Bartaman Patrika
অমৃতকথা
 

ধন 

ভূগর্ভে রক্ষিত ধনরত্নাদি পাইতে হইলে প্রথমে যেমন যে ব্যক্তি উহার সন্ধান জানেন তাঁহার উপদেশপ্রাপ্তির এবং পরে ভূমিখননের, ধনের উপর স্থাপিত প্রস্তরাদির অপসারণের এবং ধনাদি স্বয়ং গ্রহণের প্রয়োজন হয়, কেবল শব্দ করিলে অর্থাৎ ‘ধন, তুমি এস’ বলিয়া ডাকিলে ধনলাভ হয় না, সেইরূপ মায়ানির্মুক্ত নিজের শুদ্ধ স্বরূপ অবগত হইতে হইলে ব্রহ্মজ্ঞ পুরুষের নিকট উপদেশপ্রাপ্তির পর মনন-ধ্যানাদির প্রয়োজন হয়। কেবল তর্কবিচারের দ্বারা আত্মানুভূতি হয় না।
রোগ হইতে আরোগ্য-লাভের জন্য যেমন নিজেকে ঔষধসেবনাদি করিতে হয়, সেই প্রকার ভববন্ধন হইতে মুক্তিলাভের জন্য উপযুক্ত সাধনসমূহ অবলম্বন করা বিচারশীল ব্যক্তিগণের কর্তব্য।
আজ তুমি যে প্রশ্ন করিয়াছ, তাহা অতি উত্তম। এইরূপ প্রশ্ন শাস্ত্রজ্ঞ ব্যক্তিগণের দ্বারা সমর্থিত, অতি সংক্ষিপ্ত অথচ গভীর ভাবপূর্ণ এবং মুমুক্ষু ব্যক্তিগণের জ্ঞাতব্য। হে প্রিয় শিষ্য, তোমাকে যাহা বলিতেছি, তাহা মনোযোগ-সহকারে শ্রবণ কর। ইহা শ্রবণের ফলে তুমি অচিরে সংসারবন্ধন হইতে মুক্তিলাভ করিবে। অনিত্য বস্তুসমূহে তীব্র বৈরাগ্য মোক্ষলাভের প্রধান কারণ বলিয়া কথিত হয়। ইহার পর মোক্ষলাভের অন্যান্য সহায়ক—শম, দম, তিতিক্ষা ও শ্রুতিবিহিত কর্মসমূহের নিঃশেষে ত্যাগ।
(সাধনচতুষ্টয়সম্পন্ন সাধকের সাধনক্রম এইরূপ) —প্রথমে গুরুমুখে আত্মার স্বরূপ এবং মহাকাব্য-শ্রবণ, তাহার পর শ্রুতিবাক্যের মনন, পরে সুদীর্ঘকাল ধরিয়া সর্বক্ষণ অব্যবহিতভাবে আত্মস্বরূপের ধ্যান। এই সকলের অনুষ্ঠানের ফলে বিচারশীল সাধক বিকল্পরহিত আত্মস্বরূপ উপলব্ধি করিয়া এই জীবনেই নির্বাণসুখ লাভ করেন।
আত্মা ও অনাত্মার মধ্যে যে পার্থক্য বিচার তোমার জন্য প্রয়োজন তাহা এখন তোমাকে বলিতেছি। উহা ভালভাবে শুনিয়া নিজের মনে বেশ করিয়া বুঝিয়া লও।মজ্জা, অস্থি, চর্বি, মাংস, রক্ত, চামড়া ও ত্বক্‌—এই সাতটি ধাতুর দ্বারা গঠিত এবং পা, ঊরু, বুক, হাত, পিঠ ও মাথা—এই সকল অঙ্গ ও উপাঙ্গসংযুক্ত এই শরীর।
‘আমি ও আমার’ এই প্রকার মোহের আশ্রয়রূপে প্রসিদ্ধ, এই দেহকে পণ্ডিতগণ স্থূলশরীর বলিয়া থাকেন। (এই স্থূলশরীরে) আকাশ, বায়ু, অগ্নি, জল ও মৃত্তিকা এই পাঁচ সূক্ষ্মভূত আছে।
[পঞ্চীকরণের নিয়মানুসারে] এই সূক্ষ্মভূতসমূহ পরস্পরের সহিত মিলিত হইয়া স্থূলশরীর—উৎপত্তির হেতু পাঁচটি স্থূলভূতরূপে পরিণত হয়। পঞ্চসূক্ষ্মভূতের গুণসমূহ ভোক্তা জীবের সুখ-উৎপাদনের জন্য শব্দ, স্পর্শ, রূপ, রস ও গন্ধ এই পাঁচটি বিষয়ের রূপগ্রহণ করে।
যে-সকল মূঢ়ব্যক্তি তীব্র আসক্তির বশে বিষয়ভোগে প্রমত্ত থাকে, তাহারা স্বস্ব কর্মফলের দ্বারা চালিত হইয়া কখনও বা পশু, তির্যক প্রভৃতি জীবযোনিতে জন্মগ্রহণ করে; আবার কখন স্বর্গাদি লোকের সুখভোগ করে। (এইভাবে তাহারা জন্মমৃত্যুরূপ সংসার দুঃখ ভোগ করিতে থাকে)।
শঙ্করাচার্যের ‘বিবেকচূড়ামণি’ থেকে 
03rd  September, 2019
 ধ্যান

ধ্যানে ‘আমি’-বোধকে অনেকক্ষণ ধরে রাখতে পারলে সাধক মনোময় কোশ ত্যাগ করে বিজ্ঞানময় কোশে উঠে যান। একটি কোশ থেকে অন্য কোশে ওঠার সময় সাধক কতকগুলি বাধার সম্মুখীন হন।
বিশদ

 মা

 আমার মাকে আমি সহস্ররূপে সহস্র ভাবে সহস্রনয়নে, সহস্রবার দেখিতে চাই। শুধু একটী রূপের ভাতি লইয়া নয়ন-সম্মুখে দাঁড়াইলেই মাতৃ-দর্শন-পিয়াসী সন্তানের পিপাসা মিটিবে না। তাঁর জীবনে শুধু একটী ভাবের লীলা-বৈচিত্র্য দেখিলেই আমি তুষ্ট হইব না, বহু যুগ পরে পরে একটীবার করিয়া মা আবির্ভূতা হইলেই আমার আশা মিটিবে না।
বিশদ

04th  August, 2020
আমি 

মানুষের ‘আমি’-বোধটি জড়িয়ে আছে পাঁচটি সত্তা বা কোশকে নিয়ে। সাধক চেষ্টা করেন তার ‘অহং’কে ঐ কোশগুলি থেকে আলাদা করতে। এভাবে সব কোশ থেকে মুক্ত হলেই ‘আমি’-বোধের প্রকৃত স্বরূপ প্রকাশিত হয়, সাধক আত্মজ্ঞান লাভ করেন।
বিশদ

03rd  August, 2020
অমৃতকথা 

বিদ্যার অহঙ্কার, জ্ঞানের অহঙ্কার আর অর্থের অহঙ্কার—এইগুলো যাদের কথায় ও কাজে প্রকাশ পায়, তাদের কখনো আত্মজ্ঞান লাভ হয় না। তাদের যদি কেউ বলে,—“চলুন না, অমুক জায়গায় একজন সৎ-সাধু এসেছেন, তাঁকে দর্শন ক’রে আসি”, তবে তার উত্তরে তারা একটি ওজর খুঁজে বার করবে যাতে সেখানে যেতে না হয়।  বিশদ

02nd  August, 2020
অমৃতকথা 

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে।  বিশদ

01st  August, 2020
অমৃতকথা 

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন।  বিশদ

31st  July, 2020
অমৃতকথা 

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই।  বিশদ

30th  July, 2020
অমৃতকথা 

সংসারে বাস ক’রে যারা মোক্ষলাভের জন্য সাধনা করে তারা সুরক্ষিত কেল্লার ভেতর থেকে যুদ্ধ করা সৈনিকদের মতো। আর যারা ঈশ্বরলাভের জন্য সংসারত্যাগ করেছে তারা যেন খোলা মাঠে দাঁড়িয়ে যুদ্ধ করা সৈনিক।   বিশদ

29th  July, 2020
ভয় করো না 

যাকে খুঁজতে গিয়ে বাক্য মন সহ ফিরে আসে, মনের সঙ্গে ফিরে আসে অর্থাৎ বাক্য যাকে ধরতে পারে না, মন যাকে ধরতে পারে না, সেই আনন্দস্বরূপ ব্রহ্মকে, সেই পরমপুরুষকে যে জেনেছে সে কেন কিছু থেকেই ভয় পায় না।   বিশদ

28th  July, 2020
 ঈশ্বরের ধ্যান

কিছু ব্রাহ্ম যুবক আমাকে (স্বামী অভেদানন্দ) একবার বলে যে, তারা জনকের উদাহরণ সামনে রেখে নির্লিপ্তভাবে সংসারে বাস করছে। সে কথা শুনে তাদের আমি বলি যে ওরকম কথা মুখে বলা সোজা, কিন্তু সত্যসত্যই জনকের মতো হওয়া অতো সহজ নয়। বিশদ

27th  July, 2020
 সংসার

একজন জিজ্ঞাসুকে ভগবান শ্রীরামকৃষ্ণ বললেন,—“দ্যাখো, জীবনের বেশীরভাগ সময়টা সংসারে কাটিয়ে এখন ঈশ্বরের অন্বেষণ করছো। তার বদলে আগে ঈশ্বরকে জেনে তারপর যদি সংসারে প্রবেশ করতে তবে আজ কতো শান্তি ও আনন্দ পেতে?”
বিশদ

26th  July, 2020
কর্ম, জ্ঞান, ভক্তির

ঋষিরা বলছেন, কর্ম, জ্ঞান, ভক্তির মধ্যে কর্মকাণ্ড কী বিশাল—‘ভূরিকর্মাণি’। এতে স্থান, কাল, পাত্র, দ্রব্য, মন্ত্র, যজমান সব শুদ্ধি চাই! এর কোনওটিই কলিজীবের পক্ষে করা সম্ভব নয়।
বিশদ

25th  July, 2020
 গোবিন্দ-কথা

 নারদ বলছেন—বিচিত্র রস, ভাব, অলংকার-যুক্ত বাক্যও যদি গোবিন্দ-গুণ-বর্ণন-হীন হয়, তবে তা সাধু ব্যক্তিরা পছন্দ করেন না। কিন্তু অপশব্দের দ্বারা রচিত গোবিন্দ-কথাও ভক্তেরা আনন্দের সঙ্গে শ্রবণ, বর্ণন ও কীর্তন করে থাকেন; আর তাতেই জীবের সমস্ত পাপ দূর হয়। বিশদ

24th  July, 2020
 ভগবান

তুমি ভগবানকে ডাক, কিন্তু তোমার এত ভেদ-বুদ্ধি কেন? মুসলমানের ভগবান, খ্রিষ্টানের ভগবান কি আলাদা? ভগবান তো অনেক নয়—এক; তার মধ্যে আবার ছোট-বড়, এর ভগবান, তার ভগবান—এ-সব কি বুদ্ধি? ও-রকম হীন বুদ্ধি থাকলে ভগবানকে পাওয়া যায় না।
বিশদ

23rd  July, 2020
 ভক্তি-মুক্তি-প্রদ

 ব্যাসদেব ভাগবত রচনা করে ভাবলেন যে, সদ্য ভক্তি-মুক্তি-প্রদ এই ভাগবত-ভাব জগতে প্রচার করা দরকার রবং তার একমাত্র সুযোগ্য অধিকারি হচ্ছে শুকদেব। কিন্তু তাকে পাওয়া যাবে কোথায়? সে তো ব্রহ্ম-ধ্যানে সমাধিস্থ হয়ে কোন গভীর অরণ্যে অথবা পর্বত-কন্দরে রয়েছে; আবার ভাবলেন যে, ভগবানের নামের তো এমনই মহিমা, এমন-ই আকর্ষণী শক্তি, যা ব্রহ্মজ্ঞানীর মনকে পর্যন্ত সমাধি থেকে নামিয়ে ভগবল্লীলার স্মরণে নিয়োজিত করে।
বিশদ

22nd  July, 2020
 ক্ষণ

 আজ রাত্রিতে আবার ক্ষণ সম্বন্ধে প্রশ্ন জিজ্ঞাসায় মা বলিলেন—
মা: ক্ষণ মানে সময়, কিন্তু তোমাদের এ সময় নয়। সময় মানে স্ব-ময়, সেখানে স্ব ছাড়া আর কথাই নাই।
প্রশ্ন: গতির মধ্যে স্থিতি, স্থিতির মধ্যে গতি, এটা কী? বিশদ

21st  July, 2020
একনজরে
বরুসিয়া ডর্টমুন্ড থেকে পাঁচ বছরের চুক্তিতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে পা রাখতে চলেছেন জ্যাডন স্যাঞ্চো। ইংল্যান্ডের এই উইঙ্গারকে ১০৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে নিতে চাইছে ম্যান ইউ।   ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...

করোনা পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের কাজ নিয়মিত দেখভাল করার জন্য আলাদা করে একজন পূর্ণমন্ত্রীর দাবি করল বিরোধী বাম ও কংগ্রেসের জোট শিবির।   ...

লকডাউনের জন্য প্রায় তিন মাস নিকাশিনালা থেকে পলি তোলার কাজ করা যায়নি। বৃষ্টির জন্য তা ফের বন্ধ হলে হাওড়াবাসীর সমস্যা বাড়তে পারে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অযোধ্যায় ভূমিপুজো অনুষ্ঠান মঞ্চে কী বললেন মোদি
আজ গোটা দেশ রামময়। পাশাপাশি এখন গোটা বিশ্বে শোনা যাচ্ছে ...বিশদ

02:14:14 PM

রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM