Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

সোনার বাজার সাম্প্রতিককালে এতটা খারাপ যায়নি, বলছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ২০০৫ সাল থেকে পরিস্থিতি এতটা খারাপ হয়নি। তবে চাহিদা কমার কারণ হিসেবে অবশ্য আর্থিক মন্দাকে সামনে আনেনি তারা। বরং এই হলুদ ধাতুর দামবৃদ্ধিকেই সামনে এনেছে কাউন্সিল। পাশাপাশি এই তিন মাসে বড় কোনও উৎসব না থাকাকেও বিক্রি কমার বড় কারণ হিসেবে দেখছে তারা।
দেখা যাক পরিস্থিতি কতটা খারাপ ছিল সোনার বাজারে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের হিসেব বলছে, বিনিয়োগ এবং গয়না— দু’টি ক্ষেত্রেই একই রকম মার খেয়েছে সোনার বাজার। আসা যাক গয়নার কথাতেই। যেখানে গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সোনার বিক্রি ছিল ১৪৮.৮ টন, সেখানে এ বছর ওই তিন মাসে তা হয়েছে ১০১.৬ টন। অর্থাৎ বিক্রি কমেছে ৩২ শতাংশ। টাকার অঙ্কেও ব্যবসা কমেছে ১৭ শতাংশ হারে। হিসেব বলছে, যেখানে ৪০ হাজার ৬৮৭ কোটি টাকার বিক্রিবাটা ছিল গত বছরের ওই সময়সীমায়, সেখানে এবার তা ৩৩ হাজার ৮৫১ কোটি টাকা। বিনিয়োগের ক্ষেত্রেও সোনার বিক্রি কমেছে ৩৫ শতাংশ। গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট সোনা বিক্রি হয়েছে ২২.৩ টন। টাকার নিরিখে বিক্রি কমেছে ২১ শতাংশ। বিনিয়োগ ও অলঙ্কার— সব মিলিয়ে সোনা বিক্রি কমেছে ওজনের নিরিখে ৩২ শতাংশ এবং টাকার নিরিখে ১৮ শতাংশ। কাউন্সিলের দাবি, ২০০৫ সাল থেকে কোনও ত্রৈমাসিকে এতটা খারাপ অবস্থা দেখা যায়নি।
সেপ্টেম্বর পর্যন্ত শেষ তিন মাসে যেভাবে সোনার চাহিদা কমেছে, তার প্রভাব পড়েছে গোটা বছরের হিসেবেই। জানুয়ারি থেকে ওই ন’মাসে মোট সোনা বিক্রি হয়েছে ৪৯৬ টন। অথচ গত বছর ওই তিন মাসে তা ছিল ৫২৩.৯ টন। বিক্রি কমেছে ৫.৩ শতাংশ হারে। এক্ষেত্রেও গয়না ও বিনিয়োগ— প্রায় একই হারে কমেছে বিক্রি। এ বছরের প্রথম ছ’মাসে যেখানে গয়নার জন্য সোনা বিক্রি হয়েছিল ৩৯৫.৬ টন, সেখানে বিনিয়োগের জন্য সোনা বিক্রি হয় ১০০.৪ টন। কাউন্সিলের কর্তারা বলছেন, চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিক, অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সময়ে চাঙ্গা ছিল ভারতের সোনার বাজার। সেই কারণেই তৃতীয় ত্রৈমাসিকে বিক্রিতে বিপর্যয় হলেও, ন’মাসের হিসেবে তা ততটা প্রকাশ পায়নি। কতটা ভালো ছিল এপ্রিল থেকে জুন মাসের বাজার?
কাউন্সিলের তথ্য, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত এ দেশে মোট ২১৩.২ টন সোনা বিক্রি হয়। আগের বছরের ওই একই সময়সীমার নিরিখে বিক্রি বৃদ্ধির হার ১৩ শতাংশ। ওই সোনার দাম ছিল ৬২ হাজার ৪২২ কোটি টাকা। দামের নিরিখে সেই বৃদ্ধির হার মার্কিন ডলারের হিসেবে ১৩ শতাংশ। ভারতীয় মুদ্রায় বৃদ্ধির হার ১৭ শতাংশ। মোট সোনা বিক্রির মধ্যে শুধুমাত্র গয়না বিক্রি হয়েছিল ১৬৮.৬ টন। তার দাম ৪৯ হাজার ৩৮৪ কোটি টাকা। গয়না বিক্রির পরিমাণের নিরিখে আগের বছরের তুলনায় বৃদ্ধির হার ১২ শতাংশ।
কলকাতা সহ গোটা দেশেই সোনার দাম ছুঁয়েছিল প্রতি ১০ গ্রাম ৪০ হাজার টাকা। সেই পরিস্থিতি এখন সামান্য উন্নতির দিকে। দাম প্রায় দেড় হাজার টাকা কমেছে। অন্যদিকে, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে যেমন দেওয়ালি সহ সর্বভারতীয় স্তরে হরেক উৎসব আছে, তেমনই ধনতেরাসেও কেনাকাটা হয়েছে ভালো। বছরের শেষে তা থেকেই আশার আলো দেখছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল।
 

18th  November, 2019
ডিসেম্বর থেকে পরিষেবার খরচ বাড়ছে ভোডাফোন-এয়ারটেলের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): সস্তায় মোবাইল কলের দিন এবার শেষ হতে চলেছে। মুকেশ আম্বানির জিও সম্প্রতি অন্য পরিষেবার ফ্রি কল তুলে দেওয়ার কথা ঘোষণা করেছে। 
বিশদ

এক্স পালস ২০০ বাইক চড়ার রোমাঞ্চ বোঝাতে উদ্যোগী হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘এক্স পালস ২০০’ অ্যাডভেঞ্চার মোটর সাইকেলটি সম্পর্কে সাধারণ মানুষকে বাস্তব অভিজ্ঞতা অর্জন করাতে কলকাতায় বিশেষ রাইডের ব্যবস্থা করল হিরো মোটো কর্প। ‘এক্স ট্র্যাকস’ নামে তারা একটি ইভেন্টের আয়োজন করে। সেখানে যোগ দিয়েছিলেন আড়াইশোরও বেশি বাইক আরোহী।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

এয়ার ইন্ডিয়ার সঙ্গে মার্চের মধ্যে বিক্রি
হচ্ছে ভারত পেট্রলিয়ামও: সীতারামন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দ্বিতীয়বার দিল্লির মসনদ দখল করার পরেই লোকসানে চলা সংস্থাগুলির বিলগ্নিকরণে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো একটি তালিকাও তৈরি করেছে তাঁর সরকার। এবার ঋণভারে ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে তৎপর হল কেন্দ্র। আগামী মার্চ মাসের মধ্যে বিলগ্নিকরণ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

18th  November, 2019
কাল থেকে সেন্ট্রাল পার্কে বসছে সরকারি খাদ্যমেলা
এবারের ‘আহারে বাংলা’য়
বিশেষ গুরুত্ব নিরামিষ পদকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও বসছে পেটপুজোর সরকারি আসর ‘আহারে বাংলা’। উৎসবের বাংলায় এবারও টানা ছ’দিন ধরে চলবে সেই খাদ্যমেলা। কাল, মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মেলার। তবে এবার নিউটাউন মেলার মাঠ থেকে সরছে আহারে বাংলা। তা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে।  
বিশদ

18th  November, 2019
খারাপ ধারণা নিয়ে না থেকে বাস্তবতায় আস্থা রাখুন, শিল্পমহলকে বার্তা অমিত মিত্রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পায়ন ইস্যুতে এ রাজ্যের ভাবমূর্তি ফেরানো নিয়ে ফের সওয়াল করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। সরকার বিনিয়োগ টানতে যারপরনাই চেষ্টা করছে। কিন্তু ভাবমূর্তি ফেরানোও যে বড় জরুরি, তা সম্প্রতি একটি বণিকসভার অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন তিনি। 
বিশদ

18th  November, 2019
জেলার ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের জিএম অসুস্থ, প্রকল্পের অনুমোদন পেতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের 

বিএনএ, বারাসত: রাজ্যে বড় শিল্পের বিনিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। শিল্পের মেরুদণ্ড সোজা রাখতে রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব অপরিসীম। এই কথা বারে বারে রাজ্যের বিভিন্ন মন্ত্রী ও আমলার মুখ থেকে শোনা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019
আয়ের পরিমাণ ধরে রাখল ডলার ইন্ডাস্ট্রিজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ডলার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আয় হল ২৪৩ কোটি ৭৬ লক্ষ টাকা। গত আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল কিছুটা কম, ২৪৩ কোটি ২ লক্ষ টাকা।
বিশদ

14th  November, 2019
টাকা ও শেয়ার সূচকে পতন, বাড়ল সোনার দাম  

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): ফের পতন শেয়ার সূচকে। টাকার দামে পতন এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তির অনিশ্চয়তার বড় প্রভাব পড়ল শেয়ারবাজারে। বুধবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত সূচক ২২৯.০২ পয়েন্ট কমে হল ৪০,১১৬.০৬। একইসঙ্গে ৭৩ পয়েন্ট পড়ল নিফটি। কেন এই অবস্থা?  
বিশদ

14th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  November, 2019
মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। 
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM