Bartaman Patrika
চারুপমা
 

ডিজাইনার কী বলছেন?

বেশ কয়েক বছর ধরে ডিজাইনার সোমা ভট্টাচার্য মহিলাদের জন্য নানা ডিজাইনের পোশাক ও শাড়ি তৈরি করছেন। দক্ষিণ কলকাতায় তাঁর দুটি স্টোরও আছে। ইতিমধ্যে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, নুসরত জাহান, পায়েল সরকার, মুমতাজ সরকার, রিচা শর্মার মতো সেলিব্রিটি সোমার তৈরি করা শাড়ি পরেছেন। এ বছরে কী ধরনের সামার কালেকশন লঞ্চ করেছেন তাই নিয়েই নানা কথা নিজের স্টোরে বসে জানালেন।

 গরমে এবারে কী ধরনের কালেকশন আপনি লঞ্চ করেছেন?
 হাঁসফাঁস গরমকে মাথায় রেখে বডি হাগিং নয় অ্যান্টি ফিট ড্রেস এবারে এনেছি। লং এ-লাইন ব্যাগিস কাটের ড্রেস বেশিরভাগ তৈরি করেছি। সামার কটনের এই ধরনের ড্রেসের রয়েছে ‘ব্রড’ নেক লাইন, ফ্লেয়ার স্লিভ, কোনও ক্ষেত্রে কোল্ড শোল্ডার স্লিভও আছে। কখনও আবার নেকলাইনেও হ্যান্ড এমব্রয়ডারি রয়েছে যা খুবই সূক্ষ্ম। এছাড়াও, বেলুন প্যাটার্নেরও ড্রেস আছে যা লেয়ারিং করে একটা সাইডে স্টিচ করা। লুজ প্যান্টের সঙ্গে অ্যাসিমেট্রিক কুর্তা যার মধ্যে কোনও ক্ষেত্রে আবার মোটিফও রয়েছে। এই ধরনের ভিন্ন কাটসের কুর্তায় ফ্লোরাল, বার্ড, বাটার ফ্রাই ইত্যাদি ফিগারের হালকা হ্যান্ড এমব্রয়ডারি রয়েছে।
 এ তো গেল পোশাকের কথা। আপনার শাড়িতে একটা বিশেষত্ব রয়েছে। সেক্ষেত্রে গরমে এবারে শাড়ির কী ধরনের বৈচিত্র্য রয়েছে?
 দিনের বেলায় কোনও অনুষ্ঠানে পরার জন্য আছে কটনের সারা জমিতে ফ্লোরাল বুটির সঙ্গে ফ্রিল দেওয়া শাড়ি। কোনও ক্ষেত্রে আবার হ্যান্ড এমব্রয়ডারির সরু বর্ডার আছে। এছাড়াও, রাতে পরার জন্য আছে কম্বিনেশনে করা লেয়ারিং করে ফ্রিল দেওয়া শাড়ি। কখনও শাড়ির আঁচলে দশ-বারোটা লেয়ারিং করে ফ্রিল দেওয়া থাকে। এছাড়াও, প্রতিদিন ব্যবহারের জন্য আছে হ্যান্ডলুম, লিনেন কটনের সঙ্গে মোটিফ দেওয়া শাড়ি। আবার কখনও শাড়িতে চেকসও থাকে। এছাড়া ডিজিটাল প্রিন্টেড অরগেঞ্জা শাড়িও এনেছি।
 ফ্রিল দেওয়া শাড়ি তো এখন ফ্যাশন ইন। সেই ধরনের শাড়ি এখন বাজারেও বিকোচ্ছে, সেক্ষেত্রে ডিজাইনার হিসেবে আপনার বিশেষত্ব কোথায়?
 বাজারে শাড়িতে একটা লেয়ারিং থাকে। কিন্তু আমার শাড়ির কালেকশনে অন্য স্টাইল রয়েছে, একটা নিজস্বতা রয়েছে। আমি একই শাড়িতে অরগেঞ্জা এবং সাটিন ব্যবহার করেছি। এছাড়াও, কালার কম্বিনেশন রয়েছে। সঙ্গে হ্যান্ড এমব্রয়ডারি এবং কারদানার ঝালর আছে। ব্লাউজেও ড্র্যামাটিক ফ্রিল রয়েছে। এটি লাইট ওয়্যার ককটেল শাড়ি যা গরমে পার্টি থেকে যে কোনও রাতের অনুষ্ঠানে পরা যায়।
 মূলত এই সময়ের জন্য কী ধরেনর ফ্যাব্রিক নিয়ে খেলা করেছেন?
 সামার কটন লিনেন, হ্যান্ডলুম অ্যান্টি রিংকল মেটিরিয়াল পোশাক ও শাড়িতে ব্যবহার করেছি।
 এ বছরে গরমে মেয়েদের ফ্যাশন
ট্রেন্ড কী?
 শর্ট অ্যাসিমেট্রিক কুর্তার সঙ্গে পালাজো প্যান্ট। কোনও ক্ষেত্রে ট্রেন্ডি মোটিফ থাকে। এখন টিনএজাররা শাড়ি পরছেন। যাতে শাড়ির আঁচল সামলাতে অসুবিধা না হয় সে জন্য প্যাবলো শার্টের সঙ্গে কটনের ফ্রিল দেওয়া শাড়ি আর কোমরে থাকবে বেল্ট। শাড়িকে একটু অন্যরকম লুক দিতে এখন কোমরে বেল্ট পরা ফ্যাশনে ভীষণ ইন। ডিজাইনাররা যে শাড়ির বর্ডার তৈরি করেন কখনও আমরা সে ধরনের বর্ডার তৈরি করি। কোমরে বেল্ট হিসেবে ব্যবহারের জন্য ক্লায়েন্টকে পরামর্শ দিই। এই ধরনের ফ্যাশন খুবই চলবে।
 গরমে পোশাকের কী কী কালার এবারে ইন?
 প্যাস্টেল শেড তো কয়েক বছর ধরে ইন। এ বছরে লাইম গ্রিন পেস্তা কালার ইন। দিনের বেলায় এই শেড লাইটার হয়ে রাতের দিকে তা ক্রমশ ডার্ক হবে।
 আপনার কাজের বিশেষত্ব কী?
 হ্যান্ড জরি ওয়ার্কের সঙ্গে এমবেলিশড বর্ডার দেওয়া ককটেল শাড়ি।
 পুজোয় এবারে নতুন কী কালেকশন নিয়ে আসছেন?
 অবশ্যই শাড়ি। বাঙালি হিসেবে পুজোতে শাড়ি ছাড়া কিছু ভাবতে পারি না। শাড়ি হলেও তার মধ্যে কাটস থাকবে যা পরলে দেখতে একটু অন্যরকম লাগবে।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
ছবি: ডিজাইনার         
29th  June, 2019
বিয়ের কনের সাজবদল 

বাঙালি কনের ঐতিহ্য বজায় রেখে অথচ একঘেয়ে সাজ থেকে বেরিয়ে নতুন রকমের সাজে কনেকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার পরামর্শ দিলেন এস্থেটিশিয়ান ও মেকআপ আর্টিস্ট রুবি বিশ্বাস। লিখেছেন পাপিয়া মণ্ডল। 
বিশদ

বেনারসির সাতকাহন 

সারা বছর জিনস টিশার্ট আর কুর্তি কামিজে দৌড়ঝাঁপ করা মেয়েটি বিয়ের ক’টা দিন কনে বউটি। বিয়ে আর বউভাতের রিসেপশনের সন্ধেতে কন্যে যেন রাজকন্যে। ট্র্যাডিশনাল বাঙালি কনের সাজের মাধুর্যে অভিভূত বিশ্ব। তাই গয়নায়, বেনারসিতে, মেকআপে আমরা ধরে রাখতে চাই বাঙালি ঐতিহ্য, বাঙালি ঘরানা। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী। 
বিশদ

পার্টির মধ্যমণি 

শীতের সান্ধ্য পার্টি হোক বা বিয়ের রিসেপশন, কেমন সাজে হয়ে উঠবেন অনন্যা জানালেন সোমা লাহিড়ী।  বিশদ

11th  January, 2020
স্টাইলে সাজুন উইন্টারে 

শীতকাল মানেই জমাটি পার্টি, পিকনিক, আবছা রোদ গায়ে মেখে ইতিউতি ঘুরে বেড়ানো। এমন খুশির দিনে পোশাক হওয়া চাই স্টাইলিশ, চমকদার, রঙে রঙে রঙিন। সঙ্গে মেকআপ, হেয়ারস্টাইল ও অ্যাকসেসরিজও হওয়া চাই মানানসই। পথ দেখালেন সোমা লাহিড়ী। 
বিশদ

04th  January, 2020
নিউ ইয়ারে ইংলিশ স্টাইল 

নিউ ইয়ার’স ইভের পার্টিতে একটু সাহেবি কেতা চাই-ই। জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

28th  December, 2019
 কচিদের ক্রিসমাস

ক্রিসমাস মানেই সান্টা ক্লজ আর উপহারের ঝুলি। ক্রিসমাস মানেই শীত রোদ গায়ে মেখে হুটোপাটি। ক্রিসমাস মানেই হইহই। ক্রিসমাস মানেই পিকনিক, কমলালেবু আর কেক। আর ক্রিসমাস মানেই জাঁকালো শীত আর ফ্যাশনদার সোয়েটার। রঙিন গরমজামা গায়ে চড়িয়ে ছুটির মেজাজে এদিক সেদিক ঘোরাঘুরি। ক্রিসমাসের এই ঘোরাঘুরি কিন্তু ফ্যাশনদার শীত পোশাক ছাড়া অসম্পূর্ণ। বিশদ

21st  December, 2019
স্টাইলিশ শাল স্টোল 

তিনটি তিন ধরনের শাল, স্টোল ও র‌্যাপারের কথায় সোমা লাহিড়ী।  বিশদ

14th  December, 2019
স্টাইলিশ উইন্টার মুড 

শীত আসছে। বাতাসে হিমের পরশ। মুডটা এমনিই ভালো হয়ে যায়। আর মুড যখন ভালো তখন স্টাইল তো জমবেই। স্টাইলিশ উইন্টার ওয়্যারের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

30th  November, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

১৩ ডিসেম্বর মুক্তি পাবে পরিচালক অভিরূপ ঘোষের ছবি জম্বিস্থান। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  November, 2019
জ্যাকেটে জমজমাট হেমন্ত 

হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন সব কিছুতেই বেশ বদল হয়েছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই হেমন্ত স্পেশাল জ্যাকেটের হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  November, 2019
পাঞ্জাবিতে জমে যাক আড্ডা 

সব বয়সের সবার প্রিয় পাঞ্জাবি। ঠিক আড্ডার মতোই বাঙালির পছন্দের পোশাক পাঞ্জাবি। পাঞ্জাবির গল্প বলছেন সোমা লাহিড়ী।  বিশদ

16th  November, 2019
অভিনব ফ্যাশন শো
ন্যাশনাল প্যাজেন্ট ইন্ডিয়া 

একসঙ্গে পা মিলিয়ে সাত পা হাঁটলে বন্ধুত্বের অঙ্গীকার করতে হয়। মাত্র সাত পা নয় ওঁরা একসঙ্গে পা মিলিয়ে অনেক পা হাঁটলেন আর হাঁটতে হাঁটতে এই বার্তাই পৌঁছে দিলেন সমাজের কাছে, যে ওঁদের বন্ধুত্বের দাবি নারী, পুরুষ, রূপান্তকরকামী নির্বিশেষে মানবতার সঙ্গে। ওঁরা তাই লিঙ্গভেদ মানেন না, শুধু আস্থা রাখেন ‘মানুষ’ শব্দটার ওপর।  
বিশদ

09th  November, 2019
গ্রেসফুলি বয়স
বাড়লে ক্ষতি কী?

ঋতুপর্ণা, তুমি এখনও জানো না আজ তোমার সবথেকে কাছের মানুষটি সিঙ্গাপুরের ঝলমলে পাঁচতারা হোটেলে তোমার জন্মদিন সেলিব্রেট করার জন্য একটা পার্টির আয়োজন করেছেন গোপনে। তোমাকে সারপ্রাইজ দেবে বলে কেউ কিচ্ছুটি জানায়নি। এমনকী তোমার পুচকে মেয়েটাও মাকে চমকে দেবে বলে চুপিচুপি বাবা আর দাদার সঙ্গে অনেকরকম প্ল্যান করেছে।  বিশদ

09th  November, 2019
হলুদ দিয়ে রূপটান

নিয়মিত নিজের যত্ন নেওয়া থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরার। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব। আবার সবার পক্ষে সম্ভব হয় না নানারকম বিউটি প্রোডাক্টস কিনে সময় নিয়ে রূপচর্চা করার। বিশদ

09th  November, 2019
একনজরে
বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM

উত্তরপ্রদেশে খাটে বাঁধা মহিলার পোড়া দেহ উদ্ধার, মিলল কার্তুজও
খাটে বাঁধা মহিলার দগ্ধ দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

02:10:07 PM

  প্রদেশ কং আয়োজিত কর্মশালায় আজ শিক্ষকের ভূমিকায় চিদম্বরম
এবার শিক্ষকের ভূমিকা নিতে চলেছেন পি চিদম্বরম। আজ শনিবার নাগরিকত্ব ...বিশদ

01:56:21 PM

বাঁশবেড়িয়ার বিতর্কিত নেতা দেবরাজ পাল গ্রেপ্তার
বাঁশবেড়িয়ার বিতর্কিত তৃণমূল নেতা দেবরাজ পাল গ্রেপ্তার। আজ ভোরে গোপন ...বিশদ

01:26:52 PM

নন্দীগ্রামে বিজেপির অভিনন্দন যাত্রা ঘিরে উত্তেজনা
নন্দীগ্রামে দিলীপ ঘোষের নেতৃত্বে বিজেপির অভিনন্দন যাত্রা ঘিরে উত্তেজনা। টেঙ্গুয়া ...বিশদ

01:18:28 PM