Bartaman Patrika
অমৃতকথা
 

অমৃতকথা 

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে। ‘দর্শনের’ অর্থ আবার দর্শনশাস্ত্রও হতে পারে। হিন্দুধর্মে যে ছয় প্রকার দর্শনশাস্ত্র আছে তাদেরও ‘দর্শন’ বলা হয়ে থাকে। হিন্দুধর্মে ধর্ম ও দর্শন একই অর্থে প্রযুক্ত হয়। এদের পৃথক করে ভাবা যায় না। সত্য ভাবোপলব্ধি উভয়েরই লক্ষ্য, এরা একে অপরের পরিপূরক। Prof. MaxMuller যথার্থই বলেছেন একমাত্র ভারতেই ধর্ম ও দর্শন এক সমন্বয়ের রূপ নিয়েছে; ধর্ম যেমন দর্শনশাস্ত্রের উদার প্রজ্ঞা লাভ করেছে, দর্শনশাস্ত্রও তেমনি ধর্মের কাছ থেকে পেয়েছে আধ্যাত্মিকতা। ধর্ম হল দর্শনশাস্ত্রের কার্যে পরিণত রূপ এবং দর্শনশাস্ত্র ধর্মের যুক্তিবাদী বিন্যাস। হিন্দু দার্শনিকেরা মুখ্যতঃ আধ্যাত্মিক অনুভূতিসম্পন্ন ছিলেন। তাই তাঁদের দর্শন সম্প্রদায়গুলির ভিত্তি তুরীয় অবস্থার অভিজ্ঞতার উপর। আন্তরিকতা ও নিষ্ঠার সহিত যে কোন সম্প্রদায়ের পদ্ধতি মেনে চললে ঐ এক অভিজ্ঞতার অধিকারী হওয়া যায়। জীবনে ব্যক্তিত্ব ও পরিবেশের মধ্যে প্রভাব বিনিময় সব সময় চলে। ব্যক্তিত্বের যেমন বিভিন্ন স্তর আছে পরিবেশেরও তেমনি বিভিন্ন স্তর আছে। জড় শরীরের সঙ্গে জড় জগতের সংস্পর্শ আছে। তেমনি মনোময় শরীরের সঙ্গে মনোজগতের এবং অধ্যাত্ম শরীর বা জীবাত্মার সঙ্গে বিশ্বাত্মার বা ঈশ্বরের সম্পর্ক বিদ্যমান। ব্যক্তিত্ব বিভিন্ন স্তর থেকেই অভিজ্ঞতা লাভ করতে পারে। আমরা যখন যে স্তরে বা যে জগতে বাস করি তখন সেই স্তরের অভিজ্ঞতাকেই সত্য বলে মনে করি। জাগ্রত অবস্থায় আমরা যা কিছু দেখি শুনি তাই আমাদের মনকে সম্পূর্ণভাবে ব্যাপৃত করে রাখে। স্বপ্নাবস্থায় আমরা যা দেখি স্বপ্ন চলা কালে আমাদের কাছে তা সত্য বলে মনে হয়। এ সবই অনুভূতি বা ‘দর্শন’, তবে সেগুলি সবই সত্য বলে যেন মনে না করি। তাই সমস্যা হচ্ছে ভ্রান্ত ও যথার্থ অনুভূতির পার্থক্য নির্ণয় করা। ভারতীয় দর্শনশাস্ত্রে বৈধ অনুভূতির ব্যাপারে বিচারের আদর্শ কি হবে তা নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। জড় বিজ্ঞানী বস্তুজগতে নিহিত সত্যের সন্ধানে আগ্রহী। তিনিও যে সকল ঘটনা অনুভব করেন তা পরীক্ষা নিরীক্ষার দ্বারা যাচাই করেন। মনোবিজ্ঞানীরও নিজস্ব ‘দর্শন’ আছে। তিনি অন্তর্দৃষ্টির সহায়ে চিন্তাধারা যে নিয়মে চলে তা প্রকাশ করতে সমর্থ হন। অধ্যাত্ম-জিজ্ঞাসু চান ঈশ্বর বা চরম সত্যকে সরাসরি অনুভব করতে, একেই বলে অপরোক্ষানুভূতি।
ইন্দ্রিয়জ্ঞানের বিষয়ে আমরা অত্যধিক চিন্তা করি। আমরা মনে করি এই বাহ্য জগৎকে প্রত্যক্ষভাবেই উপলব্ধি করছি। তা কখনই নয়। বাইরের বস্তু থেকে উদ্দীপনা আসে আমাদের চোখে। সেখান থেকে খবর বাহিত হয় মনে, শেষে আত্মায়, যিনি প্রকৃত জ্ঞাতা। কেমন এক পরোক্ষ পদ্ধতি! অথচ একেই আমরা অপরোক্ষ অনুভূতি বলে মেনে নিতে অভ্যস্ত। প্রকৃত সরাসরি অনুভূতি বা অপরোক্ষানুভূতিতে সরাসরি প্রকাশ পায় আত্মজ্যোতিতে। এই অন্তর্জ্যোতিঃ মন ও ইন্দ্রিয়ের মাধ্যমেই প্রকাশিত হন। ইনি স্বয়ং প্রকাশও বটে। ইহাই জ্ঞানাতীত অবস্থা। কখনো একে ‘তুরীয়’ বলে অভিহিত করা হয়। আমাদের অভিজ্ঞতা সাধারণতঃ ‘জাগ্রৎ’, ‘স্বপ্ন’ ও ‘সুষুপ্তি’—এই তিন অবস্থার জ্ঞানের মাধ্যমে লাভ হয়। এই তিন অবস্থা থেকে সম্পূর্ণ ভিন্ন, চতুর্থ অবস্থা একটি আছে, যাকে বলা হয় ‘তুরীয়’। অন্য তিন অবস্থার মতো এটি অবশ্য একটি অবস্থা নয়। এ হলো অতীন্দ্রিয় জ্ঞান বা চৈতন্য স্বরূপ!
স্বামী যতীশ্বরানন্দের ‘ধ্যান ও আনন্দময়’ জীবন’ থেকে 
অমৃতকথা 

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন।  বিশদ

31st  July, 2020
অমৃতকথা 

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই।  বিশদ

30th  July, 2020
অমৃতকথা 

সংসারে বাস ক’রে যারা মোক্ষলাভের জন্য সাধনা করে তারা সুরক্ষিত কেল্লার ভেতর থেকে যুদ্ধ করা সৈনিকদের মতো। আর যারা ঈশ্বরলাভের জন্য সংসারত্যাগ করেছে তারা যেন খোলা মাঠে দাঁড়িয়ে যুদ্ধ করা সৈনিক।   বিশদ

29th  July, 2020
ভয় করো না 

যাকে খুঁজতে গিয়ে বাক্য মন সহ ফিরে আসে, মনের সঙ্গে ফিরে আসে অর্থাৎ বাক্য যাকে ধরতে পারে না, মন যাকে ধরতে পারে না, সেই আনন্দস্বরূপ ব্রহ্মকে, সেই পরমপুরুষকে যে জেনেছে সে কেন কিছু থেকেই ভয় পায় না।   বিশদ

28th  July, 2020
 ঈশ্বরের ধ্যান

কিছু ব্রাহ্ম যুবক আমাকে (স্বামী অভেদানন্দ) একবার বলে যে, তারা জনকের উদাহরণ সামনে রেখে নির্লিপ্তভাবে সংসারে বাস করছে। সে কথা শুনে তাদের আমি বলি যে ওরকম কথা মুখে বলা সোজা, কিন্তু সত্যসত্যই জনকের মতো হওয়া অতো সহজ নয়। বিশদ

27th  July, 2020
 সংসার

একজন জিজ্ঞাসুকে ভগবান শ্রীরামকৃষ্ণ বললেন,—“দ্যাখো, জীবনের বেশীরভাগ সময়টা সংসারে কাটিয়ে এখন ঈশ্বরের অন্বেষণ করছো। তার বদলে আগে ঈশ্বরকে জেনে তারপর যদি সংসারে প্রবেশ করতে তবে আজ কতো শান্তি ও আনন্দ পেতে?”
বিশদ

26th  July, 2020
কর্ম, জ্ঞান, ভক্তির

ঋষিরা বলছেন, কর্ম, জ্ঞান, ভক্তির মধ্যে কর্মকাণ্ড কী বিশাল—‘ভূরিকর্মাণি’। এতে স্থান, কাল, পাত্র, দ্রব্য, মন্ত্র, যজমান সব শুদ্ধি চাই! এর কোনওটিই কলিজীবের পক্ষে করা সম্ভব নয়।
বিশদ

25th  July, 2020
 গোবিন্দ-কথা

 নারদ বলছেন—বিচিত্র রস, ভাব, অলংকার-যুক্ত বাক্যও যদি গোবিন্দ-গুণ-বর্ণন-হীন হয়, তবে তা সাধু ব্যক্তিরা পছন্দ করেন না। কিন্তু অপশব্দের দ্বারা রচিত গোবিন্দ-কথাও ভক্তেরা আনন্দের সঙ্গে শ্রবণ, বর্ণন ও কীর্তন করে থাকেন; আর তাতেই জীবের সমস্ত পাপ দূর হয়। বিশদ

24th  July, 2020
 ভগবান

তুমি ভগবানকে ডাক, কিন্তু তোমার এত ভেদ-বুদ্ধি কেন? মুসলমানের ভগবান, খ্রিষ্টানের ভগবান কি আলাদা? ভগবান তো অনেক নয়—এক; তার মধ্যে আবার ছোট-বড়, এর ভগবান, তার ভগবান—এ-সব কি বুদ্ধি? ও-রকম হীন বুদ্ধি থাকলে ভগবানকে পাওয়া যায় না।
বিশদ

23rd  July, 2020
 ভক্তি-মুক্তি-প্রদ

 ব্যাসদেব ভাগবত রচনা করে ভাবলেন যে, সদ্য ভক্তি-মুক্তি-প্রদ এই ভাগবত-ভাব জগতে প্রচার করা দরকার রবং তার একমাত্র সুযোগ্য অধিকারি হচ্ছে শুকদেব। কিন্তু তাকে পাওয়া যাবে কোথায়? সে তো ব্রহ্ম-ধ্যানে সমাধিস্থ হয়ে কোন গভীর অরণ্যে অথবা পর্বত-কন্দরে রয়েছে; আবার ভাবলেন যে, ভগবানের নামের তো এমনই মহিমা, এমন-ই আকর্ষণী শক্তি, যা ব্রহ্মজ্ঞানীর মনকে পর্যন্ত সমাধি থেকে নামিয়ে ভগবল্লীলার স্মরণে নিয়োজিত করে।
বিশদ

22nd  July, 2020
 ক্ষণ

 আজ রাত্রিতে আবার ক্ষণ সম্বন্ধে প্রশ্ন জিজ্ঞাসায় মা বলিলেন—
মা: ক্ষণ মানে সময়, কিন্তু তোমাদের এ সময় নয়। সময় মানে স্ব-ময়, সেখানে স্ব ছাড়া আর কথাই নাই।
প্রশ্ন: গতির মধ্যে স্থিতি, স্থিতির মধ্যে গতি, এটা কী? বিশদ

21st  July, 2020
 কৃষ্ণনাম

মধুর হতেও মধুর, মঙ্গলেরও মঙ্গল, সমস্ত বেদলতার চৈতন্যময় ফলস্বরূপ এই কৃষ্ণনাম হেলা অথবা শ্রদ্ধা ক’রে একবারও যদি সর্বতোভাবে গীত হয় তাহ’লে হে ভৃগুশ্রেষ্ঠ! এই নাম নরমাত্র অর্থাৎ যে কোন মানবকে পবিত্র করেন। বিশদ

20th  July, 2020
ভূয়োকড়ি 

পঙ্গুর গিরিলঙ্ঘনের মত আমাদের ন্যায় সংসার-লুব্ধের সাক্ষাৎ দর্শন লাভের ইচ্ছা করাটা কি উন্মত্ততা নয়? না—না—উন্মত্ততা কেন হবে? পতিতপাবন, অধমতারণ তাঁর নাম। কাজে কাজেই পতিতের তো তাঁর উপর খুব দাবী রয়েছে।  
বিশদ

19th  July, 2020
অলক্ষ্মী

যে মিথ্যাভাষী, রুক্ষভাষী সে আপন সুখেই অলক্ষ্মীকে বহন করে এবং অন্যের সুকৃতি বাড়িয়ে দেয়। এইভাবেই দুর্যোধনরা পাণ্ডবদের সুকৃতি বাড়িয়ে নিজেদের গৃহে অলক্ষ্মীকে ডেকে এনেছিলেন। মানুষ সজ্জনের সেবা করলে সজ্জনের ভাব পায়। 
বিশদ

18th  July, 2020
অহংকার 

অন্তঃকরণআত্মারতেজে উদ্‌ভাষিত হইয়া চক্ষুপ্রভৃতি জ্ঞানেন্দ্রিয় ও কর্মেন্দ্রিয়-সমূহে এবং দেহে ‘আমি, আমি’ এই প্রকার বৃত্তি (আমি দেখি, করি ইত্যাদি) উৎপাদন করিয়া বর্তমান থাকে।  বিশদ

17th  July, 2020
ভগবানে প্রেম

ভগবানকে কর তুমি তোমার জীবনের কেন্দ্র। তোমার শরীরের প্রতিটি অণু-পরমাণুতে যৌবন আসিয়া ডাক ছাড়িতেছে,—‘‘আমি আসিয়াছি।’’ তুমিও তাহার সঙ্গে সঙ্গে ডাক ছাড়িয়া বলিতে সমর্থ হও,—‘‘আমার দেহ-মন্দিরে ভগবানও আসিতেছেন।’’  
বিশদ

16th  July, 2020
একনজরে
ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM