Bartaman Patrika
বিশেষ নিবন্ধ
 

সবচেয়ে মূল্যবান সম্পদ শিশুরাই বিপন্ন
পি চিদম্বরম

কেন্দ্রীয় সরকার এবং তার মন্ত্রীরা বিরক্তিকরভাবে অনেক কথা বলে চলেন। যেমন—পাকিস্তানের হুমকি, নামোল্লেখহীন এক প্রতিবেশী দেশের (চীন) বৈরিতা, হিন্দুত্ব, সংসদে বিঘ্নসৃষ্টি, আন্দোলনজীবী (বারোমেসে প্রতিবাদী), রাজনীতিতে রাজতন্ত্র/পরিবারতন্ত্র, ৭০ বছরের অনুন্নয়ন, ভারত এক বিশ্বগুরু (বিশ্বের শিক্ষক), এবং আরও অনেক কিছু । তবে, আমাদের শিশুদের অবস্থা, বিশেষ করে শিশুদের স্বাস্থ্য ও শিক্ষার হাল সম্পর্কে তাঁদের কখনও কিছু বলতে শুনিনি।
নির্দিষ্ট সময় অন্তর শিক্ষা পরিস্থিতির উপর যে বার্ষিক রিপোর্টগুলি (এএসইআর) প্রকাশিত হয় আমি সেসব অভিনিবেশসহকারে অনুসরণ করেছি। আমাদের কাছে ২০১৮ এবং ২০২০-র রিপোর্ট ছিল। গত ১৭ নভেম্বর প্রকাশিত হয়েছে ২০২১-এর এএসইআর রিপোর্ট।
মোটামুটি একই সময়ে প্রকাশিত হয়েছে জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৫ (২০১৯-২১) রিপোর্ট। এটা এনএফএইচএস-৪ এর প্যাটার্ন মেনেই তৈরি করা। ফলে তুলনার পক্ষে সহায়ক। এএসইআর ২০২১ এবং এনএফএইচএস-৫ নামক রিপোর্ট দুটিতে ভারতের বাস্তব চিত্র উঠে এসেছে। ব্যাপারটা বিএসই সূচক বা নিফটি সূচকের মতো কেবলমাত্র শ’খানেক তালিকাভুক্ত কোম্পানির স্বাস্থ্যচিত্র প্রকাশ করে না। এই রিপোর্টগুলি সপ্তাহ দুই যাবৎ পাবলিক ডোমেইনে রয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী কিংবা স্বাস্থ্যমন্ত্রীর কেউই এই দুটি বিষয়ে কথা বলেছেন বলে মনে করতে পারছি না।
দুটি রিপোর্ট, মূল উপসংহার
রিপোর্ট দুটি মহামারীর প্রভাব মূল্যায়ন করেছে। একটি বিচ্ছিন্ন ঘটনার ফলাফল হিসেবে ধরে নিয়ে এই দুটিকে পাশ কাটিয়ে যাওয়া যাবে না। রিপোর্টের উপসংহার হতাশাজনক। পর্যবেক্ষণের উল্লেখযোগ্য দিকগুলি তালিকাভুক্ত করলাম: 
এএসইআর ২০২১ (গ্রামীণ):
১. বেসরকারি থেকে সরকারি স্কুলে পড়ুয়াদের সরে যাওয়ার ব্যাপারটা স্পষ্ট হয়েছে।
২. শিশুদের ‘টিউশন’ নেওয়ার প্রবণতা ক্রমাগত বাড়ছে। 
৩. স্মার্টফোন বেশি লোকের হাতে দেখা যাচ্ছে বটে কিন্তু সেগুলি শিশুরা প্রয়োজনে ব্যবহার করতে পারছে কি না সেই প্রশ্নটি থাকছে। 
৪. স্কুল আবার খোলার পর বাড়িতে লানিং সাপোর্ট কমেছে।  
৫. শিশুদের জন্য শিক্ষার উপকরণের জোগান বেড়েছে সামান্যই। 
এনএফএইচএস ২০১৯-২১:
১. মোট উর্বরতার হার (ইংরেজিতে যেটাকে টোটাল ফার্টিলিটি রেট বলে) ২.০-তে পৌঁছেছে (প্রতিস্থাপন হারের সামান্য নীচে)। কিন্তু তিনটি রাজ্যের জনসংখ্যা (সবচেয়ে দরিদ্রদের মধ্যেও) উচ্চ হারে বাড়ছে। 
২. গত পাঁচ বছরে জন্ম নেওয়া শিশুদের মধ্যে সেক্স রেশিও বা লিঙ্গ অনুপাত কমে ৯২৯ (পুরুষের অনুপাতে মহিলা)-এ নেমে এসেছে। কেন এমনটি হল, ব্যাখ্যা পাওয়া মুশকিল। 
৩. শৌচাগার, পরিবেশ-বান্ধব জ্বালানি এবং স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলি লক্ষ লক্ষ পরিবারের জন্য চ্যালেঞ্জ হয়েই রয়েছে। 
৪. মৃত্যুর হার কমছে। কিন্তু কমে গিয়েও এতটাই বেশি রয়েছে যে তা কাম্য নয়।
৫. খর্বাকৃতির সমস্যা, স্বাস্থ্যহানি এবং রক্তশূন্যতা শিশুদের জন্য গুরুতর চ্যালেঞ্জ।
স্বাস্থ্য বিষয়ক উপসংহারের দ্বিতীয় সেটের পাশাপাশি রাখা হল শিক্ষার প্রথম সেটের উপসংহার। যে-কোনও দেশের সবচেয়ে মূল্যবান সম্পদ যে শিশুরা ভারতে তারাই অবহেলিত। অথচ, এই বিষয়ে পাবলিক ডিসকাশন কানেই আসে না। একান্তভাবেই তাদের কল্যাণের লক্ষ্যে তৈরি হয়েছে যে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক, মনে হয় যে সেটিও সুখনিদ্রায় মগ্ন। 
অসমতা বাড়ছে
মানুষের বিভিন্ন শ্রেণির মধ্যে বৈষম্য সব দেশেই দেখা যায়। প্রধান পার্থক্যটি গড়ে দিয়েছে আয় এবং সম্পদ। ভারতে এই পার্থক্যগুলি আরও বেড়েছে ধর্ম এবং বর্ণের কারণে। সামাজিক ও অর্থনৈতিকভাবে বঞ্চিত গোষ্ঠীর মানুষজনই সবচেয়ে দরিদ্র এবং সর্বাধিক বেকারও তাদের মধ্যে। তারাই রাষ্ট্র কর্তৃক বৈষম্যের শিকার এবং অবহেলিত। অন্যান্য শিশুদের তুলনায় এইসব শ্রেণির পিতামাতার শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যের হাল আপনি কল্পনা করতে পারেন।
এএসইআর এবং এনএফএইচএস ধর্ম বা বর্ণ ভিত্তিক কোনও গণনা বা ডেটা বিশ্লেষণ করেনি। সব শিশু সম্পর্কে একসঙ্গেই এগুলি করা হয়েছে। আসুন, দেখা করা যাক সমসাময়িক ভারতে কী ধরনের শিশুরা বেড়ে উঠছে, বিশেষ করে যখন দেশে মহামারীর প্রভাব প্রবল। আমার উপসংহার হল:
> দম্পতিদের সন্তান সংখ্যা কম, কিন্তু তাঁরা মোটামুটি সমান সংখ্যায় পুত্র ও কন্যা সন্তানের জন্ম দিচ্ছেন না। যখন সার্বিকভাবে নারী-পুরুষের স্বাস্থ্যকর অনুপাত ১০২০ রয়েছে, তখন ০-৫ বছরের মধ্যে সেটি উদ্বেগজনকভাবে ৯২৯-এ নেমে এসেছে। এই সংখ্যাটি নিয়ে বিতর্ক রয়েছে। এটি কঠোরভাবে যাচাই করা উচিত। প্রবণতাটি সঠিক হলে কিন্তু একটি বড় উদ্বেগের বিষয়। 
> সবচেয়ে গরিব তিনটি রাজ্য খারাপভাবে শাসন করা হচ্ছে। ওই রাজ্যগুলিতে জাতীয় গড়ের চেয়ে বেশি হারে জনসংখ্যা বেড়ে যাচ্ছে। তার মানে, দরিদ্র রাজ্যে অধিক সংখ্যক শিশু যুক্ত হচ্ছে। মনে হচ্ছে, দারিদ্র্য দূরীকরণ ব্যবস্থার রূপায়ণ এই রাজ্যগুলিতে ব্যর্থ হয়েছে।
> লম্বা-চওড়া দাবি সত্ত্বেও, উন্মুক্ত স্থানে মলত্যাগের সমস্যা থেকে ভারত এখনও মুক্তি পায়নি। বিনামূল্যে সিলিন্ডার স্কিম (এখন উজ্জ্বলা বলা হয়) সম্পর্কে যে সাফল্য সরকারের তরফে দাবি করা হয় তা ঠিক নয়।
> স্বাস্থ্য পরিকাঠামো এবং স্বাস্থ্য পরিষেবার উন্নতি হলেও মা ও শিশুর স্বাস্থ্যের দিকটি এখনও অবহেলিত। আমরা এমন পরিস্থিতি মেনে নিতে পারি না যেখানে অনেক শিশু জন্মের সময় (প্রতি হাজারে ২৪.৯), শৈশবকালে (৩৫.২) এবং প্রথম পাঁচ বছরের মধ্যে (৪১.৯) মারা যাচ্ছে।
> এরপর যারা বেঁচে থাকে সেই শিশুদের জন্য পুষ্টি একটি বড় চ্যালেঞ্জ। খর্বকায় হওয়ার সমস্যা (৩৫.৫ শতাংশ), ভগ্নস্বাস্থ্য (১৯.৩) এবং পুষ্টির ঘাটতির (৩২.১) মতো ক্ষেত্রগুলিতে এই বিষয়টি উদ্বেগজনকভাবে উচ্চ শতাংশে ধরা পড়েছে।
> ২০২০-২১ এবং ২০২১-২২ সালে ‘শেখার ক্ষেত্রে ক্ষতি’ যা হয়েছে সেটি বিপুল। বিশ্বব্যাপী স্কুল বন্ধের গড় যেখানে ৩৫ সপ্তাহ সেখানে সংখ্যাটি ভারতের ক্ষেত্রে ৭৩ সপ্তাহ। পরিবারের এক স্থান থেকে অন্য জায়গায় চলে যাওয়া এবং অভিভাবকের আর্থিক অনটনের কারণে বহু শিশু বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে নাম লিখিয়েছে। এই যে নতুন পড়ুয়ারা আসছে তাদের জায়গা দেওয়ার ক্ষমতা সরকারি স্কুলগুলির আছে কি না সন্দেহ রয়ে যায়। বহু শিশুকে একাধিক স্তরের ক্লাস রুমে বসে থাকতে দেখা গিয়েছে। যখন স্কুল বন্ধ ছিল তখন মাত্র ৩৯.৮ শতাংশ ছেলেমেয়ে লার্নিং মেটেরিয়াল (বই খাতা প্রভৃতি) পেয়েছিল। রিডিং দেওয়া এবং পাটিগণিতের জ্ঞান মিলিয়ে শিক্ষার যে ভিত (ফাউন্ডেশনাল স্কিল) ধরা হয়, সেটি দুর্ভাগ্যজনকভাবে কম পাওয়া গিয়েছে। অর্থাৎ ছেলেমেয়েরা যে স্তর বা ক্লাসের পড়ুয়া তাদের এই ভিত সেই তুলনায় অনেকটাই নড়বড়ে। 
প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী এবং কেন্দ্র ও রাজ্য সরকারগুলি কি আমাদের শিশুদের স্বাস্থ্য ও শিক্ষার এই উদ্বেগজনক পরিস্থিতি সম্পর্কে কিছু চিন্তাভাবনা করবেন এবং বলবেন?
 লেখক সাংসদ ও ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী। মতামত ব্যক্তিগত
কংগ্রেসকে নেতৃত্বে রেখে
মোদিকে হটানো যাবে না...
হিমাংশু সিংহ

কংগ্রেস তৈরি হয়েছিল স্বাধীনতা আন্দোলনকে তীব্র করতে বৃহত্তর মঞ্চ গড়ে তোলার তাগিদে। স্রেফ পরিবারতান্ত্রিক সরকার চালানোর জন্য নয়। দুর্ভাগ্য আমাদের, স্বাধীনতার পর সেই আবেগটাকেই একটা পরিবার ‘হাইজ্যাক’ করেছিল। পুরনো ইতিহাস খুঁড়লে এটাই ষোলোআনা সত্যি। বিশদ

05th  December, 2021
পথ দেখাল ত্রিপুরা
তন্ময় মল্লিক

অনেকেই ভেবেছিলেন, মমতার দল কিস্যু করতে পারবে না। কিন্তু, অনেক ভয়ভীতি, মারধর সত্ত্বেও আগরতলার ২০শতাংশ ভোটার তৃণমূলকে ভোট দিয়েছেন। স্রেফ মমতা-ম্যাজিকে। বাংলার পাশাপাশি জাতীয় রাজনীতিতেও মমতার নামের পাশে ‘ম্যা঩জিক’ শব্দটি জুড়ে যাচ্ছে।
বিশদ

04th  December, 2021
মাননীয় হাইকমান্ড,
একটু আত্মবিশ্লেষণ করুন
সমৃদ্ধ দত্ত

তৃণমূল কংগ্রেস কেন গোয়ায় লড়াই করতে যাচ্ছে? তৃণমূল কংগ্রেস কেন ত্রিপুরায় গিয়েছে? তৃণমূল কংগ্রেস কেন মুম্বইয়ে গিয়ে বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করছে?
বিশদ

03rd  December, 2021
দোভাল দর্শনে ভীত
নাগরিক সমাজ!
মৃণালকান্তি দাস

নিরাপত্তা উপদেষ্টা তাঁর ভাষণের মধ্য দিয়ে যে সঙ্কেত দিতে চেয়েছেন, তা হল, পুলিস তথা নিরাপত্তা বাহিনীকে জাতীয় স্বার্থ রক্ষার নামে নাগরিক সমাজের প্রতিবাদ ও প্রতিরোধ দমনে ‘তৎপর’ হওয়ার সঙ্কেত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাজ দেশবাসীকে রক্ষা করা। গভীর পাঁকে আটকে যাওয়া গেরুয়া শিবিরকে উদ্ধার করা নয়!
বিশদ

02nd  December, 2021
বিজেপির উন্নয়ন যেন
চৌর্যবৃত্তির মডেল

সন্দীপন বিশ্বাস

আদতে কোনও রাজনৈতিক দলের অসম্মানেই দেশের মানুষ হিসেবে আমাদের কিছু এসে যায় না। সেটা একটি দলের নিজস্ব ব্যাপার। কিন্তু কেন্দ্রের সরকার, কেন্দ্রের মন্ত্রী, বিজেপির মন্ত্রী যখন এমন কাজ করেন, যাতে দেশের সম্মান ও গৌরব ভূলুণ্ঠিত হয়, তখন তা জাতীয় লজ্জা হিসেবেই দেখা দেয়।
বিশদ

01st  December, 2021
তথ্য সুরক্ষা বিল এবং
শাসকের ‘দূরের লক্ষ্য’
শান্তনু দত্তগুপ্ত

এ দেশের ক্ষেত্রে যদি নজরদারি চালানোটা আইনসিদ্ধ হয়ে যায়, তাহলে তো আর আড়াল-আবডালের প্রয়োজনই থাকবে না। সেটাই চাইছে কেন্দ্র। আইনি সিলমোহর। সরকার বিরোধী মতামত দেখলেই ঝাঁপিয়ে পড়বে সরকারের ভাড়া করা সৈন্যরা। টেনে-হিঁচড়ে নিয়ে যাবে গারদের ওপারে।​​​​​
বিশদ

30th  November, 2021
প্রভাবশালী ধনীরা
জবাবদিহির ঊর্ধ্বে
পি চিদম্বরম

ধনীরা প্রভাবশালী হয় এবং প্রভাবশালীরা ধনী হয়। একবার প্রভাবশালী এবং ধনী হয়ে গেলে, স্পষ্টতই তারা জবাবদিহির ঊর্ধ্বে চলে যাবে। এটাই হয়েছে আজেকর বিপদ। মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর জন শেরম্যান (প্রথম অ্যান্টিট্রাস্ট অ্যাক্ট, ১৮৯০—সাধারণভাবে যেটিকে শেরম্যান আইন হিসাবে উল্লেখ করা হয়) বিশদ

29th  November, 2021
কংগ্রেসের বিকল্প তৃণমূল
হলে আপত্তি কোথায়?
হিমাংশু সিংহ

গোটা দেশে ঝিমিয়ে পড়া বিরোধীদের শুকনো গাঙে তিনি তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বিপ্লবের নয়া কেতন উড়িয়ে দিয়েছেন। ত্রিপুরা থেকে গোয়া। জাতীয় রাজনীতির মঞ্চেও মমতাই আজ মোদির সবচেয়ে গ্রহণযোগ্য প্রতিপক্ষ।
বিশদ

28th  November, 2021
পুরভোটের সন্ত্রাসে বিপদ
বাড়ল ত্রিপুরা বিজেপির
তন্ময় মল্লিক

ত্রিপুরায় তৃণমূলকে শূন্য প্রমাণের জন্য পুরভোটে লাগামছাড়া সন্ত্রাস করে বিজেপি নিজের পায়ে নিজেই কুড়ুল মারল। ২০২৩ সালে আর ইউনিট টেস্ট নয়, বিপ্লব দেবকে বসতে হবে বোর্ডের পরীক্ষায়। পরীক্ষকের নাম মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

27th  November, 2021
কৃষকরা সকলের জন্যই
দিলেন জীবনের শিক্ষা
সমৃদ্ধ দত্ত

নরেন্দ্র মোদির বিরোধীদের কাছে একটাই সুসংবাদ যে, তিনি ইতিহাস চর্চা করেন না। যদি করতেন, তাহলে বহু পদক্ষেপ নেওয়ার আগে একবার ভারতের ইতিহাসের দিকে চোখ রাখতেন। খুব বেশি পরিশ্রমও করতে হতো না। কারণ তাঁর হাতের কাছে একটি গুরুত্বপূর্ণ ইতিহাস রয়েছে। তাঁর নিজের রাজ্যে।
বিশদ

26th  November, 2021
মোদির পিছু হটা কীসের ইঙ্গিত!
মৃণালকান্তি দাস

কে না জানে, একটি শাসকদল পিছু হটে তখনই, যখন সে বুঝতে পারে তার পায়ের তলার মাটি সরছে। পায়ের তলার মাটি একবার সরতে শুরু করলে কী হয় তা বাংলার মানুষ জানেন। সিঙ্গুরেও পিছু হটে নজির গড়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। বুদ্ধবাবু ডুবেছিলেন, সিঙ্গুরের মানুষের মতামত না নিয়েই জোরজবরদস্তি জমি অধিগ্রহণ করে। মোদির ক্ষেত্রেও তাই। দীর্ঘ আলাপ-আলোচনা ছাড়া কৃষিতে সংস্কারমূলক তিনটি আইন আনতে গিয়ে তিনিও ডুবেছেন।
বিশদ

25th  November, 2021
দুঃসময়ের রাজনীতি
হারাধন চৌধুরী

একতারা হাতে এক বাউল এলেন। কোনও অনুরোধ ছাড়াই একটি প্রচলিত গান গেয়ে হাত পাতলেন। কিছু দেব কি দেব না ইতস্তত করছি। লোকটি আমার মন পড়ে নিলেন নিশ্চয়। কিছু দাবি করার পরিবর্তে প্রশ্ন রাখলেন, ‘বাবু, দুঃসময় কাকে বলে?’ বিশদ

24th  November, 2021
একনজরে
কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

রাস্তায় যত্রতত্র পড়ে থাকা কেবল টিভি’র তারই চিন্তার কারণ। যাতায়াতের পথে অনেক সময় জড়িয়ে যাচ্ছে পায়ে। আবার সাইকেল বা বাইকের চাকাতে জড়িয়েও কখনও কখনও ঘটছে দুর্ঘটনা। ...

ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ক্রমশ দুর্বল হয়ে আগেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। রবিবার মধ্যরাতের দিকে তা আরও শক্তিক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপ বলয়ে পরিণত হয় এবং ওড়িশা উপকূল ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM