Bartaman Patrika
অমৃতকথা
 

ওঙ্কার 

ধারণার্থক ‘ধূ’ ধাতুর উত্তর ‘মন’ প্রত্যয় ক’রে ‘ধর্ম’ শব্দটির উৎপত্তি হয়েছে। ধর্মের ব্যুৎপত্তি-গত অর্থ হ’ল—যা ধারণ করে; রক্ষণার্থক ‘অব্‌’ ধাতুর উত্তর ঐ ‘মন্‌’ প্রত্যয় করেই আমরা ‘ওম্‌’ শব্দটি পাই। ওম্‌-এর অর্থ হ’ল যিনি রক্ষা করেন, অর্থাৎ ঈশ্বর।
এখন, প্রথম প্রশ্ন হ’ল, ধর্ম-শব্দটি অ-কারান্ত; কিন্তু ওম্‌-শব্দটি ম্‌-কারান্ত কেন? ‘ওম্‌’ হওয়াই তো উচিত ছিল।
এর উত্তর এই যে, ব্যাকরণের একটি সূত্র রয়েছে—‘অবতেষ্টিলোপশ্চ’ অর্থাৎ অব্‌ ধাতুর বেলায় বিশেষ নিয়ম এই যে, তার উত্তর মন্‌-প্রত্যয় করলে, মন্‌-এর ‘অন্‌’ অংশ লোপ পাবে, থাকবে শুধু ‘ম্‌’।
দ্বিতীয় প্রশ্ন হচ্ছে, ‘ও’ এল কোথা থেকে?
এর উত্তর: পাণিনির ঈষৎ দীর্ঘ ও দুরুচ্চার্য সূত্র, ‘জ্বরত্বর...’ ইত্যাদির দ্বারা’ ‘অব্‌-’এর ‘অ’ ও ‘ব’ এই উভয় স্থানেই ‘ঊ’ হবে, সুতরাং ‘অব্‌+মন্‌’ দাঁড়াল ‘ঊ+ঊ+ম্‌’। সন্ধি ক’রে হ’ল ‘ঊম্‌’। ‘সার্বধাতুকার্ধধাতুকয়োঃ’—সূত্রানুসারে ঊ-কারের গুণ ‘ও’ হওয়ায় ‘ঊম্‌’ রূপান্তরিত হ’ল ‘ওম্‌’-এ।
‘ওঁ নমশ্চণ্ডিকায়ৈ’ এই মন্ত্রের ব্যাখ্যায় শ্রীশ্রীচণ্ডীর বিদগ্ধ টীকাকার শান্তনু চক্রবর্তীও ওম্‌-এর এই ব্যুৎপত্তি দেখিয়েছেন। অধিকন্তু তিনি বলেছেন, পাণিনির ‘কৃন্মেজন্তঃ’ সূত্র অনুসারেই ‘ওম্‌’ একটি অব্যয়। এ বিষয়ে তিনি ভট্টোজী দীক্ষিত বা উজ্জল দত্তকে অনুসরণ করেননি।
ব্যাকরণ-সূত্রের বেড়াজাল থেকে বেরিয়ে এসে বাঁচা গেল মনে হলেও, ‘ওম্‌’ যে ‘অব্‌’ ধাতু থেকে এসেছে এবং এর ধাতুগত অর্থ যে রক্ষাকর্তা ঈশ্বর, এই সারটুকু পাওয়ার জন্য বৈয়াকরণদের কাছে আমাদের ঋণ স্বীকার করতেই হবে।
কেউ কেউ আরও সহজে ‘ওম্‌’ পদটি সিদ্ধ করেন। তাঁদের মতে ‘অ’ ‘উ’ ‘ম’ দ্বন্ধসমাসবদ্ধ হ’লে ‘ওম্‌’ হয়। এইভাবে পদটি সিদ্ধ করার উপযোগিতাও যথেষ্ট রয়েছে, কারণ বৈদিক যুগ থেকেই অকার, উকার ও মকারকে ওঙ্কারের তিনটি মাত্রা, পাদ, বা অবয়র রূপে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেই সুদূর অতীত থেকে আজ পর্যন্ত অকার উকার ও মকারের নানাভাবে ব্যাখ্যা করা হয়েছে। অনেকগুলি ব্যাখ্যারই একটি সারসংক্ষেপ প্রসিদ্ধ শিবমহিম্নঃস্তোত্রের ২৭-সংখ্যক শ্লোকটিতে পাওয়া যায়—
ত্রয়ীং, তিস্রো বৃত্তীস্ত্রিভুবনমথো ত্রীনপি সুরান্‌
অকারাদ্যৈর্বর্ণৈস্ত্রিভিরভিদধত্তীর্ণবিকৃতি।
তুরীয়ংতে ধাম ধ্বনিভিরবরূদ্ধানমপূভিঃ
সমস্তং ব্যস্তং ত্বাং শরণদ গূণাত্যোমিতি পদ্‌ম।।
আক্ষরিক অনুবাদ করলে শ্রুতিকটু হবে, তাৎপর্যও সম্ভবতঃ সুপরিস্ফুট হবে না, তাই শ্লোকটির ভাবানুবাদ দেওয়া হচ্ছে।
হে শরণদাতা শিব! ঋগ্বেদ, যজুর্বেদ ও সামবেদ তোমারই মূর্তি। জাগ্রৎ, স্বপ্ন ও সুষুপ্তি তোমারই অবস্থারত্রয়। পৃথিবী, অন্তরীক্ষ ও স্বর্লোক ও তুমি। সৃষ্টি-স্থিতি-প্রলয়কারী ব্রহ্মা, বিষ্ণু ও রুদ্রও তোমারই রূপ। আর যেহেতু ওঙ্কারের তিনটি অবয়র-অকার, উকার ও মকার যথাক্রমে ঐ ঋগাদি তিন বেদ, জাগ্রদাদি তিন অবস্থা, পৃথিবী আদি তিন লোক ও ব্রহ্মাদি তিন দেবতার বাচক সেই হেতু ওঙ্কার পৃথক পৃথক ঐ তিন বর্ণের দ্বারা তোমার স্তুতি করছে।
আবার ঐ তিন বর্ণের একত্র সমাবেশ যে সূক্ষ্ম ওঙ্কার নাদ স্ফুরিত হয়, তা তোমারই তুরীয় স্বরূপের স্তুতি করছে।
স্বামী ধ্যানানন্দের ‘ধ্যান’ গ্রন্থ থেকে 
04th  June, 2019
অমৃতকথা 

আমরা গভীর ভাবে নিজেদের দিকে তাকালে আশ্চর্যের সঙ্গে দেখব যে, আমাদের নিজেদের প্রতি, যে জগতে আমরা বাস করি সেই জগতের প্রতি এবং যাঁদের সঙ্গে মিশছি তাঁদের প্রতি আমরা একটা তীব্র অসন্তোষের ভাব পোষণ করি।  বিশদ

মনের ধর্ম দ্বিবিধ

‘‘মনসা কল্পিতা মূর্ত্তিঃ নৃণাং চেন্মোক্ষসাধনী।
স্বপ্নলব্ধেন রাজ্যেন রাজানঃ মানবাস্তথা।।” বিশদ

11th  June, 2019
প্রেমলাভ

আশ্রম হবে প্রেম ও পবিত্রতার কেন্দ্র—লোকে সেখানে থেকে পাবে আলো, মহৎ আদর্শ। অনুশীলন ছাড়া কোনো বস্তুকে আয়ত্ত করা যায় না। ভগবৎপ্রেম লাভের জন্য প্রত্যেক সাধককেই দুশ্চর তপস্যা করতে হয়েছে। প্রেমলাভের উপায় আছে—কিন্তু সংসারে ক’জন মানুষ তা অনুসরণ করে?
বিশদ

09th  June, 2019
শিবোপদেশ

প্রাচীনকালে মানুষের পরিপ্রশ্নের প্রতিভূ ছিলেন পার্বতী। মানব মনের যা কিছু চিরন্তন জিজ্ঞাসা তা মানুষের প্রতিনিধি হিসাবে পার্বতী সদাশিবকে জিজ্ঞাসা করতেন। সদাশিবের উত্তরগুলো তো সর্বকালের নয়নাভিরাম রত্ন। কিন্তু পার্বতীর প্রশ্নগুলো এতই সুন্দর যে প্রশ্ন শুনে যে কোন বিদগ্ধ মানব ভাববেন, ‘সত্যিই তো, এটা আমারও মনের প্রশ্ন।’
বিশদ

08th  June, 2019
 ভক্ত

 শ্রীরামকৃষ্ণ (বৈষ্ণবভক্ত ও অন্যান্য ভক্তদের প্রতি)—‘আমার ধর্ম ঠিক আর অপরের ধর্ম ভুল—এমত ভাল না। ঈশ্বর এক বই দুই নাই। তাঁকে ভিন্ন ভিন্ন নাম দিয়ে ভিন্ন ভিন্ন লোকে ডাকে। কেউ বলে গড্‌, কেউ বলে আল্লা, কেউ বলে কৃষ্ণ, কেউ বলে শিব, কেউ বলে ব্রহ্ম। বিশদ

07th  June, 2019
 কার্য

দার্শনিক জগতে একটা আলোড়ন এনেছিলেন মহর্ষি কণাদ তাঁর কণাদীয় ন্যায় বা বৈশেষিক দর্শনে। সেদিনকার চিন্তাক্ষেত্রে এটা একটা আলোড়ন বৈ কি! তিনি বললেন, “কারণাভাবাৎ কার্য্যাভাবঃ।” অর্থাৎ কারণ না থাকলে কার্য থাকতে পারে না। বিশদ

06th  June, 2019
অমৃতকথা 

ভগবান বুদ্ধ বলেছিলেন সম্যক কর্মান্তের কথা। মানুষের জীবনের পক্ষে উপযোগী কিছু সূক্ষ্ম নির্দেশনা আছে যা মানবীয় মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত। ভগবান বুদ্ধ সাধারণ মানুষ সহ সবরকমের মানুষের জন্যেই আটটি মৌলনীতির কথা বলেছেন।  বিশদ

05th  June, 2019
সন্তান

সন্তান পিতামাতার নিজের প্রাণ অপেক্ষা অধিক প্রিয়। সন্তানের মৃত্যুতে মায়ের মরণ যন্ত্রণা গৃহে গৃহে দেখা যায়। সন্তানের মৃত্যুতে, অনেক স্থলেই, মায়ের কোনও ক্ষতি হয় না। সন্তান একটু বড় হইলেই মায়ের নিকট হইলেই মায়ের নিকট হইতে সরিয়া পড়ে। ছেলে নিজের স্ত্রী নিয়া দিল্লী চলিয়া যায়। মেয়েকে ত পিতামাতা পরমানন্দে পরের হাতে সমর্পণ করে।
বিশদ

03rd  June, 2019
দেবতারে প্রিয় করি 

রবীন্দ্রনাথের ঈশ্বরপ্রেম এমন একটি বৃত্ত যার কেন্দ্র সর্বত্র, কিন্তু যার পরিধি নেই কোথাও। সেখানে ঈশ্বর, জীব, বিশ্বপ্রকৃতির ভেদরেখা লুপ্ত। সেই বোধের অপরূপ কাব্যিক প্রকাশ ‘দেবতারে প্রিয় করি প্রিয়েরে দেবতা’। 
বিশদ

02nd  June, 2019
 লীলা

 শ্রীহরি লীলার ছলে বহু সাজিয়েছেন, কিন্তু তিনি নিজে জানেন, ‘আমি একই আছি’। যাহারা খেলায় তৃপ্ত, তাহারা পোষাক ছাড়িতে চায়; কিন্তু বহুকালের সংস্কার বশতঃ ‘দেহমনবুদ্ধি আমি নই’ এই সত্যটীতে মন বসে না, বিশ্বাস হয় না, চিন্তা করিতে ভয় হয়।
বিশদ

01st  June, 2019
কর্মযোগ

 যারা আশ্রমে আছে, তাদের যোগ কর্মের দ্বারা। ব্রহ্মচর্য, গার্হস্থ্য, বানপ্রস্থ, সন্ন্যাস। সন্ন্যাসীরা কাম্য কর্মের ত্যাগ করবে, কিন্তু নিত্যকর্ম কামনাশূণ্য হয়ে করবে। দণ্ডধারণ, ভিক্ষা করা, তীর্থযাত্রা, পূজা, জপ এ সব কর্মের দ্বারা তাঁর সঙ্গে যোগ হয়। আর যে কর্মই কর, ফলাকাঙ্ক্ষা ত্যাগ করে কামনাশূন্য হয়ে করতে পারলে তাঁর সঙ্গে যোগ হয়।
বিশদ

31st  May, 2019
জীবন-শৃঙ্খল

 সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই ত জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে।
বিশদ

30th  May, 2019
মুক্তি

স্বাধীনতার কথা মুক্তির বাণী ত চিরকাল সর্বদেশে সর্বত্র ঋষিরা গাহিয়া বেড়ান। কেহ ত তাহা শোনে না, শুনিয়াও তাতে মন দেয় না। যাদের খেলা শেষ হয় নাই তারা যাবে না। ধর্মসংস্থাপক, ধর্মপ্রচারকদের বিফলতার কাহিনীতে বিশ্ব ইতিহাস পরিপূর্ণ!!!
বিশদ

29th  May, 2019
 গীতা

কুরুক্ষেত্র যুদ্ধস্থলে বহু প্রখ্যাতনামা ব্যক্তি উপস্থিত থাকিলেও গীতায় কেবলমাত্র শ্রীকৃষ্ণ, অর্জ্জুন, সঞ্জয় ও ধৃতরাষ্ট্র এই চারিটি চরিত্রেরই কর্ম্মতৎপরতা দৃষ্ট হয়। এই চারিটি চরিত্র মানব-সমাজের চিরন্তন চারিটি ব্যক্তিত্বের পরিচয় প্রদান করিতেছে। ইঁহারা প্রত্যেকেই নিজস্ব চারিত্রিক বৈশিষ্ট্য লইয়া প্রস্ফুটিত হইয়াছেন।
বিশদ

28th  May, 2019
রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

রবীন্দ্রনাথ জানিয়েছেন, শ্রীরামকৃষ্ণ যখন তাঁদের বাড়িতে দেবেন্দ্রনাথের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তখন তিনি বাড়িতে ছিলেন কিন্তু তাঁদের পরস্পরের সাক্ষাৎকারের স্থলে উপস্থিত ছিলেন না।
বিশদ

27th  May, 2019
 প্রেম

প্রেম অকারণ, অর্থাৎ প্রেমের কোন কারণ নেই। তাই প্রেম স্বভাবজ। যখন মানব হৃদয়ে প্রেমের বর্ষা হয়, তখনই মানব ব্যক্তিত্বের জন্ম হয় এবং মানবের সম্পূর্ণতা আসে। প্রেমহীন মানব মৃতসম। এতে জীবনের লক্ষণ নেই। সেহেতু তারা অসহজ।
বিশদ

26th  May, 2019
একনজরে
বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM