Bartaman Patrika
সম্পাদকীয়
 

অর্থনীতি বড় চ্যালেঞ্জের মুখে

গাড়ি শিল্পে ‘রক্তক্ষরণ’ অব্যাহত। নাগাড়ে গাড়ি বিক্রি কমছে। কোপ পড়ছে কাজে। গাড়ি শিল্পে ইতিমধ্যে ৩.৫ লক্ষ কাজ খুইয়েছে। এই অবস্থায় শিল্প মহলের হুঁশিয়ারি, অবস্থার উন্নতি না-হলে আরও কর্মী চাকরি হারাবেন। দেশে গাড়ি শিল্পের বৃদ্ধির ছবিটা প্রায় মুছে যাওয়ার মুখে। বাধ্য হয়ে উত্তর ভারতে মানেসর ও গুরুগ্রামের কারখানা দুটি দু’দিন বন্ধ রাখার কথা জানিয়েছে মারুতি-সুজুকি। দেশের যাত্রিবাহী গাড়ি বাজারের অর্ধেকই যাদের দখলে। বিক্রি কমায় সাত মাস ধরে তারা উৎপাদন ছাঁটাই করে চলেছে। আগস্টে তাদের উৎপাদন কমেছে প্রায় ৩৪ শতাংশ। টাটা মোটরস জামশেদপুরের বাণিজ্যিক গাড়ির কারখানাটি আগস্টে কিছু দিন বন্ধ রাখে। হন্ডা, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, টয়োটা কির্লোস্কার মোটরস, হুন্ডাই, হিরো মোটো কর্প, টিভিএসের মতো অনেক সংস্থাই কয়েক দিন হয় সম্পূর্ণ, না-হয় আংশিক উৎপাদন বন্ধ রেখেছে। গাড়ি শিল্পে এই মন্দার বিরূপ প্রভাব স্বাভাবিকভাবেই পড়ছে যন্ত্রাংশ শিল্পেও। মনে রাখবেন, উৎপাদনমুখী শিল্পে গাড়ি শিল্পের অংশীদারি ৪৯ শতাংশ। মোট কর্মসংস্থানের ৮ শতাংশের উৎস এই শিল্প। শিল্পোৎপাদন ক্ষেত্রে গত ১৫ মাসের হিসেব অনুযায়ী ধীরতম বৃদ্ধি ঘটেছে গত আগস্ট মাসেই। গত ত্রৈমাসিকে বার্ষিক বৃদ্ধির হার দাঁড়িয়েছে মাত্র ৫ শতাংশ, যা গত গত ৬ বছরেরও বেশি সময়ের মধ্যে ধীরতম। এসবের জেরে টান পড়েছে ইস্পাতের চাহিদাতেও। টাটা স্টিলের শীর্ষ কর্তা সম্প্রতি তাঁদের বিভিন্ন প্রকল্পে লগ্নি ছাঁটাই ও বিদেশে কিছু শাখা সংস্থা বন্ধের কথা বলেছেন। একইসঙ্গে মার খাচ্ছে ফ্ল্যাট-বাড়ির বিক্রিবাটাও। আর এই ঝিমিয়ে থাকা চাহিদার ধাক্কা এসে পড়েছে রং শিল্পের গায়ে। হিসেব বলছে, গাড়ি শিল্পে রঙের চাহিদা কমেছে প্রায় ১৫ শতাংশ। বিক্রি ফিকে হয়েছে আবাসনের প্রয়োজন মেটানোর ক্ষেত্রেও। রং সংস্থাগুলির আশঙ্কা, অর্থনীতির শ্লথ গতি বহাল থাকলে সার্বিকভাবে চাহিদা আরও কমতে পারে। ফলে, এই মুহূর্তে ব্যবসা হারানোর ভয়ে কার্যত কাঁটা তারা। চাহিদায় ভাটার টান তো চলছিলই, সেইসঙ্গে সঞ্চয়েও মন্দা প্রকট হচ্ছে। সার্বিকভাবে অর্থনীতির ঝিমিয়ে পড়ার কারণ খুঁজতে অর্থ মন্ত্রকে আলোচনা চলছে। সরকারি সূত্রের খবর, সেখানেও ঝিমুনির অন্যতম কারণ হিসেবে সঞ্চয়ের হার কমে যাওয়ার বিষয়টি উঠে আসছে। নতুন লগ্নি ও রপ্তানি—দু’দিকেই ভাটার টান। সরকারি খরচ বিশেষ বাড়ছে না। বাজারে কেনাকাটাই ছিল ভরসা। এবার তাও কমে গিয়েছে। অর্থনীতিবিদরা বলছেন, একটা সময় লোকে টাকা জমিয়ে তবে দামি জিনিসপত্র কিনত। তারপর সহজে ঋণ মিলতে শুরু করল। ফলে, বাড়ল ধার করে জিনিস কেনার প্রবণতা। টাকা শোধ হত ইএমআই-তে। ইদানীং আয় তেমন বাড়ছে না। ভবিষ্যতে বাড়বে কি না তাও অনিশ্চিত। ফলে ধারে কেনার প্রবণতা কমেছে। ও-দিকে পুরনো ধার মেটাতে আয়ের অনেকখানি খরচ হয়ে যাচ্ছে বলে সঞ্চয়ও কমছে। সব মিলিয়ে দেশের অর্থনীতির স্বাস্থ্য যে খারাপ হচ্ছে, তা তুলে ধরছে বিভিন্ন পরিসংখ্যান। আর যত তা স্পষ্ট হচ্ছে, ততই যেন ভোঁতা হচ্ছে অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্র ঘোষিত পদক্ষেপগুলির ধার।
এদিকে সর্বকালীন রেকর্ড গড়ল সোনার দাম। জিএসটি যোগ করে রাজ্যে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট পাকা সোনা ছাড়িয়েছে ৪০ হাজার টাকা। বিশেষজ্ঞদের দাবি, এর কারণ একদিকে, বিশ্ব বাজারে সোনার দাম বাড়ায় আমদানির খরচ বৃদ্ধি। অন্যদিকে, দেশে আমদানি শুল্ক ও জিএসটির চড়া হার। অর্থনীতিবিদদের আশঙ্কা, আগামী দিনে আমদানি আরও কমলে হলুদ ধাতু আরও দামি হতে পারে। সোনার দাম এতটা বাড়ায় মাথায় হাত গয়নার কারিগরদেরও। গয়নার চাহিদা কমেছে। এতটাই যে, তাঁদের বরাত প্রায় তলানিতে। কারিগরদের বাঁধা মাইনে নেই। প্রতিটি গয়না তৈরির জন্য মজুরি পান তাঁরা। ফলে কোপ পড়ছে অনেকের রুটি-রুজিতে। কোথায় যাবে দেশের আম জনতা? উত্তর নেই। অর্থনীতির আকাশে মন্দা ঘনাচ্ছে বলে তোপ দাগছেন বিরোধীরা। তবু সঙ্কটের কথা কবুল করেনি সরকার। তবে দফায় দফায় গাড়ি, ব্যাঙ্ক-সহ বিভিন্ন শিল্পকে চাঙ্গার পদক্ষেপ করে অর্থমন্ত্রী বুঝিয়ে দিচ্ছেন অবস্থা বেগতিক। আশ্বাস দিচ্ছেন সব সমস্যা সমাধানেরও। বিশেষজ্ঞদের দাবি, শুধু ভারত নয়, পুরো বিশ্বই ভুগছে আর্থিক অনটনে। ঘরে চাহিদার অভাব, বাইরে চীন-মার্কিন শুল্ক যুদ্ধ। ভারত ছাড়া, অন্যান্য দেশেও উৎপাদন শিল্পের গতি শ্লথ হওয়ার ইঙ্গিত মিলেছে বিভিন্ন সমীক্ষায়। ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তা ও বিশ্ব অর্থনীতির গতি শ্লথ হওয়ায় গত সাত বছরে উৎপাদন শিল্প সবচেয়ে দ্রুত হারে সঙ্কোচনের সম্ভাবনা দেখা দিয়েছে ব্রিটেনে। উৎপাদন সরাসরি কমার ইঙ্গিত জার্মানিতে। বাণিজ্য-যুদ্ধের ধাক্কা লেগেছে ইউরোপীয় ইউনিয়নের উৎপাদন শিল্পেও। অন্য একটি সমীক্ষা বলেছে, চীনে কারখানায় উৎপাদন কমার কথাও। তাহলে কি ফের বিশ্বমন্দার থাবায় গোটা দুনিয়া? আশঙ্কা বাড়ছেই।
09th  September, 2019
ধন্যবাদ যোগী  

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) হিসেবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংঘটন মোদি জমানায় বেড়েই চলেছে। ২০১৯ সালে সারা দেশে মহিলাদের উপর সংঘটিত নথিভুক্ত অপরাধের সংখ্যা ছিল ৪ লক্ষ ৫ হাজার ৮৬১। ২০১৮ সালের সঙ্গে তুলনা করলে বৃদ্ধির হার ৭.৩ শতাংশ।  
বিশদ

কেন্দ্রের অনধিকার চর্চা 

ইউপিএ-র প্রধানমন্ত্রী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ মনমোহন সিংকে হারিয়ে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হয়েছিলেন ২০১৪ সালে। একজন মুখ্যমন্ত্রী থেকে রূপকথার চরিত্রের মতো তাঁর উত্থানের ক্ষেত্র প্রস্তুত করেছিলেন তিনি নিজেই।  
বিশদ

03rd  March, 2021
নজরে কালাধন 

ভোট এলেই সংবাদ শিরোনামে উঠে আসে খবরটা। নির্বাচনে কালো টাকার ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে নির্বাচন কমিশন। আর ভোট শেষ হলেই বিভিন্ন সূত্র থেকে উঠে আসা তথ্য জানান দেয়, সংশ্লিষ্ট সেই নির্বাচনে কতটা কালো টাকার খেলা হল, কত কালো টাকা বাজেয়াপ্ত হল ইত্যাদি। 
বিশদ

02nd  March, 2021
ভ্যাকসিন ও অর্থনীতি 

নোট বাতিল, ত্রুটিপূর্ণ জিএসটি এবং করোনা মহামারী—এই তিন অশুভ যোগে ভারতের অর্থনীতি চারবছর যাবৎ উল্টো পথে হাঁটতে বাধ্য হয়েছে। আর্থিক বৃদ্ধির গতি প্রথম দিকে মন্থর ছিল। তারপর হয়েছে অতি মন্থর। লকডাউন এবং আনলক পর্বে বৃদ্ধির হার শূন্যের নীচে নেমে যায়।  
বিশদ

01st  March, 2021
দফায় রফা? 

বাজল ভোটের ঘণ্টা। বঙ্গে লাগু হয়ে গেল আদর্শ আচরণবিধি। এবার রাজনৈতিক দলগুলির প্রার্থী ঘোষণার পালা। যদিও ভোটে এবার ‘খেলা’র প্রবল দাপট। বিভিন্ন রাজনৈতিক দলের ছোট বড় নেতারা প্রায়ই বলছেন ‘খেলা হবে’। খেলা হোক, ক্ষতি নেই। কিন্তু তা যেন রক্তক্ষয়ী না হয়। 
বিশদ

28th  February, 2021
অপব্যবহারের সুযোগ ষোলোআনা 

বেশি আগের কথা নয়। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় গুরুতর অসুস্থ হয়ে তখন হাসপাতালে ভর্তি। তাঁর হাসপাতালে যাবার দিনগুলিতে প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠত সেই খবর, ‘তিনি আর নেই।’ এই গুজব মিথ্যা প্রমাণ হতেও বেশি সময় লাগত না। ‘ভারতরত্ন’ রাষ্ট্রপতি অবশ্য একদিন সত্যি করেই ইহজগৎ ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু আরও শত সহস্র উদাহরণের মতো এই ঘটনাও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে সোশ্যাল মিডিয়ার নেতিবাচক দিকটি।  
বিশদ

27th  February, 2021
বিজেপির বাতিল তত্ত্ব 

ইঞ্জিন। শব্দটি যন্ত্রসভ্যতার সমবয়সি। অর্থাৎ যথেষ্ট পুরনো। বহু ব্যবহারে অনেক জিনিস মানুষের কালচারের অঙ্গ হয়ে যায়। তবু একসময় জীর্ণ মনে হয় তাকে। তখন তাকে নিয়ে বাড়তি কৌতূহল আর অবশিষ্ট থাকে না। অপরিচয়ের ভীতি যেমন থাকে, তেমনি স্বাভাবিক হল অতি পরিচয়ের অবজ্ঞা।  
বিশদ

26th  February, 2021
বাংলা আজও অগ্রণী 

জীবনের ধারণের ন্যূনতম চাহিদা খাদ্য, বস্ত্র ও বাসস্থান। এটা মানব সভ্যতার একেবারে গোড়ার ধারণা। তারপর কয়েক হাজার বছর, বহু বহু পথ পেরিয়ে এসেছে মানুষ। এই দীর্ঘ যাত্রাপথ মানুষের সংজ্ঞা এবং মানব জীবনের অর্থ বারবার বদলে দিয়েছে। 
বিশদ

25th  February, 2021
কেন্দ্রের অন্যায় অ্যাডভেঞ্চার 

ভারতে জিএসটি হল একটি পরোক্ষ কর (ইনডাইরেক্ট ট্যাক্স) বা উপভোগ কর (কনজামপশন ট্যাক্স)। পণ্য ও পরিষেবা সরবরাহ বা বিক্রির সময় সরকার ক্রেতার কাছ থেকে এটি আদায় করে থাকে। জিএসটি হল সেই ধরনের কর যা সর্বার্থসাধক (কমপ্রিহেনসিভ), বহুস্তরীয় (মাল্টিস্টেজড) এবং গন্তব্যভিত্তিক (ডেস্টিনেশন-বেসড)। রাজ্যগুলির গুটিকয়েক নিজস্ব কর বাদে দেশের প্রায় সমস্ত অপ্রত্যক্ষ করকে জিএসটির বন্ধনীতে আনা হয়েছে, তাই এটিকে কমপ্রিহেনসিভ আখ্যা দেওয়া হয়েছে। 
বিশদ

24th  February, 2021
রাজ্যের উদ্যোগ স্বাগত 

এই বাংলার মানুষকে সুরাহা দিতে তাঁর আন্তরিক ইচ্ছায় কোনওদিন ছেদ পড়েনি। তিনি নিজেও বলেন, সাধ অনেক, কিন্তু সাধ্য কই। ঘটনাও তাই। ভারতের মতো যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় আর্থ-সামাজিক উন্নয়নের প্রতিটি ধাপেই রাজ্যগুলিকে প্রায়ই কেন্দ্রের মুখের দিকে তাকিয়ে থাকতে হয়। 
বিশদ

23rd  February, 2021
উপযুক্ত ও দ্রুত তদন্ত হোক 

ঠিক তিন বছর আগের ঘটনা। দত্তক নেওয়ার নামে বিদেশে শিশু বিক্রি ও পাচার করার অভিযোগ ওঠে জলপাইগুড়ির একটি বেসরকারি হোমের বিরুদ্ধে। ওই ঘটনায় জড়িয়ে যায় বিজেপির রাজ্য মহিলা মোর্চার এক নেত্রীর নাম। 
বিশদ

22nd  February, 2021
সরকারি মঞ্চে রাজনীতি! 

দিনটা প্রতিবছর একবার আসে। ১ জানুয়ারি। ওইদিন ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে কল্পতরু হয়েছিলেন শ্রীরামকৃষ্ণ। সেই থেকে বাঙালির পালাপার্বণে কল্পতরু উৎসব স্থায়ী জায়গা করে নিয়েছে। কিন্তু এই ঘোর কলিকালে নরেন্দ্র মোদি, অমিত শাহ, পীযূষ গোয়েলরা ভোট এলেই ‘রামকৃষ্ণ’ সেজে কল্পতরু হয়ে ওঠেন!  
বিশদ

21st  February, 2021
দ্বিচারিতা

ভোটের রাজনীতিতে একটি কথা বারবারই ঘুরে ফিরে আসছে। কেন্দ্র ও রাজ্যে একই দলের সরকার থাকলে নাকি ‘উন্নতি’র দাবি জোরালো হবে। বিজেপির দাবি ‘ডবল ইঞ্জিন’ই একমাত্র পারে উন্নয়ন আনতে। বিশদ

20th  February, 2021
জবাব দিল পাঞ্জাব

মোদি সরকারের তৈরি তিনটি কৃষি আইন নিয়ে দেশজুড়ে প্রতিবাদ আন্দোলন চলছে। গত বছরের ৯ আগস্ট লোকসভায় কৃষি বিল পেশ করা হয়। সেদিনই আপত্তি জানায় বিরোধীরা। এমনকী এনডিএ শরিকদেরও একাংশ বিলের বিরোধিতা করে। বিশদ

19th  February, 2021
অন্নদাতাদের প্রতি সম্মানের নীতি 

কোভিডের ধাক্কাটা ভারতীয় অর্থনীতির উপর পড়েছে সরাসরি। মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) সর্বকালের ভিতরে সর্বনিম্ন হয়েছিল চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন, ২০২০)। মাইনাস ২৪ পার্সেন্ট। কোভিডের প্রথম দিকে বেকারত্বের হার হু হু করে বেড়ে গিয়েছিল। বিশদ

18th  February, 2021
সিএএ: একটা মতলবের নাম

হাথিকে দাঁত দিখানে কে আউর খানে কে আউর। প্রবাদটা হিন্দি ভাষার হলেও অর্থটা বাংলাভাষীদেরও কাছেও পরিষ্কার। আক্ষরিক অর্থ হল, হাতির দুই সেট দাঁত। এক সেট দিয়ে সে চিবোয় ও খায়। অন্য একটা সেট থাকে তার মুখের বাইরে, সেটা শুধু দেখানোর জন্য। বিশদ

17th  February, 2021
একনজরে
নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...

বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM