Bartaman Patrika
সম্পাদকীয়
 

ওস্তাদের মার

বদলা নেওয়া শুরু হয়েছে। দেশভাগের পর থেকে এ পর্যন্ত কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের বহু অন্যায় সহ্য করেছে ভারত। দিনের পর দিন তামাম জঙ্গি শিবিরগুলোকে খাদ্য, আশ্রয় ও অর্থের জোগান দিয়ে তাদের দুধেভাতে রেখেছে তারা। বিভিন্ন দেশ থেকে পালিয়ে যাওয়া জঙ্গিদের নিরাপদ ঠাঁই দিয়েছে। ধসে পড়া জাতীয় অর্থনীতির তোয়াক্কা না করে জঙ্গিদের অস্ত্র-গোলাবারুদ জুগিয়ে গিয়েছে পাকিস্তান। এমনকী নিজেদের দেশেও হাতে গোনা কয়েক বছর ‘গণতন্ত্র’ বজায় রাখতে পেরেছে। তাও মিলিটারি ও মৌলবাদী শক্তিগুলির প্রচ্ছন্ন মদতে গড়ে তোলা নামকাওয়াস্তে গণতন্ত্র। এছাড়া বাকি সময়গুলিও কেটেছে সামরিক একনায়কতন্ত্রের মধ্যে। গোড়া থেকে হিংসা, হানাহানি, রক্তক্ষয়, হত্যা ও অপরাধের আঁতুড়ঘর হয়ে রয়েছে পাকিস্তান। এ পর্যন্ত ভারতের সহনশীলতা, ধৈর্য ও ক্ষমাশীল স্বভাবের কারণে মাথার উপর যেন চড়ে বসেছিল। ভাবখানা ছিল এইরকম যে, ভারত অতি দুর্বল দেশ, তাই যতই এদেশকে অশান্ত করার চেষ্টা হোক না কেন, তারা কিছু বলবে না। অথবা ভারতের প্রত্যুত্তর দেওয়ার সাহস হবে না। ভুল ভেবেছিল পাকিস্তান।
কিন্তু, এইবার! রাখ ঢাক, গুড়গুড়ের সময় শেষ। পাকিস্তান টের পেয়ে গিয়েছে, শান্তির ললিত বাণী আর শোনাবে না ভারত। গোটা দেশ চাইছে পাকিস্তানকে কূটনৈতিক, রাজনৈতিক ও সমরবিদ্যায় একেবারে নিকেশ করা হোক। গোটা ভারতের হৃদয় থেকে যেন আজ ধ্বনি উঠেছে, পাকিস্তানকে এমন শিক্ষা দেওয়া হোক, যাতে আর তারা কোনওদিন আমাদের দেশের দিকে চোখ তুলে তাকাতে না পারে। এই আওয়াজ পৌঁছেছে ইসলামাবাদের কানেও। আর সে কারণেই তাদের রাষ্ট্রনায়ক আলোচনার প্রস্তাব দিচ্ছেন বারংবার।
ভারতের প্রত্যাঘাতের পরেই সুর নরম পাকিস্তানের। সে কারণে শান্তির খোঁজে আলোচনা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার্তা দিয়েছেন ইমরান খান। তাঁর মতে, দুই দেশের মধ্যে দ্বন্দ্ব বাড়লে তা কোথায় গিয়ে পৌঁছবে, তা জানি না। কিন্তু, সেই পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে। সামলানো যাবে না। পরিস্থিতি হাতের বাইরে যাবে কি না সেটা অন্য প্রসঙ্গ। তবে পাকিস্তানকে উচিত শিক্ষা দিতে ভারত প্রস্তুত। প্রশ্ন হল, মৌলবাদীদের ‘ক্রীড়নক’ হয়ে না থাকতে পারলে ইসলামাবাদের তখত-এ-তাউসে কি পাক প্রধানমন্ত্রী ইমরান খান বিরাজ করতে পারবেন? উগ্র ভারত বিরোধিতার রাস্তায় না হাঁটলে তাঁর পক্ষে কি ক্ষমতায় টিকে থাকা সম্ভব হবে? পাক সেনাবাহিনী ও চর সংস্থা জঙ্গিরা জোট বেঁধে তাঁকে সরিয়ে দেবার ছক কষবে না তো? যেমন আগেও ঘটেছে অসংখ্যবার। অতএব, রণংদেহি ভারতকে ঠেকাতে মুখ ও পিঠ বাঁচাতে ইতি গজ’র রাস্তায় হাঁটতে চাইছেন ইমরান খান।
আর সে কারণেই যে কোনও পরিস্থিতিতে পাকিস্তান আলোচনা চায় বলে জানিয়েছেন তিনি। ইমরান বলেছেন, ভারত আলোচনা চাইলে পাকিস্তান রাজি। জঙ্গি থেকে সন্ত্রাসবাদ, সবকিছু নিয়েই আলোচনা করতে যেন তৈরি তারা। ভাবখানা এমন, ভারত কী চায়, তা জানতে যেন ভীষণ আগ্রহী। এমনকী, হঠাৎই দার্শনিকসুলভ ইতিহাসবিদের মতো ওরা ইতিহাসের পাঠ দিতে চেয়েছে ভারতকে। আফগানিস্তান যুদ্ধ, এও বলেছেন, কতজন মানুষকে খুন করা হয়েছিল, তা হিটলার নিজেও জানতেন না। শান্তির, সন্ধির, আলোচনার জানালা দিয়ে মুখ বাড়িয়েও এই ‘অলরাউন্ডার’ হামলার হুমকি দিতেও কসুর করেননি। এমনকী পরমাণু যুদ্ধের কুফল সম্পর্কেও ভারতকে জ্ঞান দিয়েছেন। এর মূল কারণই হল, শান্তিকামী ভারত পাশে পেয়েছে বিশ্বের অধিকাংশ দেশকে। ভারতের কূটনৈতিক প্রচারের একের পর এক যুক্তিতে সায় দিয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভারোভ। জয়েশই যে ভারতের কাছে বড় বিপদ তা মেনে নিতে বাধ্য হয়েছেন চীনের বিদেশমন্ত্রীও। ভারতের অভিযোগ, পাকিস্তানের মাটিকে ব্যবহার করে ভারতে রক্তপাত করছে জঙ্গিরা। দিনের পর দিন বিষয়টিকে এড়িয়ে চলেছে ইসলামাবাদ। দুই পরমাণু শক্তিধর দেশের বিদেশমন্ত্রীকে ভারত স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, জয়েশ বড় বিপদ। সন্ত্রাসবাদকে নির্মূল করতেই জঙ্গি শিবিরে আঘাত করা হয়েছে। এটা জঙ্গিদের বিরুদ্ধে লড়াই, কোনও দেশ বা সেনার বিরুদ্ধে নয়। রাশিয়া ও চীনের বিদেশমন্ত্রকও বিবৃতি দিয়ে জানিয়েছে, আমাদের আশা ভারত এবং পাকিস্তান এই পরিস্থিতিতে সংযম বজায় রাখবে। এমন পদক্ষেপ করবে যাতে এই পরিস্থিতি শান্ত হয় এবং দু’দেশের সম্পর্কের উন্নতি হয়। অর্থাৎ, উপমহাদেশীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্বই। কারণ, এতদিন সকলে ভারতের হজমশক্তি দেখেছিল, এবার উদ্‌঩গিরণ ক্ষমতা দেখছে। সে কারণেই সুর বদলে ইমরান খান এখন শান্তির জাদুকাঠি ঘুরিয়ে সম্মোহনবিদ্যার প্রয়োগ ঘটাতে চাইছেন। এখন লাখ টাকার প্রশ্ন হচ্ছে— ভারত কি সেই মিঠে কথায় আদৌ ভুলবে?
01st  March, 2019
কতই রঙ্গ দেখি দুনিয়ায়

 গিরিশচন্দ্র ঘোষের ‘প্রফুল্ল’ নাটকের যোগেশ যেমন বলেছিলেন, ‘আমার সাজানো বাগান শুকিয়ে গেল’। আজ হয়তো ‘কাকাবাবু’ মুজফফর আহমেদ বেঁচে থাকলেও সেই সংলাপেরই প্রতিধ্বনি শোনা যেত। সমাজতান্ত্রিক ও সাম্যবাদী আন্দোলন যাঁদের হাত ধরে ভারতে ঢুকেছিল, সেই বৈপ্লবিক নেতারা আজকের সিপিএমকে দেখলে কী বলতেন, আর কী করতেন, তা নিয়ে কল্পিত আলোচনা ছেড়ে দিলেও বোঝা যায়, ক্ষমতার বৃত্ত থেকে বেরিয়ে যাওয়ার পর সিপিএমের এত করুণ দশা বোধহয় দেশ এর আগে দেখেনি।
বিশদ

নারীর ক্ষমতায়নে বড় পদক্ষেপ

বছর বছর ঘটা করে নারী দিবস পালিত হয়। ভারতীয় সমাজে নারীর সম্মানের পরম্পরা নিয়ে গালভরা ভাষণও শোনাতে আমরা পারংগম। কিন্তু, বাস্তবে নারীর অবস্থাটা যে কী তা বুঝতে গবেষণার প্রয়োজন বাহুল্য। আমাদের পরিবার থেকে প্রতিবেশ পর্যন্ত নজর করলেই তা স্পষ্ট হয়।
বিশদ

14th  March, 2019
নোটবন্দি পিছু ছাড়ছে না 

যখন যারা সরকারে থাকে তখন তাদের গৃহীত সিদ্ধান্তগুলি দেশের স্বার্থে ও দেশবাসীর কল্যাণে নেওয়া বলেই দাবি করতে থাকে। বহু মানুষ তা বিশ্বাসও করেন। নোটবন্দি হল নরেন্দ্র মোদি সরকারের নেওয়া এমনই একটি সিদ্ধান্ত।  বিশদ

13th  March, 2019
মানি পাওয়ার বন্ধ হোক

নির্বাচনে টাকার খেলা নতুন নয়। ভোটপর্ব শুরু হওয়ার আগে বিরোধী পক্ষকে দলে টানা থেকে এর সূত্রপাত। ভোটের মুখে অনেক ক্ষেত্রে খুল্লামখুল্লা টাকাপয়সার লেনদেন চলে। যা আখেরে নিজেদের ভোট ব্যাঙ্ক ভরানোরই কৌশল।
বিশদ

12th  March, 2019
নীরব মোদিকে অবিলম্বে
দেশে ফিরিয়ে আনা হোক 

নীরব মোদি। ভারতে চলতি মোদি জমানায় একটি বহুল আলোচিত নাম। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের প্রায় সাড়ে তেরো হাজার কোটি টাকা মেরে দিয়ে দেশ ছেড়ে পালানোর অভিযোগ রয়েছে নীরবের নামে। বেপাত্তা নীরব মোদিকে ফেরার ঘোষণা করা হয়েছিল। তাঁর নামে রেড কর্নার নোটিশ জারি হয়েছিল। নীরবের মামা মেহুল চোকসির বিরুদ্ধেও একইরকম অভিযোগ। তিনিও হাজার হাজার কোটি টাকা মেরে দিয়ে বিদেশে পালিয়েছেন বলে অভিযোগ।  বিশদ

11th  March, 2019
কাশ্মীরি মানেই তো জঙ্গি নয়!

কাশ্মীরের বাসিন্দা হওয়াটা কি অপরাধ? লখনউয়ে ড্রাই ফ্রুটস বিক্রি করতে বসা দুই ভারতীয়ের উপর যেভাবে হিন্দুত্বের ধ্বজাধারী একটি দল ঝাঁপিয়ে পড়ল, তাতে এমনই বোধ হয়। তাঁদের জনসমক্ষে রীতিমতো মারধর করা হল। চলল লাঠিপেটা। ভাইরাল হয়ে যাওয়া ভিডিওতে যা দেখল গোটা দেশ।
বিশদ

10th  March, 2019
ফের ধরা পড়ে গেল পাকিস্তান

 ভয়ঙ্কর মুম্বই হামলা থেকে পুলওয়ামা নাশকতা পর্যন্ত অনেকগুলি ভারত-বিরোধী ষড়যন্ত্রের শিকড় পাকিস্তানের মাটিতে। অপরাধগুলি সামনে থেকে করেছে লস্কর-ই-তোইবা, জয়েশ-ই-মহম্মদ প্রভৃতি কয়েকটি কুখ্যাত জঙ্গি সংগঠন। কিন্তু, তার পিছনে হাত থাকে পাকিস্তানের সেনা বাহিনী এবং আইএসআইয়ের।
বিশদ

09th  March, 2019
আগে দেশ পরে রাজনীতি

 একটা সময় ছিল যখন ঘরের কেউ রাজনীতি করলে বাড়ির লোকজন আত্মীয়স্বজনকে ঠাট্টা করে বলতেন, ব্যাটা দেশোদ্ধার করে বেড়াচ্ছে। আর এখন কিছু ক্ষেত্রে হয়তো পরিচয় গোপন করতে হয়, নতুবা স্পষ্ট ভাষায় বলতে হয়, ও তো এখন পলিটিক্স করে ভালোই কামাচ্ছে।
বিশদ

08th  March, 2019
শান্তির মুখোশের আড়ালে 

সেই গভীর আতঙ্কের ২৬/১১-এর স্মৃতিই কি ফিরিয়ে আনতে তৎপর হয়ে উঠেছে পাকিস্তান? ২০০৮ সালে ২৬ নভেম্বরের স্মৃতি আমাদের সকলের মনে এখনও দগদগে। করাচি থেকে আসা পাকিস্তানি জঙ্গিদের দশজনের একটি দল আরব সাগরের মাঝখানে একটি ভারতীয় ট্রলার ছিনতাই করে প্রথমে।   বিশদ

07th  March, 2019
বাংলায় সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে কেন উল্টো হাওয়া

কেন্দ্র না রাজ্য—কন্যাসন্তানের স্বার্থরক্ষায় কে বেশি প্রয়াসী? এ নিয়ে বিতর্কের কোনও অবকাশ নেই। এ ব্যাপারে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের তুলনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার অনেক কদম এগিয়ে। এমন একটা সময় ছিল যখন বাড়িতে কন্যাসন্তান জন্মালে অনেকেরই মুখ ভার হয়ে যেত।
বিশদ

06th  March, 2019
লাভ একটাই, বিশ্বে পাকিস্তানকে একঘরে করে দেওয়া

 দ্বিজেন্দ্রলাল রায়ের ‘সাজাহান’ নাটকে দিলদারের মুখে একটি সংলাপ আছে। সেটি হল, কুকুর যখন ল্যাজ নাড়ে তখন তাতে বিপদের কিছু থাকে না। কিন্তু ল্যাজ যখন কুকুরকে নাড়ায়, তখন তা অত্যন্ত বিপজ্জনক হয়ে ওঠে। কথাটা এখন পাকিস্তানের ক্ষেত্রে খুব খাটে। কেননা সেখানে সরকারের কোনও ক্ষমতা নেই জঙ্গি সংগঠনগুলিকে নিয়ন্ত্রণ করার।
বিশদ

05th  March, 2019
বালাকোট নিয়ে সংশয় দ্রুত দূর করা হোক

 গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় এক কাশ্মীরি জঙ্গি যুবকের আত্মঘাতী হামলায় ভারতীয় আধাসেনার ৪৯ জন বীর জওয়ানের প্রাণ চলে গিয়েছিল। কাশ্মীরের ওই ভয়ংকর ঘটনার পিছনে পাকিস্তানের হাত থাকার ব্যপারে নিশ্চিত ভারত সরকার তথা ভারতীয় সেনাকর্তারা। এমন ঘটনা আগেও ঘটেছে।
বিশদ

04th  March, 2019
সেনার রক্ত নিয়েও রাজনীতি?

 দেশের সুরক্ষা, সেনা ও আধাসেনা জওয়ানদের বীরত্বের থেকে রাজনীতি যদি বড় হয়ে যায়, তা দেশের ভাবাবেগ তো বটেই, গণতন্ত্রের পক্ষেও খুব ভালো বিজ্ঞাপন নয়। পুলওয়ামায় আধাসেনার কনভয়ে জয়েশ-ই-মহম্মদের হামলা এবং তার ১২ দিনের মাথায় প্রত্যাঘাত।
বিশদ

03rd  March, 2019
মানবিক পুলিসকে অভিনন্দন

 জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ। এই বাংলা প্রবচনটি সবচেয়ে বেশি খাটে যে সরকারি বিভাগটির জন্য সে নিঃসন্দেহে পুলিস। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত ব্যাপারেই পুলিসের কিছু-না-কিছু করার থাকে। কথাটি শুধু মানুষের জন্য প্রযোজ্য ভাবলে ভাবনায় ঘাটতি রয়ে যায়—পশু, পাখি, সরীসৃপ থেকে অরণ্য, পাহাড়, জল, বাতাস প্রভৃতি জড়বস্তু এবং সামগ্রিকভাবে পরিবেশের ক্ষেত্রেও প্রসারিত হতে পারে পুলিসের হাত।
বিশদ

02nd  March, 2019
পাকিস্তানের বোধোদয় কবে হবে?

 প্রত্যাঘাত করে ভারত পাকিস্তানকে উচিত শিক্ষাটাই দিল। পুলওয়ামায় জঙ্গি হানায় ভারতীয় আধা সেনাবাহিনীর ৪৯ জন জওয়ানের শহিদ হওয়ার ঘটনার ১২ দিনের মাথায় ভারতীয় বায়ুসেনার এক ডজন যুদ্ধবিমান পাক সীমানায় ঢুকে একের পর এক জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র ধ্বংস করেছে।
বিশদ

28th  February, 2019
পাকিস্তানকে মোক্ষম জবাব

 ভারত একটি শান্তিকামী দেশ। গণতন্ত্রের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল। ভারত বন্ধুবৎসল। প্রতিবেশীকে সবচেয়ে নিকট বন্ধু জ্ঞান করাই আমাদের প্রাচীন সংস্কৃতি। ভারতের এই পরিচয় নতুন করে দেওয়ার নয়। সারা পৃথিবী এই পরিচয়েই ভারতকে চেনে। তারপরেও আমাদের অন্যতম নিকট প্রতিবেশী দেশ পাকিস্তান পৈশাচিক আনন্দ পায় ভারতকে উত্যক্ত করে। ভারতের ক্ষতিসাধনাতেই মগ্নচৈতন্য তারা।
বিশদ

27th  February, 2019
একনজরে
 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM