Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার বিক্রির পরিমাণ
পাঁচ কোটির বেশি হলেই অডিট: সীতারামন
চীনা মডেলই অনুসরণের বার্তা

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ইঙ্গিত মিলেছিল গতকালের আর্থিক সমীক্ষায়। শনিবারের বাজেটেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এমএসএমই) ক্ষেত্রে নাম না করে ‘চীনা মডেল’ই অনুসরণ করার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থাৎ বিভিন্ন সেক্টরে ছড়িয়ে না গিয়ে বাছাই করা কিছু বিশেষ শিল্পক্ষেত্রে বিপুল সংখ্যক উৎপাদন করা। একইসঙ্গে রপ্তানি কেন্দ্রিক ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে বিশেষ জোর দেওয়া। এর জন্য বদল আনা হয়েছে শুল্ক কাঠামোতেও। জুতো, আসবাব, চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত ইলেক্ট্রনিক যন্ত্রপাতিতেও আমদানি শুল্ক বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। বিশেষজ্ঞদের মতে, অন্য কোনও দেশ যাতে কোনওভাবেই পণ্য রপ্তানি করে ভারতের বাজারে একাধিপত্য কায়েম করতে না পারে, তার জন্যই আমদানি শুল্ক বাড়ানোর পথে হাঁটছে কেন্দ্র। পাশাপাশি, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করার জন্য রপ্তানিকেন্দ্রিক উৎপাদনে বিশেষ জোর দেওয়া হচ্ছে। গত ছ’বছর ধরে মূলত বিদেশি লগ্নি, বৃহৎ কর্পোরেটকে শিল্পস্থাপনের জন্য আহ্বান জানিয়ে এসেছে কেন্দ্র। এবছর সেই পথ থেকে সরে এসে বাজেটে বিশেষ জোর দেওয়া হয়েছে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্রে। অর্থাৎ বিদেশি বিনিয়োগের বদলে ‘স্বদেশিয়ানার’ দিকে ঝুঁকেছে মোদি সরকার। তিনি আরও জানিয়েছেন, এতদিন পর্যন্ত যে সমস্ত সংস্থার বিক্রি এক কোটি টাকার বেশি, সেগুলিতে পেশাদারদের দিয়ে অডিট করাতে হয়। তা বদলের প্রস্তাব দিয়েছেন সীতারামন। অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে যে সমস্ত সংস্থার টার্নওভার এক কোটি টাকার বেশি, সেগুলিতে পেশাদারদের দিয়ে অডিট করাতে হয়। এক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসায়ীদের উপর চাপ কমাতে এই নিয়মের কিছু পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে। যে সমস্ত সংস্থার টার্নওভার পাঁচ কোটি টাকার বেশি, এবার থেকে শুধু তাদের পেশাদারদের দিয়ে অডিট করাতে হবে।’
শনিবার প্রায় তিন ঘণ্টার বাজেটে অর্থমন্ত্রীর কথায় বার বার উঠে এসেছে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসঙ্গ। এই শিল্পক্ষেত্রকে চাঙ্গা করতে কেন্দ্রের বিশেষ পদক্ষেপের পরিকল্পনার কথাও জানিয়েছেন সীতারামন। তিনি জানিয়েছেন, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য বেশি ঝুঁকিপূর্ণ ছোট অঙ্কের ঋণ যাতে দেওয়া হয়, তার জন্য নতুন প্রকল্প চালু করা হবে। এর পাশপাশি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির উপর থেকে ঋণের বোঝা লাঘব করার জন্য রিজার্ভ ব্যাঙ্কে চালু থাকা প্রকল্পের সময়সীমা ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করার জন্য আবেদন জানাবে কেন্দ্র। খুব শীঘ্রই কেন্দ্রের তরফে ন্যাশনাল লজিস্টিক্স পলিসিও ঘোষণা করা হবে বলে এদিন বাজেট ভাষণে জানিয়েছেন সীতারামন।
কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির কাছে মূলধন একটি বড় সমস্যা। ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি (এনবিএফসি) যাতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে আর্থিক সহায়তা দিতে পারে, তার জন্য ‘ফ্যাক্টরি রেগুলেশন অ্যাক্ট ২০১১’-তে প্রয়োজনীয় সংশোধন আনা হবে। অর্থমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়ে এমএসএমই এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান ডি এস রাওয়াত বলেন, ‘এনবিএফসির মাধ্যমে আর্থিক সহায়তার সিদ্ধান্ত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পক্ষে বিশেষভাবে সহায়ক হবে। তবে এই সহায়তা শুধুমাত্র বিধিবদ্ধ সংস্থাগুলির ক্ষেত্রেই নয়, বিধিবদ্ধ নয় এমন সংস্থার ক্ষেত্রেও কার্যকর করা উচিত।’ দেশের একটি বাণিজ্যিক প্ল্যাটফর্মের সিইও পবন গুপ্তা জানিয়েছেন, সঠিক সময়ে মূলধনের জোগানের অভাব অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির কাছে একটি বড় বাধা। এনবিএফসির মাধ্যমে আর্থিক সহায়তার সিদ্ধান্তের ফলে এই ক্ষেত্রগুলি আরও চাঙ্গা হবে।
 

02nd  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  February, 2020
 অকেজো ল্যান্ডলাইন বা ব্রডব্যান্ড সারাতে হবে ঘড়ি
ধরে, না হলে জরিমানার ব্যবস্থা করছে বিএসএনএল

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা, ল্যান্ডলাইন ও ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে গ্রাহকের আস্থা ফেরাতে পদক্ষেপ করতে চলেছে বিএসএনএল। কলকাতা সার্কেলের আওতায় যে বিপুল সংখ্যক গ্রাহক আছেন, তাঁদের ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন পরিষেবায় সমস্যা হলে, তা যাতে ঘড়ি ধরে সমাধান করা যায়, এবার সেই চেষ্টাই করছে তারা। বিশদ

06th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  February, 2020
অনাদায়ী ঋণের ভারে পিএনবি’র শেষ ত্রৈমাসিকে লোকসান ৪৯২ কোটি টাকা 

নয়াদিল্লি, ৪ ফেব্রুয়ারি (পিটিআই): অনাদায়ী ঋণের ভারে লোকসানের মুখে পড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। মঙ্গলবার ত্রৈমাসিক আর্থিক রিপোর্ট প্রকাশ করে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে (ডিসেম্বর পর্যন্ত) ব্যাঙ্কের নিট লোকসান হয়েছে ৪৯২ কোটি টাকা।  
বিশদ

05th  February, 2020
অকেজো ল্যান্ডলাইন বা ব্রডব্যান্ড সারাতে হবে ঘড়ি ধরে, না হলে জরিমানার ব্যবস্থা বিএসএনএলে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ল্যান্ডলাইন ও ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে গ্রাহকের আস্থা ফেরাতে পদক্ষেপ করতে চলেছে বিএসএনএল। কলকাতা সার্কেলের আওতায় যে বিপুল সংখ্যক গ্রাহক আছেন, তাঁদের ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন পরিষেবায় সমস্যা হলে, তা যাতে ঘড়ি ধরে সমাধান করা যায়, এবার সেই চেষ্টাই করছে তারা।  
বিশদ

05th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  February, 2020
আইডিবিআইয়ের শেয়ার ছাড়ল সরকার
ব্যাঙ্ক ফেল করলে ফেরত ৫ লক্ষ
টাকা, বিমার অঙ্ক বাড়ল পাঁচ গুণ

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ব্যাঙ্কে গচ্ছিত টাকার উপর বিমার অঙ্ক বেড়ে হবে পাঁচ গুণ। আমানতকারীদের টাকা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। শনিবার সংসদে বাজেট বক্তৃতায় একথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতদিন এই বিমার পরিমাণ ছিল সর্বোচ্চ ১ লক্ষ টাকা। এবার তা বেড়ে হবে ৫ লক্ষ টাকা। 
বিশদ

02nd  February, 2020
বাজেটে বাড়ি বা ফ্ল্যাট কেনার জন্য নতুন
কোনও সুবিধা ঘোষণা না হওয়ায় হতাশা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট প্রস্তাব পেশ করলেন, তাতে যাঁরা বাড়ি বা ফ্ল্যাট কিনতে ইচ্ছুক, তাঁদের জন্য নতুন কোনও বার্তা এল না। বরং যে সুবিধাগুলি ছিল, সেগুলিকেই আরও এক বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হল। আবাসন নির্মাতা মহলেও অবশ্য মিশ্র প্রতিক্রিয়া হল বাজেট ঘোষণায়। 
বিশদ

02nd  February, 2020
জমজমাট বইমেলায় হটকেক
এনআরসি নিয়ে মমতার বই

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এনআরসি এবং সিএএ-র ছায়া কিন্তু এবারের গোটা বইমেলা জুড়েই। এই আবহে হটকেকের মতো বিক্রি হচ্ছে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই সংক্রান্ত বইটি। ‘জাগো বাংলা’র স্টলে বইটি জুগিয়ে কুল পাচ্ছেন না কর্মীরা। তবে, শুধু এটি নয়, ‘কবিতাবিতান’ সহ মোট ১৩টি বইয়েরই ভালো বিক্রি বলে জানলেন কর্মীরা।  
বিশদ

02nd  February, 2020
প্রত্যাশাপূরণে ব্যর্থ বাজেট, পতন শেয়ার বাজারে 

মুম্বই, ১ ফেব্রুয়ারি (পিটিআই): বাজেটের দিনই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। সেনসেক্স কমল ৯৮৮ পয়েন্ট। নিফটিও নেমে এল ১১ হাজার ৭০০’র ঘরে। লগ্নিকারীদের প্রত্যাশা পূরণে বাজেট কোনও দিশা দেখাতে পারেনি বলেই বাজারের এই পতন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এই পতন দীর্ঘমেয়াদি না সাময়িক, তা এখনই বলতে পারছেন তাঁরা।
বিশদ

02nd  February, 2020
এবার এলআইসির
শেয়ার বিক্রিই লক্ষ্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি: সরকারের আয়বৃদ্ধির ক্ষেত্রে কোনও উচ্চমার্গের দর্শন অনুসরণ নয়, বাজেটে বরং সবথেকে সহজ পথই গ্রহণ করলেন মোদি সরকারের অর্থমন্ত্রী। তা হল লাভজনক সরকারি সংস্থার শেয়ার বিক্রি। ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়ার পর আজ বাজেটে চমকে দিয়ে সরকার ঘোষণা করেছে ভারতীয় জীবনবিমা সংস্থার শেয়ার বিক্রির সিদ্ধান্ত।
বিশদ

02nd  February, 2020
প্রিপেড মিটারে উৎসাহী কর্তারা
আগামী দিনে বিদ্যুৎ সংস্থা বাছাই করতে পারবেন গ্রাহকরা, দু’দিক থেকে সুফল পাওয়ার সম্ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে কোন সংস্থার বিদ্যুৎ ব্যবহার করবেন, তা গ্রাহকরা নিজেরাই বাছাই করতে পারবেন। বাজেট প্রস্তাবে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। আর তাকে ঘিরেই দিনভর নানা জল্পনা চলেছে গ্রাহকদের মধ্যে। অনেকেই মনে করছেন, এই সিদ্ধান্তে দু’দিক থেকে লাভবান হবেন গ্রাহকরা।  
বিশদ

02nd  February, 2020
শিল্পের চাকা ঘোরানোর দিশাই
নেই বাজেটে, হতাশ বণিকমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট প্রস্তাব নিয়ে রীতিমতো হতাশ শিল্পমহল। শনিবার যে বাজেট পেশ হয়েছে, তাতে হয়তো সাধারণ মানুষ আয়করে কিছুটা সুবিধা পেতে পারেন বলে কারও কারও ধারণা। তবে সেখানেও বেশ খানিকটা বিভ্রান্তি রয়েছে। সামাজিক উন্নতি সাধনের চেষ্টা হয়েছে কিছু ক্ষেত্রে।  
বিশদ

02nd  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...

নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতি। বৃষ: বাড়তি বিনিয়োগ না করাই ভালো। মিথুন: কর্মসূত্রে দূরযাত্রার সুযোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

07:03:20 PM

তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM