Bartaman Patrika
অমৃতকথা
 

মন

মনের দুটি ভাগ আছে। একটি চোর মন অর্থাৎ যে মন নিম্নগামী। অপরটি পুলিশ মন, যে চোর-মনকে সব সময় সতর্ক ক’রে দিচ্ছে। এরই নাম বিবেক। মনকে একাগ্র করতে গেলে এই বিবেককে সর্বদা কাজে লাগাতে হবে। ঠাকুরের পথে আসতে গেলে নানারকম বাধা আসবে। শরীর যাবে, মন যাবে, নানাভাবে মারের আক্রমণ হবে। যে এইসব বাধা অতিক্রম ক’রে ঠাকুরকে ভালবাসতে পারবে ও ঠাকুরের দেওয়া পথকে গ্রহণ করতে পারবে, সে-ই সার্থক জীবন লাভ করবে।
শ্রীরামকৃষ্ণদেব বলেছেন, ‘ঈশ্বর আছেন, তাঁর জগৎ দেখলে বোঝা যায়।’ এ কথাটা যে কত গভীর এবং এর ভেতর যে কত দ্যোতনা রয়েছে সেটা একটু তলিয়ে দেখলেই বোঝা যায়। মানুষের ক্ষেত্রেও দেখা যায় ইতিহাসের পাতায় সে বিশেষভাবে চিহ্নিত হয় তার activities-এর মাধ্যমে। সাধারণ একটি লোক গতানুগতিক জীবনযাপন করছে, তার অস্তিত্ব তার মৃত্যুর সঙ্গেই মুছে যাবে। শত বৎসর বাঁচলেও ইতিহাস তাকে চিহ্নিত করবে না। বাল্মিকী, কালিদাস তাঁদের প্রতিভার মাধ্যমেই ঐতিহাসিক পুরুষ হলেন। তাঁদের প্রতিভা না থাকলে কেউ কি চিনতো!
অবতারপুরুষও তাঁর জীবনকে কোন সীমিত গণ্ডীর ভেতর বন্দী ক’রে রাখেন না। তিনি সৃষ্টি ক’রে নেন একটি বিরাট গোষ্ঠীর, এবং যুগ অনুযায়ী তাঁকে নানা ধরণের প্রকাশের মাধ্যম খুঁজে নিতে হয়। তাঁর সেই বিচিত্র activities-ই তাঁকে সর্বজনীন বলে প্রকাশ করে। এর মধ্যে আর একটা কথা আসে— ঠাকুর তো আসেন তাঁর লীলার রাজ্যে, কিন্তু সেখানেও তো অনেক গোলমাল। সেখানে ভালই তো সব থাকে না, অনেক মন্দও জুটে যায়, যা সাধারণের কাছে বিশেষ প্রশ্ন হয়ে দাঁড়ায়। এই গোলমালও কি তাঁর activities-এর মধ্যে পড়ে? আমরা বলব— হ্যাঁ, কারণ, সেগুলিও তাঁর অস্তিত্বের প্রমাণ দিচ্ছে। জগতের ভালমন্দ সবকিছু ঈশ্বরের প্রমাণ দিয়ে থাকে।
একটানা ভাল থাকলে হয়তো মনে হ’ত প্রাকৃতিক একটা নিয়মে জগৎ চলেছে। কিন্তু বিপরীত ভাবের বৈচিত্র্য আছে বলে মানুষের মনে দ্বন্দ্ব আসছে, যার থেকে সৃষ্টি হচ্ছে প্রশ্নের। আর সে প্রশ্নের উত্তর আসছে তার নিজের ভেতর থেকেই। সেটি হচ্ছে তাঁর অস্তিত্বে বিশ্বাস। অবতারের ক্ষেত্রেও মন্দের অবস্থিতিটি লীলাপোষ্টাই-এর কাজ করে এবং তাঁর মহৎ সৃষ্টি গুলিকে আরো প্রকট করে তোলে। কথামৃতে ঠাকুর তো বলেছেন, জটিলা কুটিলার প্রয়োজনীয়তার কথা। তাই ঈশ্বর অবতাররূপেও যখন নেমে আসেন তখন তাঁকেও নানা বিচিত্র লীলার সৃষ্টি করতে হয়। তাঁর অস্তিত্বের প্রমাণ দিতে সাধারণ মানুষের মতই তিনি আসেন। আসেন একটি গৃহে, একটি পরিবারের মধ্যে।
Situation বা পরিস্থিতিই নিয়ম তৈরী করে। কারণ, জীবনের অর্থই হ’ল নানা বিচিত্র পথ ধরে চলা। কাজেই আবহমানকাল ধরে একই নিয়মে একটানা চলা কোনও মানুষের পক্ষেই সম্ভব নয়। সাধারণভাবে একটি মানুষকে দিয়েও যদি আমরা বিচার করি, দেখতে পাব—শৈশব থেকে বার্ধক্য পর্যন্ত তার দ্রুত দৈহিক অবস্থার পরিবর্তন ঘটেছে। তার সঙ্গে সঙ্গে তার স্বাভাবিক জীবনযাত্রা অদ্ভুতভাবে বদলে যাচ্ছে। খাওয়া-পরা, আচার-ব্যবহার, সবকিছুই। তেমনি সমাজজীবনে এবং সংঘজীবনেও নানান ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে চলতে গিয়ে বিচিত্র অবস্থার সৃষ্টি হয়। তখন কোনও মতেই সম্ভব নয় একই নিয়মে জীবনটাকে চালানো। সেক্ষেত্রে Situation বা পরিস্থিতি অনুযায়ী নতুন নিয়ম আপনিই সৃষ্টি হয়ে যায় বা করে নিতে হয়।
শ্রীঅর্চনাপুরী মাতার ‘ছড়ানো মুক্তো’ থেকে
24th  January, 2021
জয় 

“হে রাজন, দুই পক্ষের মধ্যে কোন্‌ পক্ষ জয়লাভ করিবে জানি না, তবে ইহা ঠিকই যে যেখানে আয়ু আছে সেখানেই জীবন; যেখানে চন্দ্র সেখানেই চাঁদনী, যেখানে শম্ভু সেখানেই অম্বিকা, যেখানে সন্তজনের সমাগম সেখানেই বিবেক (জ্ঞান) থাকিবে; যেখানে রাজা সেখানে তাঁহার সৈন্য, যেখানে সৌজন্য সেখানেই আত্মীয়তা, যেখানে বহ্নি সেখানেই দাহিকাশক্তি; যেখানে দয়া সেখানেই ধর্ম্ম, যেখানে ধর্ম্ম সেখানেই সুখাগম, যেখানে সুখ, সেখানেই যেমন পুরুষোত্তম; যেখানে বসন্ত সেখানেই উদ্যান, উদ্যানেই ফুলরাশি, যেখানে ফুল সেখানেই ভ্রমরের ঝাঁক; যেখানে গুরু সেখানেই জ্ঞান, জ্ঞানেই আত্মদর্শন, আত্মদর্শনেই যেমন শান্তি; ভাগ্য থাকিলেই সুখোপভোগ হয়, সুখেই উল্লাস,—আর কত বলিব?  
বিশদ

জীবন 

অধ্যাত্ম সাধনা—সংগ্রাম ছাড়া আর কিছুই নয়। এ সংগ্রাম হচ্ছে এমন এক অবস্থা প্রাপ্তির জন্য, যেখানে জীবনের উত্থান পতন—আমাদের জীবনযাত্রা এবং কর্মকে ব্যাহত করতে অক্ষম, যে অবস্থায় কোন প্রাপ্তির ইচ্ছা থাকে না এবং বেদনাময় অভিজ্ঞতাগুলি আমাদের প্রশান্তি ও সাম্য বিচলিত করতে পারে না। তখন আমরা হয়ে যাই আনন্দময় এবং জগতের দুঃখরাশি আমাদের অভিভূত করতে পারে না।  
বিশদ

07th  March, 2021
ঠাকুর 

কথামৃতের প্রত্যেকটি কথার ভিতরে একটা বৈশিষ্ট্য আছে। কেবল যে ঠাকুরের কতকগুলি উপদেশ এক জায়গায় সমাবিষ্ট ক’রে সকলকে পরিবেশন করা হচ্ছে, তা নয়; এক-একটি দিনের চিত্র মাস্টারমশাই সামনে উপস্থিত ক’রে দিচ্ছেন। ঠাকুর ব’সে আছেন, কোন্‌ দিকে ব’সে আছেন,সঙ্গে ঘরে কে কে আছেন, সব উল্লেখ ক’রে যাচ্ছেন। এর আগে কালীবাড়ির বর্ণনা তিনি পুঙ্খানুপুঙ্খরূপে দিয়েছেন; তার তাৎপর্য হচ্ছে এই যে, কথামৃতের পাঠকরা যেন গোড়া থেকে ঐ চিত্রের সঙ্গে মিলিয়ে ঠাকুরকে ধ্যান ক’রে কথাগুলি বোঝবার চেষ্টা করেন। এই হ’ল ‘কথামৃতের’ অপূর্ব বৈশিষ্ট্য।  
বিশদ

06th  March, 2021
শক্তিপূজা 

প্রাগৈতিহাসিক যুগ হইতে ভারতে শক্তিপূজা প্রচলিত। পাঁচ সহস্রাধিক বৎসর পূর্বে পঞ্জাবের হরপ্পা এবং সিন্ধুদেশের মহেঞ্জোদারো নগরে দেবীপূজা হইত। উক্ত প্রাচীন নগরদ্বয়ের যে ধ্বংসাবশেষ সিন্ধুনদের তীরে ভূগর্ভ হইতে আবিষ্কৃত হইয়াছে তাহাতে অসংখ্য মৃন্ময়ী দেবীমুর্তি পাওয়া গিয়াছে। 
বিশদ

05th  March, 2021
ধর্ম 

আমরা একটা পরিবৃত্তিকালের মধ্য দিয়ে চলেছি। মানব সভ্যতা ও প্রগতি একটা অধ্যায় শেষ করে নতুন এক অধ্যায়ে পদার্পণ করতে চলেছে। বিগত দুই শতাব্দী বিজ্ঞানের সঙ্গে তার প্রধান শত্রু ধর্মের মারাত্মক সংঘাতের সাক্ষী হয়ে আছে।  
বিশদ

04th  March, 2021
রামকৃষ্ণগতপ্রাণা 

যখন ঠাকুর চলে গেলেন, আমারও ইচ্ছা হল, আমিও চলে যাই। তিনি দেখা দিয়ে বললেন, ‘না, তুমি থাক। অনেক কাজ বাকী আছে।’ শেষে দেখলুম, তাইতো, অনেক কাজ বাকী। ঠাকুরের শরীরত্যাগের পর বৃন্দাবনে আছি। সকলেই তাঁর শোকে কাতর।  
বিশদ

03rd  March, 2021
মনুষ্য-সমাজে ধর্ম
অপরিহার্য অঙ্গ কি না? 

আমরা মানুষ হইয়া জন্মাই এবং সুখে শান্তিতে নীরোগ স্বাস্থ্যসম্পন্ন হইয়া দীর্ঘদিন বাঁচিয়া থাকিতে চাই। দৈনন্দিন বাঁচিয়া থাকিবার উপকরণও বহু, যেমন খাদ্য, নিদ্রা, শয্যা, লেখাপড়া, মনের মতন কথা বলিবার বা মিশিবার যোগ্য নর-নারী, সেবা করিবার মতন আপনজন, খেলা-ধূলা, আমোদ-প্রমোদের জন্য সিনেমা, থিয়েটার, জামা-কাপড়, সর্বোপরি অর্থ এবং আরও কত কী। 
বিশদ

02nd  March, 2021
মন 

হে বীর, সর্ব্বব্যাপক আমাকে তুমি তোমার সমস্ত অন্তর্বাহ্য ব্যাপারের বিষয় কর; বায়ু যেমন আকাশের সমস্ত অঙ্গে মিশিয়া আছে, তেমনি তুমি সর্ব্ব কর্ম্মে আমারি মধ্যে অবস্থান কর; বেশী কি বলা যায়? 
বিশদ

01st  March, 2021
গীতার উপাস্য কি? 

অধ্যাত্ম সাধনায় প্রথম অবলম্বন মন্ত্র। মন্ত্র কি? ‘‘মনঃ ত্রায়তে যেন’’—যদ্দ্বারা মন তাহার চঞ্চলতা হইতে ত্রাণ পায়। আচার্য শিষ্যকে এই মন্ত্র দান করেন, নিরবয়ব মন একটা অবলম্বনশূন্যবস্থায় থাকিতে পারে না। এই মন্ত্রকে অবলম্বন করিয়া মন স্থিতি নিতে নিতে ক্রমশঃই তাঁহার চঞ্চলতা বিনষ্ট হইয়া চিত্তজাল বিস্তৃতি নিরুদ্ধ হয়।  
বিশদ

28th  February, 2021
কর্তব্য

দিবারাত্র কাজ কর। ‘দেখ, আমি জগতের ঈশ্বর, আমার কোন কর্তব্য নাই। প্রত্যেক কর্তব্যই বন্ধন। কিন্তু আমি কর্মের জন্যই কর্ম করি। যদি ক্ষণমাত্রও আমি কর্ম হইতে বিরত হই, (সব কিছু বিশৃঙ্খল হইবে)।’ অতএব কেবল কাজ করিয়া যাও, কিন্তু কর্তব্যবোধে নয়। 
বিশদ

27th  February, 2021
গঙ্গা 

গঙ্গার উৎস হিমালয়, উৎস থেকে বেরিয়ে গঙ্গা যেমন দেশের বিভিন্ন জায়গায় তৃষিত-তাপিতদের মধ্যে জল সিঞ্চন করে তাদের তৃষ্ণা নিবারণ করে, তেমনি সমস্ত ভাবের উৎস শ্রীরামকৃষ্ণের ভাবধারা আজ স্বতঃস্ফূর্তভাবে চারিদিকে ছড়িয়ে গিয়ে লক্ষ লক্ষ তৃষিত-তাপিত মানুষের মধ্যে তৃষ্ণার বারি বিতরণ করছে।  
বিশদ

26th  February, 2021
জপ

জপের প্রাথমিক পুরস্কার হল জপে রসবোধে, নামে রুচি, নামের নেশায় পাওয়া। আর জপের অন্তিম পুরস্কার হ’ল, নাম করতে করতে তন্ময় বা আত্মবিস্মৃত হয়ে যাওয়া, নামের মধ্যে নিজেকে হারিয়ে ফেলা, নাম ছাড়া বিশ্বব্রহ্মাণ্ডে আর কোনকিছু খুঁজে না পাওয়া।  
বিশদ

25th  February, 2021
মৃত্যু 

মৃত্যু না হলে বিশ্বাস নেই। মৃত্যু পর্যন্ত ঠিক থাকতে পারলে তবেই বাঁচোয়া। মানুষ মনে করে, ‘আমি ঠিক থাকব, পবিত্র থাকব’ কিন্তু মহামায়ার এমনি মায়া যে, হয়তো সব গুলিয়ে দিলে। কখন যে বদ-মায়া চেলে দিয়েছে জানতেই পারেনি। তাঁর দয়া ছাড়া এ মায়ার হাত হতে নিস্তার নেই।  
বিশদ

24th  February, 2021
ভক্ত  

‘আর্ত্ত’, ‘জিজ্ঞাসু’ ও ‘অর্থার্থী’ ভক্তগণ যে মার্গে আমাকে ভজনা করেন—সে তিন পন্থাই ইহা হইতে ভিন্ন,—সেইজন্যই ইহাকে ‘চতুর্থা’ ভক্তি বলিতেছি; নচেৎ ইহা তৃতীয়াও নহে, চতুর্থাও নহে, প্রথমাও নহে, অন্তিমও নহে—এই ভক্তি আমারই সহজ স্থিতি; যাহা অজ্ঞানের মধ্যে আমাকে প্রকাশ করে, (অজ্ঞানকে নাশ করিয়া আমার স্বরূপ প্রকট করে), বিপরীত জ্ঞানকে আমার স্বরূপ দেখায়, সর্ব্ব লোককে সর্ব্বত্র (সর্ব্বভূতে আমার স্বরূপ দেখাইয়া) ভজনা করিতে প্রবৃত্ত করে; যে ভক্ত যেখানে যেভাবে (আমাকে) দেখিতে চায়, সে সেখানেই সেইভাবে আমাকে দেখে,—যাহা আমার অখণ্ড প্রকাশকে এমনিভাবে দেখায়, স্বপ্নে দেখা বা না দেখা যেমন নিজের অস্তিত্বের উপর নির্ভর করে, তেমনি, যে ‘প্রকাশ’ দ্বারা বিশ্বের ‘ভাব’ (অস্তিত্ব) বা অভাব ভাসমান হয়।  
বিশদ

23rd  February, 2021
কর্ম্ম 

হে পাণ্ডব, স্বধর্ম্মের পালন করিবে ও পরধর্ম্মের বর্জন করিবে—এই নিয়ম কেন করা হইবে না? আত্মদর্শন না হওয়া পর্য্যন্ত কি কর্ম্মের আচরণ বন্ধ রাখা যায়? আর কর্ম্মের আচরণ করিতে হইলে, প্রথমে তাহা আয়াসসাধ্যই হয়; এইজন্য সমস্ত কর্ম্মের আরম্ভ যদি আয়াসসাধ্যই হয়, তবে স্বধর্ম্মের আচরণে কি দোষ? 
বিশদ

22nd  February, 2021
মুক্তি 

যদি তোমার মুক্তিলাভের আকাঙ্ক্ষা থাকে, তাহা হইলে বিষয়সমূহকে বিষের ন্যায় দূরে পরিহার কর। আর আদরের সহিত অমৃততুল্য উপকারী ভাবিয়া সন্তোষ, দয়া, ক্ষমা, সরলতা, শম ও দম—এই সকল সদ্‌গু঩ণের সর্বদা অনুশীলন কর। 
বিশদ

21st  February, 2021
একনজরে
করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

ভিবজিওর-এর কলকাতায় থাকা সম্পত্তির নিলাম হতে চলেছে। এজন্য ওই চিটফান্ড সংস্থার তালাবন্ধ থাকা সম্পত্তিগুলি সরেজমিনে খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারপতি এস পি তালুকদার কমিটি। ...

বন্ধ্যত্ব নিয়ে সাধারণ মানুষের মধ্যে অসংখ্য দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে। সেই দ্বিধা কাটিয়ে কীভাবে হাসি ফুটবে সন্তানহীন দম্পতির জীবনে তারই খোঁজ দিলেন বিশিষ্ট সুপ্রজনন বিশেষজ্ঞ ডাঃ ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্যাসের মূল্য বৃদ্ধিতে উলুবেড়িয়ায় তৃণমূলের  প্রতিবাদ
গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে  রাস্তার পাশে কাঠের উনুনে ভাত রান্না ...বিশদ

11:29:00 AM

১১টা পর্যন্ত মুলতুবি রাজ্যসভার অধিবেশন
জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সোরগোল। কিছুক্ষণের জন্য মুলতুবি হয়ে গেল সংসদে ...বিশদ

10:52:34 AM

রাজ্যের ২ আইপিএস-কে সিবিআইয়ের তলব
নিজাম প্যালেসের সিবিআই দপ্তরে এলেন আইপিএস অফিসার অংশুমান সাহা। গোরুপাচার ...বিশদ

10:52:00 AM

মালদহের হাবিবপুরের তৃণমূল প্রার্থী বদল
ঘোষণার দু’দিন পরই প্রার্থী বদল রাজ্যে। মালদহের হাবিবপুর বিধানসভা কেন্দ্রে ...বিশদ

10:45:00 AM

সংসদ  অধিবেশন মুলতুবির আবেদন তৃণমূলের
সংসদে আজ, সোমবার থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। ...বিশদ

10:27:44 AM

নারী দিবসে গুগলের সেলাম
নারী দিবস উপলক্ষে গুগল ডুডলের মাধ্যমেই নারীশক্তিকে সেলাম জানাল গুগল। ...বিশদ

10:11:55 AM