Bartaman Patrika
অমৃতকথা
 

প্রণবের মাত্রা

কোন কোন উপনিষদে প্রণবের ত্রিমাত্রার কথা, এবং কোন কোন উপনিষদে প্রণবের চারি মাত্রার উল্লেখ দেখা যায়। অ+উ+ম—ত্রিমাত্রা হইল এই; এতদতিরিক্ত আর এক চতুর্থ মাত্রা প্রণবে আছে।
প্রণবের ত্রিমাত্রার এক একটিকে যাঁহারা পৃথক্‌ পৃথক্‌ ভাবে উপাসনা করেন তাঁহারা লাভ করেন অপর ব্রহ্মকে—ইহা মৃত্যুর অধীন। কেবল ‘অ’কার মাত্রার উপাসকবৃন্দ পার্থিব লোক প্রাপ্ত হইয়া তপস্যা, ব্রহ্মচর্য্য ও শুদ্ধাভাবিত জীবনে মহিমা অনুভব করেন, কেবল ‘উ’কার মাত্রার উপাসকগণ লাভ করেন চন্দ্রলোক, ঐশ্বর্য্যভোগের পর যেখান হইতে তাঁহাদের পুনরাবর্ত্তন হয় এই পৃথিবীতে। খণ্ডিত ভাবে প্রণবমন্ত্রের উপাসনার ফল এইরূপেই। কিন্তু যিনি অখণ্ড ভাবে অ+উ+ম—এই ত্রিমাত্রক প্রণবের উপাসক, তিনি প্রাপ্ত হন তেজোময় সূর্য্যলোক। সর্পের জীর্ণ নির্ম্মোক ত্যাগের ন্যায় তিনি সর্ব্ব পাপ হইতে মুক্ত হইয়া ব্রহ্মলোকে উন্নীত হন এবং পরম পুরুষের দর্শন লাভ করেন। শান্ত, অজর, অভয়, সর্ব্বোত্তম পর ব্রহ্মকেই তিনি পান।
মাণ্ডুক্যোপনিষদের উক্তি—“পাদা মাত্রাঃ, মাত্রাশ্চ পাদাঃ”; পাদই মাত্রা, এবং মাত্রাই পাদ। ব্রহ্ম এবং প্রণবের একাত্মতা প্রদর্শনের প্রয়োজনেই এবম্বিধা উক্তি। ব্রহ্মের পাদসমূহই প্রণবের মাত্রা এবং প্রণবের মাত্রাসমূহই ব্রহ্মের পাদ। জাগ্রৎ, স্বপ্ন ও সুষুপ্তি—ব্রহ্ম বা আত্মার এই তিন পাদ; মাত্রাহীন ব্রহ্ম তুরীয়। ব্রহ্ম বা আত্মার এই তিন পাদ হইলেন প্রণবের ত্রিমাত্রা। জাগ্রৎ-স্থান বৈশ্বানর হইলেন প্রণবের প্রথম ‘অ’কার মাত্রা; স্বপ্নস্থান তৈজসই প্রণবের দ্বিতীয় মাত্রা ‘উ’কার এবং সুষুপ্তিস্থান প্রাজ্ঞই প্রণবের তৃতীয় মাত্রা ‘ম’কার। এ তিনের উপাসনায় স্তরানুক্রমিক ফললাভ। কিন্তু, মাত্রাহীন প্রণব তুরীয়, ব্যবহারাতীত, প্রপঞ্চের নিবৃত্তিস্থল, শিবময়, অদ্বৈত ও পরমাত্মস্বরূপ। এ তত্ত্ব যিনি অবগত, তিনি স্বয়ং পরমাত্মাতেই প্রবেশ করেন—“সংবিশত্যাত্মনাত্মানং।”
প্রণবের চারি মাত্রায় যজ্ঞ, বেদ, দেবতা, ছন্দঃ ও উচ্চাবচ লোকসমূহের অধিষ্ঠান কিরূপে বিদ্যমান, নৃসিংহতাপনী উপনিষদে উহার বিস্তৃততর বর্ণনা লভ্য। প্রণবের প্রথম মাত্রা ‘অ’কার—পৃথিবী, ঋগ্বেদ, ব্রহ্মা, বসুগণ, গায়ত্রী ছন্দঃ ও গার্হপত্য অগ্ন্যাত্মক; দ্বিতীয় মাত্রা ‘উ’কার—অন্তরীক্ষ, যজুর্ব্বেদ, বিষ্ণু, রুদ্রগণ, ত্রিষ্টুপছন্দঃ ও দক্ষিণাগ্ন্যাত্মক; তৃতীয় মাত্রা ‘ম’কারে আছে স্বর্গ, সামবেদ, রুদ্র, আদিত্যগণ, জগতীছন্দঃ ও আহবনীয় অগ্নি এবং চতুর্থ মাত্রায় সোমলোক, ওঁকার, অথর্ব্ববেদ, সব্বর্ত্তক অগ্নি, মরুদ্‌গণ ও বিরাট ছন্দঃ বিদ্যমান। সমগ্র বিশ্বই যে প্রণবে অবস্থিত অথবা প্রণব যে সর্ব্বব্যাপী, সর্ব্বাত্মক, তাহাই এই উপনিষদের প্রতিপাদ্য। প্রণবব্রহ্ম এক ও অদ্বিতীয়; আর এই সকলই তাঁহার লীলাবিগ্রহ।
প্রণবনাদ
প্রণব ঈশ্বরের বাচক। বাচক অর্থে অভিধায়ক শব্দ। অর্থাৎ, প্রণব এমন একটি শব্দ যাহার মাধ্যমে ঈশ্বর সম্বন্ধীয় পূর্ণ জ্ঞান লাভ হয়। প্রণবের ভিতরেই ঈশ্বরের সকল শক্তি, সকল মহিমা, সামগ্রিক স্বরূপ বিদ্যমান। ব্রহ্মের কোনও নাম নাই; কিন্তু নামকরণ যদি করিতেই হয় তবে এমন নাম নির্বাচন করিতে হইবে, যাহার ভিতরে সকল শব্দের একীভূত সমাবেশ রহিয়াছে, তবেই সেই নাম হইবে সার্থক ও পূর্ণাঙ্গ। “ও” বা ‘প্রণব’—সকল শব্দের জনক। লক্ষ মানুষের মেলায় লক্ষ কথা হইতেছে, দূর হইতে কর্ণপাত কর, শুনিবে শুধু “ওম্‌”। এই “ও” হইলেন নাদব্রহ্ম; এই “ও”ই ব্রহ্মের স্বাভাবিক নাম। নাম ও নামী অভিন্ন। ব্রহ্ম ও প্রণবেও অভিন্ন সম্বন্ধ।
ঈশ্বরের প্রণব নামটি মানুষের দেওয়া নয়—ইহা অপ্রাকৃত। আপন পরম কারণনাদেই পরমেশ্বর আপন নাম ঘোষণা করিতেছেন। ঐ অনন্ত পুরাতন ব্যোমব্যাপিয়া অনাদিকাল হইতে অনুরণিত হইতেছে ঐ পর নাদ “ও”। ভোগীদের শুনিবার কাণ নাই, তাই শুনিতে পায় না; কিন্তু, যোগীরা তাহা শুনিতে পান। ঐ নাদময় ব্রহ্মের বিচিত্র মূর্চ্ছনা তাঁহারা আপন শরীরাভ্যন্তরেও শুনিয়া থাকেন।

স্বামী নির্ম্মলানন্দের ‘শ্রীশ্রীপ্রণবানন্দ—শত রূপে, শত মুখে’ থেকে
21st  May, 2020
 মৃত্যু

মৃত্যুকে মানুষ ভয় করে কেন? মৃত্যুর পরে কি অবস্থা হবে, সে তা জানে না। জীবনে যে নিশ্চিত নিরাপত্তা গড়ে উঠেছে, তাকে ছেড়ে সে মৃত্যু-পরবর্তী অনিশ্চিত অবস্থায় যেতে রাজি নয়। আস্তিকেরা যখন মরতে ভয় পায় তখন তার মধ্যে একটা যুক্তি থাকতে পারে—মৃত্যুর পর স্বর্গে না নরকে যাবে, এই ভেবে আস্তিকেরা ভয় পেতে পারে।
বিশদ

সুখ বা আনন্দ কি?

সুখ বা আনন্দ কি, এটি বোঝার জন্যেই ঠাকুর রূপোর গড়গড়ায় তামাক খেয়েছিলেন, পেঁয়াজ মুখে দিয়ে এদিক-ওদিক করেছিলেন। ঘটনা দুটির মধ্যে গভীর তাৎপর্য রয়েছে। ঠাকুর আমাদের এর মাধ্যমে সচেতন করতে চেয়েছেন, আমরাও যেন সুখ কি তা নিয়ে বিচার করি।
বিশদ

04th  June, 2020
ভবিষ্যতের জন্যে দুশ্চিন্তা

 ভবিষ্যতের আশংকায় আমরা যে দুঃখ পাই, তার মূল কারণ নিরাপত্তার চাহিদা থেকে ভয় (fear of insecurity)। আমাদের মানসিক নির্ভরতাই এর জন্যে দায়ী। বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল হওয়া, স্ত্রী-পুত্র-আত্মীয়দের ওপর নির্ভর করা, কোনো মতবাদকে জোর করে আঁকড়ে ধরে থাকার পেছনে আছে এই মানসিক নির্ভরতা, এবং মানুষ আশা করে যে, এভাবে ভরসা করে সে চিরদিন নিরাপদ থাকবে।
বিশদ

03rd  June, 2020
ভক্ত-ভগবান

অন্ধকার হলো সত্যিকারের নিরাকার ব্রহ্ম। আর অন্ধকার থেকে যে আলো সৃষ্টি হলো উনি ভক্ত-ভগবান রূপে সকলের মাঝে লীলা করছেন। স্ব-প্রকাশ জ্যোতি হলেন ব্রহ্ম, যাঁর মধ্যে সকল রূপগুণ প্রকাশমান। জ্ঞান ছাড়া কিছুই প্রকাশ হতে পারে না। এই জ্ঞানই হলো সকল রূপের প্রকাশক। বিশদ

02nd  June, 2020
আত্মকেন্দ্রিক

জীবনে কৃতিময় অহং বিলুপ্তিই বিজ্ঞানী মৃত্যু। অনন্ত জন্ম-মৃত্যুর শৃঙ্খল হইতে নিজেকে মুক্ত করিতে প্রথমেই প্রয়োজন বিজ্ঞানী মৃত্যুর। দেহত্যাগ তো আর মৃত্যু নয়, উহা দেহান্তর মাত্র। বিশদ

01st  June, 2020
ব্যাধি

ব্যাধির আক্রমণে নত হইয়া পড়িও না, ব্যাধি দেহধারী-মাত্রেরই হয়। যে উন্নত লক্ষ্য তোমার জীবনের পথগতি নিয়মিত করিতেছে, সেই লক্ষ্যে পৌঁছিতে হইলে দেহের ধর্ম্মকে অস্বীকার করিয়া আত্মার শক্তিতে শক্তিমান্‌ হইতে হইবে।
বিশদ

31st  May, 2020
একাগ্রতার শক্তি

 একাগ্রতাই—যুদ্ধ এবং ব্যবসা বাণিজ্য; সংক্ষেপে মানুষের যে কোন ব্যবহারিক কাজে—সকল শক্তির মূল রহস্য। সুনির্দিষ্ট চিন্তা করার ক্ষমতা তোমার নিজস্ব, তাকে দর্শন করা, আয়ত্তে আনা ও ঈশ্বরের মুখোমুখি হওয়ার ক্ষমতাও তোমার নিজের ‘হাতে’।
বিশদ

30th  May, 2020
 আত্মা-অনাত্মা

  যথার্থ জ্ঞানের দ্বারা জীবের অবিদ্যারূপ উপাধির বিনাশ হয়, অন্য কোন উপায়ে ইহার নাশ হয় না। ব্রহ্মের সহিত আত্মার একাত্বানুভবই জ্ঞান, শ্রুতি ইহা বলেন। আত্মা কি, অনাত্মাই বা কি, এই বিচার যথাযথ ভাবে করিতে পারিলে আত্মজ্ঞানের উৎপত্তি হয়। অতএব জীব ও ব্রহ্মের স্বরূপ বিচারের দ্বারা নির্ণয় করা কর্তব্য। বিশদ

29th  May, 2020
 আসক্তি

যে-সকল মূঢ়ব্যক্তি তীব্র আসক্তির বশে বিষয়ভোগে প্রমত্ত থাকে, তাহারা স্ব স্ব কর্মফলের দ্বারা চালিত হইয়া কখনও বা পশু, তির্যক প্রভৃতি জীবযোনিতে জন্মগ্রহণ করে; আবার কখন স্বর্গাদি লোকের সুখভোগ করে। (এইভাবে তাহারা জন্মমৃত্যুরূপ সংসার দুঃখ ভোগ করিতে থাকে)। বিশদ

28th  May, 2020
অমৃতকথা 

কর্ম সম্বন্ধে সাধারণ লোকের স্পষ্ট ধারণা না থাকিলেও ইহা অধিকাংশ লোকেই বিশ্বাস করে যে এই সংসার প্রপঞ্চের এবং ব্যাপক দুঃখ জঞ্জালের মূল একমাত্র কর্ম। এই বিশ্বাস যে অমূলক তাহা নহে। তবে ইহা স্পষ্টরূপে বোধগম্য হওয়া উচিত।  বিশদ

27th  May, 2020
অমৃতকথা 

আহা, দেশে গরিব-দুঃখীর জন্য কেউ ভাবে না রে! যারা জাতির মেরুদণ্ড, যাদের পরিশ্রমে অন্ন জন্মাচ্ছে, যে মেথর-মুদ্দাফরাশ একদিন কাজ বন্ধ করলে শহরে হাহাকার রব ওঠে— হায়! তাদের সহানুভূতি করে, তাদের সুখে-দুঃখে সান্ত্বনা দেয়, দেশে এমন কেউ নেই রে!   বিশদ

26th  May, 2020
অমৃতকথা 

বাংলার বিশেষ সম্পৎ শক্তির উপাসনা। গৌড়ীয়া-বিদ্যা তন্ত্রের আর এক নাম। বর্ত্তমানে তন্ত্রবিষয়ে গবেষণা বা আলোচনা নাই বলিলেই হয়। আত্মভোলা বাঙালী জাতি নিজ সম্পদ্‌ সম্বন্ধে যদিও একেবারে উদাসীন, তাহা সত্ত্বেও তন্ত্রের সাধনার ধারা একেবারে মৃত নহে।   বিশদ

25th  May, 2020
ব্রহ্মতত্ত্ব

  বেদ ও উপনিষদের মর্মবাণীর মধ্যে ভারতের শাশ্বত সনাতন ধর্মের ভাবটি বিদ্যমান। এই উপনিষদ-ভিত্তিক ‘ব্রহ্মতত্ত্ব’ বা ‘আত্মতত্ত্ব’ই হল বেদের সার। এই ‘আত্মতত্ত্বে’র আলোচনামূলক গ্রন্থই ‘বেদান্ত’।
বিশদ

24th  May, 2020
প্রণবের উপাসনা

প্রণবই ব্রহ্ম, পুনশ্চ প্রণবই ব্রহ্ম লাভের উপায়। বেদান্তশাস্ত্রে প্রণবই উপায় ও উপেয়রূপে বর্ণিত। কঠোপনিষৎ শুনাইলেন—প্রণবই পরব্রহ্মোপাসনার শ্রেষ্ঠ আলম্বন বা প্রতীক—ইহা জানিলে ব্রহ্মলোকে মহীয়ান্‌ হওয়া যায়। বেদসমূহ অবিরুদ্ধ ভাবে যে অভীষ্ট বস্তুর প্রতিপাদন করেন, সকল তপস্যা যাঁহার প্রাপ্তির উপায়স্বরূপ এবং যাঁহার জন্য মানুষ ব্রহ্মচর্য্য অবলম্বন করে, তাঁহা হইল ‘ও” বা প্রণব।
বিশদ

23rd  May, 2020
প্রণবশক্তি

 আলোকতরঙ্গ ও নাদতরঙ্গ উভয়েরই আছে প্রচণ্ড, অভাবনীয় গতি—ইহা আধুনিক বিজ্ঞানসম্মত। যেখানে গতি, সেখানেই শক্তি। সমস্ত জ্যোতিঃ, সমস্ত নাদের যেমন এক মৌলিক উৎস আছে, সমস্ত শক্তিরও তেমনি এক মহাকারণ আছেন, তিনিই প্রণব।
বিশদ

22nd  May, 2020
 ব্রহ্মশক্তি

  আজকাল মানুষের মধ্যে একটা অবস্থা এসেছে—ফাঁকি দিয়ে সব কর্ম জয় করবো। এ পথে কিভাবে সব কিছু সুন্দর হবে? আমার মনে হয়, অতীতে যে পথ ধরে ভারতবর্ষে একটি সভ্যতা এসেছিল, যে সভ্যতার মধ্যে সুন্দর শিক্ষা, সুন্দর ভাবধারা প্রকাশিত হয়েছিল, সে পথেই আজ সকলকে আসতে হবে, নতুবা ভারতবর্ষকে আর রক্ষা করা যাবে না। আর সে পথ হলো অধ্যাত্ম পথ। বিশদ

20th  May, 2020
একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে আচমকা লকডাউন শুরু হওয়ায় বিভিন্ন রা঩জ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক এবং সাধারণ মানুষ আটকে পড়েছিলেন। এখন প্রতিদিন সেই ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM