিশিয়ানের কাছে ব্যবহারের নিয়মনীতি জেনে নিতেই হবে। সবার জন্য সব প্রোডাক্ট নয়। যার যেমন প্রয়োজন তার উপর ভিত্তি করেই চার্ট বানানো হয়। এই চার্ট বানানোর সময় খেয়াল রাখতে হবে যে জিনিসগুলো সেগুলো হল— বয়স, ত্বকের গুণগত অবস্থা, ফুড হ্যাভিট, লাইফ স্টাইল, আবহাওয়া, শরীরের অভ্যন্তরীণ অবস্থা ইত্যাদি।
এবারে এরা যে নতুন রেঞ্জ এনেছে তার নাম রি-নিউট্রিভ আল্টিমেট ডায়মন্ড (Re Nutrive Ultimate Diamond) এই রেঞ্জে আছে ১. ট্রান্সফরমেটিভ এ্যানার্জি আই ক্রিম (Transformative Energy Eye Cream)
২. ট্রান্সফরমেটিভ এ্যানার্জি ক্রিম (Transformative Energy Cream)
৩. স্কাল্পটিং/রিফিনিশিং ডুয়েল ইনফিউশন (Sculpting/Refinishing Dual Infusion),
৪. রিভাইটালাইজিং মাস্ক নয়ের (Revitalizing, Mask Noir)
৫. ট্রান্সফরমেটিভ ম্যাসাজ মাস্ক (Transformative Massage Mask) এর সঙ্গে আছে ১টা সেরামিকের তৈরি পাথর যার গঠন ও মসৃণতা অনেকটা ডিমের মতো, আর ১টা মোটা অতি নরম ব্রাশ। সিরাম, ক্রিম, আই-ক্রিম, মাস্ক, স্পা-ক্রিম এই হল পুরো রেঞ্জ। সাধারণভাবে ডায়মন্ড শুনলেই মনে হয় হীরে থেকে তৈরি, বাস্তবে যার হীরের সঙ্গে কোনও যোগসূত্র নেই। এই রেঞ্জে আছে ব্ল্যাক ডায়মন্ড ট্রাফেল এক্সট্র্যাক্ট (Black Diamond Traffle extract) যা ব্ল্যাক ডায়মন্ড ট্রাফেল নামক এক জাতীয় ছত্রাক থেকে তৈরি হয়। এটি প্রকৃতির একটি অনন্য ও মহার্ঘ সম্পদ। সাধারণত ছত্রাক (যেমন মাশরুম) ভিজে কাঠের গুঁড়ি কিংবা মাটিতে হয় কিন্তু এটি আলাদাভাবে জীবন্ত গাছের উপর চাষ করতে হয় যা বেশ ঝামেলাদায়ক। ওক্‌ (Oak) বা হ্যাজেলনাট (Hazel nut) গাছের শিকড়ের উপর এই ট্রাফেল চাষ করতে হয়। শোনা যায় রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রাকৃতিক জিনিস ব্যবহার করা হয় তার মধ্যে এই ট্রাফেল নাকি সব থেকে দামি। এটা দেখতে কালো, গন্ধও অসাধারণ। এর গুণাগুণ স্কিনের মহৌষধ।
ফ্রান্সের পেরিগোস্ট (Perigord) রিজিওনে এর চাষ শুরু হলেও পৃথিবীর অনেক জায়গাতেই এখন এর চাষ হয়। বছরের একটা নির্দিষ্ট সময়ে এই ব্ল্যাক ডায়মন্ড ট্রাফেল চাষ করা হয়। এতে আনুমানিক ১৩০০০ প্রোটিন, ভিটামিন-সি, অন্যান্য ভিটামিন ও মিনারেল-এর সম্ভার লুকিয়ে আছে। ‘এসটি লডার’ প্রথম গবেষণা করে জানতে পারে এই জিনিসটির স্কিনের ক্ষেত্রে গুণগত অবদান। প্রায় 9-stage ডিস্টিলেশনের মাধ্যমে ১০-১৫ কেজি ট্রাফেল থেকে বার হয় এক কেজি নির্যাস। বিশ্ববাজারে ট্রাফেলের দাম পাউন্ড প্রতি ৮০০-৯০০ ডলার। অতএব সহজেই অনুমেয় এই এক্সট্র্যাক্টের দাম কত। এরপর মাথায় রাখতে হবে যে একটা ব্যাচ প্রোডাক্ট বানাতে প্রায় ১০,০০০ ঘণ্টা সময় লাগে।
এই প্রোডাক্টগুলোর ব্যবহারে— ত্বকের বার্ধক্য নিয়ন্ত্রণ হয়, ইলাসটেন ও কোলাজেনের স্বাভাবিক বৃদ্ধি ঘটে, এবং গভীরে গিয়ে ত্বককে উজ্জীবিত করে ফলে ত্বকের উজ্জ্বলতা, টাইটনেস ফিরে আসে, চলে যায় রিংকলস— ফলে ফিরে আসে ইয়ং লুক, সতেজতায় ভরা।
না, মনে হতে পারে ‘কথার কথা’— একদমই নয়। এই লেখার শেষ পর্যন্ত গেলে বোধহয় সত্যতার আঁচ পাওয়া যাবে।
প্রোডাক্টগুলির ভারতীয় মুদ্রায় আনুমানিক দাম ২২,১০০ টাকা থেকে শুরু।
শাকম্ভরী বডি এ্যান্ড বিউটি ক্লিনিক
যোগাযোগ: ৯১৬৩৪১৪৪৪৩      
20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
স্বস্তি আসুক কোটায়
 

বর্ষণহীন আষাঢ়। অস্বস্তিকর গরমে স্বস্তি দেয় কোটা শাড়ি। কটন কোটা, রেশম চেক নাকি মুগা কোটা? সন্ধান দিলেন সোমা লাহিড়ী।

মাঝেমধ্যে দু’এক পশলা বৃষ্টি হলেও বর্ষা এবার বর্ষণমুখর নয়। রোদের গনগনে উত্তাপ ছড়িয়ে থাকছে সকাল থেকে সন্ধে। সন্ধের পরও তেমন হাওয়া নেই। বাতাসের আর্দ্রতাও চূড়ান্ত পর্যায়ে। 
বিশদ

29th  June, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

 ছবির গল্প সম্পর্কে পরিচালক বিরসার বক্তব্য, ‘মূলত এটি কমেডি ছবি।’ ছেলেবেলার অভিন্ন হৃদয়ের বন্ধু অনুপম, রজত। অনুপম কর্পোরেট অফিসে চাকরি করে। একটু লাজুক স্বভাবের। কিন্তু ওঁর স্ত্রী রাই বাড়িতে কোনও কাজকর্ম করে না। সর্বক্ষণ মহিলাদের জন্য মিছিল, মিটিং, আন্দোলন করে বেড়ায়। ফলে অনুপমকে ঘরের কাজকর্ম করতে হয়।
বিশদ

22nd  June, 2019
 ডিজাইনার সামার

মাঝে মধ্যে বৃষ্টি হলেও রোদের তাপ আর ভ্যাপসা গরমে সাজগোজের উৎসাহ কমছে। তারই মাঝে ডিজাইনার শাড়ি-সাজে উপস্থিত অভিনেত্রী সোহিনী সরকার। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

22nd  June, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM