Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নতুন গন্তব্য খুঁজে বের করার জন্য
বাজেট প্রস্তাব পর্যটন মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: পর্যটনে অতিপরিচিত জায়গাগুলির বাইরে বছরে এবার অন্তত ২০টি করে নতুন গন্তব্য খুঁজে বের করতে চায় মোদি সরকার। সেই মতোই তৈরি হচ্ছে এবারের পর্যটন মন্ত্রকের বাজেট প্রস্তাব। ভারতে যে ৩৮টি ‘ইউনেস্কো’র স্বীকৃত বিশ্ব হেরিটেজ দ্রষ্টব্য স্থান রয়েছে, সেগুলির প্রতিও দেশি বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে মার্কেটিংয়ে ব্যাপক জোর দেওয়া হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে প্রায় ৪০০ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ হতে চলেছে বলেই মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। কর্মসংস্থান এবং রাজস্ব বাড়ানোর লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। নাম দেওয়া হয়েছে, ‘দ্বিতীয় আইটি বিপ্লব।’ আইটি’র অর্থ এখানে ইনফরমেশন টেকনোলজি নয়, ইনক্লুসিভ ট্যুরিজম।
নতুন গন্তব্যের সন্ধান পেতে দেশের সম্ভাবনাময় জেলাগুলির দিকে যেমন নজর দেওয়া হচ্ছে, একইসঙ্গে রাজ্যের সঙ্গে আলোচনা করে জাতীয় সড়ক এবং রেলস্টেশন থেকে এক ঘণ্টার দূরত্বে অজানা অথবা অল্প-জানা জায়গা চিহ্নিত করা হবে বলে জানা গিয়েছে। বাজেটে এই প্রস্তাব পাশ হয়ে গেলে জেলায় জেলায় নতুন পর্যটনস্থল গড়ে ওঠার সম্ভাবনার পাশাপাশি এলাকার লোকেদের কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলেই মনে করা হচ্ছে।
নতুন পর্যটনস্থল উপভোগ করে দিনের দিনই যাতে ফিরে আসা যায়, তা কথা মাথায় রেখে ইউরোপের অনুকরণে ১০০ পর্যটক ট্রেন চালানোর পরিকল্পনাও চলছে। এক্ষেত্রে নতুন চালু হওয়া ‘তেজস’ ট্রেনের আদলেই ওই পর্যটক স্পেশাল চালানোর ভাবনায় রয়েছে কেন্দ্র। হাইস্পিড হওয়ায় যেমন দ্রুত গন্তব্যে পৌঁছনো যাবে, পাশাপাশি তেজস অপেক্ষাকৃত আকর্ষণীয় হওয়ায় বিদেশি অতিথিরাও ওই ট্রেনে সফর করতে পছন্দ করবে বলেই মনে করছে মন্ত্রক। আর বিদেশিরা সফর করলেই আসবে বিদেশি মুদ্রা। যা ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে সাহায্য করবে।
আসন্ন বাজেটে বিভিন্ন মন্ত্রকের চলতে থাকা প্রকল্পের পাশাপাশি নতুন প্রকল্পও ঘোষণা হয়। সাধারণভাবে বাজেটে কোন জিনিসের দাম বাড়ল বা কমল, সাধারণ মানুষের করের বোঝা বাড়ল নাকি কিছুটা হলেও লাঘব হল, সেদিকেই নজর থাকে বেশি। তবে তারই মধ্যে সরকার নিজের রাজস্ব বাড়ানোর লক্ষ্যে নানা দিকে জোর দেয়। সেই মতো এবার পর্যটনে জোর দিয়ে ‘আইটি’ ডেস্টিনেশন প্রকল্প নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। নব্বইয়ের দশকে তথ্য প্রযুক্তির ফলে কর্মসংস্থানের প্রভূত সুযোগ সামনে এনে ভারতের অর্থনৈতিক উত্তরণ ঘটিয়েছে। তারই অনুকরণে এবার ‘ইনক্লুসিভ ট্যুরিজম’ বা অন্য এক আইটি বিপ্লব ঘটাতে চাইছে মোদি সরকার।
 

শহরে কেরল সরকারের পর্যটন বাণিজ্য সভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের মতো এবারেও কেরল সরকার নিজেদের রাজ্যে পর্যটক টানতে দেশের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশের দশটি শহরে এই পর্যটন বাণিজ্য সভা চলবে।
বিশদ

বালির মেলায় গয়নার থিম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালির দুর্গাপুরে অনুষ্ঠিত হল ষোড়শ নিক্কণ সাংস্কৃতিক মেলা। চারদিনের এই মেলার থিম ছিল ‘লোক সংস্কৃতিতে গয়না’। গয়না নিয়ে প্রদর্শনীতে স্থান পেয়েছিল প্রচুর তথ্য। 
বিশদ

বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো। সিটি এবং প্লাটিনা মডেল দু’টি বিক্রি হবে ওই বিভাগে। বাজাজের দাবি, তারা অভিনব ‘ইলেকট্রিক ইনজেকশন’ বা ইআই সিস্টেম এনেছে ওই বাইক দু’টিতে। তাদের বক্তব্য, এই প্রযুক্তি শুধু যে ভালো মাইলেজ দেবে, তাই নয়। তা গাড়ি চালানোয় স্বাচ্ছন্দ্য এনে দেবে। 
বিশদ

‘আই কিউব ইলেকট্রিক’ স্কুটার আনল টিভিএস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রিক স্কুটার ‘আই কিউব ইলেকট্রিক’ আনল টিভিএস মোটর। বেঙ্গালুরুতে স্কুটারটির উদ্বোধন করেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও ক্ষুদ্র শিল্পমন্ত্রী নীতীন গাদকারি।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

তীব্র প্রতিবাদ মমতার
এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই
বিক্রি করা হবে, ঘোষণা মোদি সরকারের

 নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই) ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করবে কেন্দ্র। সোমবার নরেন্দ্র মোদি সরকারের এই ঘোষণায় তোলপাড় গোটা দেশ।
বিশদ

28th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  January, 2020
শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে ৯২ শতাংশ
ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের অসুবিধার কথা জানিয়েছিলেন। বিশদ

28th  January, 2020
বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

26th  January, 2020
সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020
বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।  
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: স্থানীয় এক দুষ্কৃতী গোষ্ঠীর সঙ্গে বিরোধের জেরে পাকিস্তানে খুন হল ভারতে ‘ওয়ান্টেড’ খলিস্তান লিবারেশন ফোর্সের (কেএলএফ) এক শীর্ষ নেতা। পাকিস্তানের পুলিস সূত্রে খবর, হত কেএলএফ জঙ্গির নাম হরমিত সিং ওরফে হ্যাপি পিএইচডি।   ...

জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM