Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

একযোগে মোবাইল পরিষেবার খরচ বাড়াল
এয়ারটেল, ভোডাফোন ও রিলায়েন্স জিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল পরিষেবার খরচ যে বাড়তে চলেছে, সেই বিষয়ে হুঁশিয়ারি ছিল আগেই। কিন্তু কতটা বাড়বে, তা খোলসা করেনি মোবাইল সংস্থাগুলি। রবিবার রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল একযোগে সেই বৃদ্ধির হার ঘোষণা করল। টেলিকম শিল্পমহলের বক্তব্য, ব্যবসা টিকিয়ে রাখতে চার বছর পর আমজনতার মোবাইল খরচ বাড়ানো হল।
এদিন ভোডাফোন আইডিয়া জানিয়েছে, ৩ ডিসেম্বর থেকে তাদের নতুন মাশুল কার্যকর হবে। প্রিপেড গ্রাহকদের ৪২ শতাংশ পর্যন্ত খরচ বাড়বে। পাশাপাশি যদি ভোডাফোন-আইডিয়া থেকে অন্য কোনও পরিষেবা প্রদানকারী সংস্থার নম্বরে ফোন যায় বা আউটগোইং কল হয়, তাহলে মিনিট পিছু অতিরিক্ত ছ’পয়সা দিতে হবে গ্রাহককে। আনলিমিটেড প্ল্যানগুলির খরচ ঢেলে সাজিয়েছে এই টেলিকম সংস্থা। তারা দু’দিন, ৮৪ দিন এবং ৩৬৫ দিনের যে প্যাক এনেছে, তাতে সর্বোচ্চ ৪১.২ শতাংশ খরচ বাড়ানোর কথা ঘোষিত হয়েছে। যেমন, ১ হাজার ৬৯৯ টাকার ৩৬৫ দিনের প্ল্যানটির খরচ দাঁড়াবে ২ হাজার ৩৯৯ টাকা। ৮৪ দিনের যে প্ল্যানে ১.৫ জিবি ডেটা দেওয়া হয় প্রতিদিন, সেটির খরচ ৪৫৮ টাকা থেকে বেড়ে ৫৯৯ টাকা হচ্ছে। ১৯৯ টাকার আনলিমিটেড প্ল্যান, যেটিতেও দিনে দেড় জিবি ডেটা থাকে, সেটির খরচ দাঁড়াবে ২৪৯ টাকা, জানিয়েছে সংস্থাটি। তবে আনলিমিটেড প্ল্যানগুলিতে নির্দিষ্ট স্পিডে ডেটার পাশাপাশি দিনপিছু ১০০টি এসএমএসের সীমা বজায় থাকবে বলে জানিয়েছে ভোডাফোন আইডিয়া। সংস্থাটি যে ১.১৭ লক্ষ কোটি টাকার ঋণেভারে জর্জরিত, সেক্ষেত্রে তাদের আর্থিক অবস্থা কিছুটা ভালো হবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, সংস্থাটি গত মাসে ৫০ হাজার ৯২১ কোটি টাকার মোট ক্ষতির মুখ দেখেছিল।
ভোডাফোন আইডিয়া রবিবার যখন তাদের নতুন মাশুল ঘোষণা করে, তার কিছুক্ষণের মধ্যেই পরিষেবা খরচ বাড়ানোর কথা জানিয়ে দেয় ভারতী এয়ারটেলও। তারা জনিয়েছে, দিনপিছু তাদের গ্রাহকের খরচ ৫০ পয়সা থেকে ২.৮৫ টাকা পর্যন্ত বাড়তে চলেছে। আগামীকাল থেকে ওই খরচ বাড়ছে। ভোডাফোন আইডিয়া হোক বা এয়ারটেল— দু’ক্ষেত্রের গ্রাহককেই অন্তত ৪৯ টাকা খরচ করে মোবাইল সংযোগ চালু রাখতে হবে। দু’টি সংস্থাই জনিয়েছে, আউটগোইং কলের ক্ষেত্রে ২৮ দিনের জন্য এক হাজার মিনিট, ৮৪ দিনের জন্য তিন হাজার মিনিট এবং সারা বছরের জন্য ১২ হাজার মিনিটের একটি সীমারেখা টানা হয়েছে। তার বাইরে গেলেই মিনিট পিছু ছ’পয়সার খরচ মেটাতে হবে গ্রাহককে। এয়ারটেলের ক্ষেত্রে ১ হাজার ৬৯৯ টাকার প্ল্যান বেড়ে ২ হাজার ৩৯৮ টাকা হচ্ছে। ৪৫৮ টাকার প্ল্যানের খরচ দাঁড়াবে ৫৯৮ টাকা। ১৯৯ টাকার প্ল্যান বেড়ে হবে ২৪৮ টাকা। সংস্থাটি এরপর আর্থিকভাবে একটু থিতু হবে বলে আশা করা হচ্ছে। চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে সংস্থাটি ২৩ হাজার ৪৫ কোটি টাকা লোকসানের মুখ দেখেছিল।
রিলায়েন্স জিও অবশ্য জানিয়েছে, তারা ৪০ শতাংশ পর্যন্ত পরিষেবা খরচ বাড়িয়েই ক্ষান্ত থাকবে। তাদের নতুন প্ল্যান চালু হবে আগামী ৬ ডিসেম্বর থেকে। তবে তারা এমন একটি প্ল্যান আনতে চলেছে, যেখানে গ্রাহক আনলিমিটেড ভয়েস ও ডেটা পাবেন। পাশাপাশি তাতে এমন একাটি নীতি রাখা হবে, যেখানে অন্য কোনও নেটওয়ার্কে ফোন করলে গ্রাহক আর্থিক সমস্যায় পড়বেন না। নতুন প্ল্যানে ৩০০ শতাংশ পর্যন্ত বাড়তি সুবিধা গ্রাহক পাবেন বলে দাবি করেছে জিও। তবে সেটি কীভাবে পাওয়া যাবে, তা খোলসা করেনি তারা।
 

02nd  December, 2019
হ্যানাবি নামক কীটনাশক ভারতে আনল গোদরেজ অ্যাগ্রোভেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোকা থেকে চা গাছ বাঁচাতে ভারতে বিশেষ কীটনাশক আনল গোদরেজ অ্যাগ্রোভেট। এর নাম হ্যানাবি। মূলত লাল মাকড়শার মতো দেখতে একপ্রকারের পোকা চা গাছের ক্ষতি করে। তাই এই হ্যানাবির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি সংস্থার।
বিশদ

ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার। 
বিশদ

পরিষেবা প্রত্যাহারের ডাক আপাতত স্থগিত রাখলেন বাস মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবারই টালা ব্রিজ দিয়ে পরিষেবা প্রত্যাহারের ডাক দিয়েছিল বাস মালিকদের একটি সংগঠন। কোন কোন রুটে বাস পরিষেবা বন্ধ থাকবে, তারও বিস্তারিত তালিকা দিয়েছিল তারা।  বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

মেট্রোয় ভাড়া বৃদ্ধির পর গোটা দিনের হিসেবেও কমল যাত্রী সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির প্রথম দিনে বিকেল পর্যন্ত প্রাপ্ত হিসেবে দেখা গিয়েছিল, পাতালপথে কমেছে যাত্রী সংখ্যা। দেখা যাচ্ছে, মেট্রো রেলে গোটা দিনের হিসেবেও আগের থেকে গত বৃহস্পতিবার কমেছে যাত্রীসংখ্যা। যদিও আগামী দিনে পাতালপথে যাত্রীসংখ্যা ফের বাড়বে বলেই আশাবাদী কর্তারা।  
বিশদ

সরকার সাহায্য না করলে বন্ধ
হবে ভোডাফোন-আইডিয়া
ইঙ্গিত কুমারমঙ্গলম বিড়লার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: রাহুল বাজাজের মতো কড়া বাক্য ব্যবহার না করলেও এবার দেশের আরও এক বৃহৎ শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লাও বুঝিয়ে দিলেন সরকারি সহায়তা ছাড়া শিল্পমহলের পক্ষে আর লড়াই করা দুঃসাধ্য হয়ে যাচ্ছে।  
বিশদ

বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড নতুন একটি গাড়ি বাজারে ছাড়ল। এক্সইউভি ৩০০ মডেলের এই গাড়িটি পেট্রলচালিত।
বিশদ

ফোর্ডের গাড়ি বিক্রির বিশেষ অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নির্মাণ সংস্থা ফোর্ড তিনদিনের বিশেষ বিক্রয় অভিযান শুরু করল। ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে চলা এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘মিডনাইট সারপ্রাইজ’। এই সময়ে গাড়ি বুকিং করলে ক্রেতাদের বিশেষ উপহার দেওয়া হবে বলে সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।  
বিশদ

সাইনি হুন্ডাইয়ের ফ্রি কার কেয়ার ক্লিনিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রোডাক্ট ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের সচেতন করতেই এই ক্যাম্প বা ক্লিনিকের আয়োজন করা হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  December, 2019
মাত্র ১ টাকায় ফ্ল্যাট
পাওয়ার এই শেষ সুযোগ !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। তবে এই সীমিতসুযোগ পাবেন আর মাত্র ক’দিন। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে। বিশদ

06th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সমস্ত দপ্তরের অফিসারদের নিয়ে এবার ব্লক অফিসে গিয়ে বৈঠক করে কাজের হালহকিকত খতিয়ে দেখতে শুরু করলেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। বৃহস্পতিবার তিনি সাঁকরাইল ব্লকে প্রশাসনিক বৈঠক করেন। এর আগে তিনি আমতা-২ ব্লকেও প্রশাসনিক বৈঠক করেছিলেন। ...

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM