Bartaman Patrika
চারুপমা
 

বাসন্তী সাজ

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের সূচনাক্ষণ। এমন দিনের সাজের কথায় সোমা লাহিড়ী।

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ।
প্রথম শাড়িটি বাংলার ঐতিহ্যময় ধনেখালি। মিহি জমিনের শাড়িটিতে তাঁতশিল্পী যত্ন করে বুনেছেন কলকা পাড় আর পটা ডুরে। পটা ডুরের সঙ্গে মিলেছে ঝিরি ডুরেও। লাবণ্যময় শাড়িটি সকালে মায়ের পায়ে অঞ্জলি দিতে যাওয়ার জন্য। সঙ্গে একটু ভারী গয়না মানাবে বেশ। শাড়িটি মধ্য কলকাতার ‘আশা স্টোরস’ থেকে নেওয়া।
দ্বিতীয় শাড়িটি উজ্জ্বল হলুদ রঙের। লাল সরু পাড় আর শাড়ির ক্যানভাসে অ্যাপ্লিকের কারিকুরি। দেবীর আবাহনে নানারকম বাদ্যযন্ত্রের আঙ্গিকে শাড়ি সাজিয়েছেন ডিজাইনার। বীণা, তানপুরা, তবলা, মাদল, খোল, খঞ্জনি ছড়িয়ে আছে শাড়ি জুড়ে। শাড়িটি ‘সোনাঝুরি বুটিক’ থেকে নেওয়া। সরস্বতী পুজোর বিকেলে কোনও অনুষ্ঠানে যেতে শাড়িটি পরতে পারেন।
তৃতীয় শাড়িটি সরস্বতী পুজোর সন্ধেতে বন্ধুদের সঙ্গে ঘুরে ঘুরে ঠাকুর দেখার জন্যে। হালকা রেশম চেকে তুলির টানে ফুটে উঠেছে অজস্র ফুল। কোনওটা সাদা, কোনওটা সবুজ। পাড়ে জিওমেট্রিক রেখা। শাড়িটি ‘সোমা’জ ক্রিয়েশন’-এর। সাজে অভিনবত্ব আনতে গয়নায় খুঁজে নিন জমক। সব মিলিয়ে সাজে যেন থাকে বসন্তের আগমন ধ্বনি।
02nd  February, 2019
নয়ন ভোলানো 

চোখই মনের আয়না। অন্দরের প্রতিচ্ছবি। তাই তাদের সুন্দর রাখা জরুরি। হরিণের মতো সুন্দর চোখ সবার না থাকলেও মুখের মধ্যে সবচেয়ে সুক্ষ্ম অংশ এটিই। চোখ এবং তার আশপাশের ত্বক সবচেয়ে পাতলা। তাই ওই অংশের যত্ন খুবই গুরুত্বপূর্ণ। 
বিশদ

চোখের খেয়াল 

চোখের আরামের জন্য চাই উপযুক্ত ব্যবস্থা, বললেন আই স্পেশালিস্ট ডাঃ রীতেশ চন্দ্র পাল। কিন্তু কীভাবে নেবেন সেই ব্যবস্থা? চোখের খেয়াল রাখার কিছু নিয়ম বলে দিলেন তিনি। মুখোমুখি কমলিনী চক্রবর্তী। 
বিশদ

ফ্রেম দিয়ে যায় চেনা 

চশমা বা সানগ্লাস সে যা-ই হোক না কেন, ফ্রেম বদলে গেলে মুখের গড়নও নাকি দেখতে লাগে অন্যরকম। কোন মুখে কোন ফ্রেম মানানসই আর কেমন ফ্রেম এখন ফ্যাশনে ‘ইন’, রইল তারই হদিশ।
 
বিশদ

ধুতিতে কাঁথার কাজ 

পুজো উপলক্ষে ‘সেরিনিটি বাই সৈকত’ এনেছে ধুতিতে কাঁথার কাজ। বিশেষত্ব রয়েছে ধুতির মেটিরিয়াল নির্বাচনেও। এখানে শাড়ির থান কেটে তাতে প্রিন্ট করে ধুতি বানানো হয় না। ধুতি তৈরি হয় ধুতির থানেই; তাতে তারপর প্রিন্ট বা কাঁথা কাজ করা হয়। ধাক্কা পাড়ের উপর কাঁথা কাজের ধুতি দেখতে লাগে অসাধারণ, আভিজাত্যই আলাদা। আর ফ্যাব্রিক হিসেবে সুতির ওপরে ভরসা রাখেন ডিজাইনার সৈকত বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  October, 2020
প্যাটার্ন ওয়েস্টার্ন, প্রিন্ট এথনিক 

পুজো ফ্যাশনে ডিজাইনার ইপ্সিতা ঘোষের সংযোজন ফিউশন ড্রেসেস আর আনইউজুয়াল কাটের কুর্তি। পুজোর ট্রেন্ড নিয়ে কথা হচ্ছিল ইপ্সিতার সঙ্গে। উনি বললেন, ‘ইয়াং জেনারেশন থেকে মিডল এজেড, প্রত্যেকেই এখন ডেলিওয়্যার হিসেবে একটু অন্যরকম পোশাক চান। এবার পুজোটা যেহেতু অন্যান্যবারের মতো নয়, তাই প্রত্যেকেই চাইছেন অ্যাফর্ডেবল রেঞ্জে সবসময় পরার মতো পোশাক।  
বিশদ

17th  October, 2020
ট্রেন্ডে সিঙ্গল কালার 

ডিজাইনার অভিষেক রায় জানালেন, এবার শরতে কনট্রাস্টের চাহিদা কম, সিঙ্গল কালার, মনোক্রোম্যাটিক কালার শেডের ট্রেন্ড রয়েছে। তাই অন্য সময় হলে হয়তো মুমতাজের হলুদ লেহেঙ্গার চোলিটা হতো রেড বা ব্ল্যাক বা দোপাট্টায় থাকত কনট্রাস্ট সুতোর কারুকাজ। কিন্তু এবার একই শেডের দিকে ঝুঁকেছেন সবাই। অন্যান্য বছর পুজোর সময় সকলেই একটা দামি ডিজাইনার শাড়ি বা লেহেঙ্গা কেনেন।
বিশদ

17th  October, 2020
ফিউশন তসর আর ডিজিটাল প্রিন্ট 

হ্যান্ডলুম ডেভেলপার ডিজাইনার সোমনাথ মুখোপাধ্যায় বেনারসের তাঁতশিল্পীদের দিয়ে অভিনব কিছু শাড়ি বুনিয়েছেন পুজোর জন্য। তার মধ্যে সব থেকে হিট ফিউশন তসর বেনারসি। তসর একটু স্টিফ বলে অনেকে পরতে চান না অথচ তসরের আভিজাত্য তাঁদের আকর্ষণ করে।  
বিশদ

10th  October, 2020
পোশাকে বাংলার টান 

আধুনিক সমাজে শিল্পকলা ও চিত্রকলায় পুরাতনীকে নতুনরূপে আমরা ফিরে পাই ‘অগ্নিক কলকাতা’র হাত ধরে। ডিজাইনার অগ্নিক ঘোষের অনুপ্রেরণা বাংলার হারিয়ে যাওয়া গল্পকথা, শিল্প, রীতি ও রেওয়াজ। বাংলার  সূচিশিল্প, চিত্রশিল্প ও মৃৎশিল্পকে তিনি তুলে ধরেন তাঁর তৈরি আধুনিক পোশাক ও গয়নার মাধ্যমে।  
বিশদ

10th  October, 2020
অন্দরমহলের ছবি শাড়িতে 

দাদা সন্দীপ সাহা আর আর বোন গৌরী সাহার ব্র্যান্ড ‘নক্স’। ওঁরা শিল্পের অভিব্যক্তি প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন টেক্সটাইলকে। শাড়ির অলঙ্করণের জন্য পেন্টিংকে ব্যবহার করেন নতুনভাবে।  
বিশদ

10th  October, 2020
মায়ের গয়না এবার পোশাকে 

পরমা ঘোষ তাঁর পুজো স্পেশাল কালেকশনে নিয়ে এসেছেন ঠাকুরের গয়নার কারুকাজ। বিখ্যাত বাড়ির পুজোগুলোয় প্রতিমাকে যে ধরনের গয়না পরানো হয়, তার থেকেই অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন তিনি। থিম পুজোর দাপটে আজকাল অতীতের ডাকের সাজ কোথাও কোথাও উপেক্ষিত। তাই শোভাবাজার, পাথুরিয়াঘাটা স্ট্রিট বা লাহাবাড়ির পুজো অথবা বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারে প্রতিমার ডাকের সাজ মনে রেখে মায়ের ডাকের
বিশদ

03rd  October, 2020
শাড়িতে মহাভারত 

শুভা ডিজাইন স্টুডিওর যে কোনও পোশাকই তৈরি হয় অরগ্যানিক কটন থেকে। ডিজাইনার শুভা মিত্র এবং তাঁর সঙ্গী পুনম মল্লিক সেই কটনে ব্যবহার করেন হার্বাল প্রিন্ট। তাঁদের শাড়িতে খুঁজে পাবেন একটা গল্প।  
বিশদ

03rd  October, 2020
সাধারণে অসাধারণ 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। ‘চারূপমা’-র পাতায় শুরু হল তারই খোঁজ।  
বিশদ

03rd  October, 2020
অরগ্যাঞ্জায় ফ্রিলের জাদু 

ডিজাইনার সোমা ভট্টাচার্য তাঁর পুজো কালেকশনকে সাজিয়েছেন ফ্রিল আর জরি এমব্রয়ডারির জাদুতে। দুধসাদা অরগ্যাঞ্জায় শুধু ফ্রিলের বর্ডার বসিয়ে তৈরি শাড়িটি খুব স্টাইলিশ। সঙ্গে ফুলস্লিভ ডিজাইনার ব্লাউজ পরলে বেশ অন্যরকম লুক আসবে। 
বিশদ

03rd  October, 2020
পাশ্চাত্যের সঙ্গে প্রাচ্যের মিশেল 

মনের খেয়ালে পোশাক সাজান ডিজাইনার ঋকছন্দা ভদ্র। উত্তরবঙ্গের কন্যা বছর চারেক আগে কলকাতায় এসেছিলেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়তে। পড়তে পড়তেই হাতেকলমে কাজ শুরু। টলিউডের অনেক ছবিতেই পোশাক ডিজাইন করেছেন। শাড়ি, লেহেঙ্গা, কামিজ, কুর্তির পাশাপাশি একটু পাশ্চাত্য ঘেঁষা পোশাক তৈরি করতে ভালোবাসেন ঋকছন্দা। 
বিশদ

03rd  October, 2020
একনজরে
শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...

খুচরো বাজারে আলুর চড়া দাম অনেক দিন ধরে চলছে। পুজো শেষ হওয়ার পরেও অধিকাংশ বাজারে ৩৪-৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফাবাজির ...

ঘোষিত হল সপ্তম আইএসএলের প্রথম এগারো রাউন্ডের ক্রীড়াসূচি। ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এটিকে মোহন বাগান মুখোমুখি হবে কেরল ব্লাস্টার্সের। দ্বিতীয় ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেড মাঠে নামবে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাহাড়ে শান্তি বজায়ে বিনয় অনিতদের বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী        
পাহাড়ে ক্রমশ সুর চড়াচ্ছে বিনয় তামাং পন্থী মোর্চা। বিমল গুরুংয়ের ...বিশদ

03:29:26 PM

ত্রিকোণ প্রেমের জেরে ক্যানিংয়ে আত্মঘাতী কিশোর
ত্রিকোণ প্রেমের জের। আত্মঘাতী ক্যানিংয়ের বছর ১৬-র এক কিশোর। নাম ...বিশদ

03:19:45 PM

 শারীরিক দূরত্ববিধি শিকেয়। লক গেট বেঁকে গিয়ে বিপত্তি। সেই চিন্তাকেও দূরে সরিয়ে প্রায় জনশূন্য দুর্গাপুর ব্যারেজে মাছ ধরার হিড়িক পড়ে গেল

03:17:00 PM

আইপিএল: টসে জিতে দিল্লিকে প্রথমে ব্যাট করতে পাঠাল মুম্বই 

03:09:56 PM

প্রয়াত বিশ্বকাপজয়ী ফুটবলার
প্রয়াত বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ফুটবল দলের অন্যতম সদস্য নবি স্টাইলস। বয়স ...বিশদ

02:12:55 PM

ভারতে সি-প্লেনের যাত্রা শুরু
ভারতে যাত্রা শুরু করল সি-প্লেন পরিষেবা। আজ সর্দার বল্লভভাই প্যাটেলের ...বিশদ

01:57:39 PM