Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

আলু-পেঁয়াজের ভালো ফলনে স্বস্তি
বাজারে, দাম পেয়ে খুশি কৃষকরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকে শীতকালের বেশিরভাগ সময়ে আলু ও পেঁয়াজের চড়া দাম সাধারণ মানুষকে নাজেহাল করে ছেড়েছিল। নতুন ফলন ওঠার পর থেকে এই দুটি নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের দাম খুচরো বাজারেও অনেকটা কমেছে। কৃষকরা এখনও পর্যন্ত ভালো দাম পাচ্ছেন। কৃষি বিপণন দপ্তর সূত্রে বলা হচ্ছে, আচমকা আবহাওয়ার কোনও প্রতিকূল পরিস্থিতি তৈরি না হলে আলু ও পেঁয়াজের ফলন এবার রাজ্যে ভালো হবে বলে আশা করা যায়। আলুর ফলন এক কোটি টন ছাড়াতে পারে। পেঁয়াজের ফলন সাত লক্ষ টনের আশপাশে হওয়ার সম্ভাবনা আছে। মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার জানিয়েছেন, এখনও পর্যন্ত পরিস্থিতি খুবই ভালো। গতবার এই সময়ে আলুর দাম খুব পড়ে যাওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের বাঁচাতে সাড়ে পাঁচ টাকা কেজি দরে সরকারি উদ্যেগে আলু কেনার ঘোষণা করেছিলেন। সেই তুলনায় কৃষকরা এখন ১০ টাকার আশপাশে আলুর দাম পাচ্ছেন। এবার ১৮ টাকা পর্যন্তও দাম পেয়েছেন তাঁরা। ভালো দাম পাওয়ার এই প্রবণতা বজায় থাকবে বলে তিনি আশা করছেন। পেঁয়াজের দামও কৃষকরা এখনও পর্যন্ত ভালো পাচ্ছেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, ১০-১২ টাকা কেজি দরে এখন পেঁয়াজ বিক্রি করছেন কৃষকরা।
কিছুদিনের মধ্যে স্থানীয় পেঁয়াজ আরও বেশি পরিমাণে বাজার ভরিয়ে ফেলবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। এখনও বাজারে মহারাষ্ট্র থেকে আনা পেঁয়াজের পরিমাণই বেশি। তার দামও অবশ্য অনেক কমেছে। কলকাতার পাইকারি বাজারে তা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। রাজ্যে উৎপাদিত পেঁয়াজও পাইকারি বাজারে ২০ টাকার আশপাশে বিক্রি হচ্ছে। খুচরো বাজারে পেঁয়াজের দাম ৩৫-৪০ টাকা।
মার্চ মাসে রাজ্যের পেঁয়াজ বেশি পরিমাণে বাজারে আসতে শুরু করলে দাম আরও পড়বে বলে মনে করেন রাজ্য সরকারের কৃষিপণ্য সংক্রান্ত টাস্ক ফোর্সের সদস্য কমল দে। তখন কৃষকরাও কম টাকা পাবেন। গত মরশুমে চার-পাঁচ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেছেন রাজ্যের কৃষকরা। রাজ্যের পেঁয়াজ বাজারে বেশি পরিমাণে আসতে শুরু করার পরও মহারাষ্ট্রের ব্যবসায়ীরা নিজেদের বাজার ধরে রাখতে লোকসান করে পণ্য পাঠান। গতবার পাইকারি বাজারে মহারাষ্ট্র ও রা঩জ্যের পেঁয়াজ ১০ টাকার আশপাশে বিক্রি হয়েছে। কম দামে মহারাষ্ট্রের জোগান অব্যাহত রাখা এই রাজ্যের পেঁয়াজচাষিদের ভালো দাম পাওয়ার ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা বলে তিনি মনে করেন। রাজ্যে পেঁয়াজ সংরক্ষণের পর্যাপ্ত পরিকাঠামো থাকলে তা কৃষকদের ভালো দাম পেতে সহায়ক হতো। কিন্তু সংরক্ষণের পরিকাঠামো না থাকায় রাজ্যে উৎপাদিত পেঁয়াজের বেশিরভাগটাই জুন-জুলাই মাসের মধ্যে শেষ হয়ে যায়। কিছু বড় কৃষক নিজেদের উদ্যোগে পেঁয়াজ সংরক্ষণের ব্যবস্থা করায় এবার চড়া বাজারে লাভবান হয়েছেন। নতুন পেঁয়াজ ওঠার পর দাম কম থাকায় একটা বড় অংশ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে চলে যায়।
নতুন আলু এখন সরাসরি বাজারে চলে আসছে। কৃষকরা এখন ১০ টাকা কেজির আশপাশে দাম পাচ্ছেন। কলকাতার পাইকারি বাজারে এদিন নতুন আলুর দাম ছিল ১২ টাকার আশপাশে। অধিকাংশ খুচরো বাজারে ১৫-১৬ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। আগামী পয়লা মার্চের পর থেকে হিমঘরে আলু মজুত করার প্রক্রিয়া শুরু হবে। তখন কৃষকরা কী দামে আলু বিক্রি করতে পারবেন, সেদিকেই নজর রাখছেন সরকারি আধিকারিক ও ব্যবসায়ীরা। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সভাপতি লালু মুখোপাধ্যায় জানিয়েছেন, হিমঘরে আলু রেখে যাতে তা লোকসানে বিক্রি করতে না হয়, সেটাও রাজ্য সরকার দেখুক— এটা তাঁরা চাইছেন।
 

বিএসএনএলের প্যাকেজ কার্যকর না হওয়ায় ক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রায় ৬৯ হাজার কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছিল। কিন্তু বাস্তবে তা প্রদানের বিষয়টি তেমন কিছুই এগয়নি। এমনই অভিযোগ করছেন রাষ্ট্রায়ত্ত সংস্থাটির কর্মচারীরা। 
বিশদ

এপ্রিল থেকে ২৫ শতাংশ কমতে পারে প্রাকৃতিক গ্যাসের দাম 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। এর ফলে ছ’মাসের মধ্যে দ্বিতীয়বার কমতে চলেছে প্রাকৃতিক গ্যাসের দাম।
বিশদ

প্রতিদিন রেকর্ড ভেঙে বাড়ছে
সোনার দাম, ৪৩ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের মধ্যে কলকাতায় ১০ গ্রাম সোনার দর চড়ল ৭২০ টাকা। আর তাতেই দর ৪৩ হাজার টাকা প্রায় ছুঁয়ে ফেলল। জিএসটি যোগ করে অবশ্য দর ৪৪ হাজার টাকা ছাড়িয়ে গেল। দরের ঊর্ধ্বগতিতে কবে লাগাম দেওয়া যাবে, বা আদৌ দেওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান স্বর্ণশিল্পমহল। এখন প্রায় নিয়ম করে নিজের গড়া দরের রেকর্ড নিজেই ভাঙছে হলুদ ধাতু।
বিশদ

22nd  February, 2020
অন্য রাজ্যের সংস্থাকে চাষিরা বেশি দামে
দুধ বিক্রি করায় সমস্যায় মাদার ডেয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যের দুধ উৎপাদনকারী সংস্থা বেশি দামে গো-চাষিদের কাছ থেকে দুধ কিনে নেওয়ায় সঙ্কটে পড়েছে মাদার ডেয়ারি। বেশ কয়েকদিন ধরেই মাদার ডেয়ারিতে দুধ উৎপাদন কমে গিয়েছে। ফলে কলকাতা ও শহরতলিতে মাদার ডেয়ারির দুধ সরবরাহ কমে গিয়েছে। 
বিশদ

22nd  February, 2020
এক কোটি মানুষের ভিড় নিয়ে আপ্লুত
বাণিজ্য নিয়ে ভারতের উপর ফের চাপ বাড়ালেন
ট্রাম্প, বললেন নয়াদিল্লির শুল্ক বিশ্বে সর্বাধিক

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার বেশকিছু পণ্যে ব্যাপক শুল্ক চাপিয়ে রেখেছে নয়াদিল্লি। যার জেরে ভারতে সেভাবে ব্যবসা করতে পারছে না ওয়াশিংটন।  
বিশদ

22nd  February, 2020
৩৭০ ধারার অবলুপ্তিতে পর্যটনের
দফারফা কাশ্মীরে, বলছে কেন্দ্রই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। তা নিয়ে উত্তাল হয়েছে দেশ, সরগরম হয়েছে রাজনীতি। কিন্তু বিষয়টিকে ঘিরে ভূস্বর্গের পর্যটন শিল্পের যে একেবারে দফারফা হয়ে গিয়েছে, তার প্রমাণ দিল কেন্দ্রীয় সরকার নিজেই।
বিশদ

21st  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

21st  February, 2020
টাকার দরে পতন, ফের বাড়ল সোনার দাম 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি রুপোর নতুন দাম হয়েছে ৪৮ হাজার ৫৯৯ টাকা। আগে যা ছিল ৪৮ হাজার ৬৬৬ টাকা। 
বিশদ

21st  February, 2020
ফের সোনার দাম
ছাড়াল ৪২ হাজার

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে বুধবার কলকাতায় সোনার দামে রেকর্ড হল। এদিন শহরে ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারেট) দাম দাঁড়িয়েছে ৪২ হাজার ১১০ টাকা। অন্যদিকে, ১০ গ্রাম গহনা সোনার দাম দাঁড়িয়েছে ৩৯ হাজার ৯৫০ টাকা।  
বিশদ

20th  February, 2020
বিদ্যুৎ সাশ্রয়ী পাখা ওরিয়েন্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী পাখা বাজারে নিয়ে এল ওরিয়েন্ট ইলেকট্রিক লিমিটেড। সংস্থার তরফে জানানো হয়েছে, এই পাখায় ইসিএম নামে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে সাধারণ পাখার তুলনায় এর বিদ্যুৎ খরচের পরিমাণ অনেকাংশে কম।
বিশদ

20th  February, 2020
  আগামী পাঁচ থেকে সাত বছরে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ, জানাল হিরো মোটোকর্প

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী পাঁচ থেকে সাত বছরে ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ করতে চলেছে হিরো মোটোকর্প। এক প্রেস বিবৃতিতে তারা এ খবর জানিয়েছে। বিশদ

19th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  February, 2020
ঘি, পনির, পেঁড়া, লস্যির পর
বাজারে টক দই নিয়ে আসছে ইছামতী, বিভিন্ন এলাকায় খুলবে নতুন বিপণি 

বিশ্বজিৎ মাইতি  বারাসত, বিএনএ: ভেজাল দুগ্ধজাত পণ্যের রমরমা কারবারের মধ্যে খাঁটি ঘি, পনির, পেঁড়া ও লস্যি বিক্রি করে কয়েক বছরের মধ্যে নিজস্ব পরিচিতি তৈরি করেছে ইছামতী কোঅপারেটিভ মিল্ক প্রোডিউসার ইউনিয়ন লিমিটেড। সামনের গরমের মরশুমে টক দই এনে বড় বড় সংস্থার দইয়ের ব্যবসাতেও থাবা বসাতে চাইছে ইছামতী।  
বিশদ

18th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM