Bartaman Patrika
অমৃতকথা
 

বেদান্তের শিক্ষা

এ প্রশ্ন বার বার করা হয় যে, বেদান্তের শিক্ষা, যদিও তা মহান, প্রতিদিনকার জীবনযাপনে ব্যবহারের উপযোগী কিনা। অনেকের ধারণা আছে যে, বেদান্তও একটা দর্শনশাস্ত্র ব’লে ইউরোপ ও আমেরিকার যেকোন দর্শনশাস্ত্রের মতো তা কল্পনাধর্মী—এটি কতকগুলি সিদ্ধান্ত তুলে ধরে যা কখনও কার্যে পরিণত করা যায় না। এরূপ উক্তি সত্য হ’ত যদি বেদান্ত শুধুমাত্র একটি দর্শনশাস্ত্র হ’ত, আর তা যদি ধর্মশাস্ত্র না হ’ত।
ধর্মশাস্ত্র হ’তে হ’লে বেদান্তের শিক্ষাগুলিকে খুবই বাস্তবমুখী হ’তে হবে, কারণ যেখানে অনুমান শেষ হয় সেখানেই সত্যিকারের ধর্মের সূচনা হয়। বেদান্ত শুধু সর্বোত্তম দর্শনের মূলনীতিগুলিকেই তুলে ধরে না, এ ব্যবহারিক পদ্ধতিগুলিও শিক্ষা দেয়, যা একে ধর্মশাস্ত্র করার জন্য প্রয়োজন হয়। যদি বেদান্তের আদর্শ সকল জীবনের সর্বক্ষেত্রকেই এর অন্তর্ভুক্ত না করে, যদি সেগুলি আমাদের প্রতিটি চিন্তাস্তরে প্রবেশ না করে, শুধু তাই নয় তারা যদি আমাদের গৃহীজীবন, সমাজজীবন, কর্মজীবন, নৈতিক ও আধ্যাত্মিক জীবনে অনুপ্রবেশ না করে, তবে আমরা সেগুলিকে শুধু কল্পনাপ্রসূত দার্শনিক বিষয়ের সিদ্ধান্ত ব’লে প্রত্যাখ্যান অবশ্যই করব এবং বেদান্তকে ধর্মশাস্ত্র ব’লে আখ্যা অবশ্যই দেব না। বস্তুতঃ বেদান্তের আদর্শগুলি তাদের প্রয়োগক্ষেত্রে এত উদার ও সর্বজনীন যে বিগত চার হাজার বছর ধরে বনে ও পর্বতগুহায় অবসর জীবনে বসবাসকারী নরনারী এবং সমাজ ও রাষ্ট্রজীবনে অতি দায়িত্বপূর্ণ পদে প্রতিষ্ঠিত ব্যক্তিরা তাদের জীবন ঐ আদর্শগুলির সঙ্গে খাপ খাইয়ে নিতে সমর্থ হয়েছে আর এইভাবে প্রমাণিত হয়েছে যে, ঐ আদর্শগুলি খুবই বাস্তবমুখী। কতক লোকের মনে এরূপ ধারণা আছে যে, বেদান্তের শিক্ষা শুধু সেই ধরনের মানুষের উপযোগী যারা অরণ্যে ও পর্বতগুহায় তপস্যার জীবনযাপন করে, কিন্তু যারা আমেরিকার মতো কর্মব্যস্ত জীবনযাপন করে তাদের জন্য এগুলি নয়। এরূপ লোকেরা সম্পূর্ণ ভ্রান্ত, কারণ তারা জানে না যে, বেদান্তের সত্যসমূহ প্রথম আবিষ্কৃত ও ব্যবহৃত হয়েছিল যোগী তপস্বীদের দ্বারা নয়, যারা অরণ্য বা পর্বতগুহাতে বাস করত; পরন্তু তা হয়েছিল রাজা, মহারাজা এবং মন্ত্রী ও রাজনীতিজ্ঞদের দ্বারা যাঁরা, যতটা কল্পনা করা যায় এমন নিরতিশয় কর্মব্যস্ত ও বিলাসের জীবনযাপন করতেন। যদি আমরা উপনিষদসমূহ, রামায়ণ-মহাভারত কাব্যদ্বয় ও অন্যসব ঐতিহাসিক গ্রন্থ পড়ি, তবে আমরা দেখতে পাই যে, শুধু হিন্দু মন্ত্রী ও রাজনীতিবিদরাই নন, সিংহাসনে অধিষ্ঠিত রাজন্যবর্গ, যাঁরা রাজ্যের রাজকীয় কার্য পরিচালনা করতেন ও প্রজাবর্গের কল্যাণকার্যে নিযুক্ত থেকে বর্তমানের সাধারণ কর্মব্যস্ত ও দায়িত্বপূর্ণ জীবনযাপন করতেন। তাঁরাও বেদান্ত অধ্যয়ন ও এর মহান নীতিগুলি বাস্তবজীবনে রূপায়িত করবার প্রচুর সময় ও সুযোগ পেতেন। বেদান্তের আদর্শ জীবনযাপন করতে যখন এরূপ ব্যক্তিরাও সক্ষম হতেন, তখন আমাদের কথা আর কি বলব? আমরা তাঁদের অর্ধেক পরিমাণও কর্মব্যস্ত নেই। উপনিষদ্‌ হ’তে আমি বহু হিন্দু নৃপতির নামের উল্লেখ করতে পারি, যাঁরা তাঁদের রাজকার্যসম্পাদনের সঙ্গে সঙ্গে বেদান্তের উপদেশগুলিকে নিষ্ঠার সঙ্গে অনুসরণ করতেন। তাঁরা নিজেরাই শুধু বেদান্তের আদর্শমতো চলতেন না, তাঁরা অপরকেও এ আদর্শের শিক্ষা দিতেন, আর জনসমাজ তাঁদের এই কার্যকরী দর্শনশাস্ত্রের আদর্শের জীবন্ত উদাহরণ ব’লে বিবেচনা করত। যাঁরা ভগবদ্‌গীতা বা ‘সং সেলেশ্চিয়াল’ (Song Celestial), যেমনটি স্যার এডুয়িন আর্ণল্ড নামকরণ করেছেন, পড়েছেন তাঁদের স্মরণে আছে যে একটা বিরাট সৈন্যবাহিনীর প্রখ্যাত অধিনায়ক, যুদ্ধক্ষেত্রে দণ্ডায়মান থেকে, কুরুক্ষেত্রের যুদ্ধের ভয়ঙ্কর কোলাহলের মধ্যেও বেদান্তের আদর্শের আলোচলা করার জন্য সময়-সুযোগ করে নিয়েছিলেন, আর ঐ আদর্শগুলি বাস্তবে রূপায়িত করতে সক্ষম হয়েছিলেন।
স্বামী অভেদানন্দের ‘প্রাত্যহিক জীবনে বেদান্তের প্রয়োগ’ থেকে 
23rd  February, 2020
মনুষ্যজন্ম 

সদ্‌গুরু বা সৎশাস্ত্রের সর্বপ্রাথমিক ইঙ্গিতই হইতেছে যে নর বা নারীরূপে মনুষ্যজন্ম লাভ করা সু-দুর্লভ। মনুষ্যেতর প্রাণীরূপে জন্মের চাইতে মনুষ্যজন্ম লাভ করা নিশ্চয়ই তাহার অধিকারের কথাই স্মরণ করাইয়া দেয়। 
বিশদ

20th  February, 2020
 অন্তরায়

 সকল জ্ঞানৈষণা যখন আমরা পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব জ্ঞান। বিচার হয়েছিল সহায়, বিচারই এখন অন্তরায়। সকল কর্ম্মৈষণা যখন পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব শক্তি। চেষ্টা হয়েছিল সহায়, চেষ্টাই এখন অন্তরায়। বিশদ

19th  February, 2020
অমৃতকথা 

স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে ‘চরিত্র’ শব্দটি বহুবার উচ্চারিত হলো, কিন্তু ‘চরিত্র’ শব্দটির অর্থ কি? কাকে বলে চরিত্র?  বিশদ

18th  February, 2020
জীবন্মুক্তি

“জীবন্মুক্তি” শব্দটির সহজ অর্থ জীবদ্দশায় মুক্ত হওয়া বা বাঁচিয়া থাকিতে থাকিতে মোহমুক্ত হওয়া। কিন্তু এই প্রসঙ্গে ইহা অতিশয়োক্তি হইবে না যে উপরোক্ত “জীবন্মুক্তি” শব্দটির অর্থ বা তাৎপর্য্য গ্রহণে অসমর্থ মানবমন সর্বাগ্রেই প্রশ্ন করিয়া বসিবে, “ইহা আদৌ সম্ভব কি না?” 
বিশদ

17th  February, 2020
ধর্ম অপরিহার্য অঙ্গ 

মনুষ্য-সমাজে ধর্ম অপরিহার্য অঙ্গ কি না?
আমরা মানুষ হইয়া জন্মাই এবং সুখে শান্তিতে নীরোগ স্বাস্থ্যসম্পন্ন হইয়া দীর্ঘদিন বাঁচিয়া থাকিতে চাই। দৈনন্দিন বাঁচিয়া থাকিবার উপকরণও বহু। 
বিশদ

16th  February, 2020
 জগৎবৃত্তি

উপনিষদ্‌ বলেন—“যতো বাচো নিবর্তন্তে অপ্রাপ্য মনসা সহ।” এখানেও দেখি, ভগবান ও জগতের সঙ্গে সহাবস্থান হচ্ছে না। জগৎকে জানতে হলে মনে জগৎবৃত্তি থাকা চাই। কিন্তু যে মুহূর্তে জগৎবৃত্তির উদয় হবে, ভগবদ্‌বৃত্তির লয় হবে।
বিশদ

15th  February, 2020
আচার্যের পরিবর্তে বিশ্বাচার্য কেন স্বামী বিবেকানন্দকে বলা হয়? 

শ্রুতি শাস্ত্রের আদেশ—“আচার্যবান্‌ পুরুষো বেদ” শিরোধার্য করিয়া মনুষ্যকুল যদি দৈনন্দিন জীবন-যাত্রাপথে ন্যায় ও অন্যায়ের বিবেকসম্পন্ন হইয়া ভোগ-সর্বস্বতা হইতে ত্যাগের রাস্তা অবলম্বন করিতে পারে তাহা হইলে তাহা ধর্মের প্রারম্ভ বলিতেই হইবে। 
বিশদ

14th  February, 2020
সাধন-ভজন

ঠাকুর বলিলেন—“দেখ, সাধন-ভজনের যে কার কতদূর দৌড়, তা আমার জানা আছে। আমি যে সামান্য জপ-ধ্যানটুকু দিয়েছি, তা-ই অনেকে করে না, অথচ মুখে সাধন-ভজনের বড় বড় বুলি। এই ধর না কেন, আমি নিয়ম ক’রে দিয়েছি আশ্রম মঠে প্রত্যেককেই সকাল-সন্ধ্যা স্তোত্র-কীর্ত্তনে যোগদান করতে হবে, কেন না আমি জানি বর্ত্তমান যুগে দুর্বল অধিকারীর পক্ষে প্রার্থনার মত এত বড় সহজ সাধনপন্থা আর কিছুই নেই। বিশদ

13th  February, 2020
অমৃতকথা 

আমরা এ পর্যন্ত যা বলে এসেছি তাতে অনেকে মনে করতে পারেন যে, ধর্মজীবন-প্রস্তুতির সহায়করূপে জ্ঞানচর্চা, কলাবিদ্যা, কার্যকলাপ প্রভৃতির অনুশীলন বুঝি আধ্যাত্মিকতার অপরিহার্য অঙ্গ।  বিশদ

12th  February, 2020
 কর্মযোগ

বর্ধমান হইতে পদব্রজে রওনা হইয়া, দীর্ঘকাল পথ চলার পর গুরু ভগবান শিষ্যদ্বয়কে লইয়া ভারতের উত্তর-পশ্চিম গিরিপথে হিমালয়ে প্রবেশ করিলেন। যুগ-যুগান্তকাল হইতে হিমালয় দেবতাদের বাসভূমি। মুনি ঋষির তপস্যাস্থল, প্রকৃতির নানাবিধ মনোহর সৌন্দর্যের অফুরন্ত ভাণ্ডার হিমালয় তীর্থরাজ।
বিশদ

11th  February, 2020
শিক্ষা 

ভারতবাসী হিসাবে আমরা তাঁর কাছে জাতীয় শিক্ষাদর্শের ঋণে জড়িয়ে আছি। জাতীয় শিক্ষার সংগ্রামে ও পরিকল্পনা রচনায় যাঁরা সে যুগে অগ্রদূত ছিলেন তাঁদের অন্যতম ছিলেন নিবেদিতা। প্রকৃত শিক্ষা ব্যতিরেকে যে প্রকৃত ভারতীয় হওয়া সম্ভব নয়, তা তিনি মনেপ্রাণে বিশ্বাস করতেন।  
বিশদ

08th  February, 2020
অমৃতকথা 

যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী ভারতের অধ্যাত্ম জগতের ধ্রুবতারা। তাঁর কথা বাদ দিয়ে যোগসাধনার আলোচনা প্রায় অসম্ভব। তিনি এমনই এক অধ্যাত্মচেতনার ধারক, বাহক ও সঞ্চারক যাতে প্রচারের কোন অবকাশ নেই; বাক্যচাতুর্য্য, পাণ্ডিত্য ও কচাকচির কোন স্থান নেই; অন্ধ বিশ্বাস, ভাবালুতা ও কল্পনার কোন সুযোগ নেই; যা দিনের আলোর মতোই স্পষ্ট, প্রত্যক্ষ ও নিজবোধগম্য।  বিশদ

07th  February, 2020
 গোপাল সোনা

 গোপালের নূপুর চিরন্তন প্রণবের ছন্দে বেজে চলেছে অনাদিকাল থেকে। নূপুর বাজছে আজও। ঐ শোন! ধ্যানতন্ময় একটী মুহূর্তের শান্ত শ্রবণে শোন! ইথারের প্রতিটী কম্পনে শোন। মধুর চেয়ে মিষ্টি কচি দুটী ঠোঁটের তোতলী বোলী শোন। মনবৃন্দাবনের গোঠে দেখ নীলকান্ত মণির চপল খেলা।
বিশদ

06th  February, 2020
তখনকার সমাজব্যবস্থা 

একশো বছর আগের কথা। ভারতবর্ষ শাশ্বত সনাতন ধর্মের জননী হলেও তখনকার সমাজব্যবস্থা ছিল এক দৃঢ় বদ্ধমূল ধর্মধারণায় গণ্ডিবদ্ধ। তাদের দৃষ্টিতে বিদেশিনী উচ্চ-শিক্ষিত হ’লে কী হবে—তারা ‘স্লেচ্ছ’। তাছাড়া ভিন্ন ধর্মাবলম্বী মানুষদেরও এই গোঁড়া রক্ষণশীল হিন্দুসমাজ ঘৃণা করতো। ধর্মান্তরকরণ সম্বন্ধে তারা খুব সচেতন ছিল।  
বিশদ

05th  February, 2020
পুরুষোত্তম ও বহুবাদ

অনন্তকোটি ব্রহ্মাণ্ড সমাচ্ছন্ন করত যে পরম মহান্‌ পুরুষোত্তম বিরাজ করিতেছেন, তাঁহাকে সকলে কখনও একভাবে গ্রহণে সমর্থ হইতে পারেন না, তজ্জন্য অদ্বৈতবাদ, বিশিষ্টাদ্বৈতবাদ, ভেদবাদ, ভেদাভেদবাদ, অচিন্ত্যভেদাভেদবাদ ইত্যাদি বহুবাদের প্রবর্ত্তন হইয়াছে। যিনি যেমন অধিকারী আচার্য্যগণ তাঁহাকে সেই পথ প্রদর্শন করত পরমলক্ষ্যে চালিত করেন।  
বিশদ

04th  February, 2020
ভক্ত ও ভগবান

ভক্ত বলরাম বসুর গৃহে অবস্থানকালে একদিন দামোদরের অভিষেকের সময় গৌরিমা আপন মনে গুণগুণ স্বরে শ্রীনিবাস দাসের একখানি পদ গাহিতেছিলেন,—
বদন-চাঁদ কোন কুঁদায়ে কুঁদিলে গো বিশদ

03rd  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতি। বৃষ: বাড়তি বিনিয়োগ না করাই ভালো। মিথুন: কর্মসূত্রে দূরযাত্রার সুযোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

07:03:20 PM

তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM