Bartaman Patrika
অমৃতকথা
 

ধ্যান

ধ্যানের উপলব্ধিকে দু’ভাগে ভাগ করা যায় — আনুভূমিক (horizontal) এবং খাড়া (vertical)। ব্যাপারটি হলো অনেকটা সুপারমার্কেটের মতো। সুপার-মার্কেটে সবকিছুই পাওয়া যায় — একতলায় শাক-সবজী, দো-তলায় কস্‌মেটিকস্‌, তিনতলায় জামা-কাপড়, চারতলায় বইপত্র, ইত্যাদি ইত্যাদি। আপনি যদি শুধু একতলাতেই ঘোরেন তাহলে আলু-বেগুন-মাছ-মাংস-দুধ-দই পাবেন বিভিন্ন অংশে, কিন্তু অন্য ধরনের জিনিস পাবেন না, যা পাবেন তা হলো একই ধরনের নানান জিনিস। এ-থেকে সম্পূর্ণ আলাদা ধরনের জিনিস পেতে হলে আপনাকে অন্য তলায় উঠতে হবে। ধ্যানের উপলব্ধিগুলিও এ-রকম। সাধক যদি তার মনে নিরন্তর সত্য অনুসন্ধান বজায় রাখতে না পারেন, কোনো বিশেষ দর্শন বা উপলব্ধিতে সন্তুষ্ট হয়ে পড়েন, তবে তার উপলব্ধিগুলি একটি স্তরে বা তলে (plane) ঘোরাঘুরি করতে থাকে, গুণগত পরিবর্তন না ঘটায় উচ্চতর স্তরে যেতে পারে না। কোনো একটি বিশেষ স্তরের উপলব্ধিতে সন্তুষ্ট হওয়ার অর্থ সাধক পার্সেপ্‌শনের বদলে ইন্‌ভল্‌মেন্টকে শক্তিশালী করে তুলেছেন। এই ইন্‌ভল্‌ভ্‌মেন্টই উচ্চতর স্তরে যেতে বাধা দেয়।
আপনি যখন পার্সেপ্‌শন্‌ বজায় রাখছেন ইনভল্‌ভমেন্টকে সরিয়ে দিয়ে, তখনই আপনার মন সচেতন (aware) হচ্ছে অথচ চিন্তাস্রোত বইছে না। একটি বিষয় লক্ষ্য করুন — আপনি যখন চোখ বন্ধ করে মনের চিন্তাগুলিকে ধরার চেষ্টা করছেন, তখন কি হয়? মনে কোনো চিন্তার ঢেউ ওঠে না। তাই না? তখন আপনি সচেতন, কিন্তু চিন্তাস্রোত নেই। এ-অবস্থায় কিছুক্ষণ থাকলে — আপনি যদি নবীন সাধক হন — ঘুম পেয়ে যাবে। যেহেতু চিন্তা ছাড়া সাধারণ মানুষের মন থাকতে পারে না, সেহেতু ঘুমের সাহায্যে মন ঐ অবস্থা থেকে পালাতে চায়। মন তখন ঘুমোতে চায়, কারণ ঘুমিয়ে পড়লে স্বপ্নের মধ্যে সে আবার তার কাজ শুরু করতে পারবে। কিন্তু আপনি যদি এ-অবস্থায় সচেতন থাকতে পারেন তাহলে আপনার মন একটি উঁচু (vertical) স্তরে যায়, এবং কিছুক্ষণ পরে আপনি তারার (stars) মতে আলোর বিন্দু দেখেন যা ক্ষণস্থায়ী। এগুলি কেন ক্ষণস্থায়ী হয়? ঐগুলি দেখার সঙ্গে সঙ্গেই মন তাকে স্মৃতির সাহায্যে বুঝতে চায়। আপনার মনে চিন্তা শুরু হয় — এগুলি জ্যোতি, জ্যোতিদর্শনের কথা যোগশাস্ত্রে রয়েছে, আমি আধ্যাত্মিকতার উঁচু স্তরে উঠেছি, ইত্যাদি ইত্যাদি। এই চিন্তাস্রোতগুলি প্রথমে স্মৃতি (অতীত) ও পরে কল্পনাকে (ভবিষ্যৎ) আশ্রয় করে, মন অতীত ও ভবিষ্যৎকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ে এবং এর ফলে ‘বর্তমান’ সরে যায়। কিন্তু মনকে আপনি যদি এভাবে কাজ করতে না দেন তাহলে চিন্তাস্রোত উঠবে না, জ্যোতিও স্থির হয়ে দাঁড়িয়ে থাকবে।
‘মনকে কাজ করতে না দেওয়া’-র অর্থ মনকে জোর করে চুপ করানো নয়। জোর করে চুপ করানো ইচ্ছাশক্তির একটি কাজ। আপনি যদি ঐ কাজে ব্যস্ত থাকেন তবে উৎসকে (source) আবিষ্কার করার কাজটি করবেন কখন? সেজন্য ‘জোর করে চুপ করানো’ নয়, বরং সচেতন হন মনের চিন্তাগুলির বিষয়ে। ভালো-মন্দের ইন্‌ভল্‌ভ্‌মেন্ট ত্যাগ করে শুধু দেখুন। এই দেখার মাধ্যমে মনে চিন্তাস্রোত নিজেই বন্ধ হবে। মনের নীরবতা তখন স্বতঃস্ফূর্তভাবে আসবে। মনের এই স্বতঃস্ফূর্ত নীরবতায় — যখন চেতনা আছে অথচ চিন্তাস্রোত নেই — আপনি আপনার আমি-বোধ বা চেতনা-কেন্দ্রকে আগের চেয়ে স্পষ্টভাবে বুঝতে পারবেন। এ-সময়ে দ্রষ্টা নিজেকেই দেখছে (observer is observed)। মনের কাছে এটি একটি নতুন অবস্থা। সেজন্যে প্রথমদিকে মন এটিকে সহ্য করতে পারে না, এবং এজন্যেসাধক আমি-বোধে বেশিক্ষণ থাকতে পারেন না। মন সেজন্যে বারবার তার অভ্যস্ত পথে (pattern) ফিরে যেতে চায়, পূর্ব অভিজ্ঞতার সাহায্যে একে ব্যাখ্যা করতে বা বুঝতে পারে না বলে মনের defence mechanism সক্রিয় হয়ে মনে চিন্তাস্রোত তুলতে চায়, ঐ অবস্থাটিকে ব্যাখ্যা করতে চায়।
স্বামী সৌমেশ্বরানন্দের ‘দৈনন্দিন জীবনে ধ্যান ও শান্তি’ থেকে
17th  June, 2020
মঠ মন্দির

 জনসাধারণের ঐহিক ও পারত্রিক কল্যাণ কামনায় পূর্ব্বাপর মঠ মন্দির সকল প্রতিষ্ঠিত হইত। ঐ সকল মঠই পূর্ব্বে আমাদের দেশের ধর্ম্ম কর্ম্ম ও শিক্ষা দীক্ষার প্রধান কেন্দ্রস্থল ছিল এবং প্রয়োজনানুরূপ সাধারণের সেবায় মঠের সিংহদ্বার সর্ব্বদাই উন্মুক্ত থাকিত।
বিশদ

চরিত্রের বহিরঙ্গ রূপ

 চরিত্রের বহিরঙ্গ রূপটি চর্চা-ভিত্তিক এবং সেগুলি দৈনন্দিন জীবনে পালনীয়। চরিত্রের বহিরঙ্গের সুস্পষ্ট কয়েকটি লক্ষণ আছে। যেমনঃ
১। উদ্যোগী হওয়া: ভালো হওয়ার জন্য উদ্যোগ প্রয়োজন, রোখ চাই। বিশদ

29th  June, 2020
 ভক্তিযোগ

জ্ঞান-বিচার পুরুষ মানুষ, বাড়ির বারবাড়ি পর্যন্ত যায়। ভক্তি মেয়ে মানুষ, তাই অন্তঃপুর পর্যন্ত যেতে পারে। কলিযুগে ভক্তিযোগই ভাল। ভক্তি দ্বারাও তাঁকে পাওয়া যায়, বেশি বিচার করা ভাল নয়। বেশি বিচার করতে গেলে সব গুলিয়ে যায়। মার পাদপদ্মে ভক্তি থাকলেই হলো।
বিশদ

28th  June, 2020
অদ্বৈতভাব

  অদ্বৈত-বুদ্ধি এলে আর সাম্প্রদায়িক ভাব থাকে না। আমার গুরু বড়, তোমার গুরু ছোট বলে ঝগড়া-বিবাদ থাকে না। যত গোলমাল অদ্বৈতভাব না হওয়া পর্যন্ত। অদ্বৈতভাব এলে দেখা যায় যে, তোমার গুরু আমার এক। ভিন্ন রূপমাত্র।... শুকদেবকে জনক বলেছিলেন, শেষে আর গুরু-শিষ্যভাব থাকবে না। তাই দীক্ষা-উপদেশের পূর্বেই দক্ষিণা দাও।
বিশদ

27th  June, 2020
 শুদ্ধসত্ত্ব

 —হে বিদ্বান! ভয় পেও না, তোমার বিনাশ নেই, সংসার-সাগর পার হবার উপায় আছে। যে পথ অবলম্বন করে শুদ্ধসত্ত্ব যোগী এই সংসার-সাগর পার হয়েছেন সেই পথের নির্দেশ তোমায় আমি দিচ্ছি। বিশদ

26th  June, 2020
তিনি ছিলেন। তিনি আছেন। তিনি সত্য অবিনাশী।  

তিনি ছিলেন। তিনি আছেন। তিনি সত্য অবিনাশী। ঠাকুরের সার কথা ছিল, ঈশ্বরের জন্যে ব্যাকুলতা। “এই ব্যাকুলতা। যে পথেই যাও, হিন্দু, মুসলমান, খ্রীষ্টান, শাক্ত, ব্রহ্মজ্ঞানী—যে পথেই যাও, ঐ ব্যাকুলতা নিয়েই কথা। 
বিশদ

24th  June, 2020
ভক্তি 

জ্ঞান-বিচার পুরুষ মানুষ, বাড়ির বারবাড়ি পর্যন্ত যায়। ভক্তি মেয়ে মানুষ, তাই অন্তঃপুর পর্যন্ত যেতে পারে। কলিযুগে ভক্তিযোগই ভাল। ভক্তি দ্বারাও তাঁকে পাওয়া যায়, বেশি বিচার করা ভাল নয়। বেশি বিচার করতে গেলে সব গুলিয়ে যায়। মার পাদপদ্মে ভক্তি থাকলেই হলো। 
বিশদ

22nd  June, 2020
মন 

ধ্যানের যে-কোনো প্রক্রিয়াই মূলত ধারণা। ধারণায় মনকে চেষ্টার দ্বারা ধ্যেয় বস্তুতে স্থির রাখা হয়। এই অভ্যাসের ফলে মন যখন নিজেই বা স্বতঃস্ফূর্তভাবে ঐ বস্তুতে স্থির হয়ে যায় তখন ধারণা ধ্যানে পরিণত হয়। ধারণা মূলত উপাসনা। উপ=(ঈশ্বরের)কাছে; আসন=থাকা বা আসন করে বসা।   বিশদ

21st  June, 2020
অমৃতকথা 

মানুষের চিন্তাধারা কীভাবে নিয়ন্ত্রিত হয়? মাঝে মাঝে মনে এমন সব অবাঞ্ছিত চিন্তার উদয় হয় যাকে মন এড়িয়ে চলতে চায়। কিন্তু তবু মন না চাইলেও চিন্তাগুলো জাগতে থাকে। আবার এমনও কিছু চিন্তা মনের মধ্যে মাথাচাড়া দেয় যা মন চায় আসুক কিন্তু বাস্তবে সেগুলো আসে না।   বিশদ

20th  June, 2020
দর্শন 

ধ্যানের এই পদ্ধতিতে ‘ব্যবহারিক আমি’ (empirical self) থেকে ‘প্রকৃত আমি’-তে সাধক উত্তীর্ণ হন। এই পথে ‘প্রকৃত আমি’-র কোন রকম ধারণা আগে থেকে না করলেই ভালো কারণ উপলব্ধির আগে এটি সম্বন্ধে যে-কোনো রকম চিন্তাই সাধকের কাছে ধারণা (concept) মাত্র।  
বিশদ

19th  June, 2020
অমৃতকথা 

কেবলমাত্র পারিপার্শ্বিকতার মিথ্যা শিক্ষার মাধ্যমেই দেহ ক্রমশঃ এই শিক্ষা পায় যে দুরারোগ্য ব্যাধি আছে, অপ্রতিরোধ্য দুর্ঘটনা আছে বা দেহের বার্ধক্য আছে—এই রকম সমস্ত গল্প যা তার আস্থা ও বিশ্বাসকে নষ্ট করে দেয়।   বিশদ

18th  June, 2020
সহ্যশক্তি

 “সহ্যের চেয়ে কিছুই নাই। পৃথিবীর মত সহ্যগুণ চাই।” বললেন, আমাদের মা সারদা মণি। “পৃথিবীর ওপর কত রকমের অত্যাচার হচ্ছে, অবাধে সব সইছে। মানুষেরও সেই রকম চাই।” মায়ের এ বাণী সামান্য কথার কথা মাত্র নয়, এ উপদেশ তাঁর অসামান্য জীবনবেদের বাণীরূপ।
বিশদ

16th  June, 2020
 শুদ্ধ-আত্মা

 শুদ্ধ-আত্মাই আমাদের স্বরূপ। জ্ঞান কাকে বলে? এই স্ব-স্বরূপকে জানা আর তাতে মন রাখা! এই শুদ্ধ-আত্মাকে জানা। বিশদ

15th  June, 2020
জ্ঞান

 শুদ্ধ-আত্মাই আমাদের স্বরূপ। জ্ঞান কাকে বলে? এই স্ব-স্বরূপকে জানা আর তাতে মন রাখা! এই শুদ্ধ-আত্মাকে জানা। বিশদ

14th  June, 2020
 উদ্ধব

ক্রমে ভাবশান্তি হইল শ্রীরাধার। চলিয়া গেল প্রণয়কোপ ও মান। উদয় হইল স্বাভাবিক বিরহের। শ্রীমান উদ্ধব এতক্ষণ দাঁড়াইয়াছিলেন এক পার্শ্বে। আস্তে আস্তে সসম্ভ্রমে নিকটস্থ হইলেন। সাগরসঙ্গমে তরঙ্গ উঠিলে নৌকার মাঝি নৌকা লাগাইয়া রাখে এক পার্শ্বে ঢেউয়ের আঘাতে ভাঙ্গিয়া যাইবার ভয়ে।
বিশদ

13th  June, 2020
সহনশক্তি

দুঃখকে গ্রহণ করতে হবে তপস্যা বলে। দুঃখ, কষ্ট, অত্যাচার সহ্য করা খুবই দুরূহ তপস্যা। তবে সহনশক্তি বাড়াতে বাড়াতে এমন একটি অবস্থা আসে যখন কষ্টসহিষ্ণুতা অতি সহজ স্বাভাবিক হয়ে যায়।—তপস্যার প্রথম কথাই ইন্দ্রিয়সংযম।  বিশদ

12th  June, 2020
একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...

জীবানন্দ বসু, কলকাতা: বিদেশি বিনিয়োগ তথা বেসরকারিকরণ ইস্যুতে কয়লা শিল্পে তিনদিনের লাগাতার ধর্মঘট নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কার্যত যুদ্ধংদেহী অবস্থান নিল আরএসএস নিয়ন্ত্রিত শ্রমিক ...

সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনার ‘সন্ত্রাস’ ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে শহরে আক্রান্তের সংখ্যা ৩০০ ছুঁই ছুঁই। এবার কোভিড মোকাবিলায় প্রস্তুত করা হল অ্যাকশন প্ল্যান। সোমবার দার্জিলিং জেলা প্রশাসন ও শিলিগুড়ি পুলিস কমিশনারেটের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর পর্যটনমন্ত্রী গৌতম দেব এই কর্মসূচির ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম১৯১৭-দাদাভাই নওরজির ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM