Bartaman Patrika
চারুপমা
 

ডিজাইনার কী বলছেন?

বেশ কয়েক বছর ধরে ডিজাইনার সোমা ভট্টাচার্য মহিলাদের জন্য নানা ডিজাইনের পোশাক ও শাড়ি তৈরি করছেন। দক্ষিণ কলকাতায় তাঁর দুটি স্টোরও আছে। ইতিমধ্যে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, নুসরত জাহান, পায়েল সরকার, মুমতাজ সরকার, রিচা শর্মার মতো সেলিব্রিটি সোমার তৈরি করা শাড়ি পরেছেন। এ বছরে কী ধরনের সামার কালেকশন লঞ্চ করেছেন তাই নিয়েই নানা কথা নিজের স্টোরে বসে জানালেন।

 গরমে এবারে কী ধরনের কালেকশন আপনি লঞ্চ করেছেন?
 হাঁসফাঁস গরমকে মাথায় রেখে বডি হাগিং নয় অ্যান্টি ফিট ড্রেস এবারে এনেছি। লং এ-লাইন ব্যাগিস কাটের ড্রেস বেশিরভাগ তৈরি করেছি। সামার কটনের এই ধরনের ড্রেসের রয়েছে ‘ব্রড’ নেক লাইন, ফ্লেয়ার স্লিভ, কোনও ক্ষেত্রে কোল্ড শোল্ডার স্লিভও আছে। কখনও আবার নেকলাইনেও হ্যান্ড এমব্রয়ডারি রয়েছে যা খুবই সূক্ষ্ম। এছাড়াও, বেলুন প্যাটার্নেরও ড্রেস আছে যা লেয়ারিং করে একটা সাইডে স্টিচ করা। লুজ প্যান্টের সঙ্গে অ্যাসিমেট্রিক কুর্তা যার মধ্যে কোনও ক্ষেত্রে আবার মোটিফও রয়েছে। এই ধরনের ভিন্ন কাটসের কুর্তায় ফ্লোরাল, বার্ড, বাটার ফ্রাই ইত্যাদি ফিগারের হালকা হ্যান্ড এমব্রয়ডারি রয়েছে।
 এ তো গেল পোশাকের কথা। আপনার শাড়িতে একটা বিশেষত্ব রয়েছে। সেক্ষেত্রে গরমে এবারে শাড়ির কী ধরনের বৈচিত্র্য রয়েছে?
 দিনের বেলায় কোনও অনুষ্ঠানে পরার জন্য আছে কটনের সারা জমিতে ফ্লোরাল বুটির সঙ্গে ফ্রিল দেওয়া শাড়ি। কোনও ক্ষেত্রে আবার হ্যান্ড এমব্রয়ডারির সরু বর্ডার আছে। এছাড়াও, রাতে পরার জন্য আছে কম্বিনেশনে করা লেয়ারিং করে ফ্রিল দেওয়া শাড়ি। কখনও শাড়ির আঁচলে দশ-বারোটা লেয়ারিং করে ফ্রিল দেওয়া থাকে। এছাড়াও, প্রতিদিন ব্যবহারের জন্য আছে হ্যান্ডলুম, লিনেন কটনের সঙ্গে মোটিফ দেওয়া শাড়ি। আবার কখনও শাড়িতে চেকসও থাকে। এছাড়া ডিজিটাল প্রিন্টেড অরগেঞ্জা শাড়িও এনেছি।
 ফ্রিল দেওয়া শাড়ি তো এখন ফ্যাশন ইন। সেই ধরনের শাড়ি এখন বাজারেও বিকোচ্ছে, সেক্ষেত্রে ডিজাইনার হিসেবে আপনার বিশেষত্ব কোথায়?
 বাজারে শাড়িতে একটা লেয়ারিং থাকে। কিন্তু আমার শাড়ির কালেকশনে অন্য স্টাইল রয়েছে, একটা নিজস্বতা রয়েছে। আমি একই শাড়িতে অরগেঞ্জা এবং সাটিন ব্যবহার করেছি। এছাড়াও, কালার কম্বিনেশন রয়েছে। সঙ্গে হ্যান্ড এমব্রয়ডারি এবং কারদানার ঝালর আছে। ব্লাউজেও ড্র্যামাটিক ফ্রিল রয়েছে। এটি লাইট ওয়্যার ককটেল শাড়ি যা গরমে পার্টি থেকে যে কোনও রাতের অনুষ্ঠানে পরা যায়।
 মূলত এই সময়ের জন্য কী ধরেনর ফ্যাব্রিক নিয়ে খেলা করেছেন?
 সামার কটন লিনেন, হ্যান্ডলুম অ্যান্টি রিংকল মেটিরিয়াল পোশাক ও শাড়িতে ব্যবহার করেছি।
 এ বছরে গরমে মেয়েদের ফ্যাশন
ট্রেন্ড কী?
 শর্ট অ্যাসিমেট্রিক কুর্তার সঙ্গে পালাজো প্যান্ট। কোনও ক্ষেত্রে ট্রেন্ডি মোটিফ থাকে। এখন টিনএজাররা শাড়ি পরছেন। যাতে শাড়ির আঁচল সামলাতে অসুবিধা না হয় সে জন্য প্যাবলো শার্টের সঙ্গে কটনের ফ্রিল দেওয়া শাড়ি আর কোমরে থাকবে বেল্ট। শাড়িকে একটু অন্যরকম লুক দিতে এখন কোমরে বেল্ট পরা ফ্যাশনে ভীষণ ইন। ডিজাইনাররা যে শাড়ির বর্ডার তৈরি করেন কখনও আমরা সে ধরনের বর্ডার তৈরি করি। কোমরে বেল্ট হিসেবে ব্যবহারের জন্য ক্লায়েন্টকে পরামর্শ দিই। এই ধরনের ফ্যাশন খুবই চলবে।
 গরমে পোশাকের কী কী কালার এবারে ইন?
 প্যাস্টেল শেড তো কয়েক বছর ধরে ইন। এ বছরে লাইম গ্রিন পেস্তা কালার ইন। দিনের বেলায় এই শেড লাইটার হয়ে রাতের দিকে তা ক্রমশ ডার্ক হবে।
 আপনার কাজের বিশেষত্ব কী?
 হ্যান্ড জরি ওয়ার্কের সঙ্গে এমবেলিশড বর্ডার দেওয়া ককটেল শাড়ি।
 পুজোয় এবারে নতুন কী কালেকশন নিয়ে আসছেন?
 অবশ্যই শাড়ি। বাঙালি হিসেবে পুজোতে শাড়ি ছাড়া কিছু ভাবতে পারি না। শাড়ি হলেও তার মধ্যে কাটস থাকবে যা পরলে দেখতে একটু অন্যরকম লাগবে।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
ছবি: ডিজাইনার         
29th  June, 2019
ছোট্ট ঘরে স্বপ্ন উড়ান 

চার দেওয়ালের মধ্যেই আপনার সোনামণির স্বপ্নপূরণের যাত্রা শুরু। তাই তার ঘরটি যেন পজিটিভ এনার্জিতে ভরপুর হয়। আপনার সন্তানের ঘরের সাজ কেমন হওয়া উচিত, পরামর্শে এক্সটিরিয়র ইন্টিরিয়র অ্যাকাডেমির ডিরেক্টর অপর্ণা রায়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  July, 2020
বাড়ি হবে বাড়ির মতো 

পায়েল সরকার: লকডাউনে প্রত্যেকেই দেখছি কম বেশি ঘরের কাজ করছেন। ঘর বাড়ি সাজাচ্ছেন এবং সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ব্যস্ত জীবনে অনেক সময় আমরা নিজের মাথার ছাদের যত্ন নিতে ভুলে যাই।  বিশদ

04th  July, 2020
ঘরে বসেই ঘর সাজান 

নিজের ঘর নিজেই সাজিয়ে তুলতে পারেন। কিন্তু কী ভাবে? এই বিষয়ে বিশিষ্ট ইন্টিরিয়র ডিজাইনার এবং শাহরুখ-পত্নী গৌরী খানের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
চুলে চাই  চেকনাই

একে তো ভ্যাপসা বর্ষা, তার ওপর লকডাউনে পার্লার যাওয়া হয়নি তিন মাস, সঙ্গে বাড়ির কাজের চাপ— তিনে মিলে চুলের দফারফা। কীভাবে যত্ন নিলে চুলের স্বাস্থ্য ফিরবে, জানাচ্ছেন মুম্বইয়ের পিডি হিন্দুজা হসপিটালের কনসালট্যান্ট, কায়া স্কিন ক্লিনিকের হেয়ার অ্যান্ড ওয়েলনেস এক্সপার্ট ডাঃ অপর্ণা সান্থানাম। কথা বলেছেন সোমা লাহিড়ী।
বিশদ

27th  June, 2020
 কেশ কথা

এখন করোনা ভাইরাসের জেরে যা অবস্থা দাঁড়িয়েছে, তাতে আর চুল খুলে বাইরে বেরনো খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। তাহলে উপায়? পরামর্শ দিলেন সেলিব্রিটি হেয়ার এক্সপার্ট প্রিসিলা কর্নার। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  June, 2020
 ত্বকের যত্ন নিন

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে স্যলঁ ও বিউটি পার্লার। কিন্তু বেশিরভাগ চাকরিজীবী মানুষ এখন ওয়ার্ক ফ্রম হোম করছেন। ফলে ইচ্ছে থাকলেও অনেক সময় অফিসের কাজের চাপে বিউটি পার্লারে যেতে পারছেন না। এদিকে মাসের পর মাস ঘরে থাকতে গিয়ে নানা দুশ্চিন্তা, টেনশনে মুখের ত্বকের জেল্লা অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। বিশদ

27th  June, 2020
 চোখে চোখে কথা বলো

মুখ ঢাকা মুখোশে, তাই চোখে চোখেই হোক কথা বলা। বি বনি ফ্যামিলি স্যলঁর কর্ণধার রূপবিশেষজ্ঞ শাশ্বতী মিত্র জানালেন চোখের যত্ন ও সাজের কথা।
বিশদ

27th  June, 2020
ফি ট ফা ট ফিটনেস 

নিয়মিত শরীরচর্চা এখন আমাদের দৈনন্দিন লাইফস্টাইলের অঙ্গ। যোগব্যায়াম ট্রেনিং সেন্টারে হোক বা বাড়িতে, জিমে হোক বা পার্কে সবুজ ঘাসে রোজ শরীর নিয়ে কসরত করতেই হবে সুস্থ থাকার জন্য। বয়েস, স্বাস্থ্য ও শরীরের ফিটনেস দেখে যোগ-শিক্ষক বা জিম ইন্সট্রাক্টর ঠিক করে দেন শরীরচর্চার রুটিন। সঙ্গে অবশ্যই চাই ডায়েট চার্ট। আর কী চাই বলুন তো?
বিশদ

20th  June, 2020
বিশ্বসাথে যোগে যেথায়... 

যোগাসনের গুরুত্ব কেউ জানেন না, এমন নয়। তবুও নিজের দেশের এই ঐতিহ্য নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা নেই। আগামিকাল বিশ্ব যোগদিবস। তার আগে এই সময়ে দাঁড়িয়ে জনপ্রিয় অভিনেতা টোটা রায়চৌধুরী মনে করিয়ে দিলেন কিছু জরুরি কথা।    
বিশদ

20th  June, 2020
মুখসজ্জায় এখন ইতি? 

মাস্ক পরে বিয়ে হয় নাকি! কেউ বর-কনেকে দেখবে না? এই সময়ে যাঁদের বিয়ে ছিল, তাঁরা মনেপ্রাণে চাইছেন সব কিছু দ্রুত ছন্দে ফিরে আসুক। কী বলছেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার? লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

13th  June, 2020
নিয়মে অভ্যস্ত হতে হবে 

পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।  বিশদ

06th  June, 2020
এখন সাজে চাই স্বাস্থ্য সচেতনতা 

এমন পরামর্শই দিলেন উডল্যান্ডস হসপিটালের ডিরেক্টর সিইও ডা: রূপালি বসু। কথা বলেছেন সোমা লাহিড়ী। বিশদ

06th  June, 2020
 ভুরুর ধনুক বাঁকা

ধনুকের ছিলার মতো টান টান ভুরু মুখে আনে কমনীয় ব্যক্তিত্ব। পার্লার বন্ধ। তাই ভ্রুয়ের দফারফা। আনওয়ান্টেড হেয়ারে মুখের দিকে তাকানো যাচ্ছে না। লকডাউন শেষে পার্লার খুললেও যেতে ভয় পাচ্ছেন অনেকেই। তাহলে নিজেকে প্রেজেন্টেবল রাখার উপায় কী? পরামর্শ দিলেন সেলিব্রিটি এস্থেটিশিয়ান মেক আপ আর্টিস্ট স্টাইলিস্ট কৌশিক - রজত। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  May, 2020
মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

23rd  May, 2020
একনজরে
করাচি: বিশ্বকাপের মত টুর্নামেন্টে ভারতের বিপক্ষে একবারও জয়লাভ করতে পারেনি পাকিস্তান। এর কারণ তুলে ধরলেন পাক দলের প্রাক্তন তারকা বোলার ওয়াকার ইউনিস। কেন আইসিসির বৃহত্তম মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে তাঁর দেশ বারবার ব্যর্থ হয়, তা বিশ্লেষণ করতে গিয়ে প্রাক্তন তারকা পেসারটি ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত কারণে কলকাতা হাইকোর্টসহ রাজ্যের নিম্ন আদালতগুলির স্বাভাবিক কাজকর্ম আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত থাকছে। প্রধান বিচারপতির নেতৃত্বে হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সম্প্রতি এই মর্মে গৃহীত সিদ্ধান্ত জানিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM