সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ
সুনির্দিষ্ট চিন্তা করার ক্ষমতা তোমার নিজস্ব, তাকে দর্শন করা, আয়ত্তে আনা ও ঈশ্বরের মুখোমুখি হওয়ার ক্ষমতাও তোমার নিজের ‘হাতে’।
যিনি দৈনন্দিন জীবনে একাগ্র মনোনিবেশ, দুর্দম ইচ্ছাশক্তি ও অপ্রয়োজনীয় বিষয় সকল স্বেচ্ছায় ত্যাগ করার অভ্যাসে রপ্ত হয়েছেন, তিনি চতুর্দিকে টলায়মান বিশৃঙ্খলার মধ্যে বিশাল স্তম্ভের মতো দাঁড়িয়ে থাকেন—যখন অপেক্ষাকৃত দুর্বল সহযোগীবৃন্দ প্রবল ঝড়ে খড় কুটোর মতো উড়ে যায়।
একাগ্রতা দ্বারা মানসিক স্থৈর্য লাভ হয়।
যে কেহ মনকে ব্রহ্মরূপে উপাসনা করেন, মনের গতি যতদূর, তিনিও ততদূর পর্যন্ত যথেচ্ছগতি হন।
একাগ্রতা দ্বারা শক্তিলাভ হয়। এই তত্ত্ব আমরা সকলেই কিছুটা মাত্র বুঝি, কিন্তু অধিকাংশই বুঝি কেবল বুদ্ধি দিয়ে। আজকাল অনেকেরই ধারণা কাম্য বস্তুসমূহের উপর মনঃসংযোগ করে তারা তা পেতে পারে। কিন্তু তা হল খুব নগন্য স্তরের মানসিক প্রক্রিয়া। তুচ্ছ বস্তুসকলে মন একাগ্র করে যা লাভ হয়ে থাকে তাকে প্রকৃত সাফল্য বলা যায় না। তাহলে তো অধিকাংশ মানুষই সকলকাম হতে পারত। চোরও পরস্বাপহরণ করে মন একাগ্র করে। কিন্তু চোরের এই প্রকার কার্যে আমাদের ঈর্ষার উদ্রেক হয় না। আপাতভাবে সে তার অভীষ্ট লাভ করে—এবং লোকের বাহবাও পেতে পারে কিন্তু এর ফলে তার চারিত্রিক কাঠামো দুর্বল হয়ে পড়ে।
ভুল নির্বাচন ও প্রতিক্রিয়া
মানুষ যা চায় তাই পেতে পারে। ক্রমে ক্রমে আমাদের অভীষ্ট সিদ্ধ হয় অতএব, সেজন্য আমাদের কামনা বাসনা পরিশুদ্ধ করা একান্ত আবশ্যক। আমরা যেন কোন অশুভ বস্তু আকাঙ্ক্ষা না করে বসি, কারণ, কামনা পূরণার্থে অসৎ বস্তু লাভের জন্য সচেষ্ট হলে তার প্রতিক্রিয়া হবেই। অধিকন্তু এরূপ কাম্য বিষয়সকল লাভের পর মনে হতে পারে, আমরা যেন সে সকল জিনিস আদৌ না চাই।
একাগ্রতার অর্থ আত্মসংযম
একাগ্রতার নির্গলিতার্থ—প্রভূত আত্মসংযম। যার নিজের উপর নিয়ন্ত্রণ নাই, যে সহজেই বিচলিত, ক্রুদ্ধ বা প্রতিশোধ পরায়ণ হয়, তার মধ্যে যথার্থ সংযমের অভাব; যদিও সে সংযম দ্বারা লভ্য ক্ষমতার আকাঙ্ক্ষা করে। কিন্তু তার দুর্বলতা হেতু সে তা পায় না। প্রকৃত একাগ্রতার অর্থ, শক্তি—শক্তি মনের এবং চরিত্রের—এবং তা ধ্বংসাত্মক উদ্দেশ্য সাধন বা তুচ্ছ ব্যক্তিগত বাসনা চরিতার্থের উদ্দেশ্যে ব্যবহার করার জন্য নয়।
শক্তির উৎস
আমাদের কামনা এমন কিছুর জন্য হওয়া উচিত যা আমাদের শক্তিমান করে—শক্তিমান করে আচম্বিত আঘাত—বিশৃঙ্খলা, অনিশ্চয়তা প্রভৃতির সম্মুখীন হতে। এই শক্তি জড় উপাদানের উপর নির্ভরশীল নয়, তা নির্ভর করে মানসিক ক্ষমতা ও ভারসাম্যের উপর।