Bartaman Patrika
চারুপমা
 

 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী।

আমাদের ছুটি ছুটি চল নেবো লুটি ওই আনন্দঝর্না...। স্কুল-কলেজে ছুটি চলছে। এই সময়টায় পড়াশোনারও তেমন চাপ শুরু হয়নি। তাই নিশ্চিন্তে কয়েকটা দিন পাহাড়ে সমুদ্রে বা জঙ্গলে কাটিয়ে আসার পরিকল্পনা করে ফেলেন অনেকেই। এখন বেড়াতে যাওয়ার পোশকের ধরনও বদলেছে। আগে শীতের দেশে বেড়াতে যাওয়া মানেই মোটাসোটা সোয়েটার, মাফলার, মাঙ্কিক্যাপ, স্যুটকেসে ভরতেন সবাই। তেমন ঠান্ডা থাকুক বা না থাকুক শীতপোশাকে কিম্ভুতকিমাকার সেজে দার্জিলিং ম্যালে বসে থাকতে দেখেছি আমবাঙালিকে। এখন জমানা বদলেছে। আজ স্টাইলে বাঁচতে ভালোবাসেন সব্বাই। তাই দেশের নামী ব্র্যান্ডগুলোও পুরুষ মহিলা এবং ছোটদের জন্য স্টাইলিশ সামার কালেকশন নিয়ে হাজির।
প্রথমেই আসি স্পেনসার’স-এর
‘টু বি মি’ ব্র্যান্ডের পোশাকের কথায়। মহিলাদের জন্য সফট কটন মলমল মেটিরিয়ালের লং স্কার্ট আর লেয়ার্ড লং টপের কম্বিনেশন ‘টু বি মি’-র হটকেক আইটেম। হালকা প্রিন্টের সঙ্গে সাদা বা অফ হোয়াইটের কম্বিনেশন। বেড়াতে যাওয়ার জন্য এইরকম একটা আরামদায়ক পোশাক সঙ্গে রাখতে পারেন। এছাড়া, টিনএজারদের জন্য নানারকম কটন ফ্যাব্রিকের শর্ট ড্রেস, মিড লেন্থ ড্রেস এসেছে। কোল্ড শোল্ডার, অফ শোল্ডার, স্লিভলেস ড্রেস সামার আউটিংয়ের জন্য পারফেক্ট। যাঁরা কুর্তি কামিজ পরতে ভালোবাসেন তাঁদের জন্যও কটন মলমল ফ্যাব্রিকের সামার প্রিন্টের স্টক এসেছে। ছেলেদের জন্য এবার ডিজাইনার সামার শার্ট এনেছে ‘টু বি মি’। দুধ সাদা শার্টের হাত ও শোল্ডারে জিওমেট্রিক প্রিন্ট। বেশ অন্যরকম। হাফ শার্টে হাওয়াইয়ানা প্রিন্ট এবং প্যাস্টেল কালারের একরঙা শার্ট এবার ফ্যাশনে ইন। টি-শার্টের মতো গেঞ্জি মেটিরিয়ালের শার্টগুলোও বেশ সুন্দর। স্যাফরন, পিচ, গ্রে, লেমন, স্কাই ব্লু ইত্যাদি রঙে চোখে পড়ল। জিনসের সঙ্গে টিম আপ করে পৌঁছে যেতে পারেন সমুদ্র সৈকতে। প্রিন্টেড বারমুডা, স্লোগান টি-শার্টও টিনএজাররা পছন্দ করছে।
ছোট্টসোনাদের জন্য এবার গেঞ্জি মেটিরিয়ালের সামার ফ্রক এসেছে। খুব আরামদায়ক। কটনের ফ্লোরাল প্রিন্টেড ফ্রক, জিনসের শর্ট স্কার্ট, স্লিভলেস লেসের টপ এবারের নতুন কালেকশনে রয়েছে। ছেলেরা মিলিটারি প্রিন্টের দিকে ঝুঁকেছে। তাই শুধুই মিলিটারি গ্রিন নয়, নানান শেডেই পাবেন বয়েজ টি-শার্ট। সঙ্গে শর্টস অথবা ঢিলেঢালা স্পোর্টস ক্যাজুয়াল প্যান্ট। পাহাড় হোক বা জঙ্গল দেখাবে দারুণ।
বিগ বাজারের ‘এফবিবি’-র সামার কালেকশনে প্রাধান্য পেয়েছে সামারকুল প্রিন্টেড টি-শার্ট। সাদা বা হালকা প্যাস্টেল শেডের রাউন্ড নেকে এই ধরনের প্রিন্টেড টি-শার্ট পাবেন। জিনস বা ক্যাজুয়াল কটন প্যান্টের সঙ্গে এইরকম একটা টি-শার্ট পরে বেরিয়ে পড়তে পারেন সামার ট্রিপে। মেয়েদের টপে এবার শিফন জর্জেটের প্রাধান্য। নীল বা সি গ্রিনের নানান শেডে শর্ট টপগুলো তৈরি। স্কার্ট, কেপরি বা জিনস যে কোনও কিছুর সঙ্গেই মানাবে। ছোটদের পোশাকেও কটনেরই প্রাধান্য। গেঞ্জি মেটিরিয়ালের প্রিন্টেড টপ, ফ্রক ও টি-শার্ট পাবেন বেশ নতুন ধরনের ডিজাইনে। এফ বি বি স্টোরে আড়াই হাজার টাকার কেনাকাটা করলে আরও হাজার টাকার কেনাকাটা করার সুযোগ মিলবে ৯ জুন পর্যন্ত।
অঞ্জলি মল ফ্যাশন দুনিয়ায় পা রেখেই মন জয় করে নিয়েছে আধুনিক মনস্কদের। মেয়েদের পোশাকের কালেকশন দেখে হাত বাড়াতে ইচ্ছে হবেই। কটন মলমল মেটিরিয়ালের তৈরি লং ড্রেস হালকা এমব্রয়ডারির ছোঁয়ায় অনবদ্য। সঙ্গে চেক ফ্যাব্রিকের লং শ্রাগ। ভ্রমণে এমন একটি পোশাক সঙ্গে নিতে পারেন। হালকা ঠান্ডায় পরে বেরলে বেশ কমফর্ট পাবেন। গরম লাগলে শ্রাগ খুলে স্টাইল করে হাতে নিন। মেয়েদের সামার টপের কালেকশনও ফ্যাশনেবল। কটনের পাশাপাশি গেঞ্জি মেটিরিয়াল ও শিফন জর্জেটের টপ ভালো চলছে বলে জানা গেল।
ছেলেরে জিনস নতুন লুকে এসেছে অঞ্জলি মলে। টর্ন জিনসের নীচের ফোল্ডে ব্রাইট কালার্স— বেশ অন্যরকম। টি-শার্টেও এসেছে স্টাইলিশ ডিজাইন। ছোটদের গেঞ্জি মেটিরিয়ালের ফ্রকে ফোটো প্রিন্ট অঞ্জলির হট কেক আইটেম। সঙ্গে ম্যাচিং স্লিং ব্যাগ। ছোট্টসোনাদের পছন্দ হবেই।
স্মিতা স্টোরসে টিনএজারদের জন্য এসেছে স্টাইলিশ ড্রেস। শর্ট, মিডলেন্থ ড্রেস বেশিরভাগই সামার জর্জেট মেটিরিয়ালে তৈরি। সমুদ্রের তটে হিল্লোল তুলতে এমন একটি ফ্যাশনেবল ড্রেস সঙ্গে নিতে ভুলবেন না। এখানেও ছোটদের সামার কালেকশন বেশ পছন্দসই।
বেড়াতে যাওয়ার আগে একবার ঘুরে দেখে নিন নানান ব্র্যান্ডের সামার কালেকশন। না হলে পিকচার পারফেক্ট ছবি হবে কী করে? ছবি পারফেক্ট না হলে ফেসবুকে স্টেটাস আপডেট করবেন কী করে?
25th  May, 2019
মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

23rd  May, 2020
‘পুরনো জীবনটা
কেউ ফিরিয়ে দিক!’

প্রশ্ন: এই লম্বা সময়টা কাটছে কী করে, মাথা কীভাবে ঠান্ডা রাখছ?
নন্দিনী: মাথা ঠান্ডা রাখাটা সত্যি খুব কঠিন হয়ে যাচ্ছে। চারদিক থেকে এত রকম চাপ! বাড়ি বসে অফিসের কাজ। তার মধ্যে আমাদের যাঁরা সব সময় সাহায্য করেন, সেই পরিচারিকারাও আসতে পারছেন না। তাই বাচ্চাকে দেখা, রান্নাবান্না... সবই তো করতে হচ্ছে মিলিয়ে মিশিয়ে।
বিশদ

16th  May, 2020
‘তিনজনে বেশ আনন্দেই আছি’

প্রশ্ন: লকডাউনে দিন কাটছে কীভাবে? মাথা কীভাবে ঠান্ডা রাখছ?
সৃজা: সকালটা কাজ আর এক্সারসাইজ করে কেটে যাচ্ছে। প্রথমে রান্না, অবন্তিকাকে (কন্যা) খাওয়ানো, স্নান করানো এই সব চলে। তার পরে ৪৫ মিনিট ধরে ওয়েট ট্রেনিং করি। দুপুরে খাওয়ার পরে মেয়েকে ঘুম পাড়িয়ে একটু ওয়েব সিরিজ দেখি। বিকেলে চা খেতে খেতে আমি আর অর্জুন আড্ডা দিই।
বিশদ

16th  May, 2020
রান্নাঘরের রবিঠাকুর 

পার্থজিৎ গঙ্গোপাধ্যায়: নবনীতা দেবসেন তখন খুব ছোট। বাবা নরেন্দ্র দেব ও মা রাধারানি দেবী দু’জনেই ছিলেন সাহিত্যক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত । শরৎচন্দ্র তাঁদের স্নেহ করতেন, পেয়েছিলেন রবীন্দ্রনাথের ভালোবাসা। কবির আমন্ত্রণে শিশুকন্যা নবনীতাকে নিয়ে তাঁরা একবার গিয়েছিলেন শান্তিনিকেতনে।  
বিশদ

09th  May, 2020
সত্যেরে লও সহজে 

রবীন্দ্রনাথ নিজেও জানতেন সত্যকে সহজে মেনে নেওয়া কত কঠিন। যেমন এই মুহূর্তে হচ্ছে আমাদের। কবিগুরুর জন্মদিনে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি শুনশান, রবীন্দ্রসদনে কোনও সুরের মূর্ছনা নেই, কবিপক্ষ জুড়ে অনুষ্ঠানের আলো নেই - এ সত্য যেন অসহনীয়। তারই মাঝে আশার আলো জ্বালাল সোশ্যাল মিডিয়া। ইউ টিউব,ফেসবুক আর ওয়েব পেজ জুড়ে কীভাবে পালন করা হচ্ছে কবিগুরুর জন্মদিন, শিল্পীরা কে কী ভাবছেন তারই ঝলক রইল সোমা লাহিড়ীর প্রতিবেদনে। 
বিশদ

09th  May, 2020
রান্নায় ঠাকুরবাড়ির স্বাদ  

ঠাকুরবাড়ির হেঁশেলে নানারকম রান্না হতো। রবীন্দ্রনাথ ঠাকুর নিজেও রান্না নিয়ে পরীক্ষা নিরীক্ষা করতে ভালবাসতেন। ঠাকুরবাড়ির রান্নার কয়েকরকম রেসিপি দিলেন সত্যেন্দ্রনাথ ঠাকুরের প্রপৌত্রবধূ শুভ্রা ঠাকুর। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

09th  May, 2020
 ফ্রি হ্যান্ডে রোগ দূরে

 জিম বন্ধ। তাতে কী? ইচ্ছে থাকলেই উপায় হয়। বললেন প্রাক্তন মিস্টার ইন্ডিয়া ফাইনালিস্ট মডেল অভিনেতা সম্রাট মুখোপাধ্যায়। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর ১০টি পরামর্শ দিয়েছেন আজ আপনাদের। লিখেছেন চৈতালি দত্ত।
বিশদ

25th  April, 2020
দ্রুত প্রতিরোধ ক্ষমতা বাড়ান

প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ১২টি জরুরি পরামর্শ দিয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র। কথা বলেছেন স্নেহাশিস সাউ। বিশদ

25th  April, 2020
বাই বাই অবসাদ 

মনকে শান্ত রাখার পরামর্শে যোগাচার্য প্রেমসুন্দর দাস। লিখেছেন স্নেহাশিস সাউ। 
বিশদ

18th  April, 2020
ডিপ্রেশনের ১০ দাওয়াই 

টানা চল্লিশ দিন ঘরবন্দি থাকলে তো অবসাদ আসতেই পারে। তবে তাকে দূরে সরিয়ে দিতে হবে। উপায় কী? মনোবিদ ডাঃ রিমা মুখোপাধ্যায়ের পরামর্শ নিয়ে বিষয়টিতে আলোকপাত করলেন সোমা লাহিড়ী।  
বিশদ

18th  April, 2020
নববর্ষে স্বাস্থ্যবিধি মানার শপথ নিচ্ছি 

বললেন টলিউডের ব্যস্ততম অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। লক ডাউনের আগেই তিনি পাড়ি দিয়েছেন সিঙ্গাপুরে। স্বামী ছেলে মেয়ের সঙ্গে কাটবে এবার বাংলা নববর্ষের দিনটি। কীভাবে কাটাবেন আর কী কী অঙ্গীকার নেবেন জানলেন পাঠকদের।  জীবনে কখনও ভাবিনি এমন অখণ্ড অবসর পাবো। কল্পনাতেও ছিল না স্বামী ছেলে মেয়ের সঙ্গে নিভৃতে এতগুলো দিন কাটাতে পারব। করোনা ভাইরাস সংক্রমণে সারা বিশ্ব বিপর্যস্ত। 
বিশদ

11th  April, 2020
জড়োয়া গয়না পুরাতন প্রসঙ্গ 

জড়োয়া গয়না ছিল আভিজাত্য, বনেদিয়ানার প্রতীক। পরিবারের অর্থ কৌলীন্য ঠিকরে পড়ত জড়োয়া গয়নার দামি পাথরের দ্যুতিতে। লিখেছেন শ্যামলী বসু।
বিশদ

28th  March, 2020
বসন্ত সাজে 

বসন্ত মানেই ফুরফুরে মেজাজ। তাই রঙিন সাজে সেজে উঠতে মন চায়। এমন দিনে কেমন হবে প্রসাধন পরামর্শ দিচ্ছেন মেকআপ এক্সপার্ট গৌরী বোস।   বিশদ

21st  March, 2020
বসন্ত এসে গেছে 

করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে যখন বক্ষ দুরু দুরু, তখন কি আর বসন্ত মনে দোলা দেয়? তবু বসন্ত সম্ভারে তো চোখ রাখতেই হয়। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

21st  March, 2020
একনজরে
নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...

নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৯৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪,০৬৩ 

24-05-2020 - 08:32:24 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছুঁল 
বাংলায় করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছুঁল। রবিবার রাজ্যের স্বাস্থ্যদপ্তরের ...বিশদ

24-05-2020 - 08:01:41 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেল। রবিবার সে ...বিশদ

24-05-2020 - 07:51:19 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৭৬৫, রাজ্যে মোট আক্রান্ত ১৬,২৭৭

24-05-2020 - 06:50:03 PM

মুম্বইতে আগামীকাল থেকে চালু হবে বিমান পরিষেবা, জানালেন মন্ত্রী নবাব মালিক 
আগামীকাল থেকে মুম্বই থেকে ৫০টি বিমান ওঠানামা করবে। পরে ধীরে ...বিশদ

24-05-2020 - 06:45:09 PM

করোনা: বাংলাদেশে একদিনে আক্রান্ত ১৫৩২ জন
 

বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৫৩২ জন। মৃত্যু ...বিশদ

24-05-2020 - 06:38:31 PM