Bartaman Patrika
অমৃতকথা
 

বন্ধন

শাস্ত্রে বলা হয়েছে, ‘‘পাশবদ্ধো ভবেজ্জীবঃ পাশমুক্তো ভবেচ্ছিবঃ।’’
ব্যষ্টিসত্তা যখন মায়াজালে আবদ্ধ থাকে তখন তাকে বলে জীব বা অনুমন, অর্থাৎ জীবের বৈশিষ্ট্যই হ’ল বন্ধন। ব্রহ্মকৃপায় সাধনার দ্বারা যাঁরা এই বন্ধন ছিন্ন করে যখন নিজেকে মুক্ত করতে পারেন তখন তাঁরা শিবত্বে উন্নীত হন। তাহলে দেখা যাচ্ছে, শিব ও জীবের মধ্যে মূলগত পার্থক্য মাত্র একটি বিষয়ে—শিব হলেন বন্ধনমুক্ত আর জীব বন্ধনযুক্ত।
বন্ধনের মধ্যে কেই বা থাকতে চায়? কেউ না। সব মানুষই চায় স্বাধীনতামুক্তি, সকল রকম বন্ধন থেকে মুক্তি। মানুষ সাময়িকভাবে বিশেষ বিশেষ বন্ধন থেকে মুক্ত হ’তে পারে, কিন্তু কিছুকাল পরে তার সেই বন্ধন দশা আবার ফিরে আসে। সেই অবস্থাটাকে পাখীর অবস্থার সঙ্গে তুলনা করা যেতে পারে। খাঁচায় আবদ্ধ একটা পাখীকে খাঁচা থেকে বের করে এনে একটা বড় ঘরে রাখা হ’ল, কিছুক্ষণ পরেই আবার তাকে আগের খাঁচার মধ্যেই পুরে ফেলা হ’ল। অল্পক্ষণের জন্যে এই যে মুক্তি এসে জীবের লাভ হ’ল কি? এই ধরনের সাময়িক বন্ধনমুক্তির উপায়-কে বলা হয় ‘অর্থ’। যেমন ধর, একজনের খুব ক্ষিদে পেয়েছে। ক্ষুধার তাগিদে সে খাদ্য সংগ্রহে বাধ্য হবে। খাদ্য জোগাড় করতে পারলে সাময়িকভাবে ক্ষুধার নিবৃত্তি হবে অর্থাৎ ক্ষুধার প্রভাব বা বন্ধন থেকে সাময়িকভাবে তার মুক্তি ঘটল। এখন এই খাদ্য এল কোথা থেকে? কী করে ওই ব্যষ্টিটি খাদ্য সংগ্রহ করল?—না, টাকার সাহায্যে, এই টাকারই অন্য প্রতিশব্দ হ’ল অর্থ।
অর্থ শব্দটির মানে করলে দু’টি শব্দ পাওয়া যায়—একটি হ’ল ‘মানে’ (Meaning) অন্যটি ‘টাকা’। টাকা সাময়িকভাবে বন্ধন মুক্তি এনে দেয়। আজ যে ব্যষ্টি ক্ষুধার্ত সে টাকার সাহায্যে ক্ষুণ্ণিবৃত্তি করল, কিন্তু আগামীকাল আবার তার ক্ষুধার উদ্রেক হবে, ওই ব্যষ্টির আবার খাদ্যের প্রয়োজন হবে। সুতরাং টাকার সাহায্যে যে মুক্তি তা’ কখনোই স্থায়ী হতে পারে না। তবু এই ক্ষণস্থায়ী জগতে ক্ষণস্থায়ী বস্তুরই আমাদের প্রয়োজন হয়। এই আপেক্ষিক জগতে আপেক্ষিক বস্তু ও সত্তার পরিবেশেই আমাদের বাস করতে হয়, আর সেই কারণেই আমাদের জিজ্ঞাস্য, জীবন সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গী কী হওয়া উচিত? আপেক্ষিক জগতের সঙ্গে সামঞ্জস্য রেখে পরম সত্তার দিকে অগ্রসর হওয়া। বহির্বিশ্বকে আমরা অস্বীকার করতে পারি না। অর্থ বা টাকাকেও অস্বীকার করতে পারি না। সাময়িক দুঃখ-যন্ত্রণার হাত থেকে মুক্তি পাবার জন্যে অর্থের প্রয়োজন আছে ঠিকই, কিন্তু দুঃখ-যন্ত্রণার হাত থেকে স্থায়ী মুক্তি যার সাহায্যে সম্ভব হয় তা হ’ল ‘পরমার্থ’। ‘অর্থ ও পরমার্থে’র মধ্যে এটাই হ’ল তফাৎ। মানুষের যোগ্যতা খুবই সীমিত। এ কথাকে অস্বীকার করা যায় না।
মানুষের ক্লেশ ত্রিবিধ—(১) আধিভৌতিক, (২) আধিদৈবিক ও (৩) আধ্যাত্মিক। আধিভৌতিক দুঃখ হ’ল সেইগুলি যার কারণ হ’ল বস্তুজগৎ। আধিদৈবিক দুঃখ হ’ল সেইগুলি যার উৎস হ’ল অমূর্ত্ত জগৎ অর্থাৎ মানুষের মনোরাজ্য। এমন দেশও আছে যেখানে লোকেরা ভাল খায়-দায়-পরে। কিন্তু তারা কি সুখী?—না, তারা সুখী নয়। দুঃখ-কষ্ট-যন্ত্রণা-রোগ সবই তাদের আছে। প্রিয়জনকে হারিয়ে তারা চোখের জলে বুক ভাসায়। সুতরাং দুঃখ তাদেরও আছে। এই সব দুঃখ হ’ল আধিদৈবিক। এরপর হ’ল আধ্যাত্মিক দুঃখ।
শ্রীশ্রীআনন্দমূর্ত্তির ‘আনন্দ বচনামৃতম্‌’ ঩থেকে
02nd  August, 2019
  বন্ধন

 শিষ্য বলিলেন—প্রভো, আমি এই প্রশ্ন করিতেছি। দয়া করিয়া শুনুন। আপনার মুখ হইতে এই প্রশ্নের উত্তর পাইয়া আমি কৃতার্থ হইব। বন্ধন বলিয়া যাহাকে বলা হয়, সেই বন্ধনের স্বরূপ কি? সেই বন্ধন কোথা হইতে আসিল? 
বিশদ

বেদান্ত

কতক মানুষ মনে করে, বেদান্ত পুরোপুরিই একটি তাত্ত্বিক শাস্ত্র, কল্পনাভিত্তিক ও বাস্তব জীবনে ব্যবহারযোগ্য নয়। এধরনের চিন্তা-ভাবনা সত্যের বিপরীত। জগতে যতরকম ‘দর্শন’ আছে, তার মধ্যে বেদান্তই সবচেয়ে বেশী ব্যবহারযোগ্য।
বিশদ

13th  August, 2020
ভক্ত ভগবানের লীলা প্রসঙ্গ

 এ পৃথিবীতে সকলেই বারবার আসছি। এর কারন কি? যদি বলা যায় যে এ পৃথিবীই হলো মানুষ আসবার জগৎ, তাহলে তো বলতে হয় এই স্থূল দেহ ধরবার জন্য এ ব্রহ্মাণ্ডে কি অন্য কোন জগৎ নেই? বিশদ

12th  August, 2020
 শ্রীকৃষ্ণ

শ্রীকৃষ্ণ যেদিন ব্রজ হইতে চলিয়া যান, সেইদিন ভাবী বিরহকাতরা ব্রজবধুগণ আলুথালুবেশে ছুটিয়া ঘরের বাহির হইয়া আসিয়াছিলেন অক্রুরের রথকে বাধা দিতে।
বিশদ

11th  August, 2020
প্রেম

 গৌরীয় বৈষ্ণবাচায্যগণের অনুভবে জগতের পরতত্ত্ব প্রেম। প্রেম হইতেই জগতের উৎপত্তি— প্রেমেই স্থিতি— প্রেমেই পরিণতি। বিশদ

10th  August, 2020
 বেদ

 পদ্ম পুরাণে রয়েছে যে, দ্বাপরের শেষে নানা অপসিদ্ধান্তের জন্য বেদের সারার্থ আচ্ছন্ন-প্রায় হয়ে গেলে, দেবতারা শ্রীনারায়ণের শরণাপন্ন হন। বেদমূর্তি শ্রীনারায়ণ তখন ব্যাসরূপে পৃথিবীতে অবতীর্ণ হয়ে চতুর্বেদ বিভাগ করেন। বিশদ

09th  August, 2020
 সত্য

 সত্য যেন সত্যেরই মতো ভাস্বর থাকে, এটিই ছিল এই আচার্যের ইচ্ছা। কোন রকম নতি বা আপসের বালাই নেই; কোন পুরোহিত, কোন ক্ষমতাপন্ন লোক, কোন রাজার তোষামোদ করবারও আবশ্যক নেই। বিশদ

08th  August, 2020
 সাহিত্য

 আমি কী বোঝাব তোমাদের কাকে বলে সাহিত্য, কাকে বলে চিত্রকলা। বিশ্লেষণ ক’রে কি এর মর্মে গিয়ে পৌঁছতে পারি। কোন্‌ আদি উৎস থেকে এর স্রোতের ধারা বাহির হয়েছে এক মুহূর্তে তা বোঝা যায়, যখন সেই স্রোতে মন আপনার গা ভাসিয়ে দেয়। বিশদ

07th  August, 2020
 অহং

 মানুষের ‘আমি’-বোধটি জড়িয়ে আছে পাঁচটি সত্তা বা কোশকে নিয়ে। সাধক চেষ্টা করেন তার ‘অহং’কে ঐ কোশগুলি থেকে আলাদা করতে। এভাবে সব কোশ থেকে মুক্ত হলেই ‘আমি’-বোধের প্রকৃত স্বরূপ প্রকাশিত হয়, সাধক আত্মজ্ঞান লাভ করেন। এই যে বিশেষ সাধন, এর কথা বিভিন্ন উপনিষদে বলা হয়েছে, রয়েছে পঞ্চদশী, বিবেকচূড়ামণি, দৃগদৃশ্যবিবেক ইত্যাদি বইয়ে। পাতঞ্জল-যোগসূত্রেও এর কথা আছে।
বিশদ

06th  August, 2020
 ধ্যান

ধ্যানে ‘আমি’-বোধকে অনেকক্ষণ ধরে রাখতে পারলে সাধক মনোময় কোশ ত্যাগ করে বিজ্ঞানময় কোশে উঠে যান। একটি কোশ থেকে অন্য কোশে ওঠার সময় সাধক কতকগুলি বাধার সম্মুখীন হন।
বিশদ

05th  August, 2020
 মা

 আমার মাকে আমি সহস্ররূপে সহস্র ভাবে সহস্রনয়নে, সহস্রবার দেখিতে চাই। শুধু একটী রূপের ভাতি লইয়া নয়ন-সম্মুখে দাঁড়াইলেই মাতৃ-দর্শন-পিয়াসী সন্তানের পিপাসা মিটিবে না। তাঁর জীবনে শুধু একটী ভাবের লীলা-বৈচিত্র্য দেখিলেই আমি তুষ্ট হইব না, বহু যুগ পরে পরে একটীবার করিয়া মা আবির্ভূতা হইলেই আমার আশা মিটিবে না।
বিশদ

04th  August, 2020
আমি 

মানুষের ‘আমি’-বোধটি জড়িয়ে আছে পাঁচটি সত্তা বা কোশকে নিয়ে। সাধক চেষ্টা করেন তার ‘অহং’কে ঐ কোশগুলি থেকে আলাদা করতে। এভাবে সব কোশ থেকে মুক্ত হলেই ‘আমি’-বোধের প্রকৃত স্বরূপ প্রকাশিত হয়, সাধক আত্মজ্ঞান লাভ করেন।
বিশদ

03rd  August, 2020
অমৃতকথা 

বিদ্যার অহঙ্কার, জ্ঞানের অহঙ্কার আর অর্থের অহঙ্কার—এইগুলো যাদের কথায় ও কাজে প্রকাশ পায়, তাদের কখনো আত্মজ্ঞান লাভ হয় না। তাদের যদি কেউ বলে,—“চলুন না, অমুক জায়গায় একজন সৎ-সাধু এসেছেন, তাঁকে দর্শন ক’রে আসি”, তবে তার উত্তরে তারা একটি ওজর খুঁজে বার করবে যাতে সেখানে যেতে না হয়।  বিশদ

02nd  August, 2020
অমৃতকথা 

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে।  বিশদ

01st  August, 2020
অমৃতকথা 

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন।  বিশদ

31st  July, 2020
অমৃতকথা 

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই।  বিশদ

30th  July, 2020
একনজরে
নাবালিকার বিয়ে রুখল পুলিস-প্রশাসন। পাত্রের বাড়িতেই বসেছিল বিয়ের আসর। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার দুপুরে রায়দিঘি থানার নগেন্দ্রপুরের কেওড়াতলায়। ...

আগামী বছরের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী। ৭৪ পেরিয়ে ৭৫ বছরে পা দেবে স্বাধীনতা। বর্তমান প্রজন্মের কাছে এই বিশেষ দিনটি স্মরণীয় করে তুলতে ফেলে ...

করোনার ধাক্কা কাটিয়ে টেনিসে ফিরছেন ভেনাস ও সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার কেন্টাকিতে অনুষ্ঠেয় ডব্লুটিএ টুর্নামেন্টে আমেরিকার এই দুই তারকা বোন মুখোমুখি হবেন। তবে একটাই আপশোস, করোনা ...

 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM