Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পরিষেবা প্রত্যাহারের ডাক আপাতত স্থগিত রাখলেন বাস মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবারই টালা ব্রিজ দিয়ে পরিষেবা প্রত্যাহারের ডাক দিয়েছিল বাস মালিকদের একটি সংগঠন। কোন কোন রুটে বাস পরিষেবা বন্ধ থাকবে, তারও বিস্তারিত তালিকা দিয়েছিল তারা। একদিনের মধ্যেই আগের অবস্থান থেকে পিছু হটে বাস মালিকদের ওই সংগঠনটি শুক্রবার ঘোষণা করেছে, আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত পরিষেবা প্রত্যাহারের সিদ্ধান্ত স্থগিত রাখা হচ্ছে।
‘ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন’ আগে জানিয়েছিল, টালা ব্রিজ দিয়ে বাস বন্ধের পর যেভাবে বিকল্প রুটে বাস চালাতে দেওয়া হচ্ছে, তাতে আর্থিক ক্ষতি হচ্ছে মালিকদের। নতুন করে রুট বিন্যাস সহ মোট সাত দফা দাবি জানানো হয়েছিল সরকারের কাছে। দাবি পূরণ না হওয়ার কারণেই পরিষেবা প্রত্যাহারের ডাক দিয়েছিল তারা। সংগঠনের যুগ্ম সম্পাদক প্রদীপনারায়ণ বোস বলেন, শুক্রবার পাবলিক ভেহিকেলস ডিপার্টমেন্ট এবং কলকাতা ট্রাফিক পুলিসের কর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে আমাদের দাবিগুলি নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। আমরা দাবি করেছিলাম, বেলগাছিয়া ব্রিজ দিয়ে কেবল শ্যামবাজারমুখী বাস-মিনিবাস চলতে দেওয়া হোক। উত্তরমুখী বাস-মিনিবাস চালানো হোক চিৎপুর লক গেট দিয়ে। এদিনের বৈঠকে এই প্রস্তাবটি গুরুত্ব সহকারে বিবেচনার আশ্বাস দেওয়া হয়েছে। সেই মতো ১৫ ডিসেম্বর পর্যন্ত আমাদের সিদ্ধান্ত স্থগিত রাখছি। ১৬ ডিসেম্বর ফের নিজেদের মধ্যে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হবে।
এই সংগঠনের সিদ্ধান্ত প্রসঙ্গে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, সরকারের সঙ্গে সংঘাত নয়, বরং আলোচনার মধ্য দিয়ে সমাধানের রাস্তা খোঁজার পক্ষপাতী আমরা। তাই ওই সংগঠনের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি।
 

07th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

09th  December, 2019
কাটোয়ার ঘোড়ানাশের স্কার্ফ কিনবে তন্তুজ, ঘোষণা মন্ত্রীর 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের তাঁত শিল্পীদের তৈরি সুতির স্কার্ফ এবার কিনবে রাজ্য সরকারের বিপণন সংস্থা তন্তুজ। গ্রামের তাঁত শিল্পীরা সরাসরি তন্তুজকে তাঁদের তৈরি স্কার্ফ বিক্রি করতে পারবেন। 
বিশদ

09th  December, 2019
টানা ন’মাস পর বৃদ্ধি পেল মারুতির গাড়ি উৎপাদন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ হাজার ৮৩৪ ইউনিট গাড়ির উৎপাদন হয়েছে। 
বিশদ

09th  December, 2019
হ্যানাবি নামক কীটনাশক ভারতে আনল গোদরেজ অ্যাগ্রোভেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোকা থেকে চা গাছ বাঁচাতে ভারতে বিশেষ কীটনাশক আনল গোদরেজ অ্যাগ্রোভেট। এর নাম হ্যানাবি। মূলত লাল মাকড়শার মতো দেখতে একপ্রকারের পোকা চা গাছের ক্ষতি করে। তাই এই হ্যানাবির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি সংস্থার।
বিশদ

07th  December, 2019
ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার। 
বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  December, 2019
মেট্রোয় ভাড়া বৃদ্ধির পর গোটা দিনের হিসেবেও কমল যাত্রী সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির প্রথম দিনে বিকেল পর্যন্ত প্রাপ্ত হিসেবে দেখা গিয়েছিল, পাতালপথে কমেছে যাত্রী সংখ্যা। দেখা যাচ্ছে, মেট্রো রেলে গোটা দিনের হিসেবেও আগের থেকে গত বৃহস্পতিবার কমেছে যাত্রীসংখ্যা। যদিও আগামী দিনে পাতালপথে যাত্রীসংখ্যা ফের বাড়বে বলেই আশাবাদী কর্তারা।  
বিশদ

07th  December, 2019
সরকার সাহায্য না করলে বন্ধ
হবে ভোডাফোন-আইডিয়া
ইঙ্গিত কুমারমঙ্গলম বিড়লার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: রাহুল বাজাজের মতো কড়া বাক্য ব্যবহার না করলেও এবার দেশের আরও এক বৃহৎ শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লাও বুঝিয়ে দিলেন সরকারি সহায়তা ছাড়া শিল্পমহলের পক্ষে আর লড়াই করা দুঃসাধ্য হয়ে যাচ্ছে।  
বিশদ

07th  December, 2019
বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড নতুন একটি গাড়ি বাজারে ছাড়ল। এক্সইউভি ৩০০ মডেলের এই গাড়িটি পেট্রলচালিত।
বিশদ

07th  December, 2019
ফোর্ডের গাড়ি বিক্রির বিশেষ অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নির্মাণ সংস্থা ফোর্ড তিনদিনের বিশেষ বিক্রয় অভিযান শুরু করল। ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে চলা এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘মিডনাইট সারপ্রাইজ’। এই সময়ে গাড়ি বুকিং করলে ক্রেতাদের বিশেষ উপহার দেওয়া হবে বলে সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।  
বিশদ

07th  December, 2019
সাইনি হুন্ডাইয়ের ফ্রি কার কেয়ার ক্লিনিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রোডাক্ট ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের সচেতন করতেই এই ক্যাম্প বা ক্লিনিকের আয়োজন করা হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM