Bartaman Patrika
বিশেষ নিবন্ধ
 

করোনা ছুটছে গণিতের অঙ্ক মেনে,
থামাতে হবে ‘হাতুড়ি’র ঘা দিয়েই
ডাঃ সৌমিত্র ঘোষ

জানেন কি, গণিতের নিয়ম মেনেই ভারত সহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে নোভেল করোনা ভাইরাস? একজন আক্রান্ত থেকে গুণিতক হারে অন্যদের মধ্যে ছড়াচ্ছে এই মারণ ভাইরাস! আর অসতর্কতার কারণে মাত্র এক-দু’সপ্তাহে আক্রান্তের সংখ্যা এক ঝটকায় অনেকটা বাড়ছে। ঠিক যেমন হয়েছে চীন, ইতালি, স্পেনের মতো দেশগুলিতে।
সাধারণত যে কোনও সংক্রমণের দু’টি গাণিতিক নিয়ম রয়েছে— অ্যারিথমেটিক প্রোগ্রেশন এবং জিওমেট্রিক প্রোগ্রেশন। পাটিগণিতের নিয়মে আক্রান্তের সংখ্যা নির্দিষ্ট হারে যোগ হতে হতে যায়। যেমন— ৩, ৬, ৯, ১২, ১৫। প্রতিবারই আক্রান্তের সংখ্যা তিন করে বাড়ছে। কিন্তু জিওমেট্রিক প্রোগ্রেশনে আক্রান্তের সংখ্যা গুণিতক হারে বাড়ে। অর্থাৎ ৩, ৯, ২৭, ৮১, ২৪৩, ৭২৯। এভাবে কিছুদিনের মধ্যেই তা ধরাছোঁয়ার বাইরে চলে যায়। নোবেল করোনা এই দ্বিতীয় নিয়ম, অর্থাৎ জিওমেট্রিক প্রোগ্রেশনে এগচ্ছে। তাই এই ভাইরাস নিয়ে গোটা বিশ্বের এত মাথাব্যথা।
ভেবে দেখুন, গত বছরের ডিসেম্বরের কোনও এক সময় মাত্র একজন এই রোগে আক্রান্ত হয়েছিলেন। আজ মাত্র তিন মাসের কম সময়ে পৃথিবীর প্রায় পাঁচ লক্ষ মানুষ আক্রান্ত। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই বিশাল অঙ্কের মানুষের মধ্যে রোগ ছড়িয়ে পড়ার হিসেবটা বুঝে নেওয়া যাক। ধরুন, একজন করোনা আক্রান্ত ৫০ জনের সঙ্গে মিশলেন। অর্থাৎ আক্রান্ত ব্যক্তি যদি পাঁচজন লোকের মধ্যে ভাইরাস ছড়িয়ে থাকেন, তাহলে এক্ষেত্রে সংক্রমণের অঙ্কটি ৫-এর গুণিতক হবে। প্রথমে একজন থেকে পাঁচজনে ছড়াল। সেই ৫ জন থেকে হবে ২৫ জন। আবার ২৫ জনের থেকে বেড়ে হবে ১২৫। সেখান থেকে ৬২৫। এভাবে মাত্র ক’দিনেই সংখ্যাটা বিশাল আকার ধারণ করবে। হঠাৎ করে এত বিশাল রোগীর চাপ বেড়ে গেলে গোটা চিকিৎসা ব্যবস্থাটাই সম্পূর্ণ ভেঙে পড়বে। ইতালির হাল দেখলেই গোটা বিষয়টি স্পষ্ট হবে। সেখানে এত উন্নত চিকিৎসা ব্যবস্থাও করোনার কাছে হার মানছে। রোজ হচ্ছে মৃত্যুমিছিল। তাই ইতালির মারণলীলা দেখেই ভারতকে শিক্ষা নিতে হবে।
‘লকডাউন’ হল এই ভাইরাসের গতিকে স্তব্ধ করার শ্রেষ্ঠ উপায়। লকডাউনে মানুষ গৃহবন্দি থাকবেন। করোনা আক্রান্ত মানুষ বেশি লোকের সংস্পর্শে আসবেন না। ধরা যাক, লকডাউন না হলে একজন করোনা আক্রান্ত ৫০ জনের সংস্পর্শে এসে ১০ শতাংশ হারে পাঁচজন মানুষকে আক্রান্ত করত। কিন্তু লকডাউন হওয়ায় তিনি কেবলমাত্র তাঁর পরিবারের বড়জোর তিন-চারজন ব্যক্তির সংস্পর্শে আসবেন। সেক্ষেত্রে পরিবারের একজন ব্যক্তি নতুন করে আক্রান্ত হতে পারেন। ফলে আক্রান্তের সংখ্যা নাগালে থাকবে। লাফিয়ে লাফিয়ে বাড়বে না। এই পদ্ধতিকে ‘হ্যামার অ্যান্ড ড্যান্স’ বলে। প্রথমে লকডাউনের মাধ্যমে হাতুড়ির জোরালো ঘা মেরে আক্রান্তের সংখ্যা কমানো হয়। তারপর আসে ‘ড্যান্স’। হাতে বেশ কিছুটা সময় পেয়ে গুছিয়ে নেওয়া।
আমাদের দেশে ২১ দিন লকডাউন করা হয়েছে। এক্ষেত্রেও রয়েছে নির্ভেজাল বিজ্ঞান। নোভেল করোনা ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড মোটামুটি সাতদিন। অনেক সময় সর্বাধিক ১৪ দিনও দেখা গিয়েছে। তাই কমপক্ষে ১৪ দিন লকডাউন কররতেই হতো। এই সময়ে কারও করোনার লক্ষণ দেখা দিলে বাড়িতেই থাকতে হতো। নিজের অজান্তে বাইরের মানুষের মধ্যে রোগ ছড়াতে পারতেন না। কিন্তু, কেন্দ্রীয় সরকার আরও বেশি সতর্ক থাকতে ১৪ দিনের পাশাপাশি আরও সাতদিনের আরও একটি ইনকিউবেশন লকডাউন যোগ করেছে।
লেখক বিভাগীয় প্রধান
মেডিসিন, পিজি হাসপাতাল
27th  March, 2020
করোনাকে মওকা ধরেই তৎপর জঙ্গি গোষ্ঠীগুলো
হারাধন চৌধুরী

জঙ্গিরা মনে করে, আমেরিকা, ভারত এবং আফ্রিকা ও ইউরোপের কিছু দেশে হামলা করার এটাই সুবর্ণ সুযোগ। এই সময় আঘাত হানতে পারলে সবচেয়ে বেশি ক্ষতি করা যাবে। কারণ, এই দেশগুলোর সরকার, এবং আর্মিও করোনা মোকাবিলা নিয়ে এখন ব্যতিব্যস্ত। বিশদ

স্বাবলম্বী শরীর কোভিড রুখতে সক্ষম
মৃন্ময় চন্দ 

সারা পৃথিবী আশঙ্কিত। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের মানব শরীরে পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন হঠাৎই এক স্বেচ্ছাসেবক গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। গোটা পৃথিবীর বিশ্বাস অক্সফোর্ডের ‘কোভিশিল্ডেই’ মিলবে করোনার হাত থেকে নিষ্কৃতি।  
বিশদ

23rd  September, 2020
বারবার তাঁর হাতে দেখি মৃত্যুর পরোয়ানা 
সন্দীপন বিশ্বাস

আমাদের স্কুলের এক শিক্ষক বলতেন, যে একবার ভুল করে, সে অজ্ঞতা থেকে করে। তিনবার পর্যন্ত ভুল অজ্ঞতা থেকে হতে পারে। কিন্তু কেউ যদি বারবার ভুল করতে থাকে, তবে বুঝতে হবে, সে ইচ্ছে করেই ভুল করছে এবং তার পিছনে কোনও দুরভিসন্ধি আছে। প্রতিটি ক্ষেত্রে মোদিমশাইয়ের বারবার ভুল করা দেখে সেই শিক্ষকের কথা মনে পড়ে গেল। 
বিশদ

23rd  September, 2020
কৃষি সংস্কার: দেখনদারির
মোড়কে আশঙ্কার মেঘ
শান্তনু দত্তগুপ্ত 

ভূতনাথ পাল। কেতুগ্রামের বিল্বেশ্বর এলাকায় বাড়ি ছিল তাঁর। অনেক কষ্টে ধারদেনায় ডুবে আলুচাষ করেছিলেন। ভেবেছিলেন, এখন আলুর বাজারটা ভালো যাচ্ছে। ক’টা দিন তো কষ্ট... তারপরই সুদিন আসবে। সুদিন মানে, দু’বেলা দু’মুঠো...। 
বিশদ

22nd  September, 2020
এবার মহালয়ার ৩৫ দিন পর
দুর্গাপুজো কেন, কী বলছে শাস্ত্র?
জয়ন্ত কুশারী
 

এবার মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো কেন, কী বলছে শাস্ত্র?
‘মা বুঝি চইলাছে কোয়ারেন্টিনে...’ বরেণ্য লোকগীতি শিল্পী অমর পাল জীবিত থাকলে বুঝি এমনটাই গাইতেন। যদিও তিনি গেয়েছিলেন, ‘মা বুঝি কৈলাসে চইলাছে...’ 
মহালয়া থেকে সপ্তমী, দিন পঁয়ত্রিশের এই ব্যবধান পাল্টে দিল এমন একটি গানের লাইন। আসলে মানুষের মুখে মুখে এখন যে ফিরছে এই কথাটি। 
বিশদ

21st  September, 2020
কেন্দ্রের কথার খেলাপ, রাজ্যগুলোর অর্থাভাব
পি চিদম্বরম

কর ব্যবস্থার ক্ষেত্রে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) একটা ভয়ানক লড়াই হয়ে উঠেছে। যে অর্থনীতিতে পূর্বাহ্নেই দ্রুত পতনের সূচনা হয়েছিল, সেটা যখন মহামারীতে আরও বিধ্বস্ত হল তখন কেন্দ্রীয় সরকারের তরফে বিরাট বিচক্ষণতার পরিচয় দেওয়া উচিত ছিল। 
বিশদ

21st  September, 2020
অর্থনীতিই নয়, ভয়াবহ বিপর্যয় বিদেশনীতিরও
হিমাংশু সিংহ

২০১৪ থেকে ২০২০। মাঝে মাত্র ৬ বছর। দুর্বল না হয়ে দেশের প্রধানমন্ত্রী শক্তিশালী একনায়ক হলে রাষ্ট্রের বিপদ কী কী? এই ক’বছরেই তার মোক্ষম উত্তর পেয়ে গিয়েছে দেশ। এমনকী পরিস্থিতি আজ এমন জায়গায় দাঁড়িয়েছে যে, এক কেন্দ্রীয় মন্ত্রী সরকারি অনুষ্ঠানে দাঁড়িয়ে নরেন্দ্র দামোদরদাস মোদির সঙ্গে নরেন্দ্রনাথ দত্তের তুলনা টানছেন বুক ফুলিয়ে।  
বিশদ

20th  September, 2020
কুকথায় হাততালি জুটলেও
দূরে সরে যায় মানুষ 
তন্ময় মল্লিক

রুটি সেঁকার জন্য তাওয়া গরম করতে হয়। আবার সেই তাওয়া বেশি তেতে গেলে রুটি যায় পুড়ে। তখন খাবারের থালার বদলে রুটির জায়গা হয় ডাস্টবিনে। রাজনীতিতেও তেমনটাই। কর্মীদের চাঙ্গা করার জন্য নেতারা গরম গরম ভাষণ দেন। কিন্তু তা মাত্রা ছাড়ালে মানুষ মুখ ফিরিয়ে নেয়।  
বিশদ

19th  September, 2020
বাংলার সমাজ ও
রাজনৈতিক সন্ধিক্ষণ
সমৃদ্ধ দত্ত

সেদিন বিকেলে তাঁকে ভেন্টিলেটরে নিয়ে যাওয়া হবে। কারণ, প্রবল শ্বাসকষ্ট। অক্সিজেন দিলেও কাজ হচ্ছে না তেমন। এইমস ডাক্তাররা বুঝলেন পরিস্থিতি ভালো নয়। অনেকদিন হয়ে গেল কোভিডে আক্রান্ত হয়েছিলেন।   বিশদ

18th  September, 2020
‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’-এর
রূপকার নরেন্দ্র মোদি
যোগী আদিত্যনাথ

রাজা কালস্য কারণম্‌। মহাভারতের ‘শান্তিপর্ব’-এ যুধিষ্ঠিরকে উপদেশ দিতে গিয়ে পিতামহ ভীষ্ম এই কালজয়ী কথাটি বলেছিলেন। কথাটি পিতামহ নিজের লোকদের বলেছিলেন বলে মনে হতে পারে। কিন্তু এর ভিতরে এই ভারতের সবার জন্যই একটি জোরালো বার্তা তিনি রেখে গিয়েছেন।  বিশদ

17th  September, 2020
কাজ দাও, মুলতুবি রাখো
গ্রেট গেরুয়া সার্কাস
হারাধন চৌধুরী

দু’দশক যাবৎ ভারতীয় মিডিয়ায় সার্কাসের এলিজি বা শোকগাথা লেখা হচ্ছে। বেশিরভাগ লেখা ভারী হয়ে উঠছে জোকারদের জন্য সহমর্মিতায়। জোকারের জীবন কঠিন। কেউ শখ করে জোকার হয় না। কারও কারও জীবনখাতায় এই ভবিতব্যই লেখা থাকে।  বিশদ

17th  September, 2020
 কোনও প্রশ্ন নয়, নো কোয়েশ্চেনস!
সন্দীপন বিশ্বাস

 মোদি, অমিত শাহ তথা বিজেপি নেমে পড়েছে বিহার জয়ে। সেখানে অবশ্য নীতীশের হাত ধরে বিজেপিকে ভোট বৈতরণী পার হতে হবে। সেখানে রাজপুত ভোট আর ক্ষত্রিয় ভোট নিজেদের বাক্সে আনতে বিজেপিকে খেলতে হল দু’টি খেলা। একজনকে ডাইনি বানানো হল, অন্যজনকে দেবী বানানো হল।
বিশদ

16th  September, 2020
একনজরে
 বাজাজ অটো লিঃ ২৯৯৩.০০মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ৬২২.০৫অশোক লেল্যান্ড ৭৬.২০ ...

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: ছাত্রীদের শিক্ষার উন্নয়নে একাধিক উদ্যোগ আগেই নিয়েছে রাজ্য সরকার। কন্যাশ্রী প্রকল্প, সাইকেল, স্কলারশিপের ব্যবস্থা করেছে সরকার। এবার পুরুলিয়া জেলার জঙ্গলমহলের প্রত্যন্ত এলাকায় ছাত্রীদের স্কুলেও বসবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।  ...

 আমেরিকার সার্বিক আর্থিক বৃদ্ধির ক্ষেত্রে ভারতীয় বংশোদ্ভূতদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। সাংস্কৃতিক বৈচিত্র্যের ক্ষেত্রেও তাঁদের বিরাট অবদান। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রথম অনলাইনে তহবিল গঠন কর্মসূচিতে অংশ নিয়ে এমনই মন্তব্য করলেন জো বিডেন। ভারতীয় বংশোদ্ভূতদের জন্য এই ভার্চুয়াল ফান্ডরেইজার অনুষ্ঠানে তাঁর আশ্বাস, ...

রাতভর প্রবল বৃষ্টিতে বদলে গেল বাণিজ্যনগরীর চেনা ছবি। কোথাও হাঁটু সমান, আবার কোথাও কোমর সমান জল। মঙ্গলবার সন্ধ্যা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয় মুম্বই সহ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫: নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২: নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু  

22nd  September, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৭ টাকা ৭৪.৪৮ টাকা
পাউন্ড ৯২.০২ টাকা ৯৫.৩৩ টাকা
ইউরো ৮৪.৪৫ টাকা ৮৭.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৪২০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৫২০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, অষ্টমী ৩৩/৫১ রাত্রি ৭/২। মূলানক্ষত্র ৩১/৪০ সন্ধ্যা ৬/১০। সূর্যোদয় ৫/২৯/২৮, সূর্যাস্ত ৫/২৭/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ২/২৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে।
৭ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, অষ্টমী রাত্রি ১১/৪১। মূলানক্ষত্র রাত্রি ১১/৩৫। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩০। অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/০ গতে ৯/১৯ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৬ গতে ৫/২৯ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/৩০ মধ্যে। কালরাত্রি ১১/৩০ গতে ১২/৫৯ মধ্যে।
 ৬ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: আরসিবি-কে ৯৭ রানে হারাল কিংস ইলেভেন পাঞ্জাব 

11:09:55 PM

আইপিএল: আরসিবি ৯৫/৭ (১৫ ওভার) 

10:57:23 PM

আইপিএল: আরসিবি ৬৩/৫ (১০ ওভার) 

10:33:26 PM

আইপিএল: আরসিবি ২৫/৩ (৫ ওভার) 

10:06:28 PM

আইপিএল: আরসিবি-কে ২০৭ রানের টার্গেট দিল কিংস ইলেভেন পাঞ্জাব 

09:28:34 PM

রাজ্যে করোনা পজিটিভ আরও ৩,১৯৬ জন 
 রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

09:13:09 PM