Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পেটেন্ট-ফি ছাড়া টোটো রেজিস্ট্রেশনে সাময়িক স্থগিতাদেশ আদালতের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পেটেন্ট-ফি’ না মেটালে পশ্চিমবঙ্গ সহ দেশের ২৭টি অঙ্গরাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যাটারি চালিত ই-রিকশ রেজিস্ট্রেশন করা যাবে না। আলিপুর আদালত ২৪ ফেব্রুয়ারি এ সংক্রান্ত এক মামলায় যে সাময়িক স্থগিতাদেশ দিয়েছে, তার ভিত্তিতেই এই নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে জানা গিয়েছে।
এদেশে তিন চাকার গাড়িতে পরিবেশবান্ধব ব্যাটারি লাগিয়ে চালানোর পেটেন্ট ২০১২ সালের ২৮ ডিসেম্বর পান কণিষ্ক সিনহা। ফলে এমন গাড়িতে অন্য সব গুণমান বজায় থাকলেও, পেটেন্ট-ফি না দেওয়া থাকলে তা বেআইনি বলে বিবেচিত হবে। তিনি ২০১৪ সালে পেটেন্টের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে অভিযোগ জানিয়েছিলেন। ২০১৫ সালের ২১ জানুয়ারি হাইকোর্ট তার ভিত্তিতে প্রশাসনকে বলেছিল, বেআইনি ই-রিকশ বা টোটোর চলাচল বন্ধ করতে হবে। কিন্তু, তা কার্যকর হয়নি। অন্যদিকে পেটেন্ট-ফি না দেওয়া টোটোর রেজিস্ট্রেশন প্রক্রিয়াও শুরু হয়েছিল। সেই প্রক্রিয়াকে সামনে রেখে কণিষ্কবাবু আলিপুর আদালতে ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার সহ দেশের সব অঙ্গরাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পক্ষভুক্ত করে বিশেষ মামলা করেন।
সেই মামলার বয়ান অনুযায়ী, প্রতিটি টোটোর পেটেন্ট-ফি বাবদ তাঁর সংস্থার পাঁচ হাজার টাকা প্রাপ্য। কিন্তু, তা না দিয়ে এবং হাইকোর্টের নির্দেশ অনুসরণ না করে এখনও পর্যন্ত অন্তত ১১,১৪২টি টোটোর রেজিস্ট্রেশন করা হয়েছে। ফলে তাঁর আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৫ কোটি ৫৭ লক্ষ টাকা। এভাবে রেজিস্ট্রেশন চলতে থাকলে সেই ক্ষতির পরিমাণ বাড়বে। তিনি চান, নথিভুক্ত টোটোর হিসেব ও তথ্য দেওয়া হোক। একইসঙ্গে টোটো রেজিস্ট্রেশনে সাময়িক ও বাধ্যতামূলক স্থগিতাদেশ জারি করা হোক। কিন্তু, তাঁর এই আবেদন নিম্ন আদালতে খারিজ হওয়ায় তিনি হাইকোর্টে যান।
গত ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট জানায়, নিম্ন আদালতে রাজ্য সরকার কোনও লিখিত আপত্তি জানায়নি। তাও বিচারক সেখানে বলেছেন, পেটেন্ট স্বার্থ লঙ্ঘিত হওয়া নিয়ে কোনও লিখিত বক্তব্য আবেদনে নেই। অথচ পেটেন্ট স্বার্থে নির্দিষ্টভাবে হস্তক্ষেপ হওয়ার স্পষ্ট অভিযোগ রয়েছে। তাই বিচারকের অভিমত সঠিক নয়। বেঞ্চ আরও জানায়, কোনও পক্ষের হয়ে নয়া মামলা রুজু করা আদালতের কাজ নয়। বিস্মিত হাইকোর্ট এও বলেছে, সাময়িক স্থগিতাদেশ চেয়ে হওয়া মামলার গ্রহণযোগ্যতা নিয়ে নিম্ন আদালত নিজেই কী করে প্রশ্ন তোলে। এই প্রেক্ষাপটে নিম্ন আদালতের সিদ্ধান্ত খারিজ করে বেঞ্চ বলেছে, হাইকোর্টের রায় হাতে পাওয়ার এক মাসের মধ্যে কণিষ্কবাবুর সাময়িক স্থগিতাদেশ চেয়ে করা আবেদনের নতুন করে শুনানি করতে হবে।
গত ২৪ ফেব্রুয়ারি এর পরিপ্রেক্ষিতে আলিপুরের অতিরিক্ত জেলা বিচারক তাঁর রায়ে বলেছেন, রাজ্য সরকার শুনানিতে অনুপস্থিত। শুনানি স্থগিত রাখার জন্য রাজ্যের তরফে কোনও লিখিত আবেদনও নেই। তাই এই বিশেষ মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আবেদনকারীর পেটেন্ট স্বার্থ কোনওভাবে ক্ষুন্ন করা যাবে না। সেইসঙ্গে ব্যাটারিচালিত ই-রিকশ’র রেজিস্ট্রেশনও করা যাবে না।
 

সল্টলেকে নতুন ডিলারশিপ হুন্ডাইয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকে নতুন ডিলারশিপ খুলল হুন্ডাই মোটর ইন্ডিয়া। নাম ‘গজরাজ হুন্ডাই’। সেক্টর ফাইভের বিএন ব্লকের অ্যাডভেন্টজ ইনফিনিটিতে ওই ডিলারশিপ খোলা হয়েছে। 
বিশদ

টিকিট বাতিল থেকে তিন বছরে রেলের আয় ৯ হাজার কোটি 

কোটা (রাজস্থান), ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৭ থেকে ২০২০-এর জানুয়ারির মধ্যে টিকিট বাতিল এবং ওয়েটিং লিস্টের টিকিট বাতিল থেকে ৯ হাজার কোটি টাকা আয় হয়েছে ভারতীয় রেলের। এই তথ্য প্রকাশ করল রেল।   বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  বিশদ

বাড়তে চলেছে সিএফ-স্কিমের সময়সীমা
গাড়ির বকেয়া সিএফ মেটানোর ধামাকা
অফারে রাজ্য কোষাগারে এল ৬৪ কোটি 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

বাংলা এখন শিল্প বান্ধব
বাণিজ্য সম্মেলনে প্রস্তাবিত বিনিয়োগের
প্রায় সাড়ে চার লক্ষ কোটি চলে এসেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে গত কয়েক বছরে শিল্পে যে পরিমাণ অর্থ বিনিয়োগের প্রস্তাব এসেছে, তার মধ্যে ৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার পুঁ঩জি ইতিমধ্যেই বিনিয়োগ হয়ে গিয়েছে। বিশদ

25th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

25th  February, 2020
আলু-পেঁয়াজের ভালো ফলনে স্বস্তি
বাজারে, দাম পেয়ে খুশি কৃষকরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকে শীতকালের বেশিরভাগ সময়ে আলু ও পেঁয়াজের চড়া দাম সাধারণ মানুষকে নাজেহাল করে ছেড়েছিল। নতুন ফলন ওঠার পর থেকে এই দুটি নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের দাম খুচরো বাজারেও অনেকটা কমেছে। 
বিশদ

24th  February, 2020
বিএসএনএলের প্যাকেজ কার্যকর না হওয়ায় ক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রায় ৬৯ হাজার কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছিল। কিন্তু বাস্তবে তা প্রদানের বিষয়টি তেমন কিছুই এগয়নি। এমনই অভিযোগ করছেন রাষ্ট্রায়ত্ত সংস্থাটির কর্মচারীরা। 
বিশদ

24th  February, 2020
এপ্রিল থেকে ২৫ শতাংশ কমতে পারে প্রাকৃতিক গ্যাসের দাম 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। এর ফলে ছ’মাসের মধ্যে দ্বিতীয়বার কমতে চলেছে প্রাকৃতিক গ্যাসের দাম।
বিশদ

24th  February, 2020
প্রতিদিন রেকর্ড ভেঙে বাড়ছে
সোনার দাম, ৪৩ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের মধ্যে কলকাতায় ১০ গ্রাম সোনার দর চড়ল ৭২০ টাকা। আর তাতেই দর ৪৩ হাজার টাকা প্রায় ছুঁয়ে ফেলল। জিএসটি যোগ করে অবশ্য দর ৪৪ হাজার টাকা ছাড়িয়ে গেল। দরের ঊর্ধ্বগতিতে কবে লাগাম দেওয়া যাবে, বা আদৌ দেওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান স্বর্ণশিল্পমহল। এখন প্রায় নিয়ম করে নিজের গড়া দরের রেকর্ড নিজেই ভাঙছে হলুদ ধাতু।
বিশদ

22nd  February, 2020
অন্য রাজ্যের সংস্থাকে চাষিরা বেশি দামে
দুধ বিক্রি করায় সমস্যায় মাদার ডেয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যের দুধ উৎপাদনকারী সংস্থা বেশি দামে গো-চাষিদের কাছ থেকে দুধ কিনে নেওয়ায় সঙ্কটে পড়েছে মাদার ডেয়ারি। বেশ কয়েকদিন ধরেই মাদার ডেয়ারিতে দুধ উৎপাদন কমে গিয়েছে। ফলে কলকাতা ও শহরতলিতে মাদার ডেয়ারির দুধ সরবরাহ কমে গিয়েছে। 
বিশদ

22nd  February, 2020
এক কোটি মানুষের ভিড় নিয়ে আপ্লুত
বাণিজ্য নিয়ে ভারতের উপর ফের চাপ বাড়ালেন
ট্রাম্প, বললেন নয়াদিল্লির শুল্ক বিশ্বে সর্বাধিক

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার বেশকিছু পণ্যে ব্যাপক শুল্ক চাপিয়ে রেখেছে নয়াদিল্লি। যার জেরে ভারতে সেভাবে ব্যবসা করতে পারছে না ওয়াশিংটন।  
বিশদ

22nd  February, 2020
৩৭০ ধারার অবলুপ্তিতে পর্যটনের
দফারফা কাশ্মীরে, বলছে কেন্দ্রই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। তা নিয়ে উত্তাল হয়েছে দেশ, সরগরম হয়েছে রাজনীতি। কিন্তু বিষয়টিকে ঘিরে ভূস্বর্গের পর্যটন শিল্পের যে একেবারে দফারফা হয়ে গিয়েছে, তার প্রমাণ দিল কেন্দ্রীয় সরকার নিজেই।
বিশদ

21st  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: সের্গিও র‌্যামোস, করিম বেনজেমা, সের্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইনের মতো তারকা ফুটবলাররা রয়েছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM