Bartaman Patrika
অমৃতকথা
 

সমস্ত জীবনই এক শিক্ষা

সমস্ত জীবনই এক শিক্ষা—কম-বেশি সজ্ঞানভাবে, কম-বেশি স্বেচ্ছায় অনুসৃত। তবে কারও কারও ক্ষেত্রে এই শিক্ষা আলোর দিকটি প্রকাশ করবার সহায় হয়, কারও ক্ষেত্রে বিপরীত, অর্থাৎ অন্ধকারের দিক। অবস্থা ও পারিপার্শ্বিকী যদি অনুকূল হয় তাহলে অন্ধকার সরে যায়, হয় আলোরই বৃদ্ধি। অন্য পক্ষে ঘটে বিপরীত। সুতরাং প্রত্যেকের স্বভাব রূপ নেয় প্রকৃতির খেয়াল আর জড় এবং প্রাণিক জীবনের নিয়তি অনুসারে, অবশ্য যদি এর মধ্যে সময় মত না এসে পড়ে এক ঊর্ধ্বের বস্তু, একটা সচেতন ইচ্ছাশক্তি যা প্রকৃতিকে তার খেয়ালের ধারায় চলতে দেবে না তার পরিবর্তে এনে দেবে একটা যুক্তিসিদ্ধ চক্ষুষ্মান শৃঙ্খলা পদ্ধতি। বুদ্ধিসম্মত শিক্ষাপদ্ধতি বলতে আমরা বুঝি এই সচেতন ইচ্ছাশক্তি।
সেইজন্য শিশুর প্রাণস্তরের শিক্ষা যথাসম্ভব সত্ত্বর আরম্ভ করবার বিশেষ প্রয়োজন, বস্তুতঃ যখনই সে ইন্দ্রিয় পরিচালনা করতে শিখেছে তখন সঙ্গে সঙ্গেই তা আরম্ভ হয়ে যাওয়া উচিত। এতে অনেক কু-অভ্যাসের হাত থেকে সে রক্ষা পাবে, অনেক ক্ষতিকর প্রভাব বর্জ্জন করতে পারবে।
সাধারণতঃ, ইন্দ্রিয় সমূহের এবং সত্তার সব রকমের শিক্ষা, সংস্কৃতি ও শুদ্ধিকরণ হল—প্রবৃত্তি, বাসনা এবং গভীর আসক্তিকে সংশোধিত করার অন্যতম প্রকৃষ্ট উপায়। এইগুলিকে দূরীভূত করলে তাদের সংশোধন হয় না; এগুলির উৎকর্ষ সাধন করা, বোধশক্তিযুক্ত ও মার্জ্জিত করা—তাই হবে সংশোধনের সুনিশ্চিত উপায়। প্রগতি ও উন্নতির সন্তোষজনক সম্ভাব্য প্রকাশ ঘটতে দেওয়া ও কোনরূপ সামঞ্জস্যবোধ ও অনুভূতির নির্ভুলতা অর্জন করা তাই হল সত্তার সংস্কৃতি, সত্তার শিক্ষার অংশবিশেষ। যারা তাদের বুদ্ধিবৃত্তির উৎকর্ষতাসাধন করে, যারা শিক্ষা করে, পড়াশোনা করে, চিন্তা করে, তুলনা করে ও গভীর ভাবে অধ্যয়ন করে—এই ধরনের ব্যক্তিরা, উপরোক্ত গুণ-সমন্বিত। এইসব ব্যক্তিদের মনের প্রসারতা ঘটে, তারা অনেক উদার, তাদের বোধশক্তি অন্য যারা মানসিক শিক্ষা ছাড়াই জীবন যাপন করে তাদের অপেক্ষা অনেক বেশী। এইসব ব্যক্তিরা (মানসিক শিক্ষা-বিহীন) তুচ্ছ কতকগুলি ধারণা নিয়ে থাকে যা কখনও কখনও তাদের চেতনার বিপরীতধর্মী ও তাদেরকে সম্পূর্ণভাবে পরিচালিত করে কেননা কেবল এই ধারণাগুলিই তাদের আছে এবং তারা মনে করে যে তাদের এইসব অসামান্য ধারণাগুলির দ্বারাই তাদের জীবন নিয়ন্ত্রিত হওয়া উচিত, এইসব ব্যক্তিরা খুবই সঙ্কীর্ণ ও সীমিত চেতনার—অপরপক্ষে যারা শিক্ষার আলোকপ্রাপ্ত ও অধ্যয়নশীল—এসবের ফলে অন্ততঃ তাদের মনের প্রসারতা ঘটে এবং তারা বুঝতে পারে, বিভিন্নভাবে তুলনামূলক বিচার করতে পারে এবং অনুভব করে যে পৃথিবীতে সবরকমের সম্ভাব্য ধারণা আছে এবং কেবল সীমিত সংখ্যার ধারণার প্রতি আসক্ত থাকা এবং সেইগুলিকেই সত্যের একমাত্র প্রকাশ বলে মনে করা অযৌক্তিক হবে।
চেতনাকে এক ঊর্দ্ধতর উন্নতির জন্য প্রস্তুত করতে শিক্ষা নিশ্চয়ই অন্যতম উৎকৃষ্ট উপায়।
কিন্তু কোন যুক্তিসিদ্ধ শিক্ষার অর্থ অবশ্যম্ভাবীরূপে তিনটি জিনিস: প্রথমত: মানুষকে শিক্ষা দেওয়া যে কিভাবে পর্যবেক্ষণ করতে হয় এবং যে বিষয় সমূহের উপর সিদ্ধান্ত গ্রহণ করতে হবে সেগুলিকে কিভাবে ভাল ক’রে জানতে হয়, দ্বিতীয়ত: তাদেরকে ফলপ্রসূভাবে ও গভীর ভাবে চিন্তা করতে শিক্ষা দেওয়া; তৃতীয়ত: তাদের জ্ঞান ও তাদের চিন্তা নিজেদের ও সাধারণের মঙ্গলের জন্য কার্যকরী ভাবে ব্যবহার করার জন্য তাদেরকে যোগ্য করে তোলা। পর্য্যবেক্ষণ ও জ্ঞান লাভের সামর্থ্য, বুদ্ধিবৃত্তি ও বিচার ক্ষমতা, সক্রিয়তা ও উচ্চ স্বভাবের ধারণক্ষমতা—এক যুক্তিসঙ্গত সামাজিক শৃঙ্খলায় সুনাগরিকত্বের জন্য প্রয়োজন। এই সমস্ত কঠিন অথচ অবশ্য প্রয়োজনীয় গুণাবলীর যে কোন একটির অপ্রতুলতা অকৃতকার্য্যতার সুনিশ্চিত কারণ।
বুদ্ধি যেন একটি দেহযন্ত্রবিশেষ যা কতকগুলি বৃত্তির সমন্বয়ে সংশ্লিষ্ট—এই গুলিকে দুটি গুরুত্বপূর্ণ শ্রেণীতে ভাগ করা যায়—দক্ষিণ হস্তের কার্য্যাবলী ও মানসিক বৃত্তি রাজি এবং বামহস্তের কার্য্যাবলী ও মানসিক বৃত্তি রাজি।

শ্রীঅরবিন্দ ও শ্রীমায়ের ‘নব চেতনার উন্মেষে নূতন শিক্ষাধারা’ বাণী থেকে
12th  May, 2019
 গৃহী

গৃহী সন্তানদের প্রতি—বিবাহিত পুরুষদের বলতেন, মানসিক শান্তিই শ্রেষ্ঠ ধর্ম। নিজের সাধনায় তা অর্জন করে নিতে হয়। এক নারী সদাব্রতী, একাহারী সদা যতি। অপর সকল নারী মাতৃবৎ। বিবাহ Royal Road অর্থাৎ সমাজ অনুমোদিত পথ।
বিশদ

স্বপ্নের কথা

প্রশ্ন: কেন আমরা স্বপ্নের কথা ভুলে যাই? 
কেননা তুমি সর্বদা একই জায়গাতে স্বপ্ন দেখ না। আর তোমার সত্তার একই অংশ সর্বদা স্বপ্ন দেখ না ও স্বপ্নে একই স্থানে থাক না। যদি তুমি তোমার সত্তার সকল অংশের সঙ্গে সংযোগ রাখতে পারতে—সচেতনভাবে, সোজাসুজি, অবিরাম তাহলে তোমার স্বপ্নের সব বৃত্তান্ত তোমার মনে থাকত।
বিশদ

15th  May, 2019
মন ও মন্ত্র 

মনকে যা ত্রাণ করে তার নাম মন্ত্র। মনকে ত্রাণ করতে হলে এমন একটা-কিছুর আশ্রয় নিতে হয় যা মন থেকে পৃথক, যা মনের অতীত, যা মন নয়। সাধক ও তাঁর মনের মধ্যে মন্ত্র হ’ল, প্রথম আবির্ভাবে, এক তৃতীয় শক্তি-স্বরূপ। পরিশেষে অবশ্য, মন্ত্রই একমাত্র শক্তি হিসেবে বিরাজ করেন; সাধক ও তাঁর মনের শক্তি— এ দুটি ক্রমশ মন্ত্র-শক্তিতেই বিলীন হয়। 
বিশদ

14th  May, 2019
‘বাউল’

 ‘বাউল’ শব্দটি ‘বাতুল’ শব্দের অপভ্রংশ। ‘বাতুল’ শব্দ ত্রূমশঃ রূপান্তরিত হয়ে ‘বাউল’শব্দে পরিণতি প্রাপ্ত হয়েছে। ‘বাউল’ শব্দের প্রকৃত মর্মার্থ হল-বাহ্যজ্ঞান রহিত উন্মাদ। অর্থাৎ যিনি বাহ্য ইন্দ্রিয়ের চেতনাশূন্য, বিষয়বুদ্ধি রহিত ভগবৎ প্রেমে পাগল। আর এই ভাবমুখী প্রেমোন্মাদ মানুষকেই ‘বাউল’ বলা হয়।
বিশদ

13th  May, 2019
অমৃতকথা 

দেহ ও মন এই দুইটী যন্ত্র-সহায়ে তোমার আভ্যন্তরীণ শক্তিপুঞ্জ প্রয়োজিত এবং অভিব্যঞ্জিত হইতেছে। দেহ যদি একটী দশ-মর্দ্দা হইয়া থাকে, মন তাহা হইলে একটি বিশ-মর্দ্দা। “মারো ধাক্কা হেইয়োঁ”—বলিয়া দশ-মর্দ্দা দিয়া ধাক্কা দাও, গায়ে তৎক্ষণাৎ জোর আসিবে, কার্য্য-সিদ্ধি ত’ হইবেই।   বিশদ

11th  May, 2019
কার্য

জানার বিষয় হল তিনটি: গ্রহীতা, গ্রহণ ও গ্রাহ্য, অন্য পরিভাষায় পুরুষ, ইন্দ্রিয় এবং ভূত। অর্থাৎ যে গ্রহণ করছে অর্থাৎ জানছে বা দেখছে সেই হল কর্তা বা গ্রহীতা, যা দিয়ে দেখছে তাকেই বলে করণ বা ইন্দ্রিয় এবং যা দেখছে অর্থাৎ বিষয় বা ভূতবর্গ তাকে বলে কার্য। বিশদ

10th  May, 2019
ধর্ম

 বিশ্বের সকল ধর্মবেত্তারা নিজ নিজ ধর্মানুশাসনে নিবিষ্ট ও বোধিদীপ্ত হয়ে জগতের অনেক কল্যাণ সাধন করেছেন।আজ জগতে যা কিছু শুভকর, তা এঁদেরই অনুপ্রেরণা ও সাধনার ফল। জগৎ একই স্রষ্টার করুণাধারায় প্রবাহিত। এই প্রবহমান জগতে বিভিন্ন ধর্মাবলম্বীর আনুগত্য সেই একই স্রষ্টার প্রতি বিভিন্ন নামে ও ধ্যানে। বিশদ

09th  May, 2019
  গুরু

ধর্মরাজ্যে এগোতে হলে পথটাকে ভালবাসার চেষ্টা কর। ভালবাসা না এলে এগোনা যাবে না। পথটা ভালো না লাগলে সবই বৃথা। কারণ, একটা পথ ধরে তো এগোতে হবে। যে রূপ ভাল লাগে, যাঁর প্রতি একটা আকর্ষণ বোধ ক’রছো, তাঁকেই ভালবাসতে চেষ্টা কর। গুরুকে ধর। বিশদ

08th  May, 2019
মোড় ঘুরিয়ে দাও

 ‘মোড় ঘুরান’—দু’টি শব্দ, একটি অর্থবহ কথা। অর্থের বৈচিত্র্যে কথাটি অনুধাবনযোগ্য। রাস্তায় চলতে চলতে মোড় ঘুরি। জীবনযুদ্ধে জয়ী হ’তে জীবনের কত মোড় ঘুরাই। কখনো মোড় ঘুরতে গিয়ে দুর্ঘটনায় পড়ি। কত অনিশ্চয়তা, কত ব্যর্থতা এই জীবনকে ঘিরে।
বিশদ

07th  May, 2019
  ভাব

যে মহানাম লাভ করিয়াছ, তাহাকেই ভেলাস্বরূপ জ্ঞান। তাহা অবলম্বনেই সংশয়-সাগরের পরপারে পৌঁছিবে। দৃঢ় চিত্তে ভেলাবলম্বন কর। তরঙ্গ-বিক্ষোভে টলিয়া পড়িও না। নামের বলে তোমাদের মধ্যে মহাশক্তি ও মহাভাব জাগিয়া উঠিবে।
বিশদ

06th  May, 2019
ক্ষুধা 

ক্ষুধিত আতুর যেমন করিয়া ধনীর দুয়ারে তাকাইয়া থাকে, আমি তোমাদের মুখপানে তেমনি সতৃষ্ণ নয়নে চাহিয়া আছি, তোমাদের জীবন পরার্থে উৎসর্গীকৃত হইয়া যেদিন তপঃশুদ্ধ হইবে, হে সন্তান, সেইদিনই তোমরা আমার ক্ষুধা তৃষ্ণা যথার্থ মিটাইতে পারিবে। স্বার্থের প্রতি দৃষ্টিহীন, সুখের প্রতি লক্ষ্যহীন, বিঘ্নের প্রতি ভ্রূক্ষেপহীন জীবন লইয়া যে দিন তোমরা মায়ের ক্রোড় জুড়িয়া বসিবে, প্রকৃতই সেদিন আমার সর্ব্বাঙ্গ শীতল হইবে।  
বিশদ

05th  May, 2019
 হিন্দুধর্ম

হিন্দুধর্ম সম্বন্ধে কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকে মনে করে থাকেন এ ধর্ম দুর্বোধ্য ও অযৌক্তিক। এরূপ মনে করার কারণ এর বিশালত্ব, যা অনায়াসলভ্য নয়। কতগুলি বিশ্বজনীন মৌলিক সত্য রয়েছে এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গিতে নিরূপিত সে সত্যের উপর হিন্দুধর্ম প্রতিষ্ঠিত। এ যেন বিশাল এক অশ্বত্থ বৃক্ষ।
বিশদ

04th  May, 2019
 কর্ম

কতকগুলি কার্য আছে, সেগুলি যেন অনেক ক্ষুদ্র ক্ষুদ্র কর্মের সমষ্টি। যদি আমরা সমুদ্রতটে দণ্ডায়মান হইয়া শৈলখণ্ডের উপর তরঙ্গভঙ্গের ধ্বনি শুনিতে থাকি, তখন উহাকে কি ভয়ানক শব্দ বলিয়া বোধ হয়! কিন্তু তবু আমরা জানি, একটি তরঙ্গ প্রকৃতপক্ষে লক্ষ লক্ষ অতি ক্ষুদ্র তরঙ্গের সমষ্টি। বিশদ

03rd  May, 2019
আবরণশক্তির বশীভূত পুরুষ

আবরণশক্তির বশীভূত পুরুষকে অভাবনা অর্থাৎ বিচারের অভাব ত্যাগ করে না; সে সর্বদা বিচারহীন হইয়া অবস্থান করে। যদি কখনও বিচার করে তো সে বিপরীত ভাবনার বশীভূত হয়—অর্থাৎ দেহ প্রভৃতি যে সকল অনিত্য বস্তু আত্মা নয়, সে সকলকে আত্মা বলিয়া ভাবিতে থাকে।
বিশদ

01st  May, 2019
শিক্ষা 

চোখ-বাঁধা বলদকে যেমন কলুর ঘানীতে জুড়িয়া দিলে তার গত্যন্তর নাই; ইচ্ছায় হউক, অনিচ্ছায় হউক, টানিতেই হইবে। এই কথা কেবল তোমার পক্ষেই খাটিবে, তাহা নহে; বস্তুতঃ সমগ্র দেশ জুড়িয়া খুঁজিলেও ইহার ব্যতিক্রমস্থল পাওয়া শক্ত।  
বিশদ

30th  April, 2019
অধ্যাত্ম-বিজ্ঞানী শ্রীরামকৃষ্ণ

একটা কথা প্রায়ই শোনা যায়—জড় বিজ্ঞানের মতো কোন কিছু প্রমাণিত না হলে গ্রহণ করা চলে না। অর্থাৎ সবকিছু ইন্দ্রিয় প্রত্যক্ষ হওয়া চাই। ধর্ম বা ঈশ্বর ভাবনায় এরূপ প্রমাণের দাবী বেশ জোরদার। এই পরিদৃশ্যমান জগতে খালি চোখে বা যন্ত্রের সাহায্যে স্থূল বা সূক্ষতর বস্তু দেখা যায়।
বিশদ

29th  April, 2019
একনজরে
 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM